সাতে ব্যাট করতেও প্রস্তুত সৌম্য

প্রকাশ: ২৯ আগস্ট ২০১৮      

অনলাইন ডেস্ক

ছবি: ক্রিকবাজ

বাংলাদেশের ব্যাটসম্যান সৌম্য সরকারের আর্বিভাব টপ অডার ব্যাটসম্যান হিসেবে। তামিমের সঙ্গে ওপেনে দারুণ কিছু ইনিংস খেলেছেন তিনি। ঘরের মাঠে পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলেছেন দুর্দান্ত ইনিংস। কিন্তু সেই সৌম্য সরকার পড়তি ফর্মের কারণে ওয়ানডে দলে নেই দীর্ঘদিন। তবে আবার দলে ফিরতে পারেন তিনি। আর দলের প্রয়োজনে সাতে ব্যাট করতেও প্রস্তুত তিনি। 

বাংলাদেশের বাঁ-হাতি ব্যাটসম্যান ২০১৭ সালের দক্ষিণ আফ্রিকা সফরের ওয়ানডে দলে ছিলেন। এরপর বাজে ফর্মের কারণে দল থেকে বাদ পড়েন। টি২০ দলে থাকলেও ওয়ানডে দলে সুযোগ পাননি এই ওপেনার। ওই সময়ে বাংলাদেশের ওয়ানডে দলে তামিমের সঙ্গে ওপেনে দেখা গেছে আনামুল হক বিজয়কে। কিন্তু তিনিও ভালো কিছু করে দেখাতে পারেননি। 

বিজয়ের খারাপ ফর্ম সৌম্য সরকারকে এশিয়া কাপের দলে সুযোগ এনে দিচ্ছে বিষয়টি এমন নয়। কারণ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-২০ সিরিজে ভালো খেলায় তামিমের সঙ্গে ওপেন লিটন দাসকে দেখার সম্ভাবণা বেশি। আর তাই সৌম্য সরকারকে দেখা যেতে পারে নিচের দিকে ব্যাট করতে। এশিয়া কাপের দল ঘোষণা না হলেও টিম ম্যানেজমেন্ট সূত্রে এমনই ইঙ্গিত মিলেছে। 

বাংলাদেশ দল শেষের দিকে দ্রুত রান তোলার একজন ব্যাটসম্যানের অভাব বোধ করছে। সাব্বির রহমানকে সেই সমস্যার সমাধান ভাবা হলেও তিনি ভালো ফর্মে নেই। টি২০ ম্যাচে আরিফুল হককে শেষের দিকে সুযোগ দেওয়া হয়েছে। কিন্তু ওয়ানডে ক্রিকেটে এখনও তিনি পরীক্ষিত নন। আয়ারল্যান্ড সিরিজে সৌম্য সরকার ভালো করায় তাকে শেষের দিকে ব্যাট করানোর পরিকল্পনা করতে পারে বাংলাদেশ। 

বাংলাদেশ ব্যাটসম্যান সৌম্য সরকার এ বিষয়ে বলেন, 'সবেচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে আমি দলের জয়ে অবদান রাখতে পারছি কিনা। আমার ব্যাটিং পজিশন গুরুত্বপূর্ণ নয়। আমি ওপেনে ব্যাট করছি নাকি সাতে ব্যাট করছি সেটা ব্যাপার না। আমার কাজ হলো পারফর্ম করা। আমি যদি ভালো পারফর্ম করতে পারি তবে তা দলের কাজে লাগবে। যদি শেষের দিকে ব্যাট করি তবে চেষ্টা করবো ম্যাচের পরিস্থিতি বুঝে ব্যাট করার। 

বাংলাদেশ দলের সাত নম্বর পজিশনের জন্য একজন পেস অলরাউন্ডার দরকার। সাইফউদ্দিনকে দিয়ে সে চেষ্টাই করানো হয়েছে। কিন্তু তিনি দলের চাহিদা মেটাতে পারেননি। তবে সৌম্য আশাবাদী তিনি বল হাতেও দলের প্রয়োজন মেটাতে পারবেন। মিরপুরে সাংবাদিকদের সৌম্য সরকার বলেন, 'দলের দরকার হলে আমি সবসময় বল হাতে নিতে প্রস্তুত আছি।' 

সৌম্য বলেন, 'আমি যখন আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করি তখন দলে এক-দু'জন পেস বোলার ছিল। এখন দলে তিন-চারজন পেসার আছেন। আর তাই আগের মতো বল করার সুযোগ মেলে না।' বাংলাদেশ দল বর্তমানে এশিয়া কাপের জন্য অনুশীলন ক্যাম্প করছে। গত ২৭ আগস্ট থেকে শুরু হয়েছে ওই ক্যাম্প। আগামী ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ এশিয়া কাপের প্রথম ম্যাচে শ্রীলংকার মুখোমুখি হবে।

আরও পড়ুন

ভরসার প্রতীক সেই নৌকা-ধানের শীষ

ভরসার প্রতীক সেই নৌকা-ধানের শীষ

নির্বাচনী বৈতরণী পার হতে নিজের প্রতীক ছেড়ে আওয়ামী লীগের নৌকা ...

রংপুর বিভাগের ১১ আসনে আ'লীগের প্রার্থী চূড়ান্ত

রংপুর বিভাগের ১১ আসনে আ'লীগের প্রার্থী চূড়ান্ত

আওয়ামী লীগের প্রার্থী তালিকা চূড়ান্ত করার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে। ...

চট্টগ্রামে জাপা শরিকদের স্বপ্নভঙ্গ

চট্টগ্রামে জাপা শরিকদের স্বপ্নভঙ্গ

বিএনপি ভোটে না এলে ১০০ আসন ছেড়ে দেবে আওয়ামী লীগ- ...

ভোটের মাঠে একঝাঁক তারকা

ভোটের মাঠে একঝাঁক তারকা

বিভিন্ন অঙ্গনের তারকাদের রাজনীতিতে অংশগ্রহণ নতুন নয়। বিশেষত উপমহাদেশে এই ...

সুফি গান আমার কাছে ঈশ্বরবন্দনার মতো

সুফি গান আমার কাছে ঈশ্বরবন্দনার মতো

'সঙ্গীতের আলাদা কোনো ভাষা নেই। কোনো মানচিত্রের মধ্যেও একে বন্দি ...

কুলাউড়ার সাবেক তিন এমপির ডিগবাজি

কুলাউড়ার সাবেক তিন এমপির ডিগবাজি

নির্বাচন দুয়ারে। মনোনয়ন নিশ্চিতে চলছে দল ও জোট বদলের মৌসুম। ...

হৃদয় ছুঁয়েছে 'হাসিনা :অ্যা ডটার'স টেল'

হৃদয় ছুঁয়েছে 'হাসিনা :অ্যা ডটার'স টেল'

কেউ রাজনীতি পছন্দ করুক, আর না করুক- 'হাসিনা :অ্যা ডটার'স ...

ফৌজদারি অপরাধ ছাড়া গ্রেফতার করবে না পুলিশ: মনিরুল

ফৌজদারি অপরাধ ছাড়া গ্রেফতার করবে না পুলিশ: মনিরুল

ফৌজদারি অপরাধে জড়িত না হলে জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে কাউকে পুলিশ ...