ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

বাংলাদেশ দলে কয় পরিবর্তন?

বাংলাদেশ দলে কয় পরিবর্তন?

ছবি: এসিসি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ১৬:৩৬

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি বাংলাদেশের জন্য নিয়ম রক্ষার। শ্রীলংকাকে বড় ব্যবধানে হারিয়ে শুরু করা বাংলাদেশ চেয়েছিল গ্রুপ সেরা হয়ে সুপার ফোরে যেতে। কিন্তু সে হিসেব-নিকেষে তো জল ঢেলেছে এসিসি। আর তাই আবুধাবির বারুদে আবহাওয়ায় নতুন বারুদ ছোটানোর চেষ্টায় যেতে চাই না বাংলাদেশ। ম্যাচটা অবশ্য হারতে চায় না কোন দলই। বাংলাদেশে একাদশে বড় পরিবর্তন এনেই জয় নিশ্চিত করতে চাই। 

এমনিতে আফগানদের বিপক্ষে বাংলাদেশ দলে দুই পরিবর্তন এরই মধ্যে নিশ্চিত হওয়া গেছে। তামিমের বদলে মাঠে নামবেন নাজমুল হোসাইন শান্ত কিংবা আরিফুল। মুশফিককে বিশ্রাম দিয়ে মাঠে নামানো হবে মুমিনুল হককে। ইঙ্গিত পাওয়া গেছে আফগানদের বিপক্ষে অভিষেক হতে যাচ্ছে আবু হায়দার রনিরও। তার অভিষেকের ম্যাচে বিশ্রাম দেওয়া হতে পারে মুস্তাফিজ কিংবা রুবেলকে। মেহেদির বদলে দেখা যেতে পারে বাঁ-হাতি স্পিনার নাজমুল ইসলাম অপুকে। এমনকি সাকিবেরও বদলি দেখা যেতে পারে মাঠে। 

বাংলাদেশ কোচও এর আগে দলকে যতসম্ভব শক্তি সঞ্চয় করার কথা বলেছেন। জিমে, সুইমিংপুলে সময় কাটাতে বলেছেন দলের সদস্যদের। কড়া রোদে অনুশীলন করে ঘাম ঝরাতে না করেছেন রোডস। এরপরও আফগানদের বিপক্ষে ম্যাচটা বড় করেই দেখছিল বাংলাদেশ দল। কিন্তু বুধবার সকালে নাস্তার টেবিলে আসা খবরটা আরও সতর্ক করে দিয়েছে বাংলাদেশকে। আর তা হলো আফগানদের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচ আবুধাবিতে খেলার পর দুবাইয়ে পরদিন ভারতের বিপক্ষে মাঠে নামতে হবে সুপার ফোরের ম্যাচ খেলতে। 

সেক্ষেত্রে এশিয়া কাপ ক্রিকেটের আগের যে সূচি ছিল তাতে আনা হয়েছে পরিবর্তন। গ্রুপ সেরা বা গ্রুপ রানার্সআপ বলে কিছু থাকছে না তাতে। আর তাই ভারতের বিপক্ষে ম্যাচের জন্য কিছু শক্তি সঞ্চয় করতে চাই বাংলাদেশ। তাই অনেকদিন ধরে দলের সঙ্গে থাকলেও ম্যাচ খেলার সুযোগ না পাওয়া রনি, শান্ত, অপু কিংবা আরিফুলদের দেখা যেতে পারে আফগানদের বিপক্ষে ম্যাচে। 

অবশ্য আফগানরা মাশরাফিদের বিপক্ষে ম্যাচে যুদ্ধই দেখছেন। আপাতত অন্য কিছু নেই তাদের ভাবনায়। বাংলাদেশের বিপক্ষে তারা জিততে চাই। এটাই তাদের শেষ কথা। পরের দিন পাকিস্তানের ম্যাচ নিয়ে তারা পরে ভাববে। বাংলাদেশ, পাকিস্তান কিংবা ভারতের সঙ্গে ম্যাচ খেলার সুযোগ তো তারা প্রতিদিন পায় না। আর তাই সব ম্যাচই তারা ফাইনালের মতো দেখছে।

এছাড়া আফগানিস্তান মাশরাফিদের বিপক্ষে ম্যাচে নিজেদের ফেবারিট মনে করছে। আমিরাতের কন্ডিশনে খেলার অভিজ্ঞতার কারণে তারা এগিয়ে আছে বলে মনে করেন তারা। এছাড়া তাদের দলে বিশ্বমানের স্পিনার আছে যাদের সামলানো বাংলাদেশের জন্য সহজ হবে না বলে মনে করছে আফগানরা। 

আরও পড়ুন

×