ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

তপ্ত মরুতে 'জল ঢালল' ভারত-পাকিস্তান ম্যাচ

তপ্ত মরুতে 'জল ঢালল' ভারত-পাকিস্তান ম্যাচ

ছবি: মানোরমা অনলাইন

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ১৮:২৩

‘সামনের ম্যাচে দেখা হবে। এই আসরে। একই মাঠে।’ পাকিস্তানের কোন ভক্তকে ভারতের বিপক্ষের ম্যাচ নিয়ে প্রশ্ন করলে এটাই হবে সম্ভব্য উত্তর। বুধবার ম্যাচের আগে দুবাইতে বেশ উত্তাপ ছড়ায় ভারত-পাকিস্তান ম্যাচ। গরম বাতাসে সেই বারুদের গন্ধ পেয়ে উত্তপ্ত আবহাওয়ায় ম্যাচ দেখতে এসেছিল দু’দলের সমর্থকরা। কিন্তু ম্যাচে সেই তাপ পাওয়া গেল কই। পাকিস্তানের বাজে ব্যাটিং আর ভারতের ৮ উইকেটের সহজ জয় ক্রিকেটের সবচেয়ে উচ্চারিত ‘রোমাঞ্চিত’ ভারত-পাকিস্তান ম্যাচে জল ঢেলে দিয়েছে। 

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে টস জিতে প্রথমে ব্যাট করে ১৬২ রান তোলে পাকিস্তান। ভারতের কাছে ছেলে খেলার রান বলা চেলে। কিন্তু ক্রিকেটের সবচেয়ে 'আনপ্রেডিক্টেবল' দল যে পাকিস্তান। আবার ম্যাচ খেলছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে। চ্যাম্পিয়নস ট্রফির ঘটনাও তরতাজা। তাই কিনা শুরুতে দর্শক বসে ছিল মাঠে। কিন্তু রোহিত শর্মা-শেখর ধাওয়ানের শুরুর ব্যাটিংয়ের পর ফাঁকা হতে শুরু করে স্টেডিয়াম। 

পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ চাইলে তার বলা কথাটা তুলে নিতে পারেন। প্রত্যেকটি ম্যাচ ভারতের বিপক্ষে ম্যাচের মতো ধরে খেলতে বলেছিলেন দলের ক্রিকেটারদের। তো এই যদি হয় ভারতের বিপক্ষে ম্যাচের পরিণতি। তো কথা ফিরিয়ে নেওয়াই উচিত তার। দুবাইতে টস জিতে ব্যাট করার যুক্তি উইকেট ব্যাটিং সহায়ক। এমনকি ভারতের অধিনায়ক রোহিত শর্মাও বলেন, টস জিতলে তিনি ব্যাটিংই নিতেন। কিন্তু টস জয়ের সুবিধাটা কাজে লাগাতে পারেনি পাকিস্তান। মাত্র ৪৩.১ ওভারে ১৬৩ রানে লক্ষ্য দিয়ে অলআউট হয়ে যায় তারা। 

জবাবে মাত্র ২৯ ওভারে ২ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌছে যায় ভারত। বুঝিয়ে দেয় দুবাই আসলেই ব্যাটিং উইকেট। ভারতের পক্ষে অধিনায়ক রোহিত শর্মা ৩৯ বলে ৫২ রানের দারুণ এক ইনিংস খেলেন। আগের ম্যাচে সেঞ্চুরি পাওয়া শেখর ধাওয়ান করেন ৪৬ রান। তাদের বিদায়ের পর আম্বাতি রাইডু এবং দিনেশ কার্তিক দু’জনই ৩১ রানে অপরাজিত থেকে ম্যাচ জিতে ফেরেন। 

এর আগে পাকিস্তান তাদের ইনিংসের শুরু থেকেই উইকেট হারাতে থাকে। দলীয় ৩ রানে ফিরে যান দুই ওপেনার। সেখান থেকে বাবর আজম এবং শোয়েব মালিক ম্যাচে ফেরান দলকে। বাবর ৪৭ রানে এবং মালিক ৪৩ করে ফিরে গেলে আবার চাপে পড়ে যায় পাকিস্তান। দলীয় ১০০ রানে ৫ উইকেট হারানোর পর আর ঘুরে দাঁড়াতে পারেনি তারা। শেষে ফাহিম আশরাফ ২১ এবং মোহাম্মদ আমির ১৮ রান করলে ১৬২ রানের সংগ্রহ পায় পাকিস্তান। 

ভারতের হয়ে ৭ ওভারে ১৫ রানে ৩ উইকেট নেন ভুবনেশ্বর কুমার। এছাড়া কেদার যাদব ৯ ওভারে ২৩ রানে পান ৩ উইকেট। বুমরাহ দুটি এবং কুলদীপ যাদব একটি উইকেট পান। দারুন বোলিং করায় ম্যাচ সেরা হন ভুবনেশ্বর কুমার। ভারতের জন্য এ ম্যাচে চিন্তার বিষয় হার্ডিক পান্ডিয়ার ইনজুরি নিয়ে মাঠ ছাড়া।

আরও পড়ুন

×