ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

আসগর-রশিদ ও হাসানকে আইসিসি'র শাস্তি

আসগর-রশিদ ও হাসানকে আইসিসি'র শাস্তি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০১৮ | ১২:২৬ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৮ | ১৩:১৫

এশিয়া কাপের সুপার ফোরে পাকিস্তান এবং আফগানিস্তানের ম্যাচটি বেশ উত্তাপ ছড়িয়েছে। এশিয়া কাপের এখন পর্যন্ত সবচেয়ে জমজমাট ম্যাচ উপহার দিয়েছে দু'দল। আর দুই দলের খেলোয়াড়দের শরীরি ভাষাও ছিল আক্রমণাত্মক। 

শুক্রবার আবুধাবিতে ওই ম্যাচে ক্রিকেটের চেতনা বিরোধী আচরণ করায় পাকিস্তানের পেসার হাসান আলী, আফগান অধিনায়ক আসগর আফগান এবং দেশটির লেগ স্পিনার রশিদ খানকে শাস্তি দিয়েছে আইসিসি। 

তারা তিনজনই আইসিসি'র কোড অব কন্ডাক্টের প্রাথমিক ধারা ভেঙেছেন। আর তাই শাস্তি হিসেবে একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে এই তিন ক্রিকেটারকে। এছাড়া তাদের ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। 

ম্যাচের ৩৩ ওভারের মাথায় পাকিস্তান পেসার হাসান আলী আক্রমণাত্মক ভঙ্গিতে বল ছুড়ে মারেন ব্যাটে থাকা হাসমতউল্লাহ শাহেদির দিকে। এরপর ৩৭তম ওভারে আফগান অধিনায়ক আসগর আফগার রান নেওয়ার সময় হাসান আলীকে কাঁধ দিয়ে ধাক্কা মারেন। আফগানিস্তান ইনিংসে ক্রিকেটের চেতনা বিরোধী আচরণ করেন তারা দু'জন।

এরপর পাকিস্তান ইনিংসের শেষের দিকে ৪৭ ওভারে ব্যাটে থাকা আসিফ আলীকে আঙুল উচিয়ে অশোভন ইঙ্গিত করেন রশিদ খান। হাসান আলী এবং আসগর আফগানের অপরাধ আইসিসি'র কোড অব কন্ডাক্টের ২.১.১ ধারায় ফেলা হয়েছে। তারা ব্যক্তিগত আক্রমণ করে ক্রিকেটের চেতনায় আঘাত করেছেন। আর রশিদ খান ভেঙেছেন ২.১.৭। যাতে ভাষা, অঙ্গভঙ্গি বা কোন বিশেষ ইঙ্গিতের মাধ্যমে কাউকে ভৎসনা করার কথা বলা আছে।

আরও পড়ুন

×