গুরু মারা বিদ্যা প্রয়োগ করবেন জিদান?

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৮      

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

নিজের কোচিং গুরু হোসে মরিনহোর 'ভাত' মারতে যাচ্ছেন জিদান! রিয়াল মাদ্রিদের সাবেক ফুটবলার এবং কোচ জিনেদিন জিদানের অস্বীকার করার জো নেই যে মরিনহো তার গুরু।

২০১০ সালে মরিনহো যখন রিয়ালের কোচ তখনই জিদানকে তার কোচিং প্যানেলে নিয়ে আসেন। এরপর কার্লো আনচেলত্তির সঙ্গে কাজ করেছেন জিদান। ২০১৬ সালে আচমকা রিয়ালের কোচ হন। রিয়ালের দায়িত্ব ছাড়ার পর গুঞ্জন চলছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের দায়িত্ব নিচ্ছেন তিনি। তাও আবার নিজের গুরু মরিনহোকে 'উৎখাত' করে!

বিষয়টি অবশ্য এখনও গুঞ্জনের মধ্যেই আছে। তবে ইংলিশ লিগে মরিনহোর সুবিধা করতে না পারা এবং জিদান রিয়ালের দায়িত্ব ছাড়ার পর কোন ক্লাব বা দেশের দায়িত্ব না নেওয়া গুঞ্জনের পালে হাওয়া দিয়েছে। এর আগেও জিদান ম্যানইউয়ের কোচ হচ্ছেন বলে গুঞ্জন আসে। কিন্তু সেটা আগামী মৌসুমে হচ্ছে বলেই ফরাসি দৈনিক লা ইকুইপ দাবি করে। তবে সম্প্রতি জিদানের এক কথায় তা আবার মাথা চাড়া দিয়ে উঠেছে। 

জিদান এক সাক্ষাৎকারে বলেছেন, আবার কোচিং ফিরতে চান এবং অনেকদিন কাজ করতে চান। এটাই ইউরোপের সংবাদ মাধ্যমগুলো গো গ্রাসে গিলেছে। দুইয়ে দুইয়ে চারও মিলিয়ে ফেলেছে তারা। এমনকি রেড ডেভিলদের পরবর্তী কোচ হতে আগ্রহী জিদান কাকে কাকে দলে আনবেন তার একটি ফর্দও বের হয়েছে বাজারে। জেমস রদ্রিগেজ, টনি ক্রুস এবং কাভানিদের নাম আছে তাতে। 

গত মে মাসে রিয়াল মাদ্রিদের কোচের পদ ছেড়ে দেওয়ার পর এখনও কোনো দলের সঙ্গে চুক্তিবদ্ধ হননি জিদান। কিছুদিন ধরেই শোনা যাচ্ছে, প্রিমিয়ার লিগে ম্যানইউয়ের বাজে শুরু, নতুন খেলোয়াড় কিনতে না পারা। পগবার সঙ্গে মরিনহোর বনিবনা না হওয়ার কারণে অস্বস্তিতে আছে ম্যানইউ কতৃপক্ষ। তবে মরিনহো সহসাই ইউনাইটেড কোচের পদ ছেড়ে দিচ্ছেন- এমন কোনো আভাস ক্লাবটির পক্ষ থেকে পাওয়া যায়নি। 

বার্নলির বিপক্ষে ম্যাচ জয়ের পর সংবাদমাধ্যমকে মরিনহো বলেছিলেন, তার চাকরি হারানোর কোনো ঝুঁকি আছে বলে মনে করেন না। ক্লাবের ভাইস প্রেসিডেন্ট এড উডওয়ার্ডও গত মাসে সাংবাদিকদের সঙ্গে আলাপে জিদান প্রসঙ্গ একরকম উড়িয়েই দিয়েছেন। বলেছেন, 'আমরা কেন জিদানকে নিয়ে এত আলোচনা করছি? আমাদের ক্লাবে তো কোনো পদ ফাঁকা নেই।' তবে ইউরোপের বড় বড় ক্লাবের অতীত ইতিহাস বলে-পদ ফাঁকা নেই হতে কতক্ষণ। ফুটবলার কেনা-বেচার তো মৌসুম থাকে। কিন্তু কোচ বহিষ্কার করতে মৌসুম লাগে না তাদের। তাই গুঞ্জন উড়িয়ে দেওয়ারও সুযেগ নেই। 

আবার গুঞ্জনে অবশ্য বেশি লাফানোরও কারণ নেই। কারণ জিদান রিয়ালের কোচের পদ ছাড়ার আগেই তাকে নিয়ে অনেক গুঞ্জন শোনা গেছে। রাশিয়া বিশ্বকাপের পর ফ্রান্সের কোচ হচ্ছেন বলে প্রথমে গুঞ্জন ছিল। কিন্তু বিশ্বকাপ জয়ী কোচ দিদিয়ের দেশমের ওপর আস্থা রাখছে ফ্রান্স। তার সঙ্গে আরও দুই বছরের চুক্তি করেছে ফরাসি ফুটবল ফেডারেশন। জিদান কখনো ফ্রান্সের কোচ হওয়ার আগ্রহ দেখায়নি বলেও জানান ফরাসি ফুটবল প্রধান। এছাড়া জিদান জুভেন্টাস, কাতারের কোচ হচ্ছেন বলেও গুঞ্জন বেরুয়। সেগুলো তো সত্যি হয়নি। এই গুঞ্জন তাই কোথায় গিয়ে থামে সেটাই এখন দেখার বিষয়।

আরও পড়ুন

ছাড়পত্র পাওয়া রোহিঙ্গারা ক্যাম্প ছেড়ে পালাচ্ছে

ছাড়পত্র পাওয়া রোহিঙ্গারা ক্যাম্প ছেড়ে পালাচ্ছে

বাংলাদেশ ও মিয়ানমারের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৫ নভেম্বর থেকে রোহিঙ্গা ...

১০ বছর পর উৎসবমুখর নয়াপল্টন

১০ বছর পর উৎসবমুখর নয়াপল্টন

প্রায় দশ বছর পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ...

সাক্ষাৎকার নয় দিকনির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

সাক্ষাৎকার নয় দিকনির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

এবার আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হবে না। তবে তাদের ...

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন রিজিয়া রহমান

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন রিজিয়া রহমান

'হুমায়ূন আহমেদ নেই, হুমায়ূন আহমেদ আছেন। যারা তার সাহচর্য পেয়েছিলেন, ...

আসন হারানোর শঙ্কায় জাপা

আসন হারানোর শঙ্কায় জাপা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের প্রধান শরিক আওয়ামী লীগের কাছে ...

জামায়াতও ৩৫ আসনের কমে মানতে নারাজ

জামায়াতও ৩৫ আসনের কমে মানতে নারাজ

নিবন্ধন বাতিল হওয়ায় দলীয় পরিচয়ে ভোটে অংশ নেওয়ার সুযোগ নেই ...

হুমায়ূন জয়ন্তী আজ

হুমায়ূন জয়ন্তী আজ

'আমরা জানি একদিন আমরা মরে যাব, এই জন্যেই পৃথিবীটাকে এত ...

কূটনীতিকদের অসন্তোষের কথা জানাল বিএনপি

কূটনীতিকদের অসন্তোষের কথা জানাল বিএনপি

একাদশ জাতীয় নির্বাচন নিয়ে বাংলাদেশে কর্মরত কূটনীতিকদের কাছে নিজেদের অসন্তোষের ...