উইকেট নিয়ে চিন্তায় তামিম

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০১৮      

অনলাইন ডেস্ক

ছবি: এসিসি

মঙ্গলবার গভীর রাতেই দুবাই উড়ে যান তামিম ইকবাল। ভিসা হাতে পেয়েছেন ওদিনই সন্ধ্যায়। বুধবার ভোরে পৌঁছেছেন দুবাইয়ে। ওই দিন বিকেলেই দলের সঙ্গে দুবাই স্পোর্টস সিটিতে আইসিসির একাডেমিতে অনুশীলনও করেছেন। তামিমের মতে, এখন তাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়া। 

ভালো খেলতে হলে অবশ্যই মধ্যপ্রাচ্যের প্রচণ্ড গরম ও আর্দ্রতার সঙ্গে মানিয়ে নিতে হবে। একই সঙ্গে দুবাই ও আবুধাবির উইকেট নিয়েও কিছুটা চিন্তিত তারকা এ ওপেনার। এখানকার উইকেট নাকি কখনও কখনও ভীষণ ব্যাটিং বান্ধব, আবার মাঝে মাঝে ব্যাটসম্যানদের বধ্যভূমিতেও পরিণত হয়। 

উইকেট নিয়ে চিন্তা থাকলেও তামিমের সব মনোযোগ এখন শ্রীলংকার বিপক্ষে ম্যাচটির ওপর। ১৫ সেপ্টেম্বর দুবাইয়ে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলংকার মুখোমুখি হবে বাংলাদেশ। আঙুলে চোট পাওয়ায় দেশে ব্যাটিং অনুশীলন করতে পারেননি তামিম ইকবাল। দুবাই যাওয়ার দিন কেবল আধঘণ্টার মতো ব্যাটিং করেছিলেন শেরেবাংলা স্টেডিয়াম সংলগ্ন একাডেমি মাঠে। 

বুধবার অবশ্য দুবাইয়ে অনুশীলন করেছেন তিনি। ব্যাটিংয়ের সময় চোট পাওয়া আঙুলে খুব একটা সমস্যা হয়নি বলে জানা গেছে। অনুশীলনের ফাঁকে সংবাদ সম্মেলনে দুবাইয়ের উইকেট নিয়ে মন্তব্য করেছেন তামিম, 'পাকিস্তান সুপার লিগে খেলার কারণে দুবাইয়ের উইকেট সম্পর্কে আমার সামান্য অভিজ্ঞতা আছে।'

ওখানকার উইকেট সব সময় একই রকম থাকে না জানিয়ে বলেন, 'মাঝে মধ্যে দেখা যায় উইকেট ব্যাটিংয়ের জন্য খুবই চমৎকার। আবার মাঝে মধ্যে পেসার ও স্পিনারদের সহায়তা করে। তাই আমরা কেমন উইকেট পাই সেটা দেখতে হবে। তবে উইকেট যেমনই হোক, দুবাইয়ে খেলাটা সব সময়ই উপভোগ্য। এখন আমরা ১৫ সেপ্টেম্বরের ম্যাচের দিকে তাকিয়ে আছি। আশা করছি বেশ ভালো খেলতে পারব।' 

অধিনায়ক মাশরাফিও দেশ ছাড়ার আগে বলে গেছেন, শুরুটা ভালো করতে তারা মরিয়া। তাই শ্রীলংকার বিপক্ষে এত মনোযোগ। দুবাইয়ে তামিমও সংবাদ মাধ্যমকে প্রথম ম্যাচকে পাখির চোখ করার কথা বললেন।

তামিম অবশ্য হাথুরুর বিপক্ষে ম্যাচকে প্রতিশোধ বলতে নারাজ, 'আমরা তার (হাথুরু) সঙ্গে অসাধারণ কিছু মুহূর্ত কাটিয়েছি। চার-পাঁচ বছর একজন কোচ থাকলে সম্পর্কের উত্থান-পতন থাকবেই। কিন্তু কোচ হিসেবে তিনি আমাদের জন্য অসাধারণ কাজ করেছেন। কেউ তার কাছ থেকে এই কৃতিত্ব ছিনিয়ে নিতে পারবে না। অবশ্যই আমরা আমাদের সাবেক কোচকে হারাতে চাই। তবে খুব ভালো মানসিকতা নিয়ে, প্রতিশোধ নেওয়ার জন্য নয়।' 

এসব প্রতিশোধ নিয়ে না ভেবে ভালো খেলার প্রতি মনোযোগী হওয়ার জন্যও সতীর্থদের আহ্বান জানিয়েছেন তামিম। তামিমের সঙ্গে অবশ্য এখনও হাথুরুর সম্পর্ক চমৎকার। ওয়েস্ট ইন্ডিজে সেঞ্চুরির পর সাবেক এ শিষ্যকে মোবাইলে এসএমএস করে অভিনন্দনও জানিয়েছিলেন হাথুরু।

আরও পড়ুন

বুকে কফ জমা প্রতিরোধ করবেন যেভাবে

বুকে কফ জমা প্রতিরোধ করবেন যেভাবে

একটু একটু করে এগিয়ে আসছে শীত। ঋতু পরিবর্তনের এ সময়টাতে ...

ব্রাহ্মণবাড়িয়ায় স্বামী হত্যার দায়ে স্ত্রীসহ ৩ জনের মৃত্যুদণ্ড

ব্রাহ্মণবাড়িয়ায় স্বামী হত্যার দায়ে স্ত্রীসহ ৩ জনের মৃত্যুদণ্ড

ব্রাহ্মণবাড়িয়ায় স্বামী হত্যার দায়ে স্ত্রীসহ ৩ জনকে মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন ...

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা গণভবনে

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা গণভবনে

আওয়ামী লীগের মনোনয়ন প্রতাশীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ...

আবার প্রমাণ হলো বিএনপি সন্ত্রাসী দল: ওবায়দুল কাদের

আবার প্রমাণ হলো বিএনপি সন্ত্রাসী দল: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নয়াপল্টনে বিএনপি পরিকল্পিতভাবে ...

যেসব অভ্যাসে ওজন কমে

যেসব অভ্যাসে ওজন কমে

ওজন কমানো বেশ কঠিন। খাদ্য তালিকা পরিবর্তন কিংবা ব্যায়ামের পরেও ...

বাংলাদেশ সফরে নেই হোল্ডার

বাংলাদেশ সফরে নেই হোল্ডার

খবরটা বাংলাদেশ দলের জন্য যতটা স্বস্তির। ততটাই চিন্তার ওয়েস্ট ইন্ডিজ ...

সব প্রার্থী সমান: সিইসি

সব প্রার্থী সমান: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা নির্বাচন কর্মকর্তাদের উদ্দেশে বলেছেন, ...

আজ বিয়ে, ২৮ নভেম্বর রিসেপশন

আজ বিয়ে, ২৮ নভেম্বর রিসেপশন

অবসান হচ্ছে সব জল্পনাকল্পনা। ‘স্রেফ বন্ধু’ এই বাক্য থেকে রণবীর ...