এবার 'মরুর উদ্যানে' গল্প লেখার পালা

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৮      

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

এশিয়া কাপে শ্রীলংকার বিপক্ষে শনিবার সংযুক্ত আরব আমিরাতে অভিষেক হচ্ছে বাংলাদেশের। টেস্ট মর্যাদা প্রাপ্ত সব দেশে পা পড়লেও (আফগানিস্তান বাদে) আন্তর্জাতিক ক্রিকেদের সদর দপ্তরে দল নিয়ে মাঠে নামা হয়নি মাশরাফি-তামিমদের। সেই ১৯৯৫ এশিয়া কাপে আকরাম-বুলবুলরা তিনটি ম্যাচ খেলেছিলেন। হেরেছিলেন তার সবকটিতেই। 

২৩ বছর পর মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ ফিরেছে মরুর দেশে। এশিয়া কাপের নিকট অতীতের মতো এবার মরুর বুকে চার-ছক্কার ফুল ফুটানোর পালা সাকিব-তামিমদের। 

আর মাশরাফিবাহিনী নতুন গল্প লিখতে চান সেখানকার প্রবাসীদের সামনে। চান আমিরাতে থাকা প্রবাসিদের উৎসাহ। সেদিকে ইঙ্গিত করে বাংলাদেশ ওপেনার তামিম বলেছেন, 'আমিরাতে অনেক বাংলাদেশী মানুষের বাস, তারা মাঠে এসে নিশ্চয়ই আমাদের অনুপ্রেরণা দেবে। তাদের সামনে আমরা নিজেদের সেরাটা খেলার চেষ্টা করব।' 

এশিয়া কাপের অতীত ইতিহাস টানলে অবশ্য বাংলাদেশ ফেবারিট নয়। কারণ শিরোপার স্বাদ কেবল ভারত, পাকিস্তান এবং শ্রীলংকাই পেয়েছে। তবে গত তিন আসরের দুটিতে রানার্সআপ টাইগাররা। র‌্যাংকিংয়ে শ্রীলংকার থেকে এগিয়ে। পাকিস্তানও নেই বেশি দূরে। বাংলাদেশ সাতে, শ্রীলংকা আটে এবং পাকিস্তান আছে পাঁচে। আর তাই চোখ থাকবে বাংলাদেশের দিকেও। 

এছাড়া বাংলাদেশ দলও বেশ গোছালো। সাকিব-তামিমের ইনজুরি আছে। তবে দলে তা প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন টিম ম্যানেজার। খারাপ ফর্মে থাকা সৌম্য-সাব্বির কিংবা আনামুল নেই দলে। তামিমের সঙ্গে লিটনের জুটি নিয়ে আশাবাদী বিসিবি'র নির্বাচকরা। শেষ দিকে তরুণ আরিফুল কিংবা ফর্মে থাকা মিঠুনেও ভরসা আছে দলের। পেস কিংবা স্পিন আক্রমণ মিলে বেশ গোছালো দল আছে মাশরাফির হাতে। এখন শুধু প্রয়োগের পালা। 

তবে দুবাইয়ের গরম আর নতুন উইকেট একটু চিন্তার বটে। পিস কিউরেটর টমস লুমডেনের মতে, দুবাইয়ের উইকেটে প্রথমে ব্যাট করা দল ২৬০ থেকে ২৭০ রান তুলতে পারে। দিনের তাপমাত্রা বেশি থাকায় প্রথমে ব্যাট করতে সুবিধা হওয়ার কথা। এছাড়া সন্ধ্যার পর পড়বে শিশির। তাই টস ম্যাচের ভাগ্য নির্ধারক হতে পারে। শ্রীলংকা কোচ হাথুরুসিংহেও জানিয়েছেন, তার কাছে আসল প্রতিপক্ষ শিশির এবং শুষ্ক উইকেট। 

শ্রীলংকা দলে অবশ্য সামান্য অস্বস্তি আছে। বাংলাদেশ দলে চোট সমস্যাটা সামান্য। তবে লংকান শিবিরে সেটা প্রকট হয়ে ধরা দিয়েছে। চোট দিনেশ চান্দিমাল এবং ওপেনার দানুশকা গুনাতিলাকাকে ছিটকে দিয়েছে। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে বাংলাদেশের বিপক্ষে খেলবেন না আকিলা ধনাঞ্জয়াও।

তবে চমক তাদের পেসার লাসিথ মালিঙ্গা-দুশমন্ত চামিরারা। এছাড়া ম্যাথুজ, কুশল পেরেরা, কুশল মেন্ডিস, উপল থারাঙ্গারা ভয় ধরাতে পারে যে কোন দলকে। তবে তামিম-সাকিব কিংবা মাশরাফি-মুস্তাফিজরাও কম যান না। এশিয়া কাপের শুরু তাই জমাট এক ম্যাচ উপহার দিতে পারে।  

আরও পড়ুন

ভরসার প্রতীক সেই নৌকা-ধানের শীষ

ভরসার প্রতীক সেই নৌকা-ধানের শীষ

নির্বাচনী বৈতরণী পার হতে নিজের প্রতীক ছেড়ে আওয়ামী লীগের নৌকা ...

রংপুর বিভাগের ১১ আসনে আ'লীগের প্রার্থী চূড়ান্ত

রংপুর বিভাগের ১১ আসনে আ'লীগের প্রার্থী চূড়ান্ত

আওয়ামী লীগের প্রার্থী তালিকা চূড়ান্ত করার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে। ...

চট্টগ্রামে জাপা শরিকদের স্বপ্নভঙ্গ

চট্টগ্রামে জাপা শরিকদের স্বপ্নভঙ্গ

বিএনপি ভোটে না এলে ১০০ আসন ছেড়ে দেবে আওয়ামী লীগ- ...

ভোটের মাঠে একঝাঁক তারকা

ভোটের মাঠে একঝাঁক তারকা

বিভিন্ন অঙ্গনের তারকাদের রাজনীতিতে অংশগ্রহণ নতুন নয়। বিশেষত উপমহাদেশে এই ...

সুফি গান আমার কাছে ঈশ্বরবন্দনার মতো

সুফি গান আমার কাছে ঈশ্বরবন্দনার মতো

'সঙ্গীতের আলাদা কোনো ভাষা নেই। কোনো মানচিত্রের মধ্যেও একে বন্দি ...

কুলাউড়ার সাবেক তিন এমপির ডিগবাজি

কুলাউড়ার সাবেক তিন এমপির ডিগবাজি

নির্বাচন দুয়ারে। মনোনয়ন নিশ্চিতে চলছে দল ও জোট বদলের মৌসুম। ...

হৃদয় ছুঁয়েছে 'হাসিনা :অ্যা ডটার'স টেল'

হৃদয় ছুঁয়েছে 'হাসিনা :অ্যা ডটার'স টেল'

কেউ রাজনীতি পছন্দ করুক, আর না করুক- 'হাসিনা :অ্যা ডটার'স ...

ফৌজদারি অপরাধ ছাড়া গ্রেফতার করবে না পুলিশ: মনিরুল

ফৌজদারি অপরাধ ছাড়া গ্রেফতার করবে না পুলিশ: মনিরুল

ফৌজদারি অপরাধে জড়িত না হলে জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে কাউকে পুলিশ ...