পাসের রেকর্ড রিয়ালের, গোল শূন্যেরও

প্রকাশ: ১১ অক্টোবর ২০১৮      

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

রিয়ালের নতুন কোচ হুলেন লোপেতেগুইয়ের কোচিংয়ের ধরণ ছোট পাসে খেলানো। স্পেনকে ছোট পাসে অপ্রতিরোধ্য করেই রাশিয়া বিশ্বকাপে নিয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু স্পেনের বিশ্বকাপ শুরুর আগেই বরখাস্ত হতে হয় তাকে। এরপর স্প্যানিশ কৌশল টিকিতাকার প্রয়োগ শুরু করেছেন রিয়াল মাদ্রিদে। কিন্তু নতুন দায়িত্ব নিয়ে দারুণ ব্যর্থ লোপেতেগুই।

ক্লাব ফুটবলকে ছুটি দিয়ে খেলোয়াড়রা বর্তমানে আন্তর্জাতিক দায়িত্ব পালন করছেন। রিয়ালের জন্য আন্তর্জাতিক ম্যাচের বিরতিটা খুব ভালো সময়ে এসেছে বলে মত অনেকের। লস ব্লাঙ্কোসদের কোচ এই সময়ে রিয়ালের সমস্যা নিয়ে চিন্তার ফুসরত পাবেন। রিয়ালের সমস্যা বলতে সে তো কেবল গোল করতে না পারা। না হলে লোপেতেগুইয়ের কৌশলে বলের দখলের রেকর্ড গড়ে ফেলে রিয়াল মাদ্রিদ! 

এখন পর্যন্ত রিয়াল মাদ্রিদ জিদান পরবর্তী কোচের অধীনে পাঁচ হাজার তিনটি সফল পাস দিয়েছে। লা লিগায় সফল পাসের হিসেবে রিয়াল মাদ্রিদ আছে দ্বিতীয় অবস্থানে। তাদের থেকে এগিয়ে আছে বার্সেলোনা। কিন্তু বার্সার খেলার ধরণ মানেই ছোট পাস। তাই তাদের এগিয়ে থাকারই কথা। তবে তারা রিয়ালের থেকে খুব বেশি এগিয়ে নেই। কাতালানরা নতুন মৌসুমে পাঁচ হাজার ৪০৩টি সফল পাস খেলেছে।

বার্সেলোনা তাদের ধরণে গোলও পাচ্ছে। কিন্তু নতুন কৌশলে ধুঁকছে রিয়াল মাদ্রিদ। পাসের পর পাস দিয়ে, ক্রস দিয়েও গোল করতে পারছে না বেল-বেনজেমারা। রিয়াল মাদ্রিদ সর্বশেষ ৪০৯ মিনিটে কোন গোল করতে পারেনি। লস ব্লাঙ্কোসদের ইতিহাসে যা গোল করতে না পারার দ্বিতীয় বাজে রেকর্ড। নতুন মৌসুমে রিয়াল মাদ্রিদ গোলের মুখে ক্রস দিয়েছে ১৬৮টি। লা লিগার নতুন মৌসুমে যা একটি রেকর্ড।

এছাড়া সতন্ত্রভাবে সফল পাস করার দিক থেকেও এগিয়ে আছে রিয়ালের তারকা। কিন্তু তাদের পাস থেকে সরাসরি গোলের সহজ খুব কম মিলেছে রিয়ালের। ক্লাবের হয়ে সবচেয়ে বেশি গোলের সুযোগ তৈরি করে দিয়েছেন সের্গিও রামোস। তিনি ৬১৪টি পাস দিয়ে চলতি মৌসুমে ষষ্ঠ অবস্থানে আছেন। তার ওপরে আছেন রিয়ালের মিডফিল্ডার টনি ক্রুস। তিনি ৬৪৬ পাস দিয়ে চতুর্থ অবস্থানে আছেন। আর সবার থেকে বেশি সফল পাস দিয়েছেন রিয়াল বেটিসের ডিফেন্ডার আয়সা মান্দি। তিনি ৬৯৫ পাস দিয়েছেন।

এতো এতো পাস দিয়েও রিয়াল গোল পাচ্ছে না। কারণটা পরিষ্কার রিয়ালের সাবেক 'গোলমেশিন' ক্রিস্টিয়ানো রোনালদো নেই দলে। তবে রিয়াল কোচ হুলেন লোপেতেগুই বলছেন, রিয়ালের গোল সমস্যার সমাধান হয়ে যাবে। তার দলের সেরা কিছু খেলোয়াড় দলের বাইরে আছেন। তারা ফিরলেই গোল পাওয়া শুরু করবে রিয়াল মাদ্রিদ। ইনজুরি থেকে রামোস-বেল ফিরেছেন। ফেরার অপেক্ষায় আছেন মার্সেলো-ইসকো। তারা ফিরলে রিয়াল মাদ্রিদ গোল সমস্যা কাটিয়ে উঠবে। এছাড়া চলতি মৌসুমে রিয়ালের নতুন নাম্বার সেভেন এখনো মানিয়ে নেওয়ার মধ্যে আছেন।

সাবেক স্পেন কোচ মনে করছেন, চ্যাম্পিয়নস লিগ জেতার জন্য হাতে যে দল আছে সেটাই যথেষ্ট। খারাপ শুরুর পরেও তিনি বিশ্বাস করেন চলতি মৌসুমের সম্ভব্য সব ট্রফি জেতার সুযোগ আছে রিয়ালের। তবে তিনি কৌশল বদলাবেন এমন কোন ইঙ্গিত করেননি। রিয়ালের বর্তমান কোচের অধীনে তাই রিয়ালের চিরচেনা সেই 'কাউন্টার অ্যাটাক দেখতে পাওয়ার সম্ভাবনা খুব কম।

আরও পড়ুন

সাগরিকায় আজ সিরিজ জয়ের ম্যাচ

সাগরিকায় আজ সিরিজ জয়ের ম্যাচ

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সর্বশেষ ওয়ানডে অনুষ্ঠিত হয়েছিল দুই বছর ...

নির্বাচন বানচালের জন্যই ৭ দফা ও সংলাপের দাবি

নির্বাচন বানচালের জন্যই ৭ দফা ও সংলাপের দাবি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ...

৪১৭ জনের বিরুদ্ধে দুদক চার্জশিট দিচ্ছে

৪১৭ জনের বিরুদ্ধে দুদক চার্জশিট দিচ্ছে

আগ্নেয়াস্ত্রের ভুয়া লাইসেন্স দেওয়া-নেওয়ার অভিযোগে ৪১৭ জনের বিরুদ্ধে চার্জশিট দিচ্ছে ...

তফসিলের আগেই সংলাপে বসার আহ্বান জানাবে ঐক্যফ্রন্ট

তফসিলের আগেই সংলাপে বসার আহ্বান জানাবে ঐক্যফ্রন্ট

অবশেষে আজ বুধবার সিলেটে জনসভা করছে জাতীয় ঐক্যফ্রন্ট। একাদশ জাতীয় ...

আইন-শৃঙ্খলা বাহিনীর দিকেই যত অভিযোগ

আইন-শৃঙ্খলা বাহিনীর দিকেই যত অভিযোগ

নারায়ণগঞ্জের আড়াইহাজারে মহাসড়কের পাশ থেকে চার যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধারের ...

অতিথি পাখিতে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার আশঙ্কা

অতিথি পাখিতে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার আশঙ্কা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, ...

এক মঞ্চে রংপুরের ১৬২ রাজনৈতিক নেতা

এক মঞ্চে রংপুরের ১৬২ রাজনৈতিক নেতা

একই মঞ্চে শান্তিপূর্ণ ও অহিংস নির্বাচনের শপথ নিয়েছেন রংপুর বিভাগের ...

গণস্বাস্থ্য কেন্দ্রে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ফার্মাসিউটিক্যালস সিলগালা

গণস্বাস্থ্য কেন্দ্রে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ফার্মাসিউটিক্যালস সিলগালা

সাভারের নবীনগর এলাকার মির্জানগরে অবস্থিত গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ ...