মালিঙ্গার বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ!

প্রকাশ: ১১ অক্টোবর ২০১৮      

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

যৌন হেনস্তার প্রতিবাদ প্রথমে শুরু হয় হলিউডে। নারী শিল্পীদের সঙ্গে প্রযোজক, পরিচালক কিংবা অভিনেতাদের যৌন হেনস্তার প্রতিবাদে হলিউডে শুরু হয় 'হ্যাশট্যাগ মিটু' আন্দোলন। সেই আন্দোলনের আঁচ লেগেছে বলিউডে। এরপর তা ছড়িয়ে পড়েছে ক্রীড়া অঙ্গনেও। 

ক'দিন আগে রোনালদোর বিরুদ্ধে এক মার্কিন মডেল তাকে ধর্ষণের অভিযোগ এনেছেন। ফুটবল বিশ্বে ওই অভিযোগে অনেকের চোখ ছানা বড়া। এরপর শ্রীলংকার সাবেক ক্রিকেটার এবং বর্তমান মন্ত্রী অর্জুন রানাতুঙ্গার নাম এসেছে। এবার অভিযোগ উঠেছে শ্রীলংকার পেসার লাসিথ মালিঙ্কার বিরুদ্ধে। নিজের পরিচয় গোপন করে ভারতীয় এক নারী বর্ণনা দিয়েছেন শ্রীলংকার এক ক্রিকেটারের কাছে হেনস্তা হওয়ার ঘটনা। 

আর তাকে নিজের পরিচয় গোপন রেখে বার্তা দেওয়ার সুযোগ করে দিয়েছেন ভারতীয় প্লেব্যাক গায়িকা চিন্ময়ী শ্রীপদ। সামাজিক হেনস্তার ভয়ে যারা নিজেদের ঘটনা সামনে আনতে পারছেন না তাদেরক টুইটারে মেসেজ হিসেবে পাঠিয়ে দেওয়ার সুযোগ দিয়েছেন চিন্ময়ী। এরপর তিনি তা নিজের টুইটারে প্রকাশ করছেন। এমন এক টুইট এসেছে শ্রীলংকার এক ক্রিকেটারের নামে। চিন্ময়ী হিসেব মিলিয়ে সেই ক্রিকেটার লাসিথ মালিঙ্গা বলে বের করেছেন। অবশ্য অভিযুক্ত সেই লংকান ক্রিকেটার যে মালিঙ্গা কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।  

ছবি: নিউজ নেশন

টুইটের বার্তা অনুযায়ী, 'আমি তার নাম নিতে চাচ্ছি না। কয়েক বছর আগের ঘটনা, তখন আমি মুম্বাইয়ে ছিলাম। আমরা যে হোটেলে ছিলাম, সেখানেই আমার এক বান্ধবীকে খুঁজছিলাম। এমন সময় খুবই বিখ্যাত এক লংকান ক্রিকেটারের সঙ্গে দেখা হলো। তখন আইপিএল চলছিল। তিনি বললেন, আমার বান্ধবী নাকি তার রুমেই আছে। আমি তার রুমে গেলাম, কিন্তু গিয়েই দেখলাম সেখানে আমার বান্ধবী নেই।' 

এরপরের ঘটনার বর্ণনায় লেখা হয়েছে, 'সেই ক্রিকেটার এরপর আমাকে ধাক্কা দিয়ে বিছানায় ফেলে দেয়। আমার মুখের ওপর চড়ে বসে সে। বলে রাখি, আমি বেশ লম্বা এবং তেমনি একটু স্থূলকায়। ফলে তার সঙ্গে গায়ের জোরে পেরে উঠছিলাম না। এরপর আমি ভয়ে মুখ-চোখ বন্ধ করে ফেলি। তখন সে আমার গাল ব্যবহার করে। ঠিক সেই সময় হোটেলের কর্মচারী কিছু জিনিস দিতে দরজায় নক করে। ক্রিকেটার দরজা খুলতে গেলে আমি দ্রুত ওয়াশ রুমে চলে যায়। এরপর হোটেল কর্মচারীর সঙ্গে সঙ্গে বের হয়ে যাই।'

সেই পরিস্থিতির কথা জানিয়ে বার্তা প্রেরণকারী লেখেন, 'আমি ভয়ংকর অপমানিত বোধ করছিলাম। আমি জানি অনেকে বলবে, আমি আগে থেকে জেনেই তার রুমে গিয়েছি। সে বিখ্যাত বলেই আমি গিয়েছি এমনও বলবে। অনেকে বলবে এর চেয়েও ভয়ংকর কিছু হওয়া উচিত ছিল।' অবশ্য অভিযোগকারী মালিঙ্গার নাম উল্লেখ করে বলেননি। কিন্তু ক'বছর আগে মুম্বাইয়ে খেলা আইপিএলের লংকান বিখ্যাত ক্রিকেটার মানেই মালিঙ্গ। এটা ধরেই চিন্ময়ী মালিঙ্গার নাম বলেছেন। যদিও সেই ক্রিকেটার মুম্বাইয়ে খেলে সেটা নিশ্চিত করে বলা হয়নি। আইপিএলের সময় অবশ্য অন্য লংকান ক্রিকেটারও মুম্বাই থাকতে পারেন।

আরও পড়ুন

সাগরিকায় আজ সিরিজ জয়ের ম্যাচ

সাগরিকায় আজ সিরিজ জয়ের ম্যাচ

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সর্বশেষ ওয়ানডে অনুষ্ঠিত হয়েছিল দুই বছর ...

নির্বাচন বানচালের জন্যই ৭ দফা ও সংলাপের দাবি

নির্বাচন বানচালের জন্যই ৭ দফা ও সংলাপের দাবি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ...

৪১৭ জনের বিরুদ্ধে দুদক চার্জশিট দিচ্ছে

৪১৭ জনের বিরুদ্ধে দুদক চার্জশিট দিচ্ছে

আগ্নেয়াস্ত্রের ভুয়া লাইসেন্স দেওয়া-নেওয়ার অভিযোগে ৪১৭ জনের বিরুদ্ধে চার্জশিট দিচ্ছে ...

তফসিলের আগেই সংলাপে বসার আহ্বান জানাবে ঐক্যফ্রন্ট

তফসিলের আগেই সংলাপে বসার আহ্বান জানাবে ঐক্যফ্রন্ট

অবশেষে আজ বুধবার সিলেটে জনসভা করছে জাতীয় ঐক্যফ্রন্ট। একাদশ জাতীয় ...

আইন-শৃঙ্খলা বাহিনীর দিকেই যত অভিযোগ

আইন-শৃঙ্খলা বাহিনীর দিকেই যত অভিযোগ

নারায়ণগঞ্জের আড়াইহাজারে মহাসড়কের পাশ থেকে চার যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধারের ...

অতিথি পাখিতে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার আশঙ্কা

অতিথি পাখিতে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার আশঙ্কা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, ...

এক মঞ্চে রংপুরের ১৬২ রাজনৈতিক নেতা

এক মঞ্চে রংপুরের ১৬২ রাজনৈতিক নেতা

একই মঞ্চে শান্তিপূর্ণ ও অহিংস নির্বাচনের শপথ নিয়েছেন রংপুর বিভাগের ...

গণস্বাস্থ্য কেন্দ্রে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ফার্মাসিউটিক্যালস সিলগালা

গণস্বাস্থ্য কেন্দ্রে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ফার্মাসিউটিক্যালস সিলগালা

সাভারের নবীনগর এলাকার মির্জানগরে অবস্থিত গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ ...