প্রযুক্তি

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ পিছিয়ে যাচ্ছে

প্রকাশ: ১১ মার্চ ২০১৮      

রাশেদ মেহেদী

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ওড়ার জন্য এখন যুক্তরাষ্ট্রে। গত সপ্তাহের শেষে এটি ফ্রান্স থেকে যুক্তরাষ্ট্রে পৌঁছে। ফ্রান্সের নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস এটি ওড়ানোর জন্য চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের স্পেস এক্স-এর কাছে হস্তান্তর করেছে। তবে থ্যালেসের কাছ থেকে গ্রহণের পর প্রথম পরীক্ষায় এই স্যাটেলাইটের জ্বালানি চেম্বারে ছোটখাটো ত্রুটি লক্ষ্য করা গেছে। ত্রুটি মেরামতে গত ৯ মার্চ এটি ফ্লোরিডা থেকে টেক্সাসের মেরামত ইউনিটে নেওয়া হয়েছে। ফলে বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ ২ এপ্রিলের পরিবর্তে আরও দু'সপ্তাহ পেছাতে পারে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনসহ (বিটিআরসি) বিভিন্ন সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করলে বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ রোববার সমকালকে বলেন, 'আসলে বঙ্গবন্ধু স্যাটেলাইট ওড়ানোর আগে শেষ মুহূর্তের পরীক্ষা-নিরীক্ষার জন্য এটি টেক্সাসে নেওয়া হয়েছে। ছোটখাটো কোনো ত্রুটি থাকলে তা দূর করে এটি শতভাগ ত্রুটিমুক্ত করে ওড়ানোর চূড়ান্ত প্রস্তুতি নেওয়া হচ্ছে। এর জন্য স্পেস এক্স নির্ধারিত পূর্বের সম্ভাব্য তারিখ থেকে সপ্তাহ দু'য়েক বেশি সময় লাগতে পারে। তবে সার্বিকভাবে এ স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য অন্যান্য প্রস্তুতি চূড়ান্ত হয়েছে।' 

অন্যদিকে, বঙ্গবন্ধু স্যাটেলাইটের নির্মাণ ও উৎক্ষেপণ বাবদ মোট ব্যয় পূর্বনির্ধারিত ব্যয়ের চেয়ে চূড়ান্ত পর্যায়ে প্রায় দুইশ' কোটি টাকা কমেছে। আগে এ প্রকল্পের জন্য মোট ব্যয় নির্ধারিত ছিল ২ হাজার ৯৬৭ কোটি টাকা। চূড়ান্তভাবে এর ব্যয় হচ্ছে দুই হাজার ৭০০ কোটি টাকার কিছু বেশি। 

এ ব্যাপারে বিটিআরসির চেয়ারম্যান জানান, এ প্রকল্পের ব্যয় চূড়ান্ত পর্যায়ে প্রায় দুইশ' কোটি টাকা কমেছে। বাংলাদেশের যে কোনো বড় প্রকল্পের জন্য পরবর্তী পর্যায়ে ব্যয় কমার এ ঘটনা বিরল। 

বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ কাজ থ্যালেস শেষ করে ২০১৭ সালের অক্টোবর মাসে। এর পর গত ডিসেম্বরে এর সার্বিক পরীক্ষা-নিরীক্ষা শেষ করে ওড়ার উপযোগী ঘোষণা করা হয়। এরই মধ্যে ১৬ ডিসেম্বর বৈরী আবহাওয়াসহ আরও কিছু যুক্তিযুক্ত বাস্তব পরিস্থিতি বিবেচনায় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ পিছিয়ে যায়। গত জানুয়ারি মাসে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়ে মোস্তাফা জব্বার সাংবাদিকদের জানান, মার্চের শেষ সপ্তাহে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে বলে আশা করা হচ্ছে। 

পরে ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের স্পেস এক্স বিটিআরসিকে চিঠি দিয়ে জানায়, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য ২ এপ্রিল তারিখ নির্ধারণ করা হয়েছে এবং ৩ এপ্রিল রিজার্ভ হিসেবে আরও একদিন রাখা হয়েছে। এ দিনকে ধরেই তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের নেতৃত্বে যুক্তরাষ্ট্র যাওয়ার জন্য ২২ সদস্যের প্রতিনিধি দলের নামে সরকারি আদেশও জারি হয়। দেশে গ্রাউন্ড স্টেশন এবং উৎক্ষেপণ উদযাপনকে স্মরণীয় করতে নানা অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতিও চলতে থাকে। 

বিটিআরসি সূত্র জানায়, এরই মধ্যে গত সপ্তাহে বঙ্গবন্ধু স্যাটেলাইট ফ্রান্স থেকে যুক্তরাষ্টের ফ্লোরিডায় নিয়ে এসে স্পেস এক্সকে হস্তান্তর করে থ্যালেস। স্পেস এক্স এটি গ্রহণের পর উৎক্ষেপণের জন্য প্রস্তুতি শুরু করে। সাধারণত প্রস্তুতি সম্পন্ন করতে তিন দফা পরীক্ষা চালানো হয়। প্রথম পরীক্ষাতেই এর জ্বালানি চেম্বারে কিছু ত্রুটি পাওয়া যায়। তা মেরামতে গত ৯ মার্চ এটি টেক্সাসে নেওয়া হয়। এখন সেখানেই এর ত্রুটি পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। 

সূত্র জানায়, স্পেস এক্স জানিয়েছে, এই ত্রুটি খুবই সামান্য। কিন্তু ক্ষুদ্রাতি ক্ষুদ্র ত্রুটি রেখেও কোনো স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয় না। ফলে পরীক্ষা-নিরীক্ষার জন্য পূর্বনির্ধারিত ২ এপ্রিল এটি উৎক্ষেপণ সম্ভব হবে না। আগামী কয়েক দিনের মধ্যেই চূড়ান্ত তারিখ জানানো হবে বলে জানিয়েছে স্পেস এক্স।

মাদক ব্যবসায়ী লিজাকে নিয়ে বিব্রত বিএনপি

মাদক ব্যবসায়ী লিজাকে নিয়ে বিব্রত বিএনপি

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে তালিকাভুক্ত শীর্ষ মাদক ব্যবসায়ী লায়লা সুলতানা ...

নির্বাচন কমিশন সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে সক্ষম: প্রধানমন্ত্রী

নির্বাচন কমিশন সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে সক্ষম: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা  দৃঢ় আস্থা প্রকাশ করে বলেছেন, চলতি বছরের ...

ফের অ্যাটর্নি জেনারেলকে হত্যার হুমকি

ফের অ্যাটর্নি জেনারেলকে হত্যার হুমকি

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে হত্যার হুমকি ...

শর্তসাপেক্ষে শুক্রবার ঢাকায় বিএনপিকে সমাবেশের অনুমতি

শর্তসাপেক্ষে শুক্রবার ঢাকায় বিএনপিকে সমাবেশের অনুমতি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে শুক্রবার রাজধানীসহ ...

হুমায়ূন তীর্থে মানুষের ঢল

হুমায়ূন তীর্থে মানুষের ঢল

গাজীপুর সদরের পিরুজালী গ্রামের নুহাশপল্লীর লিচুতলায় চিরনিদ্রায় শায়িত বাংলা সাহিত্যের ...

ইমিগ্রেশন ব্যবস্থা নির্ভুল করতে চালু হচ্ছে ই-পাসপোর্ট

ইমিগ্রেশন ব্যবস্থা নির্ভুল করতে চালু হচ্ছে ই-পাসপোর্ট

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সশস্ত্র বাহিনীর সহায়তায় ২০১০ সালে ...

কিছু পদক্ষেপের ফলে পাসের হার স্বাভাবিক হচ্ছে: রাশেদা কে চৌধূরী

কিছু পদক্ষেপের ফলে পাসের হার স্বাভাবিক হচ্ছে: রাশেদা কে চৌধূরী

উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার পাসের হার ও জিপিএ-৫ ...

আগামী নির্বাচন অংশগ্রহণমূলক হবে, আশা ইইউর

আগামী নির্বাচন অংশগ্রহণমূলক হবে, আশা ইইউর

বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন অংশগ্রহণমূলক হবে বলে প্রত্যাশা করছে ইউরোপীয় ...