প্রযুক্তি

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ পিছিয়ে যাচ্ছে

প্রকাশ: ১১ মার্চ ২০১৮      

রাশেদ মেহেদী

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ওড়ার জন্য এখন যুক্তরাষ্ট্রে। গত সপ্তাহের শেষে এটি ফ্রান্স থেকে যুক্তরাষ্ট্রে পৌঁছে। ফ্রান্সের নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস এটি ওড়ানোর জন্য চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের স্পেস এক্স-এর কাছে হস্তান্তর করেছে। তবে থ্যালেসের কাছ থেকে গ্রহণের পর প্রথম পরীক্ষায় এই স্যাটেলাইটের জ্বালানি চেম্বারে ছোটখাটো ত্রুটি লক্ষ্য করা গেছে। ত্রুটি মেরামতে গত ৯ মার্চ এটি ফ্লোরিডা থেকে টেক্সাসের মেরামত ইউনিটে নেওয়া হয়েছে। ফলে বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ ২ এপ্রিলের পরিবর্তে আরও দু'সপ্তাহ পেছাতে পারে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনসহ (বিটিআরসি) বিভিন্ন সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করলে বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ রোববার সমকালকে বলেন, 'আসলে বঙ্গবন্ধু স্যাটেলাইট ওড়ানোর আগে শেষ মুহূর্তের পরীক্ষা-নিরীক্ষার জন্য এটি টেক্সাসে নেওয়া হয়েছে। ছোটখাটো কোনো ত্রুটি থাকলে তা দূর করে এটি শতভাগ ত্রুটিমুক্ত করে ওড়ানোর চূড়ান্ত প্রস্তুতি নেওয়া হচ্ছে। এর জন্য স্পেস এক্স নির্ধারিত পূর্বের সম্ভাব্য তারিখ থেকে সপ্তাহ দু'য়েক বেশি সময় লাগতে পারে। তবে সার্বিকভাবে এ স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য অন্যান্য প্রস্তুতি চূড়ান্ত হয়েছে।' 

অন্যদিকে, বঙ্গবন্ধু স্যাটেলাইটের নির্মাণ ও উৎক্ষেপণ বাবদ মোট ব্যয় পূর্বনির্ধারিত ব্যয়ের চেয়ে চূড়ান্ত পর্যায়ে প্রায় দুইশ' কোটি টাকা কমেছে। আগে এ প্রকল্পের জন্য মোট ব্যয় নির্ধারিত ছিল ২ হাজার ৯৬৭ কোটি টাকা। চূড়ান্তভাবে এর ব্যয় হচ্ছে দুই হাজার ৭০০ কোটি টাকার কিছু বেশি। 

এ ব্যাপারে বিটিআরসির চেয়ারম্যান জানান, এ প্রকল্পের ব্যয় চূড়ান্ত পর্যায়ে প্রায় দুইশ' কোটি টাকা কমেছে। বাংলাদেশের যে কোনো বড় প্রকল্পের জন্য পরবর্তী পর্যায়ে ব্যয় কমার এ ঘটনা বিরল। 

বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ কাজ থ্যালেস শেষ করে ২০১৭ সালের অক্টোবর মাসে। এর পর গত ডিসেম্বরে এর সার্বিক পরীক্ষা-নিরীক্ষা শেষ করে ওড়ার উপযোগী ঘোষণা করা হয়। এরই মধ্যে ১৬ ডিসেম্বর বৈরী আবহাওয়াসহ আরও কিছু যুক্তিযুক্ত বাস্তব পরিস্থিতি বিবেচনায় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ পিছিয়ে যায়। গত জানুয়ারি মাসে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়ে মোস্তাফা জব্বার সাংবাদিকদের জানান, মার্চের শেষ সপ্তাহে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে বলে আশা করা হচ্ছে। 

পরে ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের স্পেস এক্স বিটিআরসিকে চিঠি দিয়ে জানায়, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য ২ এপ্রিল তারিখ নির্ধারণ করা হয়েছে এবং ৩ এপ্রিল রিজার্ভ হিসেবে আরও একদিন রাখা হয়েছে। এ দিনকে ধরেই তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের নেতৃত্বে যুক্তরাষ্ট্র যাওয়ার জন্য ২২ সদস্যের প্রতিনিধি দলের নামে সরকারি আদেশও জারি হয়। দেশে গ্রাউন্ড স্টেশন এবং উৎক্ষেপণ উদযাপনকে স্মরণীয় করতে নানা অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতিও চলতে থাকে। 

বিটিআরসি সূত্র জানায়, এরই মধ্যে গত সপ্তাহে বঙ্গবন্ধু স্যাটেলাইট ফ্রান্স থেকে যুক্তরাষ্টের ফ্লোরিডায় নিয়ে এসে স্পেস এক্সকে হস্তান্তর করে থ্যালেস। স্পেস এক্স এটি গ্রহণের পর উৎক্ষেপণের জন্য প্রস্তুতি শুরু করে। সাধারণত প্রস্তুতি সম্পন্ন করতে তিন দফা পরীক্ষা চালানো হয়। প্রথম পরীক্ষাতেই এর জ্বালানি চেম্বারে কিছু ত্রুটি পাওয়া যায়। তা মেরামতে গত ৯ মার্চ এটি টেক্সাসে নেওয়া হয়। এখন সেখানেই এর ত্রুটি পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। 

সূত্র জানায়, স্পেস এক্স জানিয়েছে, এই ত্রুটি খুবই সামান্য। কিন্তু ক্ষুদ্রাতি ক্ষুদ্র ত্রুটি রেখেও কোনো স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয় না। ফলে পরীক্ষা-নিরীক্ষার জন্য পূর্বনির্ধারিত ২ এপ্রিল এটি উৎক্ষেপণ সম্ভব হবে না। আগামী কয়েক দিনের মধ্যেই চূড়ান্ত তারিখ জানানো হবে বলে জানিয়েছে স্পেস এক্স।

আরও পড়ুন

২৭ অক্টোবর খুলনায় ইভিএম মেলা

২৭ অক্টোবর খুলনায় ইভিএম মেলা

আগামী ২৭ অক্টোবর খুলনায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) মেলা করতে ...

সব কারাগারে আদালত কক্ষ স্থাপন করা হবে

সব কারাগারে আদালত কক্ষ স্থাপন করা হবে

বিশেষ পরিস্থিতি বা জরুরী প্রয়োজনে বিচারকার্য পরিচালনা করতে দেশের সব ...

বিএনপির ২ নেতা রিমান্ডে

বিএনপির ২ নেতা রিমান্ডে

বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম ও চট্টগ্রাম মহানগর ...

হাসপাতালে ডাক্তারদের উপস্থিতি-অনুপস্থিতির তালিকা চেয়েছেন হাইকোর্ট

হাসপাতালে ডাক্তারদের উপস্থিতি-অনুপস্থিতির তালিকা চেয়েছেন হাইকোর্ট

দেশের সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তারদের উপস্থিতি- অনুপস্থিতির বিষয়ে একটি ...

‘দেবী’র আয় কত?

‘দেবী’র আয় কত?

প্রথমবার প্রয়াত বরেণ্য লেখক হুমায়ূন আহমেদের মিসির আলী উঠে এলেন ...

শিক্ষা ও দক্ষতা উন্নয়নে আরও বিনিয়োগ করতে হবে: রাষ্ট্রপতি

শিক্ষা ও দক্ষতা উন্নয়নে আরও বিনিয়োগ করতে হবে: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি এম আবদুল হামিদ ভবিষ্যৎ চাহিদা মেটাতে মানবসম্পদ, শিক্ষা এবং ...

মইনুলের বিরুদ্ধে আরও ৪ মামলা, দুইটায় গ্রেফতারি পরোয়ানা

মইনুলের বিরুদ্ধে আরও ৪ মামলা, দুইটায় গ্রেফতারি পরোয়ানা

সাংবাদিক মাসুদা ভাট্টিকে চরিত্রহীন বলায় ব্যারিস্টার মইনুল হোসেনের বিরুদ্ধে আরও ...

মইনুলের গ্রেফতারে রাজনীতির সম্পর্ক নেই: নাসিম

মইনুলের গ্রেফতারে রাজনীতির সম্পর্ক নেই: নাসিম

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ ...