ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

নির্দিষ্ট দ্রাঘিমাংশে স্থাপিত বঙ্গবন্ধু স্যাটেলাইট

নির্দিষ্ট দ্রাঘিমাংশে স্থাপিত বঙ্গবন্ধু স্যাটেলাইট

ফাইল ছবি

 বিশেষ প্রতিনিধি

প্রকাশ: ২২ মে ২০১৮ | ১৩:৫০

বঙ্গবন্ধু স্যাটেলাইট কক্ষপথে নিজের অবস্থান ১১৯ দশমিক ১ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশে স্থাপিত হয়েছে। এখন এটির কক্ষপথে স্থিতি অর্জনের পরীক্ষা শুরু হয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট পরিচালনায় নবগঠিত কোম্পানির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম সমকালকে এ তথ্য দিয়েছেন।

তিনি জানান, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট সোমবার রাতেই ১১৯ দশমিক ১ ডিগ্রী দ্রাঘিমাংশে পুরোপুরি পৌঁছে যায়। এরপর থেইে এর 'ইন অরবিট টেস্ট' (আইওটি) শুরু হয়েছে। এই পরীক্ষা-নিরীক্ষার পরই এটি গাজীপুর ভূ-উপগ্রহ কেন্দ্রের পূর্ণ নিয়ন্ত্রণে চলে আসবে।
সংশ্নিষ্ট সূত্র জানায়, ১১৯ দশমিক ১ ডিগ্রী দ্রাঘিমাংশে পৌঁছার পর প্রথমে এর অবস্থান সম্পর্কিত জিপিএস টেস্ট করা হয়। এরপর মূল আইওটি শুরু হয়। বর্তমানে যুক্তরাষ্ট্র, ইতালি এবং দক্ষিণ কোরিয়ার তিনটি ভূ-উপকেন্দ্র থেকে আওটি টেস্ট চলছে। একই সঙ্গে প্রাথমিকভাবে নিয়ে গাজীপুর ভূ-উপগ্রহ কেন্দ্র থেকেও সার্বিক পর্যবেক্ষণ করা হচ্ছে। আগামী দু'তিন দিনের মধ্যেই বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট গাজীপুর ভূ-উপগ্রহ কেন্দ্রের পূর্ণ নিয়ন্ত্রণে আসবে। বঙ্গবন্ধু স্যাটেলাইট পরিচালনায় গাজীপুর ছাড়াও বেতবুনিয়ায় ও একটি ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করা হয়েছে। এ ছাড়া ইন্দোনেশিয়া ও ফিলিপাইনে দু'টি ভূ-উপগ্রহ উপকেন্দ্র স্থাপন করা হচ্ছে।

গত ১১ মে বাংলাদেশের স্থানীয় সময় রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় স্পেসএপ লঞ্চিং স্টেশন থেকে এটি মহাকাশে উৎক্ষেপণ করা হয়। উৎক্ষেপণের দশ দিনের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট কক্ষপথে নিজের অবস্থানে পৌঁছল।

আরও পড়ুন

×