ছুটে চলেছে প্লেটো

প্রকাশ: ২৮ আগস্ট ২০১৮      

সৌরজগৎ সম্পর্কে নতুন তথ্যের খোঁজ চালানো হবে এ অভিযানে। প্রায় ৩৪টি টেলিস্কোপ ও ক্যামেরা নিয়ে মহাকাশের উদ্দেশে রওনা হচ্ছে মহাকাশযান প্লেটো। এটি ছয় বছর ধরে বিশ্বব্রহ্মাণ্ডের গভীরের রহস্য উন্মোচন করবে। এ অভিযানের জন্য ধার্য করা হয়েছে প্রায় ৬০ কোটি ইউরো। এ অভিযানের মূল দায়িত্বে থাকবে জার্মানির এয়ারোস্পেস সেন্টার 'ডিএলআর'। শুধু পৃথিবীর মতো গ্রহ সম্পর্কে তথ্য সংগ্রহ নয়, 'প্লেটো' আমাদের সৌরজগতের সঙ্গে অন্যান্য নক্ষত্র ব্যবস্থার গঠনেরও তুলনা করবে।

প্লেটো হচ্ছে গ্রিসের ধ্রুপদী সময়ের এক দার্শনিক। যার শিক্ষক ছিল মহান সক্রেটিস আর ছাত্র ছিলেন অ্যারিস্টটল। পিথাগোরীয় আর সক্রেটেসীয় ধারা নিয়ে জীবনকে প্রবাহিত করেছিলেন প্লেটো। প্লেটো খুঁজেছিলেন গ্রহের কক্ষপথের ভৌত নিয়ম। দার্শনিকের হৃদয়কে সন্তুষ্ট করার জন্য গণিতের ঐক্য ও নিয়মানুবর্তিতার সন্ধান করছিলেন তিনি।

অবশ্য এ অভিযান শুরু হতে এখনও ৮ বছর অপেক্ষায় থাকতে হবে। ২০২৪ সালে প্লেটো অবজারভেটরি মহাকাশে তার যাত্রা শুরু করবে এবং মহাকাশ থেকেই গ্রহের অনুসন্ধান চালাবে। শুধু পৃথিবীর মতো গ্রহ নয়; প্লেটো অনুসন্ধান করবে ১০ লাখ নক্ষত্রকে ঘিরে আবর্তিত গ্রহগুলোকে। স্পষ্ট করবে গ্রহগুলোর গঠন পরিস্থিতি ও জীবনের উদ্ভব।

মার্কিন মহাকাশ সংস্থা 'নাসা' এমন একাধিক গ্রহের সন্ধান পেয়েছে। বহু দূরের এসব গ্রহ বা 'এক্সোপ্লানেট' সম্পর্কে অবশ্য তাৎক্ষণিক খুব বেশি তথ্য পাওয়া কঠিন। তাদের আলোকচ্ছটা বিশ্নেষণ করে খুব বেশি হলেও গ্রহের উপাদান সম্পর্কে জানা যায়। দূরের গ্রহ সন্ধানের এই উদ্যোগকে এগিয়ে নিয়ে যেতে ইউরোপীয় মহাকাশ সংস্থা এই নতুন অভিযানের পরিকল্পনা করেছে। ২০২৪ সালে পাঠানো প্লেটো শুধু পৃথিবীর মতো গ্রহ সম্পর্কে তথ্য সংগ্রহ নয়, আমাদের সৌরজগতের সঙ্গে অন্যান্য নক্ষত্র ব্যবস্থার গঠনেরও তুলনা করবে।

পৃথিবী থেকে প্রায় ১৫ লাখ কিলোমিটার দূরে 'এল-টু' নামে একটি এলাকা থেকে পর্যবেক্ষণ কাজ চালাবে প্লেটো। সূর্য, পৃথিবী ও চাঁদ থেকে দূরের এই অবস্থানের সুবিধা হলো, সেখান থেকে সারা বছর মহাকাশের গভীরে নজর রাখা যাবে। 'প্লেটো'র মধ্যে থাকবে ৩৪টি ছোট টেলিস্কোপ ও ক্যামেরা। তাদের মূল কাজ হবে পৃথিবীর মতো গ্রহগুলোকে আরও খুঁটিয়ে পর্যবেক্ষণ করা। গবেষকদের মতে, কোনো গ্রহ তার নক্ষত্র থেকে বিশেষ এক দূরত্বে থাকলে তাতে জল থাকতে পারে। ফলে সেখানে প্রাণের অস্তিত্বের সম্ভাবনা রয়েছে। ১৯৯৫ সালে প্রথমবারের মতো এমন একটি গ্রহের খোঁজ পাওয়া গিয়েছিল। এখন পর্যন্ত প্রায় ২০০০টি 'এক্সট্রাসোলার' গ্রহ আবিস্কৃৃত হয়েছে।

সত্যি যদি পৃথিবীর মতো গ্রহের সন্ধান পাওয়া যায়, তাহলে পৃথিবীর মতো কোনো বুদ্ধিবৃত্তিক কিছুর সন্ধান মিলবে। তাদের দার্শনিক ভাবধারার গতিপ্রকৃতি কী হবে তা উন্মোচন করাও প্লেটো নামের কারণে উৎসাহিত হবে।

-আসিফ
সর্বোচ্চ ৬৫ আসনে ছাড় দেবে বিএনপি

সর্বোচ্চ ৬৫ আসনে ছাড় দেবে বিএনপি

একাদশ সংসদ নির্বাচনে জোট শরিকদের মধ্যে আসন বণ্টন নিয়ে মহাসংকটে ...

গ্রামাঞ্চল পাবে শহরের সুবিধা

গ্রামাঞ্চল পাবে শহরের সুবিধা

গ্রামাঞ্চলকে শহরের সুবিধায় আনতে ব্যাপক পরিকল্পনা রয়েছে আওয়ামী লীগের নির্বাচনী ...

প্রত্যাবাসন আজ শুরু হচ্ছে না

প্রত্যাবাসন আজ শুরু হচ্ছে না

বহুল প্রতীক্ষিত রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া আজ বৃহস্পতিবার শুরু হচ্ছে না। ...

ডায়াবেটিস থেকে শিশুদের রক্ষায় এগিয়ে আসতে হবে

ডায়াবেটিস থেকে শিশুদের রক্ষায় এগিয়ে আসতে হবে

ঘাতক ব্যাধি ডায়াবেটিস থেকে শিশুদের রক্ষা করার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞ ...

লোকজ সুরে খুঁজে পাই প্রাণের স্পন্দন

লোকজ সুরে খুঁজে পাই প্রাণের স্পন্দন

'লোকগানের কথায় রয়েছে জীবনের দিকনির্দেশনা। এর ঐন্দ্রজালিক সুর অদ্ভুত এক ...

দুর্ধর্ষ এক ভাড়াটে খুনির থানায় যাতায়াত!

দুর্ধর্ষ এক ভাড়াটে খুনির থানায় যাতায়াত!

দক্ষ রাজমিস্ত্রি হিসেবেই মিরপুর, ভাসানটেক ও কাফরুল এলাকার মানুষজন চিনতেন ...

নির্বাচন পেছানোর দাবি নিয়ে বসবে নির্বাচন কমিশন: সচিব

নির্বাচন পেছানোর দাবি নিয়ে বসবে নির্বাচন কমিশন: সচিব

একাদশ জাতীয় সংসদ নির্বাচন পেছাতে জাতীয় ঐক্যফ্রন্টের দাবি নিয়ে নির্বাচন ...

ইসির সঙ্গে বৈঠকে নির্বাচন পেছানোর বিরোধিতা আ. লীগের

ইসির সঙ্গে বৈঠকে নির্বাচন পেছানোর বিরোধিতা আ. লীগের

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন আবারও পেছানোর বিরোধিতা করেছে আওয়ামী ...