হারিয়ে যাওয়া রিজার্ভ

প্রকাশ: ০৫ আগস্ট ২০১৬      

আসিফ আহমেদ

হ্যাকাররা যখন বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে প্রায় ১০০ কোটি ডলার হাতিয়ে নেওয়ার চেষ্টা করছিল, তখন নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়_ এমন স্পষ্ট অভিমত বার্তা সংস্থা রয়টার্সের। কৃষ্ণ এন দাস ও জোনাথন স্পাইসের এ অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়_ কেবল একটি শব্দ 'জুপিটার'-এর কারণে এমন ভয়ঙ্কর চুরি থেকে রক্ষা মেলে। কিন্তু তার আগেই সুরক্ষিত রিজার্ভ থেকে চলে যায় ৮ কোটি ১০ লাখ ডলার। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন প্রায় ২৯০০ কোটি ডলার। এর তুলনায় হ্যাকড হওয়া অর্থের অঙ্ক সামান্য। দেশটির ভাবমূর্তির যে ক্ষতি হয়েছে, তা অপূরণীয়। এ ঘটনায় বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংকের আদৌ দায় ছিল না। অথচ এর জেরেই পদত্যাগ করতে হয়েছে গভর্নর আতিউর রহমানকে, যার স্বাভাবিক মেয়াদ চলতি আগস্ট মাসের প্রথম দিকে শেষ হওয়ার কথা ছিল। তিনি জনপ্রিয় হয়েছিলেন অন্তর্ভুক্তিমূলক নানা উদ্যোগের কারণে। এ সময়ে দু'জন ডেপুটি গভর্নরকেও দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়, যার একজন ঘটনার সময় ওই পদেই ছিলেন না। বাংলাদেশের গণমাধ্যম এবং সমাজের বিভিন্ন মহলে রিজার্ভ হ্যাকিংয়ের বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা হয়। কেউ কেউ একে আখ্যায়িত করেন 'চুরি' হিসেবে। বাংলাদেশের ব্যাংকিং খাতে খেলাপি ঋণ বহুল আলোচিত। যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভে গচ্ছিত অর্থ থেকে কিছু অর্থ তস্কররা হাতিয়ে নিতে পারার ঘটনাকে কেউ কেউ এ ধরনের কেলেঙ্কারি হিসেবে চিহ্নিত করেন। তবে ২ আগস্ট রয়টার্সের কৃষ্ণ এন দাস, সিরাজুল কাদির ও কারেন লেমা তাদের আরেকটি প্রতিবেদনে বলেছেন, বাংলাদেশ ব্যাংকের একটি দল ম্যানিলায় রয়েছে ফেডারেল রিজার্ভ থেকে হাতিয়ে নেওয়া অর্থের বাদবাকি ৬ কোটি ৩০ লাখ ডলার ফিরে পেতে দেনদরবার করার জন্য। প্রতিবেদনে বলা হয়, অজ্ঞাত সাইবার ক্রিমিনালরা গত ফেব্রুয়ারির ৪ ও ৫ তারিখ এক বিলিয়ন বা ১০০ কোটি ডলার সরিয়ে নেওয়ার চেষ্টা চালায় এবং ৮১ মিলিয়ন ডলার সরিয়ে নিতে পারে। এর মধ্যে ১ কোটি ৮০ লাখ ডলার উদ্ধার করা হয়েছে। এ অপরাধের জন্য ম্যানিলার রিজল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন বা আরসিবিসিকে দায়ী করছে বাংলাদেশ ব্যাংক। এ ব্যাংকের একাধিক কর্মকর্তা অপরাধ যে সংঘটিত হতে চলেছে সে বিষয়ে সতর্কবার্তা দিয়েছিলেন। কিন্তু তাতে জুপিটার স্ট্রিটের শাখার দায়িত্বপ্রাপ্তরা কর্ণপাত করেননি। ব্যাংকের প্রেসিডেন্ট এ ঘটনার জেরে পদত্যাগে বাধ্য হন। তিনি ফিলিপাইনের সিনেটের শুনানিতে বলেছিলেন, যা ঘটেছে সেজন্য দুঃখিত। এটা করেছে মানুষের ভুলের জন্য। সেটা বুঝতে ভুল হওয়া কিংবা উদ্দেশ্যপ্রণোদিতভাবে হতে পারে। রয়টার্সের প্রতিবেদকরা অনুসন্ধান করে জেনেছেন, কোত্থেকে জুপিটার শাখায় অর্থ আসছে, কোথায় তা যাচ্ছে এবং এ যাওয়া বৈধভাবে যাচ্ছে কি-না- সে প্রশ্ন সময়মতোই তোলা হয়েছিল। এ জন্য সাময়িকভাবে অর্থ প্রদান স্থগিতও রাখা হয়।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ব্যাংকের নিউইয়র্ক ব্রাঞ্চ পাঁচটি পেমেন্ট অনুরোধ রক্ষা করে এবং তা থেকে ১০ কোটি ১০ লাখ ডলার শ্রীলংকা ও ফিলিপাইনের ব্যাংকে চলে যায়। এর মধ্যে ৮ কোটি ১০ লাখ ডলার ছিল ব্যক্তির নামের অ্যাকাউন্টে। এই অর্থেরই বেশিরভাগ এখন পর্যন্ত উদ্ধার করা যায়নি। বিশ্বখ্যাত এ বার্তা সংস্থার সাংবাদিকরা এ প্রতিবেদন তৈরির জন্য তদন্ত কর্মকর্তা, আইনজীবী, কেন্দ্রীয় ব্যাংকের সাবেক ও বর্তমান কর্মকর্তাসহ অনেকের সঙ্গে কথা বলেছেন। পরীক্ষা করেছেন দলিল-দস্তাবেজ। এর ভিত্তিতে তাদের অভিমত- অনেকের ভুল আছে। কিন্তু ...most striking is the inertia and clumsiness at the New York Fed, the most powerful of the US central Bank's 12 regional units and mainstay of global finance.Õ
বাংলাদেশ হ্যাকড হওয়া অর্থ কবে ফেরত পাবে, সেটা জানা নেই। দেশের ক্ষুণ্ন হওয়া ভাবমূর্তি পুনরুদ্ধারের কাজ আরও কঠিন। নিজের কাজ নিজেই যেন কঠিন করে তোলা না হয়, সে বিষয়টিও গুরুত্বপূর্ণ। বাংলাদেশে এ ঘটনা নিয়ে একাধিক অনুসন্ধান-তদন্ত হয়েছে। বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরীণ দুর্বলতা রয়েছে, সেটা নিয়ে অনেক আলোচনা। অর্থ মন্ত্রণালয় কেন্দ্রীয় ব্যাংককে কতটা নিয়ন্ত্রণ করবে, স্বায়ত্তশাসনের গণ্ডি কী হবে- সেসবও আলোচনায়। এসব নিয়ে সিরিয়াস পর্যালোচনার সময় এসেছে। এ বিষয়টির সঙ্গে রিজার্ভ হ্যাকিংকে এক করে দেখা উচিত নয়। এখন স্বীকৃত যে এ অপরাধের মূলে রয়েছে নিউইয়র্ক ফেড ও ফিলিপাইনের আরসিবিসি। বাংলাদেশের কেউ যদি বলতে থাকে- বাংলাদেশ ব্যাংকও সমান দায়ী তাহলে কিন্তু নিজের কেস নিজেই দুর্বল করে ফেলা হবে।
সূত্র :রয়টার্স
শেষের রোমাঞ্চে হার আফগানদের

শেষের রোমাঞ্চে হার আফগানদের

এখন পর্যন্ত এশিয়া কাপের সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচ উপহার দিয়েছে পাকিস্তান-আফগানিস্তান। ...

বরিশালে ইউপি চেয়ারম্যানকে প্রকাশ্যে গুলি করে হত্যা

বরিশালে ইউপি চেয়ারম্যানকে প্রকাশ্যে গুলি করে হত্যা

বরিশালের উজিরপুর উপজেলার জল্লাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিশ্বজিৎ হালদার নান্টুকে ...

দুবাই যাচ্ছেন সৌম্য-ইমরুল

দুবাই যাচ্ছেন সৌম্য-ইমরুল

ড্রেসিংরুম থেকেই জরুরি তলব ঢাকায়-ওপেনিংয়ে কিছুই হচ্ছে না। সৌম্য সরকারকে ...

খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ

খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করেছেন তার পরিবারের সদস্যরা। ...

'নায়ক' গেলো সেন্সরে

'নায়ক' গেলো সেন্সরে

ঢাকাই ছবির জনপ্রিয় নায়ক বাপ্পি ও নবাগতা অধরা খান জুটির ...

সোনাহাট স্থলবন্দরে শ্রমিকদের সংঘর্ষ, ১৪৪ ধারা জারি

সোনাহাট স্থলবন্দরে শ্রমিকদের সংঘর্ষ, ১৪৪ ধারা জারি

কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থলবন্দরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। ...

পাকিস্তানকে ভালো লক্ষ্য দিল আফগানরা

পাকিস্তানকে ভালো লক্ষ্য দিল আফগানরা

এশিয়া কাপে নিজেদের ধারাবাহিকতা ধরে রেখেছে আফগানিস্তান। ভালো রান সংগ্রহ ...

চার জাতির টুর্নামেন্টে দর্শক মেসি

চার জাতির টুর্নামেন্টে দর্শক মেসি

আগামী মাসে সৌদি আরবে চার জাতির একটি টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। ...