চিঠিপত্র

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৭      

ফরম পূরণে অতিরিক্ত ফি বন্ধ হোক

প্রতি বছরের মতো এবারও সারাদেশে ২০১৮ সালের মাধ্যমিক ও দাখিল পরীক্ষার ফরম পূরণের কার্যক্রম চলছে। স্কুলগুলো এ ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায় করছে। নামিদামি স্কুল থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলের এমন কোনো স্কুল বাদ পড়ছে না এ নৈরাজ্য থেকে। শিক্ষা বোর্ডের নির্ধারিত ফির চেয়ে কয়েক গুণ বেশি টাকা নেওয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে, যা অত্যন্ত দুঃখজনক। অতিরিক্ত অর্থের জোগান দিতে অভিভাবকদের হিমশিম খেতে হচ্ছে। স্কুলগুলো বকেয়া বেতন, অনুপস্থিতি ইত্যাদি অজুহাতে আদায় করছে অতিরিক্ত ফি। অভিভাবকরা এ অর্থ দিতে বাধ্য হচ্ছেন। এ সংক্রান্ত অনিয়ম দূর করতে শিক্ষা কর্মকর্তা ও প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।

মো. আবু তাহের মিয়া

সদরা কুতুবপুর, পীরগঞ্জ, রংপুর



গাছ লাগাতে উৎসাহিত করুন

গাছ লাগান, পরিবেশ বাঁচান- এ স্লোগান কারও আজ অজানা নয়। কিন্তু আমরা গাছ লাগানোর পরিবর্তে গাছ কেটে সাফ করছি। তৈরি করছি ঘরবাড়ি, শিল্প-কারখানাসহ প্রয়োজনীয় জিনিস। সব প্রয়োজনীয় জিনিসের মধ্যে গাছও যে অতি প্রয়োজনীয় একটি জিনিস, তা হয়তো আমরা প্রত্যক্ষভাবে অনুধাবন করতে পারি না। বিভিন্ন আসবাবপত্র ও জ্বালানি থেকে শুরু করে আমাদের বেঁচে থাকার জন্য যে অক্সিজেন অত্যধিক প্রয়োজন, তা আমরা গাছ থেকেই পেয়ে থাকি। আমাদের নিজেদের স্বার্থেই প্রত্যেক মানুষকে গাছ লাগানো উচিত।

শামীম শিকদার

ভাকোয়াদী, কাপাসিয়া, গাজীপুর







গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধি নয়

দেশকে উন্নত ও গতিশীল রফতানিযোগ্য করতে হলে গ্যাস ও বিদ্যুতের কোনো বিকল্প নেই। গ্যাস ও বিদ্যুতের সঠিক জোগান চাহিদা ও মূল্য, দুটিই ঠিক রাখতে হবে। এখানে কোনো দুর্নীতি রাষ্ট্রের জন্য উপকারে আসবে না। ওইসব সেক্টরের বড় দুর্নীতিবাজদের শায়েস্তা করুন। অনেক কর্মকর্তা হাজার হাজার কোটি টাকার মালিক। তাদের অনেক বিলাসবহুল বাড়িঘর আছে। অর্থের অভাব নেই। এসব দুর্নীতিবাজ কর্মকর্তার অর্থ তালাশ করুন। তাদের অর্থ সরকারি কোষাগারে ফিরিয়ে আনুন। তাদের শাস্তির ব্যবস্থা করুন। তাহলে দুর্নীতি বন্ধ হবে। দুর্নীতি পুরোপুরি বন্ধ না হলেও কমে আনা যাবে। তাহলে আর জনগণের ওপর গ্যাস ও বিদ্যুতের জন্য অন্যায়ভাবে মূল্যবৃদ্ধির চাপ দিতে হবে না। সাধারণ খেটে খাওয়া মানুষকে বাঁচিয়ে রাখতে হলে সর্বদা নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রাখতে হবে। সংশ্নিষ্ট সবাইকে আরও সক্রিয় হওয়ার আবেদন করছি।

মাহমুদুল হক আনসারী

ঢাকা

বকশীগঞ্জ জেলা চাই

ময়মনসিংহ বিভাগের অন্তর্গত জামালপুর জেলার বৃহৎ একটি উপজেলা বকশীগঞ্জ। আশপাশ জেলা-উপজেলার সড়ক সংযোগে উন্নত অবস্থায় রয়েছে বকশীগঞ্জ সদর এলাকা। এই এলাকাটি অনেক দিন আগে থেকেই ব্যস্ত জমজমাট ব্যবসা-বাণিজ্যে। জেলা গঠনের প্রয়োজনে এখানকার বিস্তর সমতল ভূমি অধিগ্রহণের সুযোগ রয়েছে। শুধু বকশীগঞ্জ দিয়ে জেলা গঠন হবে না। এর সঙ্গে সংযুক্ত করতে হবে পার্শ্ববর্তী দেওয়ানগঞ্জ উপজেলাসহ আসাম-মেঘালয় সীমান্তবর্তী রৌমারী ও রাজীবপুর উপজেলাকে। রৌমারী ও রাজীবপুর উপজেলা দুটি কুড়িগ্রাম জেলার মূল ভূখণ্ড থেকে ব্রহ্মপুত্র নদ দ্বারা একেবারেই বিচ্ছিন্ন। প্রস্তাবিত বকশীগঞ্জ জেলা গঠিত হলে দেশের উত্তর-পূর্ব প্রান্তিক ভারত সীমান্তবর্তী বেকার ও দারিদ্র্যপীড়িত মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন ঘটবে। এ ব্যাপারে সংশ্নিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

স্বপন মোস্তাফিজ

রৌমারী, কুড়িগ্রাম
কে নেবে ওদের দায়িত্ব

কে নেবে ওদের দায়িত্ব

পরিবারে তারাই ছিলেন একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। তাদের আয়ের ওপর নির্ভর ...

রাজস্থানকে হারিয়ে সাকিবদের প্রতিপক্ষ কলকাতা

রাজস্থানকে হারিয়ে সাকিবদের প্রতিপক্ষ কলকাতা

কলকাতার ইডেন গার্ডেনের ঘাস পর্যন্ত চেনা সাকিবের। সাত বছর খেলেছেন ...

ঢাকায় দিনে বাড়ছে ৫১ প্রাইভেটকার

ঢাকায় দিনে বাড়ছে ৫১ প্রাইভেটকার

ধানমণ্ডির ২৭ নম্বর রোড। ২৫ এপ্রিল, বুধবার দুপুর। স্কুলে ছুটির ...

রেহাই পাবে না গডফাদাররাও

রেহাই পাবে না গডফাদাররাও

মাদকবিরোধী ব্যাপক অভিযান শুরুর পর বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে সাধুবাদ জানানো ...

মাদক ব্যবসা নিয়ন্ত্রণে ইশতিয়াক-পাপিয়া

মাদক ব্যবসা নিয়ন্ত্রণে ইশতিয়াক-পাপিয়া

মোহাম্মদপুর জেনেভা ক্যাম্পের বোবা বিরিয়ানির গলি। দুই পাশে নানা রকম ...

প্রত্যাশার চাপ নিতে প্রস্তুত নয় রেল

প্রত্যাশার চাপ নিতে প্রস্তুত নয় রেল

বরাবরের মতো ঈদে ঘরে ফেরা নিয়ে দুশ্চিন্তা এবারও। কারণ দেশের ...

পুলিশের গাড়ি থেকে পালাতে গিয়ে গুলিবিদ্ধ নারী মাদক ব্যবসায়ী

পুলিশের গাড়ি থেকে পালাতে গিয়ে গুলিবিদ্ধ নারী মাদক ব্যবসায়ী

রাজশাহীতে ইয়াবাসহ গ্রেফতার এক নারী পুলিশের গাড়ি থেকে লাফিয়ে পালানোর ...

ওজন স্কেল না সরালে পণ্যবাহী গাড়ি বন্ধের হুমকি মালিকদের

ওজন স্কেল না সরালে পণ্যবাহী গাড়ি বন্ধের হুমকি মালিকদের

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বড় দারোগাহাটে পণ্যবাহী গাড়ির ওজন স্কেলে পরিমাপের নামে ...