চিঠিপত্র

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০১৭      

নগরীর সৌন্দর্যবর্ধনে সচেতন হোন

প্রাচ্যের রানীখ্যাত চট্টগ্রাম বন্দরনগরীর সৌন্দর্য ফিরিয়ে আনতে বর্তমান সিটি মেয়রের পরিকল্পনায় 'ক্লিন সিটি, গ্রিন সিটি' স্বপ্ন বাস্তবায়নের উদ্যোগ কিছুটা সফলতার ছোঁয়া পেলেও তা পরিপূর্ণ না হওয়ার অন্যতম কারণ নাগরিক সচেতনতার অভাব। চট্টগ্রাম নগরীর সৌন্দর্য বিঘ্ন হওয়ার অন্যতম কারণ যত্রতত্র পোস্টার লাগানো, যত্রতত্র নালায় ময়লা ফেলা এবং অস্বাভাবিক হারে পলিথিনের ব্যবহারসহ নানা রকম সৌন্দর্য বিলুপ্ত হয় এ ধরনের কাজ থেকে বিরত থাকলেই চট্টগ্রাম নগরী 'ক্লিন সিটি, গ্রিন সিটি'তে রূপান্তরিত হতে বেশি সময় লাগবে না। চট্টগ্রাম নগরীকে সৌন্দর্যের ছোঁয়ায় রাঙিয়ে তুলতে সর্বাজ্ঞে সবার মাঝে জনসচেতনতা সৃষ্টি হতে হবে। আসুন, আমরা সবাই মিলে জনসচেতনতা সৃষ্টি করি, চট্টগ্রাম নগরীর সৌন্দর্যবর্ধনে কাজ করি।

আলতাফ হোসেন হৃদয়
অক্সিজেন, চট্টগ্রাম

সরকারি মেডিকেল কলেজ চাই
বাংলাদেশ পর্যাপ্ত সংখ্যক মানসম্পন্ন চিকিৎসক তৈরি করতে না পারলে এ অবস্থার পরিবর্তন হবে না। এ সমস্যা সমাধানের একটিই পথ, প্রতিটি জেলা শহরে ও সাভার উপজেলায় অন্তত একটি সরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা করা। রাজধানী ঢাকার জিরো পয়েন্ট থেকে সড়কযোগে দেড় ঘণ্টায় সাভার উপজেলায় পৌঁছা যায়। পক্ষান্তরে ঢাকা মহানগরের উত্তর প্রান্ত থেকে দক্ষিণ প্রান্তে সড়কপথে পেঁৗঁছতে দুই ঘণ্টারও বেশি সময় প্রয়োজন হয়। ২০ লাখ লোকের বাসস্থান শিল্পনগরী সাভার উপজেলা হচ্ছে সবচেয়ে উৎকৃষ্ট স্থান, যেখানে একটা সরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা করা যায়। বাংলাদেশে চিকিৎসা-শিক্ষা প্রদানের জন্য যথেষ্ট যোগ্য চিকিৎসক শিক্ষক রয়েছে। যেহেতু সাভার উপজেলা মহানগর থেকে দেড় ঘণ্টা দূরত্বের স্থান, চিকিৎসা শিক্ষা প্রদানের জন্য সেখানে কাজ করার জন্য প্রস্তুত চিকিৎসক শিক্ষকের অভাব হবে না। সরকারকে এ সুবিধাটি গ্রহণ করে সাভার উপজেলায় অগ্রাধিকার ভিত্তিতে একটি ৫০০ শয্যার হাসপাতাল এবং একটি পূর্ণমাত্রার সরকারি মেডিকেল কলেজ প্রতিষ্ঠার জন্য এখনই উদ্যোগ গ্রহণ করা আবশ্যক।

মো. আশরাফ হোসেন
ব্যাংক টাউন, সাভার, ঢাকা

সড়ক চার লেন হোক
সাম্প্রতিক প্রধানমন্ত্রীসহ মন্ত্রী পর্যায়ে অংশ নিয়ে একনেক প্রস্তাবে কুমিল্লা থেকে নোয়াখালী সড়কটি চার লেনে রূপান্তর করার খবরে এ এলাকার জনগণ সাধুবাদ ও ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রীসহ সবাইকে। দীর্ঘদিনের চাওয়া অনুযায়ী এটি একনেকে পাস হওয়ায় আমরাও অপেক্ষা করছি, এটির কাজ কবে নাগাদ শুরু হবে। চার লেনের কাজ হলে কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর একাংশ, ফেনীর একাংশসহ আশপাশ জেলার বাসিন্দা এর সুফল ভোগ করতে পারবে। এ জন্য সরকারকে শুভেচ্ছা জানাচ্ছি।

আজিম উল্যাহ হানিফ
দক্ষিণ শাকতলী, নাঙ্গলকোট, কুমিল্লা

বয়স্ক ভাতার বয়স
দেশের বয়োজ্যেষ্ঠ, দুস্থ ও স্বল্প উপার্জনক্ষম অথবা উপার্জনে অক্ষম বয়স্ক জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তা বিধানে পরিবার ও সমাজে মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৭-৯৮ অর্থবছরে 'বয়স্ক ভাতা' কর্মসূচি প্রবর্তন করা হয়। গত ৪ ডিসেম্বর রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে সিনিয়র সিটিজেন মেডিকেল রিসোর্ট 'অবসর-আমার আনন্দ ভুবন'-এর দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, প্রবীণদের বয়সসীমা ৬০ থেকে বাড়িয়ে ৬৫ বছর করা প্রয়োজন। কিন্তু এ দেশের বর্তমান রাষ্ট্রীয়

আইনে এখনও ৬০ বছর বয়সকে প্রবীণ হিসেবে ধরা হলেও বয়স্ক ভাতার ক্ষেত্রে তা কেনই-বা ৬৫ বছর নির্ধারণ করা হয়েছে! এটা প্রচলিত আইনের সম্পূর্ণ বিরোধী বলে আমি মনে করি। আইনে আরও বলা আছে, দুস্থ-স্বল্প উপার্জনক্ষম অথবা উপার্জনে অক্ষম ব্যক্তিকে বয়স্ক ভাতা প্রদান করতে হবে। এ ক্ষেত্রে বয়সকে বিবেচনা করা হলেও পরের বিষয়গুলো একেবারেই মানা হয় না। কোনো ব্যক্তি ৬০ বছর বয়সে যদি প্রবীণ হন, অবশ্যই বয়স্ক ভাতা পাওয়ারও যোগ্য তিনি। এ ক্ষেত্রে ৬৫ বছর কিছুতেই কাম্য হতে পারে না।

মেনহাজুল ইসলাম তারেক
মুন্সিপাড়া, পার্বতীপুর, দিনাজপুর

ফলে ফরমালিন নয়
ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের হাটবাজার থেকে আপেল, আঙুর, বেদানা, নাসপাতি কেনার এক মাস পরেও দেখা যায়, একটি ফলও নষ্ট হয় না। যে রকম রঙ ছিল সেই রকমই তরতাজা রয়ে গেছে। অথচ ভারতের কলকাতা, মুম্বাই, লক্ষেষ্টৗ, দার্জিলিংয়ে আঙুর, বেদানা, নাসপাতি, আপেল কেনার তিন দিন যেতেই তাতে পচন ধরে। তাহলে দেখা যাচ্ছে, আমাদের দেশের ফল কেনার এক মাস, দুই মাস গেলেও তাতে পচন ধরছে না। ফলের নামে আমরা কী খাচ্ছি তা দেখার দায়িত্ব যাদের, তারা দায়িত্ব এড়িয়ে চলছেন বলেই বাংলাদেশের হাটবাজারে পাওয়া আঙুর, বেদানা, নাসপাতি, আপেল দিনের পর দিন থাকার পরও তাতে পচন ধরছে না। ফরমালিন কেমিক্যাল দিয়ে বাংলাদেশের ফলগুলো তরতাজা করে রাখা হচ্ছে। এই বিষাক্ত ফল খেয়েই বাংলাদেশের মানুষ নানা রকম জটিল রোগে আক্রান্ত হচ্ছে। সুতরাং সরকারের সংশ্নিষ্ট বিভাগ এ বিষয়টি নিয়ে একটু ভাবুক। আমাদের বাঁচান।

লিয়াকত হোসেন খোকন
রূপনগর, ঢাকা

পরবর্তী খবর পড়ুন : খেলা, মজার খেলা!

শেয়ারবাজারে নতুন হুজুগ 'মালিকানা বদল'

শেয়ারবাজারে নতুন হুজুগ 'মালিকানা বদল'

নতুন হুজুগে মেতেছে শেয়ারবাজার। প্রায়ই শোনা যাচ্ছে, 'অমুক' কোম্পানির মালিকানায় ...

 শিক্ষাকে রাখুন রাজনীতি ও বাণিজ্যের বাইরে

শিক্ষাকে রাখুন রাজনীতি ও বাণিজ্যের বাইরে

"শিক্ষায় বৈষম্য না কমলে মানবাধিকার নিশ্চিত করা যাবে না। শিক্ষা ...

ভোটব্যাংকে ভরসা খুঁজছেন তিন মেয়র প্রার্থী

ভোটব্যাংকে ভরসা খুঁজছেন তিন মেয়র প্রার্থী

রংপুর সিটি করপোরেশন নির্বাচনের আর মাত্র ক'টা দিন বাকি। প্রার্থীরা ...

দেশে আরও ব্যাংকের প্রয়োজন রয়েছে: অর্থমন্ত্রী

দেশে আরও ব্যাংকের প্রয়োজন রয়েছে: অর্থমন্ত্রী

দেশে আরও ব্যাংকের প্রয়োজন রয়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল ...

রোহিঙ্গা প্রত্যাবাসনে ফ্রান্সের সহযোগিতা চান প্রধানমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসনে ফ্রান্সের সহযোগিতা চান প্রধানমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখতে ফ্রান্সের প্রেসিডেন্ট ...

বিদেশগামী কর্মীর সংখ্যা ১০ লাখ ছাড়ানোর আশা

বিদেশগামী কর্মীর সংখ্যা ১০ লাখ ছাড়ানোর আশা

জনশক্তি রফতানিতে চলতি বছর অতীতের সব রেকর্ড ভেঙে গেছে। ২০০৮ ...

ক্রিস গেইল ১৪৬: ঢাকা ১৪৯

ক্রিস গেইল ১৪৬: ঢাকা ১৪৯

ক্রিস গেইলের ব্যাট যেদিন হাসে সেদিন প্রতিপক্ষ দলগুলোকে দর্শকের আসনে ...

ঢাকাকে গুঁড়িয়ে চ্যাম্পিয়ন মাশরাফির রংপুর

ঢাকাকে গুঁড়িয়ে চ্যাম্পিয়ন মাশরাফির রংপুর

বিপিএলের পঞ্চম আসরের ফাইনাল। মুখোমুখি দুই শক্তিশালী দল ঢাকা ডায়নামাইটস ...