চিঠিপত্র

প্রকাশ: ১৪ মার্চ ২০১৮     আপডেট: ১৩ মার্চ ২০১৮      

সড়ক সংস্কার হোক

নগরীর অত্যন্ত জনপ্রিয় ও জনবহুল অক্সিজেন থেকে মুরাদপুর রোডে দৈনিক প্রায় ৩০ হাজার মানুষ যাতায়াত করে। এই গুরুত্বপূর্ণ সড়কটি ওয়াসার খোঁড়াখুঁড়ির কারণে রাস্তায় ধুলা-বালু ও বর্ষাকালে কাদায় সয়লাব হয়, যা বর্তমানে জনদুর্ভোগে পরিণত হয়েছে। ওই রোডের গর্তে পড়ে অনেকেই দুর্ঘটনার শিকারও হয়েছেন, যা এখন খুব ঝুঁকিপূর্ণ হচ্ছে দিন দিন। এই রোড দিয়ে শিক্ষার্থী, রোগীসহ নানা পেশাজীবী মানুষের যাতায়াতের কোনো বিকল্প নেই বললেই চলে। এই রোড দিয়ে যানবাহন চললে একটি সুস্থ-সবল মানুষ প্রায় অসুস্থ হয়ে যায়, যা চকবাজার মেডিকেলমুখী রোগীসহ সাধারণ মানুষের নিদারুণ কষ্টের ব্যাপার। ওয়াসার দীর্ঘদিন ধরে খোঁড়াখুঁড়িকেই দায়ী করছে সাধারণ মানুষ। অক্সিজেন থেকে মুরাদপুর যাতায়াতকারী এবং স্থানীয়রা সংশ্নিষ্ট কর্তৃপক্ষের কাছে দীর্ঘদিনের প্রত্যাশা, এই রোড আশু সংস্কারের উদ্যোগ নেওয়া হোক। আসন্ন বর্ষার আগেই অক্সিজেন থেকে মুরাদপুর রোডটি সংস্কার করা হলে হাজার হাজার মানুষের দুর্ভোগ লাগব হবে বলে মনে করি।

আলতাফ হোসেন হৃদয় খান

অক্সিজেন, চট্টগ্রাম

চিড়িয়াখানায় অনলাইন সুবিধা

ঢাকার চিড়িয়াখানা এখনও রয়ে গেছে সেকালে। ঢুকলে মনে হয়, এখানকার প্রাণিকুল বড়ই কষ্টে আছে। খাওয়া-দাওয়া আর যত্নের বড়ই অভাব। প্রাণিকুল থাকবে নাদুস-নুদুস। কিন্তু এই চিড়িয়াখানার পশুপাখিদের অবস্থা তেমন ভালো নয়। আজ পর্যন্ত অনলাইনে টিকিট পরিসেবা চালু হলো না ঢাকার চিড়িয়াখানার। এই পরিসেবা চালুর পাশাপাশি ডেবিট ও ক্রেডিট কার্ডের মাধ্যমে যাতে টিকিট কাটার সুবিধা পাওয়া যায়, এ ব্যাপারে চিড়িয়াখানা কর্তৃপক্ষের কোনো উদ্যোগ নেই। এ ছাড়া চিড়িয়াখানাকে জনপ্রিয় করতে নতুন অ্যাপও চালু করা দরকার। এই অ্যাপে চিড়িয়াখানার মানচিত্র এবং পশুপাখি, প্রাণিকুল সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যেতে পারে। এ ব্যাপারে চিড়িয়াখানা কর্তৃপক্ষকে ডিজিটাল যুগে আরও স্মার্ট হতে হবে।

লিয়াকত হোসেন খোকন

রূপনগর, ঢাকা

ডাক্তারদের টেস্ট বাণিজ্য

ই্‌চ্ছা করে কেউ ডাক্তারের কাছে যায় না। বর্তমানে নামিদামি ডাক্তাররা ভিজিটিং বাবদ ৫শ'-এক হাজার টাকা করে নেন। তাও আবার ৪-৫টি টেস্ট লিখে দেন, যা তার কথামতো ল্যাব থেকে পরীক্ষা করে রিপোর্ট আনতে হয়। অন্য ল্যাব-সেন্টার থেকে টেস্ট করলে অনেক ডাক্তার তা গ্রহণ করেন না। কারণ তারা কমিশন পাবেন না। সরকারি হাসপাতালে সেবার মান ভালো না হওয়ায় এবং অপর্যাপ্ত ডাক্তার হওয়ায় এই সমস্যা দিন দিন বেড়েই চলেছে। ডাক্তারের কাছে যাওয়া মানে ওষুধ বাদেই চার হাজার-পাঁচ হাজার টাকা অতিরিক্ত খরচ, যা সবার পক্ষে বহন করা সম্ভব নয়। তাছাড়া বিভিন্ন কোম্পানির কাছ থেকে কমিশন পেতে অতিরিক্ত ওষুধ প্রেসক্রিপশনে লিখে দিচ্ছেন ডাক্তাররা। সরকারি প্রতিষ্ঠানের ডাক্তারটা ক্লিনিক আর ব্যক্তিগত চেম্বারে রোগীদের যেতে বাধ্য করছেন- এগুলো দেখার কি কেউ নেই? চিকিৎসা মানুষের মৌলিক অধিকার। তাই সর্বস্তরের জনগণ যাতে কম খরচে চিকিৎসাসেবা পায়, তা নিশ্চিত করতে যথাযথ ব্যবস্থা গ্রহণে প্রধানমন্ত্রীসহ সবার কাছে আকুল আবেদন জানাচ্ছি। ডাক্তাররা যেন ডাকাত না হতে পারেন, যাতে অসহায় মানুষগুলো কম খরচে সঠিক চিকিৎসা পেতে পারে, সেই ব্যবস্থা নিশ্চিত করুন।

মো. সোলাইমান আলী

প্রশিক্ষক (কম্পিউটার), ঝিনাইদহ

পরবর্তী খবর পড়ুন : আগুনমুখা পারের মেয়ে

সেই ৬ জেব্রা এখন বঙ্গবন্ধু সাফারি পার্কে

সেই ৬ জেব্রা এখন বঙ্গবন্ধু সাফারি পার্কে

কক্সবাজারের চকরিয়ার বঙ্গবন্ধু সাফারি পার্ক পেল আফ্রিকান ৬টি জেব্রা। শুক্রবার ...

বরিশালে গ্রিনলাইন-৩ বিকল

বরিশালে গ্রিনলাইন-৩ বিকল

বরিশাল-ঢাকা নৌপথের ওয়াটার ওয়েজ গ্রিনলাইন-৩ বিকল হয়ে পড়েছে। এতে করে ...

গণগ্রেফতার বন্ধের দাবি হাসান সরকারের

গণগ্রেফতার বন্ধের দাবি হাসান সরকারের

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটের পরিবেশ নির্বিঘ্ন করতে গণগ্রেফতার বন্ধের ...

দুর্দান্ত এক গোলে এগিয়ে গেল নাইজেরিয়া

দুর্দান্ত এক গোলে এগিয়ে গেল নাইজেরিয়া

ভোলগোগ্রাদে শুক্রবার রাত ন'টার ম্যাচে নাইজেরিয়ার জয় আর আইসল্যান্ডের হার ...

জিততে গিয়ে বদনাম যেন না হয়: প্রধানমন্ত্রী

জিততে গিয়ে বদনাম যেন না হয়: প্রধানমন্ত্রী

স্থানীয় সরকারের নির্বাচনসহ সংসদের উপনির্বাচনগুলোকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানে ...

বরিশাল থেকে ১৭ রুটে বাস ধর্মঘট চলছে

বরিশাল থেকে ১৭ রুটে বাস ধর্মঘট চলছে

ঝালকাঠি জেলা বাস মালিক সমিতির সঙ্গে বরিশাল, পটুয়াখালী ও বরগুনা ...

রাষ্ট্রপতিকে নন-এমপিও শিক্ষকদের স্মারকলিপি

রাষ্ট্রপতিকে নন-এমপিও শিক্ষকদের স্মারকলিপি

প্রধানমন্ত্রী কর্তৃক নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবিতে রাষ্ট্রপতি ...

নেইমারের এক গোলে দুই রেকর্ড

নেইমারের এক গোলে দুই রেকর্ড

রাশিয়া বিশ্বকাপে শুক্রবার সেন্ট পিটার্সবার্গে কোস্টারিকার বিপক্ষে জয়টা ছিনিয়ে এনেছে ...