আগুনমুখা পারের মেয়ে

প্রকাশ: ১৪ মার্চ ২০১৮      

দিল মনোয়ারা মনু

আজ ১৪ মার্চ। বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত 'আগুনমুখার মেয়ে' গ্রন্থের লেখক নূরজাহান বোসের আশিতম জন্মদিন। এই গ্রন্থে লেখকের সুকঠিন লড়াকু জীবনের নানা প্রতিকূলতা, ঘাত-প্রতিঘাতময় অভিজ্ঞতা সমৃদ্ধ চিত্র চমৎকারভাবে উঠে এসেছে। শুধু জীবন নয়, উঠে এসেছে উপমহাদেশে আমাদের ইতিহাস, চারপাশের ঘটে যাওয়া সংকট, অসঙ্গতি, বৈষম্য ও মানুষের নিরন্তর সংগ্রামের অনেক মূল্যবান তথ্য। বিরুদ্ধ প্রকৃতির বিরুদ্ধে কঠিন লড়াই করে কীভাবে তারা টিকে ছিলেন, সেসব সাহসী ও করুণ ঘটনা বইটিকে এক অনন্য মর্যাদা দিয়েছে। এ যেন এক সামান্য মেয়ের অসামান্য হয়ে ওঠার গল্প। শুধু জীবন-সংগ্রাম নয়, প্রকৃতির বিরুদ্ধে, পুরুষতন্ত্রের বিরুদ্ধে লড়াই ও ধারাবাহিকভাবে এসব ঘটনা এসেছে। আগুনমুখা নদীটি দক্ষিণাঞ্চলের পটুয়াখালীর মধ্য দিয়ে সাত মোহনায় এসে মিলেছে। শীতে শান্ত, বর্ষায় ভয়ঙ্কর; তাই নদীর পারের মানুষদের উত্তাল ঢেউয়ের সঙ্গে চলে অবিরাম যুদ্ধ। সেই আগুনমুখা পারের মেয়ে নূরজাহানের সমাজ ও পরিবারের পুরুষতান্ত্রিক মনোভাব ও আচরণের বিরুদ্ধে যুদ্ধ শুরু হয় শৈশব থেকেই। মাকে তিনি জীবনের আদর্শ মনে করতেন। নিখুঁত বর্ণনায় প্রতিদিনের ঘাত-প্রতিঘাতময় জীবন-সংগ্রামের মধ্য দিয়ে ধীরস্থিত সাহসী, আপসহীন, মুক্তচিন্তার এই মা চরিত্রটি জীবন্ত করে তুলেছেন। নূরজাহানের মা শুধু তার মা-ই নন, হয়ে ওঠেন তিনি গ্রামবাংলার অসংখ্য লড়াকু মায়ের নির্ভেজাল প্রতীক। অন্ধকার মধ্যযুগীয় কারাগার ভেঙে তিনি আলোর পথে এসেছেন। মায়ের সহযোগিতায় লেখাপড়া শিখেছেন, বোনদেরও লেখাপড়া শিখিয়েছেন।

মুক্তিযুদ্ধেও তার অবদান গুরুত্বপূর্ণ। তিনি পশ্চিমবঙ্গের নারী নেত্রী ও লেখকদের সঙ্গে শরণার্থীদের সহযোগিতা করার ব্যবস্থাসহ বাইরের দেশের জনগণের সহানুভূতি ও সহায়ক ভূমিকা তৈরির কাজ করেছেন। জীবনের মধ্য সময় অতিক্রান্ত করে তিনি আমেরিকায় অবস্থানকালে উচ্চতর ডিগ্রি অর্জন করেন এবং সেখানকার সমাজ উন্নয়নমূলক কাজে নিজেকে জড়িত করেন। প্রতিষ্ঠিত করেন ওয়াশিংটনে সংহতি নামের একটি মানবিক সংগঠন। এই প্রতিষ্ঠানের মাধ্যমে অর্থ সংগ্রহ করে মহিলা পরিষদে নির্যাতিতদের আশ্রয় রোকেয়া সদন তৈরিতে অসামান্য সহযোগিতা করেন।

শুধু নিজের গ্রামই নয়, রংপুর, নওগাঁতেও তিনি নারীকল্যাণ ও সচেতনতামূলক নানা কর্মসূচি পরিচালনা করে যাচ্ছেন। সংহতি ছাড়াও আমেরিকা, ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলংকা প্রভৃতি দেশের নির্যাতিত মেয়েদের পাশে সাপোর্ট গ্রুপ হিসেবে মানসিক ও আইনগত সহায়তার জন্য গড়ে তুলেছেন 'আশা' নামের আর একটি সংগঠন। নিজের গ্রামকে সমৃদ্ধ গ্রামে পরিণত করেছেন। স্কুল তৈরি শুধু নয়, শিশুদের পুষ্টিকর খাবার, পোশাক সরবরাহসহ অভিভাবকদের সমাজসচেতন, স্বাস্থ্য ও জলবায়ু সম্পর্কে অবহিত করে চলেছেন। দুর্যোগের সময় আশ্রয় নেওয়ার জন্য একটি ক্লিনিকসহ আশ্রয় কেন্দ্র প্রতিষ্ঠা করেছেন। তার চিন্তায় রয়েছে সম্পূর্ণভাবে গ্রাম উন্নয়ন ও বিজ্ঞানমনস্ক আধুনিক সমাজ গড়ার স্বপ্ন। এসব কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হয়েছেন যুক্তরাষ্ট্রে বসবাসকারী ও সেখান থেকে চারুকলা ডিগ্রি এবং আইন বিষয়ে ডক্টরেটপ্রাপ্ত কন্যা মনিকা। চারুকলায় পড়ার সময়ই মনিকা শাড়িকে তার শিল্পকর্মের মাধ্যম হিসেবে গ্রহণ করেন। অবহেলিত দুর্যোগকবলিত নিজ এলাকাকে প্রাধান্য দিয়ে সংহতির সহায়তায় বারোজন নারীকে নিয়ে 'নারীর কথা :শাড়ির মধ্যে জীবনগাথা' শীর্ষক এক ব্যতিক্রমী প্রকল্প চালিয়ে যাচ্ছেন। সেই প্রদর্শনী দেশে ও দেশের বাইরে নানা শহরে প্রদর্শন করে নন্দিত হয়েছেন। মনিকা প্রমাণ করেছেন, তারা শুধু জলবায়ু, সামাজিক অসচেতনতা এবং অব্যবস্থার শিকার নন, এক ধরনের প্রতিকূলতার সঙ্গে জীবনবাজি রেখে যুদ্ধ করে তারা এগিয়ে যাচ্ছেন।

নূরজাহান বোসের 'পথে যেতে যেতে' নামে একটি চমৎকার ভ্রমণ কাহিনী রয়েছে। আরও দুটি বই প্রকাশের অপেক্ষায়। নূরজাহান বোস বলেন, এই পিছিয়ে থাকা জনগোষ্ঠী আমার আত্মার আত্মীয়। তাই আমার জীবন কাহিনী মূলত আগুনমুখার মেয়েরই কাহিনী।
অপারেটরগুলোর কলড্রপের পরিসংখ্যান দিল বিটিআরসি

অপারেটরগুলোর কলড্রপের পরিসংখ্যান দিল বিটিআরসি

মোবাইল ফোন অপারেটরগুলোর এক বছরের কলড্রপের একটি পরিসংখ্যান দিয়েছে বাংলাদেশ ...

রাজনৈতিক কর্মী দমনেই গায়েবি মামলা: ফখরুল

রাজনৈতিক কর্মী দমনেই গায়েবি মামলা: ফখরুল

রাজনৈতিক কর্মী দমনেই সরকার 'গায়েবি মামলা' করছে বলে অভিযোগ করেছেন ...

অবসরের ঘোষণা দিলেন হেরাথ

অবসরের ঘোষণা দিলেন হেরাথ

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফল বাঁহাতি স্পিনারদের একজন রঙ্গনা হেরাথ। ...

বর্ণাঢ্য আয়োজনে জবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

বর্ণাঢ্য আয়োজনে জবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

বর্ণাঢ্য আয়োজনে ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রতিষ্ঠার ১৩ ...

রোহিঙ্গাদের দেশে ফেরাতে আন্তর্জাতিক সম্প্রদায় কাজ করছে

রোহিঙ্গাদের দেশে ফেরাতে আন্তর্জাতিক সম্প্রদায় কাজ করছে

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক উপসহকারী মন্ত্রী এলিস ওয়েলস বলেছেন, ...

বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে মূল্য তালিকা প্রণয়নের নির্দেশ

বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে মূল্য তালিকা প্রণয়নের নির্দেশ

দেশের সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে চিকিৎসা-সংক্রান্ত ...

তার গান গাইলেন দর্শকরাই

তার গান গাইলেন দর্শকরাই

মন মাতানো গান, তারুণ্যের উচ্ছ্বাস এবং গিটার ও ড্রামের তালে ...

সব দলের অংশগ্রহণে নির্বাচনের আশা বার্নিকাটের

সব দলের অংশগ্রহণে নির্বাচনের আশা বার্নিকাটের

আগামী জাতীয় সংসদ নির্বাচনে সব রাজনৈতিক দল অংশ নেবে বলে ...