রানার ছুটছে...

প্রকাশ: ১৭ মে ২০১৮      

অসীম দাশগুপ্ত

গৈলার সঙ্গীত জগতের প্রাণপুরুষ সুনীল কর্মকার ১৩ মে ৮৮ বছর বয়সে পৃথিবীর মায়া বিসর্জন দিয়ে জীবনের শেষ যাত্রায় লীন হয়েছেন। শিক্ষায়, সংস্কৃতিতে, শিল্পে, সাহিত্যে, জ্ঞানে-বিজ্ঞানে, খেলাধুলায়, গণমানুষের রাজনীতিতে, ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে বাংলাদেশের মুক্তিসংগ্রামে দক্ষিণবঙ্গের পীঠস্থান ছিল গৈলা। সেখানের সাংস্কৃতিক কর্মকাণ্ডের শীর্ষতম কাণ্ডারি ছিলেন সুনীল কর্মকার- সবার আপনজন সুনীলদা। সুনীলদা তার দীর্ঘ জীবনের সবটুকু নিঃশেষ করেছেন সঙ্গীত সাধনায়। তার এ সাধনা শুধু বিনোদনের উপাদান ছিল না, ছিল জীবনঘনিষ্ঠ, জীবন-সংগ্রামের হাতিয়ার। তিনি ছিলেন গৈলার গণসঙ্গীতের 'রানার'। 'রানার ছুটেছে তাই ঝুম্‌ঝুম্‌ ঘণ্টা বাজছে রাতে/ রানার চলেছে খবরের বোঝা হাতে'- কবি সুকান্ত ভট্টাচার্যের বিখ্যাত 'রানার' কবিতা আমরা যখন সুনীলদার কণ্ঠে ষাটের দশকের উত্তাল সময়ে শুনতাম, শরীর কাঁটা দিয়ে উঠত। সুনীলদা, তার বড় ভাই নিকুঞ্জদা, আরেক ভাই জীবনদা সবাই ছিলেন বরিশালের সঙ্গীতের 'স্পারটাকাস' শহীদ আলতাফ মাহমুদের শিষ্য। ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামের অমর শহীদ তারকেশ্বর সেনের স্মৃতিবিজড়িত গৈলার সেবাশ্রম পাঠাগারটি ছিল সঙ্গীতচর্চার অন্যতম কেন্দ্র। সেখানে নিয়মিত পালিত হতো রবীন্দ্র, নজরুল ও সুকান্ত জয়ন্তী। সেসব অনুষ্ঠানের আগে সঙ্গীতের রিহার্সেলের গুরু ছিলেন সুনীলদা। নিরলসভাবে তিনি একনিষ্ঠতার সঙ্গে বছরের পর বছর সানন্দে সঙ্গীত সুধায় উজ্জীবিত করেছেন নতুন প্রজন্মকে। এসব ক্ষেত্রে কোনো পারিশ্রমিকের প্রশ্নটি ছিল অবান্তর।

তবে তারও সংসার ছিল, সংসার নির্বাহের কঠিন বাস্তবতা ছিল। এখানেও তার সুললিত কণ্ঠ এবং সঙ্গীতের শুদ্ধতার প্রতি নিষ্ঠা ছিল একমাত্র পুঁজি। একটা সাইকেলে সওয়ার হয়ে অবিরাম ছুটেছেন, করেছেন সঙ্গীতের গুরুগিরি। তবে প্রত্যক্ষ করেছি, তাতে গুরুদক্ষিণা মিলত সামান্যই। তার নিপুণ হাতে তৈরি হয়েছে শত শত শিল্পী, যারা ছড়িয়ে আছেন দেশ-বিদেশে। জীবনের এই পরম প্রাপ্তি নিয়েই সুনীলদা আনন্দচিত্তে নশ্বর পৃথিবীর মায়া ত্যাগ করেছেন। লেখটি শেষ হতে পারত সঙ্গীতের 'রানার'-এর প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে; কিন্তু হৃদয় ভারাকান্ত হয়ে আছে তারুণ্যের উন্মাদনায়, ভরপুর সম্ভাবনাময় আরেকজন রাজনৈতিক কর্মী ও জনপ্রতিনিধি মো. সোয়েব ইমতিয়াজ লিমনের অকাল প্রয়াণে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামী গৈলার অমর শহীদ তারকেশ্বর সেনের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে লিখেছিলেন তার বিখ্যাত 'প্রশ্ন' কবিতাটি, যেখানে দুটি পঙ্‌ক্তি রয়েছে এ রকম- 'আমি যে দেখেছি তরুণ বালক উন্মাদ হয়ে ছোটে,/কী যন্ত্রণায় মরেছে পাথরে নিষ্ফম্ফল মাথা কুটে।'

নিঃসন্দেহে কবিগুরু তার এই মহান সৃষ্টিটি রচনা করেছিলেন সেসব দুঃসাহসী তরুণের উদ্দেশে, যারা দেশ ও মানুষের মুক্তি ও কল্যাণের জন্য অকাতরে নিজেদের জীবন বিলিয়ে দিতে পারেন। গৈলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমতিয়াজ লিমন অতি স্বল্প সময়ে উন্নয়নমূলক কর্মকাণ্ডের মাধ্যমে, সুখে-দুঃখে মানুষের পাশে দাঁড়িয়ে মানুষের হৃদয় ছুঁতে পেরেছিলেন বলেই তার জানাজায় হাজার হাজার মানুষের উপস্থিতি ঘটেছিল। লিমনের পিতা ছিলেন ১৯৭১-এর বীর মুক্তিযোদ্ধা মতিউর রহমান তালুকদার, যিনি ভারতে প্রশিক্ষণ শেষে যশোর অঞ্চলে যুদ্ধরত অবস্থায় সহযোদ্ধা বর্তমান সাংসদ ইউনুস তালুকদারসহ পাকিস্তানি সেনাদের হাতে ধরা পড়ে যশোর সেনানিবাসে বন্দি ছিলেন এবং অমানবিক নির্যাতনের শিকার হয়েছিলেন। ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের আগেই মুক্তিবাহিনীর হাতে যশোরের পতন ঘটায় বন্দি মুক্তিযোদ্ধারা প্রাণে বেঁচে যান। স্বাধীনতার পর দেশ গঠনে মতিউর রহমান এবং অন্য সহযোদ্ধাদের ভূমিকা ছিল অনন্যসাধারণ। তার মধ্যে সব থেকে উলেল্গখযোগ্য হলো গৈলা হাসপাতাল প্রতিষ্ঠা; আজ যেখানে বিনা খরচে স্বাস্থ্যসেবা পান হাজার হাজার মানুষ। গৌরবময় মুক্তিযুদ্ধের চেতনার উত্তরসূরি ও বীর কাণ্ডারি ইমতিয়াজ লিমন এবং সুনীল কর্মকারের স্মৃতির প্রতি পরম শ্রদ্ধা জানাই। দেশপ্রেম ও আত্মত্যাগের যে মহৎ দৃষ্টান্ত তারা রেখে গেলেন, তা অনুসরণের অঙ্গীকার হবে তাদের প্রতি নতুন প্রজন্মের শ্রদ্ধা প্রদর্শনের সর্বোত্তম উপায়।

ওয়াটসনের সেঞ্চুরিতে আইপিএল শিরোপা চেন্নাইয়ের

ওয়াটসনের সেঞ্চুরিতে আইপিএল শিরোপা চেন্নাইয়ের

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে আইপিএলের ১১তম আসরের শিরোপা ...

দেশের এ অবস্থা জাতির জন্য হুমকি: ফখরুল

দেশের এ অবস্থা জাতির জন্য হুমকি: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজকে গণতন্ত্রকে যেভাবে ...

সৌদি থেকে ফিরলেন আরও ৪০ নারী

সৌদি থেকে ফিরলেন আরও ৪০ নারী

সৌদি আরবে কর্মক্ষেত্রে নির্যাতনের শিকার আরও ৪০ নারী দেশে ফিরছেন। ...

বিশিষ্টজনের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার

বিশিষ্টজনের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রোববার বঙ্গভবনে প্রধানমন্ত্রীসহ দেশের বিশিষ্ট নাগরিকদের ...

তাপপ্রবাহের আভাস, গরম আরও বাড়বে

তাপপ্রবাহের আভাস, গরম আরও বাড়বে

টানা বৃষ্টির কারণে এবার চৈত্র ও বৈশাখে পারদ চড়তে পারেনি। ...

ঈদে নতুন নোট ৩ জুন থেকে

ঈদে নতুন নোট ৩ জুন থেকে

ঈদ উৎসবে নতুন নোটের বাড়তি চাহিদা তৈরি হয়। এ চাহিদা ...

আগামী জাতীয় নির্বাচন সবার জন্য চ্যালেঞ্জ: স্থানীয় সরকারমন্ত্রী

আগামী জাতীয় নির্বাচন সবার জন্য চ্যালেঞ্জ: স্থানীয় সরকারমন্ত্রী

ফরিদপুর জেলা পুলিশের আয়োজনে ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় ...

রামোসের শাস্তি চেয়ে দেড় লাখের বেশি ভক্তের স্বাক্ষর

রামোসের শাস্তি চেয়ে দেড় লাখের বেশি ভক্তের স্বাক্ষর

রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার সের্গিও রামোস লিভারপুলের তারকা মোহাম্মদ সালাহকে ইচ্ছাকৃতভাবে ...