রাজনীতি! অর্থনীতি!

প্রকাশ: ১৪ জুন ২০১৮      

আসিফ আহমেদ

কিছুদিন আগে বিমানে মধ্যপ্রাচ্যের একটি দেশে যাওয়ার সময় পাশের সহযাত্রী জানালেন, এক মাস বাংলাদেশে পরিবারের সঙ্গে ছিলেন। সময়টা কেটেছে আনন্দে। মরুভূমির একটি দেশে একটি দৈনিকের সঙ্গে সংশ্নিষ্ট তিনি, যেটি প্রকাশিত হয় ইংরেজি ভাষায়। দেশে থাকার সময়ের উল্লেখযোগ্য স্মৃতি কী- প্রশ্ন রাখি। উত্তর মেলে- টেলিভিশনের টক শো। প্রতিদিন প্রায় সব চ্যানেলে আলোচনা হয়, যার বেশিরভাগ বিষয় রাজনীতি। রাজনৈতিক আলোচনায় থাকে প্রধানত দুটি পক্ষ- আওয়ামী লীগ ও বিএনপি। কোনো কোনো আলোচনায় তৃতীয় ব্যক্তির উপস্থিতি থাকে। আপাতভাবে নিরপেক্ষ এমন কাউকে কাউকে দেখা যায়। জরুরি কোনো সমস্যা হলে সেটা নিয়েও টক শো হয়ে থাকে। যেমন বড় ধরনের সড়ক দুর্ঘটনা, পাহাড়ধস, মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ। তবে মূল বিষয় থাকে রাজনীতি। তিনি বলেন, বাংলা ভাষা বোঝে এমন কোনো বিদেশি যদি দুই-তিন সপ্তাহ বাংলাদেশের টিভি চ্যানেলগুলোর টক শো শোনেন, তাহলে এ দেশের রাজনীতির হালচাল, দ্বন্দ্ব-সংঘাত সব তার জানা হয়ে যাবে। তবে একটি অপূর্ণতাও থাকবে। কোনো দিকনির্দেশনা মিলল কী- এ প্রশ্ন নিজেকে করলেও যে উত্তর মিলবে, তাতে থাকবে না সন্তুষ্টি। বেশিরভাগ আলোচনা শেষে মনে হবে- এ তো কেবল আলোচনার জন্য আলোচনা, নিছক সময় কাটানো।

যারা টক শোতে অংশ নেন এবং এর পরিকল্পনায় যারা থাকেন, তারা এ অভিমত বিবেচনায় নিতে পারেন।

আপনি যে পত্রিকায় কাজ করেন, তাতে রাজনীতি কতটা স্থান পায়? এ প্রশ্নে তিনি বলেন, মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে প্রচুর বাংলাদেশি রয়েছে। তাদের মধ্যে ইংরেজি জানা লোক খুব বেশি নেই। যারা ইংরেজি জানেন তারা এ পত্রিকা কেনেন। তাদের প্রতি লক্ষ্য রেখেই পত্রিকাটি বাংলাদেশের কিছু খবর প্রকাশ করে। ভারত ও পাকিস্তানেরও খবর থাকে। প্রকৃতপক্ষে উপমহাদেশের এ তিনটি দেশের নাগরিকদের মধ্যে রাজনীতি বিষয়ে আগ্রহ প্রচুর। মধ্যপ্রাচ্যের নাগরিকদের মনোভাব তেমন নয়। এর একটি কারণ, ওইসব দেশের বেশিরভাগে আমাদের মতো দলীয় রাজনীতি তেমন নেই। কোথাও রাজনীতি নিষিদ্ধ, কোথাও-বা অনুমোদন আছে; কিন্তু মাঠের রাজনীতি অনুপস্থিত। মিছিল-সমাবেশ নেই। ধর্মঘট-হরতাল নেই। স্লোগানে মুখরিত হয় না রাজপথ কিংবা মিলনায়তন। সংবাদপত্র ও টেলিভিশনে অর্থনীতির খবর বেশি থাকে। কোনো বড় প্রকল্প গ্রহণ করা হলে তার খবর থাকে। কোনো প্রকল্পের কাজ সময়মতো শেষ না হলে সেটা নিয়ে আলোচনা থাকে। এ ক্ষেত্রে সমালোচনাও থাকে।

মধ্যপ্রাচ্যে যারা কাজ করেন, তারা দেশে স্বজনদের কাছে নিয়মিত অর্থ পাঠান। একবার যারা যান তারা নির্ধারিত সময়ের পরও সেখানে থাকার জন্য চেষ্টা চালান এবং সফলও হন। পাশাপাশি চেষ্টা থাকে আত্মীয় ও পরিচিতদের নিয়ে যাওয়ার জন্য। আয় বাড়াতেও চেষ্টার কমতি থাকে না। যেহেতু পরিবার-পরিজন সঙ্গে থাকে না, তাই অবসরের তেমন চিন্তা নেই। সেখানে বিনোদনের আয়োজনও খুব একটা নেই। যা আছে তা উপভোগ করতে প্রচুর অর্থ ব্যয় হয়। তাই বাংলাদেশের নাগরিকরা অবসর সময়েও কিছু না কিছু করার চেষ্টা করেন, যাতে বাড়তি উপার্জন সম্ভব হয়। এ ক্ষেত্রে আরও একটি বিষয় বিবেচনায় নেন তারা- বিদেশ যেতে যেহেতু প্রচুর অর্থ ব্যয় হয়, তাই এটা পুষিয়ে নিতে হয়।

ঈদের আগে প্রবাসে থাকা বাংলাদেশিরা প্রচুর অর্থ দেশে পাঠান। অনেকে ঈদ করার জন্য দেশেও চলে আসেন। বাংলাদেশের গ্রামীণ অর্থনীতি যে এখন সচল, তার অন্যতম কারণ কিন্তু প্রবাসীদের প্রেরিত অর্থ। বাংলাদেশের অনেক ধনী ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ- দেশের বাইরে অর্থ পাচার করেন তারা। কিন্তু মধ্যপ্রাচ্যে যারা যান তারা বেশিরভাগ নিম্নবিত্ত বা মধ্যবিত্ত। তারা নিয়মিত দেশে অর্থ পাঠান এবং উন্নয়নের চাকা সচল রাখায় প্রভূত অবদান রাখেন।
সারা বিশ্বে ফেসবুক ও ইনস্টাগ্রামে ত্রুটি

সারা বিশ্বে ফেসবুক ও ইনস্টাগ্রামে ত্রুটি

বাংলাদেশসহ বিশ্বের কয়েকটি দেশে মঙ্গলবার সন্ধ্যা থেকে ফেসবুক ও ইনস্টাগ্রামে প্রবেশ ...

ঢালাও অভিযোগে ব্যবস্থা নেওয়ার সুযোগ নেই: ইসি সচিব

ঢালাও অভিযোগে ব্যবস্থা নেওয়ার সুযোগ নেই: ইসি সচিব

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সরকারবিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান ...

নির্বাচনে কোনো প্রার্থীকে সমর্থন দেবে না হেফাজত: শফী

নির্বাচনে কোনো প্রার্থীকে সমর্থন দেবে না হেফাজত: শফী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোনো প্রার্থীকে সমর্থন দেবে না হেফাজতে ...

ভোটযুদ্ধের সর্বাত্মক প্রস্তুতি নিন: ফখরুল

ভোটযুদ্ধের সর্বাত্মক প্রস্তুতি নিন: ফখরুল

ভোটকেন্দ্রে যাওয়ার আন্দোলনেই দেশে স্বাধীন মানুষের পতাকা উড়বে বলে জানিয়েছেন ...

বর্ণচোরাদের ভোটে জবাব দেবে জনগণ: নাসিম

বর্ণচোরাদের ভোটে জবাব দেবে জনগণ: নাসিম

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ ...

প্রধানমন্ত্রীর সঙ্গে বি চৌধুরীর বৈঠক

প্রধানমন্ত্রীর সঙ্গে বি চৌধুরীর বৈঠক

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন ...

২২৪ আসনে জাসদের প্রার্থী চূড়ান্ত

২২৪ আসনে জাসদের প্রার্থী চূড়ান্ত

জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ২২৪ আসনে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে। ...

বিএনপি নেতা রফিকুল ইসলাম মিয়া গ্রেফতার

বিএনপি নেতা রফিকুল ইসলাম মিয়া গ্রেফতার

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়াকে গ্রেফতার করা ...