যে আয়না প্রয়োজন

প্রকাশ: ১২ জুলাই ২০১৮     আপডেট: ১১ জুলাই ২০১৮      

খাইরুল আনাম

একটি দেশে দুর্নীতি, অনাচার-অপরাধ যখন কোনোভাবেই ঠেকানো যাচ্ছিল না, তখন প্রধানমন্ত্রী এক বিজ্ঞানীকে সমাধান খুঁজে বের করতে বললেন। বিজ্ঞানী দায়িত্ব পেয়ে সোৎসাহে কাজ শুরু করলেন। অনেক ভেবে তিনি একটি আয়না আবিস্কার করলেন। এ আয়নার বিশেষত্ব হচ্ছে, এতে ব্যক্তির ভালোমন্দের আমলনামাও দেখা যায়। চেহারার পাশাপাশি চরিত্রের প্রতিচ্ছবি সে আয়নার কথা তিনি প্রধানমন্ত্রীকে জানান। একে হাসি মেরে উড়িয়ে দিলেন দুই-একজন মন্ত্রী। অনেকে আবার গভীর চিন্তায় পড়ে গেলেন- যদি সত্যি হয় তাহলে আমাদের কী হবে?

অপরাধের সঙ্গে জড়িত সবার একই অবস্থা। যারা আগে বিশ্বাস করেননি, তারাও বিশ্বাস করতে শুরু করছেন। কারও কারও মাঝে কিছুটা পরিবর্তন দেখা যাচ্ছে। কর্মচারী-কর্মকর্তাদের সঙ্গে ভালো ব্যবহার করছে। কর্মকর্তারা ভাবছেন, জীবনে কত ফাইল বিনা কারণে আটকে রেখেছি। অন্যায় করে পকেট ভারী করেছি, এখন কী হবে? ওই আয়নার সামনে দাঁড়ালে তো সব ফাঁস হয়ে যাবে, খবর হবে। দেশজুড়ে হৈচৈ পড়ে যাবে।

প্রধানমন্ত্রী সর্বত্র এ আয়না পৌঁছে দেওয়ার ঘোষণা করলেন। গ্রামে অপরাধী চেয়ারম্যান, মেম্বারসহ প্রভাবশালীরা পড়ছেন সংকটে। অন্যদিকে যারা সৎ ও নিষ্ঠাবান, মানুষের অনিষ্টের চিন্তা করেন না; মানুষের উপকার করেন, তারা জীবনের সবকিছু বিশেষ আয়নাতে দেখতে পাবেন বলে আনন্দিত। তবে সমাজের ঠকবাজ মানুষ, যারা ভাই ভাইকে ঠকায়, সহজ-সরল পেয়ে বাবার সম্পত্তি নিজের নামে লিখে নেয়, এরূপ নানা প্রতারণা করেছেন তাদের স্ত্রীরাও পালাচ্ছেন আয়নার ভয়ে। এ মুখ দেখাবেন কী করে? ফলে গ্রামের মোড়লরা এ আয়নার ঘোর বিরোধিতা শুরু করলেন।

মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী ঘোষণা করলেন, সংসদ ভবন ও সচিবালয়ে ব্যতিক্রম আয়নাটি বসানো হবে। এতে আমি আগে দাঁড়াব, তারপর একেক করে সব মন্ত্রী-এমপি দাঁড়াবেন। সচিবালয়েও একই নিয়ম মেনে চলতে হবে। এমন ঘোষণায় অপরাধীরা অগ্নিশর্মা। সবার মুখ যেন মূক হয়ে গেল। প্রধানমন্ত্রী ধীরে ধীরে একা হয়ে পড়ছেন।

যেদিন বসানো হবে সে আয়না, সেদিন অধিকাংশ মন্ত্রীই আসেননি। কোনো কোনো মন্ত্রী ফোন ধরছেন না। কেউ কেউ পদত্যাগপত্র পাঠালেন। কেউ পত্র লিখে জানালেন, মন্ত্রিত্ব চলে যাক, তবুও আয়নার সামনে দাঁড়াতে পারবেন না। আবার কেউ কেউ দেশ অচল হয়ে যাবে বলেও সাবধান করেন প্রধানমন্ত্রীকে। কেউ কেউ ফন্দি করছেন কীভাবে প্রধানমন্ত্রীকে সরিয়ে দেওয়া যায়? কীভাবে তাকে দেশছাড়া করা যায়? প্রধানমন্ত্রী অনেক আশা নিয়ে বসে আছেন, কাউকে না কাউকে তো পাওয়া যাবে যে আমার পরে আয়নায় দাঁড়াতে এগিয়ে আসবেন; কিন্তু না, কেউ এলেন না।

একইভাবে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানে আয়না বসানো হলে হাজার হাজার কর্মকর্তার মধ্যে দুই-একজন অফিসে এলেন; কিন্তু সারাদেশে ভূমি অফিস ও থানাতে কেউ এলেন না। দেশ প্রায় অচল হয়ে পড়ছে। কারণ, অনেক কর্মকর্তা-কর্মচারীই দুর্নীতির সঙ্গে জড়িত। ব্যবসায়ীরা হাজার হাজার কোটি টাকা কর ফাঁকি দেন কাস্টমস কর্মকর্তাদের যোগসাজশে। তাই আয়নার ভয়ে পালিয়ে বেড়ান তারা। রাজনীতিবিদ ক্ষমতার অপব্যবহারকারীরাও ভয়ে আছেন।

এ অবস্থায় প্রধানমন্ত্রী আর ওই বিজ্ঞানী পড়লেন বিপাকে। দেশ তো চালাতে হবে, অচল হতে দেওয়া যাবে না। অবশেষে ঘোষণা এলো, কাউকেই আয়নার সামনে দাঁড়াতে হবে না। আজ থেকে যারা সব অপকর্ম ছেড়ে দেবে, যারা আর অপরাধ করবে না বলে শপথ করবে, তারা আয়না থেকে মুক্তি পাবে। অবশেষে স্বস্তি এলো সবার মনে। আয়নায় বদলে গেল দেশ।

এ রকম একটা আয়না যে আমাদেরও দরকার।
khairulanam88@gmail.com

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

ধানমণ্ডিতে সুপরিসর একটি ফ্ল্যাট কেনার উদ্যোগ নিয়েছিলেন ব্যবসায়ী আহাদুল ইসলাম। ...

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির বৃহস্পতিবারের সম্ভাব্য জনসভায় ২০ দলের শরিক জামায়াতে ইসলামীকে কৌশলগত ...

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্লাইটের এক কেবিন ক্রুর মাদক সেবন ও ...

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুর্নীতি দমন কমিশনকে (দুদক) একটি অথর্ব প্রতিষ্ঠানে পরিণত করতে অপতৎপরতা ...

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

স্বাধীন সাংবাদিকতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে- এমন সব ধারা-উপধারা বহাল ...

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

মিয়ানমার থেকে নানা কৌশলে ভিন্ন ভিন্ন রুট ব্যবহার করে সারা ...

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

হুট করেই ইমরুল কায়েস এশিয়া কাপের দলে ডাক পান। এরপর ...

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

বরিশালে মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক থেকে ঋণ নেওয়ার অভিযোগ ...