প্রাণ কাঁদে এখনও...

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

আসিফ আহমেদ

শিয়াল ও বকের পারস্পরিক নিমন্ত্রণ নিয়ে ঈশপের গল্প আমাদের জানা। শিয়াল বককে তার বাড়িতে ডেকে খাবার পরিবেশন করেছিল এমন থালায়, যেখান থেকে লম্বা ঠোঁট দিয়ে তরল খাদ্য গলাধঃকরণ সম্ভব নয়। থালার খাবার শিয়াল চেটেপুটে একাই খেয়ে নিল। এরপর বকের বাড়ি শিয়াল গেল খেতে। শঠে শাঠ্যং...। বক খাবার পরিবেশন করল কলসিতে, যেখানে শিয়ালের জিহ্বা পৌঁছায় না।

বি. চৌধুরী বা বদরুদ্দোজ্জা চৌধুরী সজ্জন ব্যক্তি। কথায় বিনয়ী। টেলিভিশনে স্বাস্থ্য নিয়ে যখন অনুষ্ঠান করতেন, শ্রোতারা মুগ্ধ হয়ে শুনত। বলা হয়ে থাকে, ঢাকার অভিজাত পরিবারে লাল শাক, মুলা শাক, কচুর লতিসহ যেসব 'গরিবের খাবার' স্থান করে নিয়েছে, তার কৃতিত্ব বহুলাংশে এই চিকিৎসকের। তিনি তার অনুষ্ঠানে এসব কৃষিপণ্যের গুণাগুণ সহজ ভাষায় উপস্থাপন করতেন।

রোববার প্রথম আলোর একটি প্রতিবেদনের শিরোনাম- 'শর্ত মেনে প্রশংসা করলেন বি. চৌধুরী'। এতে বলা হয়, প্লান বি নামের একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল প্রজন্ম বাংলাদেশ নামের একটি সংগঠন, যেটির প্রধান বি. চৌধুরীর পুত্র মাহী বি. চৌধুরী। অনুষ্ঠানের শুরুতে তিনি জানিয়ে দেন, এখানে বক্তারা নেতিবাচক কিছু বলতে পারবেন না। অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে ডাকসুর সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না বলেন, ২০১৪ সাল পর্যন্ত যারা ক্ষমতায় (প্রকৃতপক্ষে শেখ হাসিনা এবং তার নেতৃত্বাধীন জোট), তাদের সম্পর্কে কোনো পজিটিভ কথা তিনি বলবেন না। এরপর মাইক নেন বি. চৌধুরী। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে পজিটিভ কথা বলেন এভাবে- 'তিনি বিদেশে ছিলেন। তারপর দেশে ফিরেছেন। দেশপ্রেম না থাকলে দেশে ফিরতেন না। তার পিতার প্রতি যে অবিচার করা হয়েছে, তার প্রতিকার তিনি করার চেষ্টা করেছেন।... পত্রিকায় দেখেছি, তিনি রান্না করেন। প্রধানমন্ত্রী হয়ে রান্না...। তাও ইলিশ ভাপি। পত্রিকায় দেখলাম। তিনি ভালো ছড়া বলেন। এটা জানতাম না। গুণী মানুষ তিনি।'

কথায় আছে... বুঝহ সুজন, জান হে সন্ধান। জিয়াউর রহমান বাংলাদেশে সামরিক শাসক হয়ে জাঁকিয়ে বসার পর ক্ষমতায় থেকে যে রাজনৈতিক দলটি গঠন করেন, তার মহাসচিবের গুরুভার বর্তেছিল এ গুণী চিকিৎসকের ওপর। তিনি এ দায়ভার বহনের সময়েই ১৯৮১ সালের ১৭ মে শেখ হাসিনা বাংলাদেশে ফিরে আসেন। এর আগে তিনি টানা প্রায় ছয় বছর বাইরে থাকতে বাধ্য হন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বাংলাদেশের রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংসভাবে হত্যা করা হয়। এ হত্যার বিচার বন্ধের জন্য যে কুখ্যাত ইনডেমনিটি অধ্যাদেশ বঙ্গবন্ধুর খুনিদের নেতা খোন্দকার মোশতাক আহমদ জারি করেছিলেন, তা সংসদে অনুমোদন পায় জিয়াউর রহমান রাষ্ট্রপতি থাকাকালে। এ সময়ে জিয়াউর রহমানের দলের দ্বিতীয় ব্যক্তি ছিলেন বি. চৌধুরী। তাকে উপ-প্রধানমন্ত্রীর পদও দেওয়া হয়েছিল। ২০০১ সালে বিএনপি তাকে বাংলাদেশে রাষ্ট্রপতি পদে নির্বাচিত করেছিল। আবার কিছুদিন পর তাকে অপমান করে সরিয়ে দেওয়ার ঘটনাও দেশবাসীর জানা। তিনি 'নেতিবাচক' কিছু না বলার অনুষ্ঠানে বলেছেন, শেখ হাসিনার পিতার (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান) প্রতি যে অবিচার করা হয়েছে, তার প্রতিকারের চেষ্টা করেছেন শেখ হাসিনা। শেখ মুজিবুর রহমানের প্রতি কী অবিচার করা হয়েছে, সেটা তিনি বলেননি। বাংলাদেশের স্থপতিকে হত্যাই কি ছিল এ অবিচার? যদি সেটাই হয়, তাহলে তার প্রতিকারের দায় তো শেখ হাসিনার একার হতে পারে না। বি. চৌধুরী কি এমন বর্বর হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের বিচারের জন্য শেখ হাসিনা যে পদক্ষেপ নিয়েছেন, তা সমর্থন করেন? তিনি কি ঘাতকদের পরিণতির জন্য এখনও যন্ত্রণাবোধ করেন? তার কথাতে সেটাই প্রকাশ পেয়েছে, এমন কথা যদি কেউ বলেন, তাহলে কি অন্যায় বলা হবে?

পরবর্তী খবর পড়ুন : দক্ষ মানবসম্পদ

জয়পুরহাটে লেভেল ক্রসিংয়ে অল্পের জন্য বাঁচলো ৪৮ বাস যাত্রী

জয়পুরহাটে লেভেল ক্রসিংয়ে অল্পের জন্য বাঁচলো ৪৮ বাস যাত্রী

জয়পুরহাটের আক্কেলপুর পৌর এলাকার পশ্চিম আমুট্ট (মহিলা কলেজ সংলগ্ন) এলাকায় ...

সিডরে নিখোঁজের ১১ বছর পর প্রত্যাবর্তন

সিডরে নিখোঁজের ১১ বছর পর প্রত্যাবর্তন

প্রলংয়করী ঘূর্ণিঝড় সিডরে নিখোঁজের ১১ বছর পর বাড়ি ফিরেছেন শরণখোলা ...

সরকারি কাজে বাধা দেয়ায় রাবি ছাত্রলীগের সাবেক সভাপতির জেল

সরকারি কাজে বাধা দেয়ায় রাবি ছাত্রলীগের সাবেক সভাপতির জেল

সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক ...

আসন বণ্টনের আলোচনা চেয়ে প্রধানমন্ত্রীকে এরশাদের চিঠি

আসন বণ্টনের আলোচনা চেয়ে প্রধানমন্ত্রীকে এরশাদের চিঠি

আসন বণ্টন নিয়ে আলোচনা করতে সময় চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ...

নির্বাচন বানচালের ষড়যন্ত্র দেশবাসী ক্ষমা করবে না: বি. চৌধুরী

নির্বাচন বানচালের ষড়যন্ত্র দেশবাসী ক্ষমা করবে না: বি. চৌধুরী

যুক্তফ্রন্টের চেয়ারম্যান ও বিকল্পধারার প্রেসিডেন্ট একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, নির্বাচন ...

মিটু আন্দোলন: যৌন নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার বাংলাদেশের নারীরাও

মিটু আন্দোলন: যৌন নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার বাংলাদেশের নারীরাও

যৌন নিপীড়নের শিকার যে কেউ হতে পারে। শুধু নারী ও ...

নির্বাচনকে হালকা করে দেখার সুযোগ নেই: আসাদুজ্জামান নূর

নির্বাচনকে হালকা করে দেখার সুযোগ নেই: আসাদুজ্জামান নূর

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, 'নির্বাচনকে হালকা করে দেখার কোনো সুযোগ ...

পক্ষপাতহীনভাবে নির্বাচন পরিচালনা করবে ইসি: গণপূর্ত মন্ত্রী

পক্ষপাতহীনভাবে নির্বাচন পরিচালনা করবে ইসি: গণপূর্ত মন্ত্রী

নির্বাচন কমিশন (ইসি) পক্ষপাতহীনভাবে নির্বাচন পরিচালনা করবে বলে আশা প্রকাশ ...