প্রাণ কাঁদে এখনও...

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

আসিফ আহমেদ

শিয়াল ও বকের পারস্পরিক নিমন্ত্রণ নিয়ে ঈশপের গল্প আমাদের জানা। শিয়াল বককে তার বাড়িতে ডেকে খাবার পরিবেশন করেছিল এমন থালায়, যেখান থেকে লম্বা ঠোঁট দিয়ে তরল খাদ্য গলাধঃকরণ সম্ভব নয়। থালার খাবার শিয়াল চেটেপুটে একাই খেয়ে নিল। এরপর বকের বাড়ি শিয়াল গেল খেতে। শঠে শাঠ্যং...। বক খাবার পরিবেশন করল কলসিতে, যেখানে শিয়ালের জিহ্বা পৌঁছায় না।

বি. চৌধুরী বা বদরুদ্দোজ্জা চৌধুরী সজ্জন ব্যক্তি। কথায় বিনয়ী। টেলিভিশনে স্বাস্থ্য নিয়ে যখন অনুষ্ঠান করতেন, শ্রোতারা মুগ্ধ হয়ে শুনত। বলা হয়ে থাকে, ঢাকার অভিজাত পরিবারে লাল শাক, মুলা শাক, কচুর লতিসহ যেসব 'গরিবের খাবার' স্থান করে নিয়েছে, তার কৃতিত্ব বহুলাংশে এই চিকিৎসকের। তিনি তার অনুষ্ঠানে এসব কৃষিপণ্যের গুণাগুণ সহজ ভাষায় উপস্থাপন করতেন।

রোববার প্রথম আলোর একটি প্রতিবেদনের শিরোনাম- 'শর্ত মেনে প্রশংসা করলেন বি. চৌধুরী'। এতে বলা হয়, প্লান বি নামের একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল প্রজন্ম বাংলাদেশ নামের একটি সংগঠন, যেটির প্রধান বি. চৌধুরীর পুত্র মাহী বি. চৌধুরী। অনুষ্ঠানের শুরুতে তিনি জানিয়ে দেন, এখানে বক্তারা নেতিবাচক কিছু বলতে পারবেন না। অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে ডাকসুর সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না বলেন, ২০১৪ সাল পর্যন্ত যারা ক্ষমতায় (প্রকৃতপক্ষে শেখ হাসিনা এবং তার নেতৃত্বাধীন জোট), তাদের সম্পর্কে কোনো পজিটিভ কথা তিনি বলবেন না। এরপর মাইক নেন বি. চৌধুরী। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে পজিটিভ কথা বলেন এভাবে- 'তিনি বিদেশে ছিলেন। তারপর দেশে ফিরেছেন। দেশপ্রেম না থাকলে দেশে ফিরতেন না। তার পিতার প্রতি যে অবিচার করা হয়েছে, তার প্রতিকার তিনি করার চেষ্টা করেছেন।... পত্রিকায় দেখেছি, তিনি রান্না করেন। প্রধানমন্ত্রী হয়ে রান্না...। তাও ইলিশ ভাপি। পত্রিকায় দেখলাম। তিনি ভালো ছড়া বলেন। এটা জানতাম না। গুণী মানুষ তিনি।'

কথায় আছে... বুঝহ সুজন, জান হে সন্ধান। জিয়াউর রহমান বাংলাদেশে সামরিক শাসক হয়ে জাঁকিয়ে বসার পর ক্ষমতায় থেকে যে রাজনৈতিক দলটি গঠন করেন, তার মহাসচিবের গুরুভার বর্তেছিল এ গুণী চিকিৎসকের ওপর। তিনি এ দায়ভার বহনের সময়েই ১৯৮১ সালের ১৭ মে শেখ হাসিনা বাংলাদেশে ফিরে আসেন। এর আগে তিনি টানা প্রায় ছয় বছর বাইরে থাকতে বাধ্য হন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বাংলাদেশের রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংসভাবে হত্যা করা হয়। এ হত্যার বিচার বন্ধের জন্য যে কুখ্যাত ইনডেমনিটি অধ্যাদেশ বঙ্গবন্ধুর খুনিদের নেতা খোন্দকার মোশতাক আহমদ জারি করেছিলেন, তা সংসদে অনুমোদন পায় জিয়াউর রহমান রাষ্ট্রপতি থাকাকালে। এ সময়ে জিয়াউর রহমানের দলের দ্বিতীয় ব্যক্তি ছিলেন বি. চৌধুরী। তাকে উপ-প্রধানমন্ত্রীর পদও দেওয়া হয়েছিল। ২০০১ সালে বিএনপি তাকে বাংলাদেশে রাষ্ট্রপতি পদে নির্বাচিত করেছিল। আবার কিছুদিন পর তাকে অপমান করে সরিয়ে দেওয়ার ঘটনাও দেশবাসীর জানা। তিনি 'নেতিবাচক' কিছু না বলার অনুষ্ঠানে বলেছেন, শেখ হাসিনার পিতার (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান) প্রতি যে অবিচার করা হয়েছে, তার প্রতিকারের চেষ্টা করেছেন শেখ হাসিনা। শেখ মুজিবুর রহমানের প্রতি কী অবিচার করা হয়েছে, সেটা তিনি বলেননি। বাংলাদেশের স্থপতিকে হত্যাই কি ছিল এ অবিচার? যদি সেটাই হয়, তাহলে তার প্রতিকারের দায় তো শেখ হাসিনার একার হতে পারে না। বি. চৌধুরী কি এমন বর্বর হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের বিচারের জন্য শেখ হাসিনা যে পদক্ষেপ নিয়েছেন, তা সমর্থন করেন? তিনি কি ঘাতকদের পরিণতির জন্য এখনও যন্ত্রণাবোধ করেন? তার কথাতে সেটাই প্রকাশ পেয়েছে, এমন কথা যদি কেউ বলেন, তাহলে কি অন্যায় বলা হবে?

পরবর্তী খবর পড়ুন : দক্ষ মানবসম্পদ

খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ

খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করেছেন তার পরিবারের সদস্যরা। ...

'নায়ক' গেলো সেন্সরে

'নায়ক' গেলো সেন্সরে

ঢাকাই ছবির জনপ্রিয় নায়ক বাপ্পি ও নবাগতা অধরা খান জুটির ...

সোনাহাট স্থলবন্দরে শ্রমিকদের সংঘর্ষ, ১৪৪ ধারা জারি

সোনাহাট স্থলবন্দরে শ্রমিকদের সংঘর্ষ, ১৪৪ ধারা জারি

কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থলবন্দরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। ...

পাকিস্তানের বিপক্ষে ব্যাট করছে আফগানিস্তান

পাকিস্তানের বিপক্ষে ব্যাট করছে আফগানিস্তান

এশিয়া কাপের সুপার ফোরে একই দিনে চলছে দুই ম্যাচ। সুপার ফোরের ...

চার জাতির টুর্নামেন্টে দর্শক মেসি

চার জাতির টুর্নামেন্টে দর্শক মেসি

আগামী মাসে সৌদি আরবে চার জাতির একটি টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। ...

নির্বাচনের আগে সিনহা অপপ্রচারে উসকানি না দিলেও পারতেন: কাদের

নির্বাচনের আগে সিনহা অপপ্রচারে উসকানি না দিলেও পারতেন: কাদের

সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা নির্বাচনের আগে বই প্রকাশ ...

আমিরাতকে বড় ব্যবধানে হারাল মেয়েরা

আমিরাতকে বড় ব্যবধানে হারাল মেয়েরা

ছুটির দিনে গ্যালারিতে বসে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ মেয়েদের খেলা দেখছেন বেশ ...

মানুষ আওয়ামী লীগকেই ভোট দেবে: শাজাহান খান

মানুষ আওয়ামী লীগকেই ভোট দেবে: শাজাহান খান

নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, 'এবারের নির্বাচন আমাদের জন্য চ্যালেঞ্জ। এই ...