রাজনীতির হালচাল

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

আহসান হাবিব

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে সোমবার ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কে মানববন্ধন হয়েছে। অনেক জেলা ও উপজেলাতেও এ ধরনের কর্মসূচি পালিত হয়েছে। ২০১৪ সালের ৫ জানুয়ারির যে নির্বাচন দলটি বর্জন করেছিল, তার কয়েক মাস আগে বিএনপি রাজপথে ছিল অফেনসিভ মুডে, এখন অনেকটাই ডিফেনসিভ বা রক্ষণাত্মক। মানববন্ধন কর্মসূচির সময় কয়েকটি স্থানে পুলিশের বাধা প্রদানের ঘটনা ঘটেছে। তবে বেশিরভাগ স্থানে কর্মসূচি পালিত হয়েছে নির্বিঘ্নে। পুলিশের দায় আর কি! ক্ষমতাসীন মহাজোট সরকার বলছে, বিএনপির শক্তিক্ষয় ঘটছে। তবে যারা এটা বলেন, তারাও বোঝেন যে, ভোটের প্রশ্ন এলে বিএনপি বড় ফ্যাক্টর। দলটি বিভিন্ন সময়ে ভুল পদক্ষেপের কারণে সাংগঠনিকভাবে দুর্বল হয়ে পড়েছে ঠিকই; কিন্তু কর্মী-সমর্থকদের অনেকেই সুযোগ পেলে মাথা তোলে। ১ সেপ্টেম্বর ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে পল্টন এলাকায় সমাবেশে বিএনপি নেতাকর্মীদের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য। এটা ঠিক যে, খালেদা জিয়া সভাস্থলে উপস্থিত থাকলে জমায়েত আরও বেশি হতো। মাস চারেকেরও কম সময়ের মধ্যে যখন জাতীয় নির্বাচন, আরও বড় শোডাউন করার প্রয়োজন ছিল। সেটা পারেনি বিএনপি। এ ক্ষেত্রে পুলিশের হাতে হয়রানি-হেনস্তার শঙ্কা কাজ করতেই পারে। সোমবার প্রেস ক্লাব এলাকায় মানববন্ধনে অংশ নিতে আসা কিংবা অংশ নিয়ে ফেরত যাওয়ার সময় কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। বিএনপির দাবি, সারাদেশে এদিন শ'দুয়েক কর্মী গ্রেফতার হয়েছে। পুলিশ এর চার ভাগের এক ভাগের মতো কর্মী-সমর্থককে আটকের কথা স্বীকার করেছে। তারা বলছে, মামলা থাকলে, সন্ত্রাস-ভাংচুর-জ্বালাও-পোড়াওয়ের প্রমাণ থাকলে গ্রেফতারে বাধা নেই। আবার কেউ কেউ বলতে চাইছেন, নির্বাচনে বিএনপিকে আনতে হলে সরকারকে ছাড় দিতে হবে। বিএনপির দাবি সুস্পষ্ট- খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে। তার দুর্নীতির মামলায় শাস্তি হয়েছে। এ মামলা প্রত্যাহার না হোক, অনন্ত জামিন দিতেই হবে। তিনি যেন দেশের বিভিন্ন প্রান্তে গিয়ে সভা-সমাবেশ করতে পারেন সে জন্য নির্বিঘ্ন পরিবেশ সৃষ্টি করার বিষয়টিও যে তারা ক্রমে সামনে আনবে, সেটা আমরা ধরে নিতে পারি।

বিএনপি আরেকটি দাবি তুলছে- জাতীয় সংসদ ভেঙে দেওয়া। মহাজোট সরকার বাধ্য না হলে এ পদক্ষেপ নেবে না, সেটা বুঝতে বিশেষজ্ঞ হওয়ার দরকার নেই। নির্বাচনকালীন সরকারে বিএনপির থাকার সুযোগ নেই। কিন্তু তারা বলছে, এ ব্যবস্থা করা সম্ভব যদি সরকারের আন্তরিকতা থাকে। একটি ফর্মুলা হতে পারে, বর্তমান সংসদেই সংবিধান সংশোধনের জন্য বিল আনা, যাতে বিএনপির দাবিমতো এক ধরনের 'তত্ত্বাবধায়ক' বা 'সহায়ক' সরকার গঠিত হয়।

এটা ঠিক যে, আওয়ামী লীগ ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো নির্বাচন করতে চাইছে না। এমনকি বিএনপি নির্বাচনে না এলেও এ ধরনের নির্বাচন করার ঝুঁকি সম্পর্কে তারা ভালোভাবেই অবগত। তৃণমূল পর্যায়ে শক্ত ভিত নিয়ে থাকা আওয়ামী লীগ নেতাকর্মীরা জনগণের পালস ভালোই অনুভব করে। মেঠো বক্তৃতা ও টিভির টক শোতে বিএনপির 'সন্ত্রাসী-সহিংস' কর্মকাণ্ড নিয়ে আওয়ামী লীগের নেতারা যতই সোচ্চার থাকুন না কেন, তারা জানেন যে পরপর দু'বার একতরফা নির্বাচন আদৌ গ্রহণযোগ্য হবে না। তবে এটাও মনে রাখতে হবে যে, বিএনপির দরকষাকষির ক্ষমতা ক্রমশ কমছে। তারা এখন দাবির ফিরিস্তি ছোট করেছে। সময় হাতে নেই তাদের। দেখা যাক, কোথাকার পানি কোথায় গিয়ে দাঁড়ায়।
সাগরিকায় আজ সিরিজ জয়ের ম্যাচ

সাগরিকায় আজ সিরিজ জয়ের ম্যাচ

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সর্বশেষ ওয়ানডে অনুষ্ঠিত হয়েছিল দুই বছর ...

নির্বাচন বানচালের জন্যই ৭ দফা ও সংলাপের দাবি

নির্বাচন বানচালের জন্যই ৭ দফা ও সংলাপের দাবি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ...

৪১৭ জনের বিরুদ্ধে দুদক চার্জশিট দিচ্ছে

৪১৭ জনের বিরুদ্ধে দুদক চার্জশিট দিচ্ছে

আগ্নেয়াস্ত্রের ভুয়া লাইসেন্স দেওয়া-নেওয়ার অভিযোগে ৪১৭ জনের বিরুদ্ধে চার্জশিট দিচ্ছে ...

তফসিলের আগেই সংলাপে বসার আহ্বান জানাবে ঐক্যফ্রন্ট

তফসিলের আগেই সংলাপে বসার আহ্বান জানাবে ঐক্যফ্রন্ট

অবশেষে আজ বুধবার সিলেটে জনসভা করছে জাতীয় ঐক্যফ্রন্ট। একাদশ জাতীয় ...

আইন-শৃঙ্খলা বাহিনীর দিকেই যত অভিযোগ

আইন-শৃঙ্খলা বাহিনীর দিকেই যত অভিযোগ

নারায়ণগঞ্জের আড়াইহাজারে মহাসড়কের পাশ থেকে চার যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধারের ...

অতিথি পাখিতে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার আশঙ্কা

অতিথি পাখিতে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার আশঙ্কা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, ...

এক মঞ্চে রংপুরের ১৬২ রাজনৈতিক নেতা

এক মঞ্চে রংপুরের ১৬২ রাজনৈতিক নেতা

একই মঞ্চে শান্তিপূর্ণ ও অহিংস নির্বাচনের শপথ নিয়েছেন রংপুর বিভাগের ...

গণস্বাস্থ্য কেন্দ্রে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ফার্মাসিউটিক্যালস সিলগালা

গণস্বাস্থ্য কেন্দ্রে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ফার্মাসিউটিক্যালস সিলগালা

সাভারের নবীনগর এলাকার মির্জানগরে অবস্থিত গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ ...