পেঁয়াজে ঝাঁজ মরিচে ঝাল

প্রকাশ: ২০ জুন ২০১৫      

মিরাজ শামস

রমজানের প্রথম দিন গতকাল শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকায় রাজধানীর বাজারে কেনাবেচার হিড়িক ছিল। ক্রেতার ভিড়ে একদিকে যেমন উত্তাপ ছিল, অন্যদিকে কাঁচাবাজারের পণ্যের দাম বৃদ্ধি পাওয়ায় অসহায় ছিলেন ক্রেতারা। বরাবরের মতো এবারও পবিত্র রমজানের শুরু হয়েছে নিত্যপণ্যের উচ্চ মূল্য দিয়ে। গতকাল বিশেষ করে কাঁচাবাজারের বেশিরভাগ সবজি, মুরগি, মাছ ও মসলা বাড়তি দামে বিক্রি হয়েছে। এসব পণ্য গতকাল সুপারশপেও বাড়তি দামে বিক্রি হয়। এর মধ্যে পেঁয়াজ কেজিপ্রতি ১০ টাকা, মরিচ ২০ টাকা, বেগুন ৫০ টাকা, শশা ৩০ টাকা, টমেটো ৫০ টাকা বাড়তি দামে বিক্রি হয়েছে।
রাজধানীর শান্তিনগর, মগবাজার, মোহাম্মদপুর টাউন হল ও মহাখালী বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ১০ টাকা। যদিও প্রস্তাবিত বাজেটে শুল্ক কমানোয় রমজানে কম দামে বিক্রি হওয়ার কথা। গতকাল প্রতি কেজি দেশি পেঁয়াজ ৪৮ থেকে ৫০ টাকা ও আমদানি করা ভারতীয় পেঁয়াজ ৪৫ থেকে ৪৮ টাকায় বিক্রি হয়েছে। এক সপ্তাহ আগে তা ৪০ ও ৩৫ টাকায় বিক্রি হয়। রসুনের দাম গত দু'দিনে কেজিতে ২০ টাকা বেড়ে চীনা রসুন ১০০ থেকে ১১০ টাকা ও দেশি রসুন ৭০ টাকায় বিক্রি হচ্ছে। চীনা আদা আরও ১০ টাকা বেড়ে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে।
পেঁয়াজের পাইকারি আড়ত শ্যামবাজারে গত বৃহস্পতিবার দেশি পেঁয়াজ ৪০ ও ভারতীয় পেঁয়াজ ৩৫ থেকে ৩৮ টাকায় বিক্রি
হয়েছে। এ ছাড়া আমদানি করা চীনা রসুন ৭০ থেকে ৮০ টাকা ও চীনা আদা ১২০ টাকায় বিক্রি হয়।
মসলা আমদানিকারক ও পাইকারি ভোজ্যতেল ব্যবসায়ী সমিতির সভাপতি গোলাম মাওলা সমকালকে বলেন, ভারত ও চীন থেকে আমদানিতে যে দাম পড়বে তার ওপর বাজার দাম নির্ভর করছে। তবে এখন ক্রেতাদের একসঙ্গে বাড়তি কেনাকাটার চাপ থাকায় বাজারে দাম বেড়েছে। একসঙ্গে পুরো মাসের বাজারের চাপ না পড়লে ধীরে ধীরে বাজার করলে এমন পরিস্থিতির সৃষ্টি হতো না বলে মনে করেন তিনি। গোলাম মাওলা বলেন, বর্ডার ও বন্দরে আসা পণ্য অনেক কম দামে বিক্রি হচ্ছে। এ পণ্য বাজারে এলে দাম কমে আসবে। আগামী দু-একদিনের মধ্যে পাইকারি বাজারে দাম আরও অনেক কমে যাবে।
গত সপ্তাহে প্রতি কেজি কাঁচামরিচ পাইকারিতে ১০ টাকায় বিক্রি হলেও এখন তা চারগুণ বেড়ে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা বাজারে একদিনের ব্যবধানে কেজিতে ২০ টাকা বেড়ে গতকাল ৬০ টাকায় বিক্রি হয়েছে। হঠাৎ করে মরিচের ঝালে দিশেহারা ক্রেতা।
রোজা এলে বেগুন যেন না খেলেই নয়। ক্রেতাদের এমন মানসিকতায় গত দু'দিন ধরে বেগুনের কেজি ১০০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া সপ্তাহের ব্যবধানে ৩০ টাকার শসা ৬০ থেকে ৭০ টাকা, ৩০ টাকা কেজি দরের টমেটো এখন বিক্রি হচ্ছে ৮০ টাকায়। অন্যান্য সবজির মধ্যে আলু ২-৩ টাকা বেড়ে ২৫ টাকা, গাজর ৫০ টাকা, পেঁপে ৩০ থেকে ৪০ টাকা, করলা ৪০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, কাঁকরোল ৪৫ থেকে ৫০ টাকায়, ঝিঙ্গা ৪০ টাকায় বিক্রি হচ্ছে। লেবুর হালি ১৫ থেকে বৃদ্ধি পেয়ে ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।
মাছের বাজারেও বইছে রমজানের উত্তাপ। মাঝারি আকারের একজোড়া ইলিশ ১৬০০ টাকা, চিংড়ি ৭০০ থেকে ৯০০ টাকা, কেজিপ্রতি রুই ও কাতল ৩০০ থেকে ৩৫০ টাকা, তেলাপিয়া ১৫০ টাকা, কৈ (চাষের) ২৪০ টাকা, সিলভারকার্প ১৩০ টাকা, পাঙ্গাস ১২০ থেকে ১৫০ টাকা, টেংরা ৪০০ থেকে ৫০০ টাকায় বিক্রি হতে দেখা যায়।
মাংসের বাজারও মূল্যবৃদ্ধির এ ধারা থেকে ব্যতিক্রম নয়। ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৭৫ টাকা কেজি দরে। গরুর মাংস ৩৮০ থেকে ৪০০ টাকায় গত সপ্তাহে বিক্রি হলেও গতকাল ৪০০ টাকার নিচে কোথাও বিক্রি হতে দেখা যায়নি। একইভাবে খাসির মাংস ৫৫০ টাকা।


'আর কারও সন্তান যেন জঙ্গি না হয়'

'আর কারও সন্তান যেন জঙ্গি না হয়'

'আমি হতভাগ্য পিতা, আবার হতভাগ্য দাদাও। জঙ্গিবাদের বিষবাষ্প আমার সন্তান ...

১২ অস্ত্রধারী চিহ্নিত

১২ অস্ত্রধারী চিহ্নিত

নারায়ণগঞ্জে হকার ইস্যুতে গত মঙ্গলবারের সহিংস ঘটনায় ১২ অস্ত্রধারীকে চিহ্নিত ...

আবাসন কোম্পানির কব্জায় সরকারি সম্পত্তি

আবাসন কোম্পানির কব্জায় সরকারি সম্পত্তি

সাভারে শুধু ব্যক্তি পর্যায়ে নয়, অবাধে দখল হচ্ছে সরকারি জমিও। ...

 দুর্গাসাগরে এসেই ফিরে গেল অতিথি পাখিরা

দুর্গাসাগরে এসেই ফিরে গেল অতিথি পাখিরা

দীর্ঘ এক দশক পর দুর্গাসাগরে এসেছিল একঝাঁক অতিথি পাখি। তবে ...

 নির্ভার আওয়ামী লীগ বিএনপিতে দুশ্চিন্তা

নির্ভার আওয়ামী লীগ বিএনপিতে দুশ্চিন্তা

চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসনে বর্তমান এমপি ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। ...

সেই রশিদ তবুও মন্ত্রণালয়ের সুনজরে

সেই রশিদ তবুও মন্ত্রণালয়ের সুনজরে

কুষ্টিয়ার গুদামগুলোতে ধারণ ক্ষমতা না থাকলেও নতুন করে এখানে আমন ...

জিতলেই ফাইনালে জিম্বাবুয়ে, শ্রীলংকার টিকে থাকার লড়াই

জিতলেই ফাইনালে জিম্বাবুয়ে, শ্রীলংকার টিকে থাকার লড়াই

ঢাকায় নামার পরদিন চন্ডিকা হাথুরুসিংহেকে এক গণমাধ্যমকর্মী প্রশ্ন করেছিলেন, গত ...

এ সপ্তাহেই প্রধান বিচারপতি নিয়োগ হতে পারে

এ সপ্তাহেই প্রধান বিচারপতি নিয়োগ হতে পারে

চলতি সপ্তাহে প্রধান বিচারপতি নিয়োগ দেওয়া হতে পারে। কে হচ্ছেন ...