নিয়োগ পেলেন ৯ জন

এসআইবিএলের ৯ পরিচালকের পদত্যাগ

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৭      

সমকাল প্রতিবেদক

বেসরকারি খাতের সোস্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল) চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও এমডি পদে আকস্মিক পরিবর্তনের পর এবার পদত্যাগ করেছেন আরও ৯ পরিচালক। ব্যক্তিগত কারণ দেখিয়ে গত সোমবার অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের বৈঠকে তারা পদত্যাগ করেন। পর্ষদের একই বৈঠক থেকে নতুন করে ৯ জনকে পরিচালক নিযুক্ত করা হয়। তবে নতুন পরিচালকদের নিয়োগে অনাপত্তির জন্য গতকাল পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংকের সংশ্নিষ্ট বিভাগে কোনো আবেদন পাঠানো হয়নি বলে জানা গেছে। গতকাল এই পরিবর্তনের মাধ্যমে এসআইবিএলের পুরো কর্তৃত্ব এলো চট্টগ্রামভিত্তিক শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপের হাতে।

জানতে চাইলে এসআইবিএলের বর্তমান চেয়ারম্যান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি মো. আনোয়ারুল আজিম আরিফ সমকালকে বলেন, পরিচালনা পর্ষদের সোমবারের বৈঠকে ৯ পরিচালক পদত্যাগ করেছেন। কেন পদত্যাগ করেছেন জানতে চাইলে বলেন, 'এমনিই পদত্যাগ করেছেন।' তিনি জানান, একই সভা থেকে ৯ জনকে নতুন করে নিয়োগ দেওয়া হয়েছে। তাদের মধ্যে সাতজন শেয়ারধারী এবং দু'জন স্বতন্ত্র পরিচালক।

এসআইবিএল সূত্রে জানা গেছে, পদত্যাগী পরিচালকদের মধ্যে চারজন স্বতন্ত্র ও পাঁচজন শেয়ারধারী পরিচালক। স্বতন্ত্র পরিচালকদের মধ্যে আবদুর রহমান ছিলেন পরিচালনা পর্ষদের অডিট কমিটির চেয়ারম্যান। বাকি তিনজন হলেন আবদুল মোহিত, মইনুল হাসান ও এএফএম আসাদুজ্জামান। শেয়ারধারী পাঁচ পরিচালক হলেন ড. হাকিম মো. ইউসূফ হারুন ভূঁইয়া, আফিয়া বেগম, লিলি আমিন, মো. আবদুর রাজ্জাক ও মো. আমিনউদ্দিন। তবে নতুনভাবে যারা পরিচালক নিযুক্ত হয়েছেন, তাদের নাম জানা যায়নি। এতদিন এমডি বাদে চারজন স্বতন্ত্র পরিচালকসহ ব্যাংকটিতে ১৮ জন পরিচালক ছিলেন। এখন পরিচালক সংখ্যা দাঁড়াবে ২০। একটি ব্যাংকে সর্বোচ্চ ২০ জন পরিচালক নিয়োগ দেওয়া যায়।

গত ৩০ অক্টোবর আকস্মিকভাবে পর্ষদে পরিবর্তনের মাধ্যমে এসআইবিএলের নিয়ন্ত্রণ নেয় চট্টগ্রামভিত্তিক বড় শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপ। রাজধানীর গুলশানের হোটেল ওয়েস্টিনে কঠোর নিরাপত্তার মধ্যে অনুষ্ঠিত ব্যাংকের পর্ষদ সভা থেকে আগের চেয়ারম্যান মেজর (অব.) ড. মোহাম্মদ রেজাউল হক, নির্বাহী কমিটির চেয়ারম্যান আনিসুল হক ও এমডি সহিদ হোসেন সরে দাঁড়ান। হোটেল ওয়েস্টিনের ওই বৈঠকে এস আলম গ্রুপের কর্ণধার সাইফুল আলম মাসুদ উপস্থিত ছিলেন।

ওই বৈঠক থেকে চেয়ারম্যান নিযুক্ত হন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি মো. আনোয়ারুল আজিম আরিফ। ভাইস চেয়ারম্যান ও নির্বাহী কমিটির চেয়ারম্যান করা হয় সাইফুল আলম মাসুদের জামাতা এবং ইউনিটেক্স গ্রুপের এমডি বেলাল আহমেদকে। এমডি হিসেবে নিয়োগ দেওয়া হয় কাজী ওসমান আলীকে। এর আগে তিনি এস আলম গ্রুপের কর্তৃত্বে পরিচালিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। অফিস সময় শেষে আসা আবেদনে তড়িঘড়ি করে ওই দিন রাতেই সব পদে অনাপত্তি দেয় কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাপক পরিবর্তনের বেশ কিছুদিন আগে থেকেই এসআইবিএলের পরিচালনা পর্ষদে বড় ধরনের পরিবর্তনের বিষয়ে গুঞ্জন ছিল। পরিচালনা পর্ষদে আসতে এর আগে ব্যাংকটির ৩১ শতাংশের মতো শেয়ার কিনে নেয় ইউনাইটেড গ্রুপের মালিকানাধীন বিভিন্ন প্রতিষ্ঠান। তবে পরিচালনা পর্ষদের সদস্যদের সম্মতি না থাকায় শেষ পর্যন্ত এ গ্রুপের প্রতিনিধিরা পর্ষদের সদস্য হতে পারেননি। পরে ইউনাইটেড গ্রুপ থেকে বেশিরভাগ শেয়ার কিনে নেয় এস আলম গ্রুপের মালিকানাধীন বিভিন্ন প্রতিষ্ঠান। এর বাইরে বাজার থেকেও বিপুল অঙ্কের শেয়ার কেনা হয়। যেসব প্রতিষ্ঠানের নামে ওই শেয়ার কেনা হয়েছে, তার বেশিরভাগেরই ঠিকানা ব্যবহার করা হয় গ্রুপটির মালিকানাধীন দুটি অফিস।





কে নেবে ওদের দায়িত্ব

কে নেবে ওদের দায়িত্ব

পরিবারে তারাই ছিলেন একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। তাদের আয়ের ওপর নির্ভর ...

রাজস্থানকে হারিয়ে সাকিবদের প্রতিপক্ষ কলকাতা

রাজস্থানকে হারিয়ে সাকিবদের প্রতিপক্ষ কলকাতা

কলকাতার ইডেন গার্ডেনের ঘাস পর্যন্ত চেনা সাকিবের। সাত বছর খেলেছেন ...

ঢাকায় দিনে বাড়ছে ৫১ প্রাইভেটকার

ঢাকায় দিনে বাড়ছে ৫১ প্রাইভেটকার

ধানমণ্ডির ২৭ নম্বর রোড। ২৫ এপ্রিল, বুধবার দুপুর। স্কুলে ছুটির ...

রেহাই পাবে না গডফাদাররাও

রেহাই পাবে না গডফাদাররাও

মাদকবিরোধী ব্যাপক অভিযান শুরুর পর বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে সাধুবাদ জানানো ...

মাদক ব্যবসা নিয়ন্ত্রণে ইশতিয়াক-পাপিয়া

মাদক ব্যবসা নিয়ন্ত্রণে ইশতিয়াক-পাপিয়া

মোহাম্মদপুর জেনেভা ক্যাম্পের বোবা বিরিয়ানির গলি। দুই পাশে নানা রকম ...

প্রত্যাশার চাপ নিতে প্রস্তুত নয় রেল

প্রত্যাশার চাপ নিতে প্রস্তুত নয় রেল

বরাবরের মতো ঈদে ঘরে ফেরা নিয়ে দুশ্চিন্তা এবারও। কারণ দেশের ...

পুলিশের গাড়ি থেকে পালাতে গিয়ে গুলিবিদ্ধ নারী মাদক ব্যবসায়ী

পুলিশের গাড়ি থেকে পালাতে গিয়ে গুলিবিদ্ধ নারী মাদক ব্যবসায়ী

রাজশাহীতে ইয়াবাসহ গ্রেফতার এক নারী পুলিশের গাড়ি থেকে লাফিয়ে পালানোর ...

ওজন স্কেল না সরালে পণ্যবাহী গাড়ি বন্ধের হুমকি মালিকদের

ওজন স্কেল না সরালে পণ্যবাহী গাড়ি বন্ধের হুমকি মালিকদের

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বড় দারোগাহাটে পণ্যবাহী গাড়ির ওজন স্কেলে পরিমাপের নামে ...