নিয়োগ পেলেন ৯ জন

এসআইবিএলের ৯ পরিচালকের পদত্যাগ

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৭      

সমকাল প্রতিবেদক

বেসরকারি খাতের সোস্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল) চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও এমডি পদে আকস্মিক পরিবর্তনের পর এবার পদত্যাগ করেছেন আরও ৯ পরিচালক। ব্যক্তিগত কারণ দেখিয়ে গত সোমবার অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের বৈঠকে তারা পদত্যাগ করেন। পর্ষদের একই বৈঠক থেকে নতুন করে ৯ জনকে পরিচালক নিযুক্ত করা হয়। তবে নতুন পরিচালকদের নিয়োগে অনাপত্তির জন্য গতকাল পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংকের সংশ্নিষ্ট বিভাগে কোনো আবেদন পাঠানো হয়নি বলে জানা গেছে। গতকাল এই পরিবর্তনের মাধ্যমে এসআইবিএলের পুরো কর্তৃত্ব এলো চট্টগ্রামভিত্তিক শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপের হাতে।

জানতে চাইলে এসআইবিএলের বর্তমান চেয়ারম্যান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি মো. আনোয়ারুল আজিম আরিফ সমকালকে বলেন, পরিচালনা পর্ষদের সোমবারের বৈঠকে ৯ পরিচালক পদত্যাগ করেছেন। কেন পদত্যাগ করেছেন জানতে চাইলে বলেন, 'এমনিই পদত্যাগ করেছেন।' তিনি জানান, একই সভা থেকে ৯ জনকে নতুন করে নিয়োগ দেওয়া হয়েছে। তাদের মধ্যে সাতজন শেয়ারধারী এবং দু'জন স্বতন্ত্র পরিচালক।

এসআইবিএল সূত্রে জানা গেছে, পদত্যাগী পরিচালকদের মধ্যে চারজন স্বতন্ত্র ও পাঁচজন শেয়ারধারী পরিচালক। স্বতন্ত্র পরিচালকদের মধ্যে আবদুর রহমান ছিলেন পরিচালনা পর্ষদের অডিট কমিটির চেয়ারম্যান। বাকি তিনজন হলেন আবদুল মোহিত, মইনুল হাসান ও এএফএম আসাদুজ্জামান। শেয়ারধারী পাঁচ পরিচালক হলেন ড. হাকিম মো. ইউসূফ হারুন ভূঁইয়া, আফিয়া বেগম, লিলি আমিন, মো. আবদুর রাজ্জাক ও মো. আমিনউদ্দিন। তবে নতুনভাবে যারা পরিচালক নিযুক্ত হয়েছেন, তাদের নাম জানা যায়নি। এতদিন এমডি বাদে চারজন স্বতন্ত্র পরিচালকসহ ব্যাংকটিতে ১৮ জন পরিচালক ছিলেন। এখন পরিচালক সংখ্যা দাঁড়াবে ২০। একটি ব্যাংকে সর্বোচ্চ ২০ জন পরিচালক নিয়োগ দেওয়া যায়।

গত ৩০ অক্টোবর আকস্মিকভাবে পর্ষদে পরিবর্তনের মাধ্যমে এসআইবিএলের নিয়ন্ত্রণ নেয় চট্টগ্রামভিত্তিক বড় শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপ। রাজধানীর গুলশানের হোটেল ওয়েস্টিনে কঠোর নিরাপত্তার মধ্যে অনুষ্ঠিত ব্যাংকের পর্ষদ সভা থেকে আগের চেয়ারম্যান মেজর (অব.) ড. মোহাম্মদ রেজাউল হক, নির্বাহী কমিটির চেয়ারম্যান আনিসুল হক ও এমডি সহিদ হোসেন সরে দাঁড়ান। হোটেল ওয়েস্টিনের ওই বৈঠকে এস আলম গ্রুপের কর্ণধার সাইফুল আলম মাসুদ উপস্থিত ছিলেন।

ওই বৈঠক থেকে চেয়ারম্যান নিযুক্ত হন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি মো. আনোয়ারুল আজিম আরিফ। ভাইস চেয়ারম্যান ও নির্বাহী কমিটির চেয়ারম্যান করা হয় সাইফুল আলম মাসুদের জামাতা এবং ইউনিটেক্স গ্রুপের এমডি বেলাল আহমেদকে। এমডি হিসেবে নিয়োগ দেওয়া হয় কাজী ওসমান আলীকে। এর আগে তিনি এস আলম গ্রুপের কর্তৃত্বে পরিচালিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। অফিস সময় শেষে আসা আবেদনে তড়িঘড়ি করে ওই দিন রাতেই সব পদে অনাপত্তি দেয় কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাপক পরিবর্তনের বেশ কিছুদিন আগে থেকেই এসআইবিএলের পরিচালনা পর্ষদে বড় ধরনের পরিবর্তনের বিষয়ে গুঞ্জন ছিল। পরিচালনা পর্ষদে আসতে এর আগে ব্যাংকটির ৩১ শতাংশের মতো শেয়ার কিনে নেয় ইউনাইটেড গ্রুপের মালিকানাধীন বিভিন্ন প্রতিষ্ঠান। তবে পরিচালনা পর্ষদের সদস্যদের সম্মতি না থাকায় শেষ পর্যন্ত এ গ্রুপের প্রতিনিধিরা পর্ষদের সদস্য হতে পারেননি। পরে ইউনাইটেড গ্রুপ থেকে বেশিরভাগ শেয়ার কিনে নেয় এস আলম গ্রুপের মালিকানাধীন বিভিন্ন প্রতিষ্ঠান। এর বাইরে বাজার থেকেও বিপুল অঙ্কের শেয়ার কেনা হয়। যেসব প্রতিষ্ঠানের নামে ওই শেয়ার কেনা হয়েছে, তার বেশিরভাগেরই ঠিকানা ব্যবহার করা হয় গ্রুপটির মালিকানাধীন দুটি অফিস।





ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেলেন জয়া

ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেলেন জয়া

ভারতের জিও ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসান। শনিবার ...

নির্বাচন বানচাল করে বিএনপি চায় 'ভূতের সরকার'

নির্বাচন বানচাল করে বিএনপি চায় 'ভূতের সরকার'

সহায়ক সরকার ও খালেদা জিয়ার মুক্তি আগামী নির্বাচনে বিএনপির অংশগ্রহণের ...

দেশে রাজনীতি করার কোনো পরিবেশ নেই

দেশে রাজনীতি করার কোনো পরিবেশ নেই

সরকারের অগণতান্ত্রিক কর্মকাণ্ড, বিরোধী পক্ষকে জেল-জুলুম-নির্যাতনের মাধ্যমে দমন করার কৌশল ...

গুরু পাপে লঘু দণ্ড

গুরু পাপে লঘু দণ্ড

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. খুরশিদ আলমের বিরুদ্ধে আলোচিত অর্থ আত্মসাতের ...

'আজও তার সাধনা থামেনি'

'আজও তার সাধনা থামেনি'

'যখন পাঞ্জাবি আর পাজামা চাপিয়ে শরীরে, সকালে কিংবা বিকেলে একলা ...

অল্প পুঁজি, বড় স্বপ্ন

অল্প পুঁজি, বড় স্বপ্ন

অল্প পুঁজি, বড় স্বপ্ন- এ নিয়ে প্রথমবারের মেলায় অংশ নিয়েছে ...

প্রায় নিশ্চিত আওয়ামী লীগ অনিশ্চয়তা বিএনপিতে

প্রায় নিশ্চিত আওয়ামী লীগ অনিশ্চয়তা বিএনপিতে

সুনামগঞ্জ-৩ (জগন্নাথপুর-দক্ষিণ সুনামগঞ্জ) আসনের ভোটারদের প্রায় এক-চতুর্থাংশই প্রবাসী। তাই এখানকার ...

'বড় ভাই'র নেতৃত্বে কিলিং মিশনে যাচ্ছিল ওরা

'বড় ভাই'র নেতৃত্বে কিলিং মিশনে যাচ্ছিল ওরা

তিনটি মোটরসাইকেলে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়াম এলাকায় কিলিং মিশনে যাচ্ছিল ...