এনআরবিসি ব্যাংকের এমডিকে অপসারণ

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০১৭      

সমকাল প্রতিবেদক

প্রবাসী বাংলাদেশিদের মালিকানায় থাকা এনআরবি কমার্শিয়াল ব্যাংকের (এনআরবিসি) এমডি দেওয়ান মুজিবুর রহমানকে অপসারণ করেছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে আগামী দুই বছর ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সব ধরনের চাকরিতে তাকে নিষিদ্ধ করা হয়েছে। নানা অনিয়মের সঙ্গে সম্পৃক্ততা এবং আমানতকারীদের স্বার্থরক্ষায় ব্যর্থতার দায়ে তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হলো। এনআরবিসির চেয়ারম্যান ফরাছত আলীর বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা জানান, এনআরবি কমার্শিয়াল ব্যাংকের এমডিকে অপসারণের নোটিশ দেওয়া হয়েছে। অপসারিত এমডি দেওয়ান মুজিবুর রহমান সমকালকে বলেন, নোটিশের বিষয়ে তিনি অবহিত। যে কারণে বুধবার তিনি অফিসে যাননি। এ নির্দেশনার বিরুদ্ধে আপিল করবেন কি-না জানতে চাইলে বলেন, 'দেখা যাক, এখনও তো সময় আছে।' বিভিন্ন অনিয়মে তার ভূমিকার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বাংলাদেশ ব্যাংকের কাছে জিজ্ঞেস করার পরামর্শ দেন।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জানান, গতকাল থেকে তার অপসারণ আদেশ কার্যকর করা হয়েছে। ব্যাংকের প্রধান নির্বাহীদের অনিয়ম-দুর্নীতি প্রতিরোধে গঠিত কেন্দ্রীয় ব্যাংকের স্থায়ী কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হলো। এর আগে গত ১৬ থেকে ২৪ অক্টোবর ব্যক্তিগত শুনানিতে অংশ নিয়ে কমিটির কাছে নিজের ভুল স্বীকার করে ক্ষমা চান এনআরবিসির এমডি।

জানা গেছে, ২০১৯ সালের ৬ জুন দেওয়ান মুজিবুর রহমানের ৬৫ বছর পূর্ণ হবে। ওই দিন পর্যন্ত এনআরবিসিতে তার চাকরির মেয়াদ ছিল। এর আগে গত বছরের ৩০ জুন অগ্রণী ব্যাংকের এমডি সৈয়দ আবদুল হামিদকে অপসারণ করা হয়। আর ২০১৪ সালের ২৫ মে অপসারিত হন বেসিক ব্যাংকের এমডি কাজী ফখরুল ইসলাম। অপসারণের পর থেকে তারা দু'জনই পলাতক আছেন।

সংশ্নিষ্টরা জানান, ৭৪৯ কোটি টাকার ঋণ অনিয়মে সম্পৃক্ততা এবং বিভিন্ন তথ্য গোপনের কারণে এনআরবিসির এমডিকে অপসারণ করা হয়েছে। একই কারণে চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়টি এখন বাংলাদেশ ব্যাংকের পর্যালোচনাধীন রয়েছে। মূলত জেনেশুনেও খেলাপি গ্রাহককে ঋণ এবং মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যান শহিদুল আহসানের স্বার্থ-সংশ্নিষ্ট দুই প্রতিষ্ঠানের নামে ৩০১ কোটি টাকা ঋণ অনিয়মে পরিচালনা পর্ষদ ও এমডির সংশ্নিষ্টতা পায় বাংলাদেশ ব্যাংক। এমন প্রেক্ষাপটে আমানতকারীদের স্বার্থ রক্ষার ক্ষেত্রে দায়িত্ব পালনে ব্যাংকটির পর্ষদ ও এমডিকে ব্যর্থ উল্লেখ করে কেন তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, জানতে চেয়ে গত ২০ মার্চ নোটিশ দেয় বাংলাদেশ ব্যাংক। নোটিশের জবাব সন্তোষজনক না হওয়ায় বাংলাদেশ ব্যাংকে অনিয়ম-দুর্নীতি প্রতিরোধে গঠিত কমিটিতে গত ১৬ থেকে ২৪ অক্টোবর এমডির শুনানি হয়। সেখানে সন্তোষজনক কোনো জবাব না পাওয়ায় কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে গতকাল বুধবার এমডিকে অপসারণ করা হলো। আর চেয়ারম্যানের জবাব কেন্দ্রীয় ব্যাংকের পর্যালোচনাধীন রয়েছে বলে সাম্প্রতিক এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গত ২০ মার্চ ব্যাংকের চেয়ারম্যান প্রকৌশলী ফরাছত আলীকে বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো নোটিশে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের বিশেষ পরিদর্শনে ব্যাংকের পরিচালনা ও ব্যবস্থাপনায় অনিয়ম, বিধিবহির্ভূতভাবে ঋণ অনুমোদন ও বিতরণের সঙ্গে ব্যাংকের পরিচালনা পর্ষদের সংশ্নিষ্টতা পাওয়া গেছে। এ ধরনের কর্মকাণ্ড ব্যাংক এবং আমানতকারীর স্বার্থের পরিপন্থী। আমানতকারীর স্বার্থরক্ষায় পরিচালনা পর্ষদ দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। ব্যাংকের যথাযথ ব্যবস্থাপনা নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংক কোম্পানি আইনের আওতায় কেন যথোপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে না, সে বিষয়ে চিঠি পাওয়ার দশ দিনের মধ্যে জবাব দিতে বলা হয়। ওই দিন ব্যাংকের এমডিকেও একই রকম চিঠি দেওয়া হয়। তবে দু'জনই কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে উচ্চ আদালতে গেলে তা নাকচ হয়।

২০১৩ সালের এপ্রিলে ব্যাংকিং কার্যক্রম শুরু করে এনআরবি কমার্শিয়াল ব্যাংক।





পরবর্তী খবর পড়ুন : শীতলপাটির বিশ্বজয়

শেয়ারবাজারে নতুন হুজুগ 'মালিকানা বদল'

শেয়ারবাজারে নতুন হুজুগ 'মালিকানা বদল'

নতুন হুজুগে মেতেছে শেয়ারবাজার। প্রায়ই শোনা যাচ্ছে, 'অমুক' কোম্পানির মালিকানায় ...

 শিক্ষাকে রাখুন রাজনীতি ও বাণিজ্যের বাইরে

শিক্ষাকে রাখুন রাজনীতি ও বাণিজ্যের বাইরে

"শিক্ষায় বৈষম্য না কমলে মানবাধিকার নিশ্চিত করা যাবে না। শিক্ষা ...

ভোটব্যাংকে ভরসা খুঁজছেন তিন মেয়র প্রার্থী

ভোটব্যাংকে ভরসা খুঁজছেন তিন মেয়র প্রার্থী

রংপুর সিটি করপোরেশন নির্বাচনের আর মাত্র ক'টা দিন বাকি। প্রার্থীরা ...

দেশে আরও ব্যাংকের প্রয়োজন রয়েছে: অর্থমন্ত্রী

দেশে আরও ব্যাংকের প্রয়োজন রয়েছে: অর্থমন্ত্রী

দেশে আরও ব্যাংকের প্রয়োজন রয়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল ...

রোহিঙ্গা প্রত্যাবাসনে ফ্রান্সের সহযোগিতা চান প্রধানমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসনে ফ্রান্সের সহযোগিতা চান প্রধানমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখতে ফ্রান্সের প্রেসিডেন্ট ...

বিদেশগামী কর্মীর সংখ্যা ১০ লাখ ছাড়ানোর আশা

বিদেশগামী কর্মীর সংখ্যা ১০ লাখ ছাড়ানোর আশা

জনশক্তি রফতানিতে চলতি বছর অতীতের সব রেকর্ড ভেঙে গেছে। ২০০৮ ...

ক্রিস গেইল ১৪৬: ঢাকা ১৪৯

ক্রিস গেইল ১৪৬: ঢাকা ১৪৯

ক্রিস গেইলের ব্যাট যেদিন হাসে সেদিন প্রতিপক্ষ দলগুলোকে দর্শকের আসনে ...

ঢাকাকে গুঁড়িয়ে চ্যাম্পিয়ন মাশরাফির রংপুর

ঢাকাকে গুঁড়িয়ে চ্যাম্পিয়ন মাশরাফির রংপুর

বিপিএলের পঞ্চম আসরের ফাইনাল। মুখোমুখি দুই শক্তিশালী দল ঢাকা ডায়নামাইটস ...