প্রধানমন্ত্রীর বক্তব্যে সমঝোতার ইঙ্গিত নেই :ফখরুল

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০১৮      

সমকাল প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রধানমন্ত্রীর বক্তব্যে জনগণ হতাশ। এতে সমঝোতার কোনো ইঙ্গিত মেলেনি। এটা জাতিকে আরেক দফা সংকটের দিকে নিয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতির উদ্দেশে দেওয়া ভাষণের ঘণ্টাখানেক পর গতকাল শুক্রবার রাতে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন। আজ শনিবার বিকেল ৩টায় এ বিষয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাবে বিএনপি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, দেশে রাজনৈতিক সংকট চলছে। তবে প্রধানমন্ত্রী তার ভাষণে কীভাবে নির্বাচন অর্থবহ করা যায় তা নিয়ে কিছু বলেননি। দুঃখজনকভাবে তার বক্তব্যে সংকট নিরসনের কোনো লক্ষণও খুঁজে পাওয়া যায়নি। তার বক্তব্যের সঙ্গে সত্যতার মিল নেই।

মির্জা ফখরুল বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে ৫ শতাংশের কম ভোট পড়েছে। এ পরিস্থিতিতে আগামী নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে সুষ্ঠু নির্বাচন দরকার। তবে এ ধরনের আয়োজনে সরকার আন্তরিক নয়। এ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

প্রধানমন্ত্রী বলেছেন দেশ উন্নয়নের মহাসড়কে। এ বক্তব্যের প্রতিক্রিয়ায় তিনি বলেন, প্রকৃতপক্ষে দেশ দুর্নীতির মহাসড়কে। উন্নয়নের নামে সবচেয়ে বেশি হচ্ছে দুর্নীতি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী দেশের মানুষের অবস্থার পরিবর্তনের কথা বলেছেন। কিন্তু বিদ্যমান সংবিধান অনুযায়ী নির্বাচনের কথা বলায় সে সংকট রয়ে গেল। দেশের মানুষ অর্থবহ নির্বাচন দেখতে চায়। তার বক্তব্যে সমঝোতার ইঙ্গিত দেখা গেল না। এটা হতাশাজনক। মানুষ এ অন্যায় সহ্য করবে না।

নির্বাচন নিয়ে কোনো নৈরাজ্য সহ্য হবে না- প্রধানমন্ত্রীর এ বক্তব্যকে 'হুমকি' বলে মত দেন ফখরুল। তিনি বলেন, প্রধানমন্ত্রী হুমকির সুরে এ কথা বলেছেন। আমরা বলতে চাই, নৈরাজ্য বিরোধী দল সৃষ্টি করে না। নৈরাজ্য সরকার করে। বিগত সময়ে তারাই নৈরাজ্য করেছিল যাতে নির্বাচনী প্রক্রিয়া ব্যাহত হয়।

বিএনপি মহাসচিব প্রশ্ন তোলেন, এ সংবিধান কাদের? কাদের দিয়ে সংবিধান সংশোধন করা হয়েছে? সংবিধান সংশোধনে জনগণের আশার প্রতিফলন হয়নি। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার একতরফাভাবে বাতিল করা হয়েছে।

এদিকে গতরাতে বনানী মাঠে বিএনপির শীতবস্ত্র বিতরণের কর্মসূচি থাকলেও উত্তর সিটি করপোরেশনের তফসিল ঘোষণা করায় তা বাতিল করা হয়। তফসিল অনুযায়ী প্রতীক বরাদ্দ না হওয়া পর্যন্ত কোনো প্রচার করা যাবে না। পরে মির্জা ফখরুলসহ নেতারা গুলশান কার্যালয়ে ফিরে যান। কার্যালয়ের সামনেই সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। এ সময় বিএনপির কেন্দ্রীয় নেতা গৌতম চক্রবর্তী, অর্পণা রায়, চট্টগ্রাম মহানগর সভাপতি ডা. শাহাদাত হোসেন, চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর বক্তব্য আত্মতুষ্টিতে ভরপুর- আমীর খসরু :এদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রীর ভাষণ গতানুগতিক, আত্মতৃপ্তি ও আত্মতুষ্টিতে ভরপুর। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী উন্নয়নের যে ফিরিস্তি দিয়েছেন, তা ভুলে ভরা। এ ভাষণে জনগণ হতাশ। প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়ায় সমকালকে তিনি এসব কথা বলেন।

আমীর খসরু বলেন, দেশবাসীর আশা ছিল, প্রধানমন্ত্রী দেশে গণতন্ত্র ফিরিয়ে আনা ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে একটি রাজনৈতিক সমঝোতার আভাস দেবেন। তার ভাষণে তা না থাকায় এ বক্তব্য সময়ের চাহিদা মেটাতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।

আমীর খসরু বলেন, তার এ বক্তব্যের সারমর্মে এতটুকু বুঝতে পারছি, তারা এই পথে আগেও চলেছে একবার বাকশাল দিয়ে। এখনও একই পথে এগোচ্ছে। কিন্তু সেই পথ পিচ্ছিল। তিনি আরও বলেন, জনগণকে বাইরে রেখে ক্ষমতা দখলের যে প্রক্রিয়া তা হতে দেবে না দেশের মানুষ।

২০১৮ সালের শেষে সাংবিধানিক নিয়মে একাদশ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে- প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় আমীর খসরু মাহমুদ বলেন, জনগণকে বাইরে রেখে ক্ষমতা দখলের যে প্রক্রিয়া তা তারা বিগত দিনেও করার চেষ্টা করেছে একদলীয় শাসন ব্যবস্থার মাধ্যমে। সেটার ফল তারা পেয়েছে। এখন আবারও সেই পথে সরকার এগোতে চাইলে বাংলাদেশের মানুষ তা প্রতিরোধ করবে।







পরবর্তী খবর পড়ুন : কনস্টেবলের মাস্তানি

আসছে ভোট, প্রস্তুত ইসি

আসছে ভোট, প্রস্তুত ইসি

একাদশ সংসদ নির্বাচনের লক্ষ্যে নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা এবং ...

আজ শুভ বিজয়া দশমী

আজ শুভ বিজয়া দশমী

সব পূজামণ্ডপের বাতাসেই এখন বিষাদের ছায়া। হিন্দু ধর্মাবলম্বী মানুষের ঘরে ...

দেখা হবে গানেই

দেখা হবে গানেই

আইয়ুব বাচ্চুকে আর চোখে দেখব না; তার গান শুনব খোলা ...

খাসোগির সন্ধানে 'জঙ্গলে তল্লাশি' পুলিশের

খাসোগির সন্ধানে 'জঙ্গলে তল্লাশি' পুলিশের

সৌদি রাজপরিবারের কঠোর সমালোচক সাংবাদিক জামাল খাসোগির অনুসন্ধান চালিয়ে যাচ্ছে ...

প্রিয়াঙ্কা-নিকের বিয়ে ডিসেম্বরেই

প্রিয়াঙ্কা-নিকের বিয়ে ডিসেম্বরেই

১০ বছরের ছোট মার্কিন সংগীত শিল্পী নিক জোনাসের সঙ্গে বাগদান ...

১০০ আসনে ছাড় দিতে পারে বিএনপি

১০০ আসনে ছাড় দিতে পারে বিএনপি

নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে জোট সম্প্রসারণেরও উদ্যোগ নিচ্ছে ক্ষমতাসীন ...

জসীমের উচ্ছেদ খেলায় নিঃস্ব মানুষ ফেরত চায় জমি

জসীমের উচ্ছেদ খেলায় নিঃস্ব মানুষ ফেরত চায় জমি

কালিয়াকৈরে মূর্তিমান আতঙ্কের নাম ছিল বনখেকো জসীম ইকবাল। পরে তার ...

তৃতীয় সাবমেরিন কেবলে যুক্ত হচ্ছে বাংলাদেশ

তৃতীয় সাবমেরিন কেবলে যুক্ত হচ্ছে বাংলাদেশ

তৃতীয় সাবমেরিন কেবলে সংযুক্ত হচ্ছে বাংলাদেশ। চট্টগ্রাম থেকে সিঙ্গাপুর পর্যন্ত ...