বিশেষ লেখা

বিভ্রান্তির অবসান হবে ব্ল্যাকবক্সে

প্রকাশ: ১৪ মার্চ ২০১৮      

আলমগীর সাত্তার

কোনো ঘটনাই কারণ ছাড়া ঘটে না। কারণ ছাড়া দুর্ঘটনাও ঘটে না। এই যে এত বড় একটা দুর্ঘটনা ঘটল, এর সত্যিকারের কারণ এ মুহূর্তে উদ্ঘাটন করা সম্ভব নয়। ব্ল্যাকবক্স বা ফ্লাইট ডাটা রেকর্ডার পাওয়ার পর বোঝা যাবে, যখন দুর্ঘটনাটি ঘটে তখন বিমানটির সামগ্রিক অবস্থা কী ছিল। ককপিটে থাকে ভয়েস রেকর্ডার, তাতে শেষ ১৫ মিনিটের কথোপকথন ধারণ করা থাকে। ব্ল্যাকবক্স ডিকোড করার প্রযুক্তি নেপাল অথবা বাংলাদেশের নেই। যে বিমানটি দুর্ঘটনায় পতিত হলো, এর নির্মাতা প্রতিষ্ঠান হচ্ছে কানাডার বোম্বারডিয়ার উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান। ওদের একটি প্রতিনিধি দল খুব স্বল্প সময়ের মধ্যে কাঠমান্ডু পৌঁছাবে, তা জানা গেছে।

আশা করা যাচ্ছে, সপ্তাহখানেকের মধ্যে আমরা এর সব তথ্য পাব। ভয়েস রেকর্ডার যন্ত্রটি থাকে ককপিটে। কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল ও আমাদের ককপিট ক্রুদের যে কথোপকথন হয়েছিল এবং ব্ল্যাকবক্স থেকে পাওয়া তথ্য- এ দুটি মিলিয়ে দেখার পর আসল সত্য জানতে পারব আমরা। এর আগে অনুমাননির্ভর কথা বলা সমুচিত নয়। ত্রিভুবন বিমানবন্দরে সেকেন্ডারি রাডার আছে। সেই রাডারের মাধ্যমে বিমানের অবস্থান, গতিবেগ ইত্যাদি সবকিছু দেখতে পাওয়া যায় এবং সে অনুযায়ী সংশ্নিষ্ট দায়িত্বশীলরা বৈমানিকদের নির্দেশ দেন। ওখানকার যে রানওয়ের দক্ষিণ দিক রয়েছে, এর সাংকেতিক চিহ্ন হলো- জিরো টু। আর উত্তর দিকে যেখানে বিমান ল্যান্ড করে, অর্থাৎ উত্তর প্রান্তকে বলা হয় 'টু জিরো'। টু জিরো প্রান্তে ল্যান্ড করা কঠিন। কারণ, এর চারদিকে রয়েছে সুউচ্চ পাহাড় এবং ওই টু জিরো প্রান্তে একদম নিকটে রয়েছে সুগভীর খাদ। আমাদের ভুল বোঝাবুঝি হলো- জিরো টু এবং টু জিরো শুনতে প্রায় একই রকম। ইউএস-বাংলা কর্তৃপক্ষ বলেছে, কাঠমান্ডু এয়ার ট্রাফিক কন্ট্রোলাররা ভুল সিদ্ধান্ত দিয়েছেন। আর ওখানকার কন্ট্রোলাররা বলেছেন, পাইলট ভুল করেছেন। দু'পক্ষের বক্তব্য বিপরীত। সব বিভ্রান্তির অবসান ঘটবে যখন ব্ল্যাকবক্স আর ভয়েস রেকর্ডারের তথ্য মিলিয়ে দেখা হবে।

আমাদের এখানে রক্ষণাবেক্ষণের দুর্বলতার জন্য দায়ী সিভিল এভিয়েশন। আমাদের দেশের এয়ারলাইন্স, অর্থাৎ বাংলাদেশ বিমান যে নিউইয়র্ক ফ্লাইট করতে পারে না। এর কারণ, আমাদের ক্যাটাগরি ওয়ান থেকে টু-তে নামিয়ে দেওয়া হয়েছে। এ জন্য কোনো এয়ারলাইন্সকে সরাসরি দায়ী না করা উচিত। ইকাও (ICAO) এবং ফেডারেল এভিয়েশন অথরিটি (FAA) সিভিল এভিয়েশনের মাধ্যমে সব এয়ারলাইন্স নিয়ন্ত্রণ করে। আমাদের দেশের বিভিন্ন এয়ারলাইন্সের রক্ষণাবেক্ষণের বিষয়টিও তো সিভিল এভিয়েশনেরই দায়িত্ব। কিন্তু এ ক্ষেত্রে তারা শিথিলতা দেখিয়েছে- এ বিষয়টি এড়ানো যায় না।

আরও একটা বিষয় উল্লেখ করে শেষ করতে চাই। বিভিন্ন বিমানবন্দর, যেগুলোকে একটু ঝুঁকিপূর্ণ মনে করা হয়, সেগুলোকে 'এ', 'বি' ও 'সি'- এভাবে ভাগ করা হয়। কাঠমান্ডু বিমানবন্দর সম্ভবত 'সি' ক্যাটাগরির। আমাদের বৈমানিকদের বিদেশে যে সিমুলেটর (Simulator) প্রশিক্ষণ দেওয়া হয়, সেখানে এমন বিমানবন্দর, যেগুলো একটু ঝুঁকিপূর্ণ মনে করা হয়, সেগুলোর ব্যাপারে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। আমাদের সিভিল এভিয়েশন বিভাগের উচিত বৈমানিক এবং সহযোগী বৈমানিকদের যোগ্যতা বিচারের ক্ষেত্রে পৃথক রুট চেকের ব্যবস্থা করা। বিশেষ অভিজ্ঞতা ছাড়া ওই সব বিমানবন্দরের জন্য বৈমানিককে ফ্লাইট অপারেট করতে পাঠানো উচিত নয়। যেমন- দুর্ঘটনায় পতিত বিমানটির যে সহযোগী বৈমানিক ছিলেন, তিনি মাত্র পাঁচ মাস আগে এই বিমানের সহযোগী বৈমানিক হওয়ার যোগ্যতা অর্জন করেছিলেন। এত অল্প অভিজ্ঞতাসম্পন্ন একজনকে ওই ফ্লাইটের জন্য নির্বাচন করা সঠিক ছিল না। সুতরাং সিভিল এভিয়েশনের এ-সংক্রান্ত বিধিনিষেধ সংবলিত প্রজ্ঞাপন জারি করা উচিত।

-সাবেক বৈমানিক

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

ধানমণ্ডিতে সুপরিসর একটি ফ্ল্যাট কেনার উদ্যোগ নিয়েছিলেন ব্যবসায়ী আহাদুল ইসলাম। ...

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির বৃহস্পতিবারের সম্ভাব্য জনসভায় ২০ দলের শরিক জামায়াতে ইসলামীকে কৌশলগত ...

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্লাইটের এক কেবিন ক্রুর মাদক সেবন ও ...

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুর্নীতি দমন কমিশনকে (দুদক) একটি অথর্ব প্রতিষ্ঠানে পরিণত করতে অপতৎপরতা ...

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

স্বাধীন সাংবাদিকতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে- এমন সব ধারা-উপধারা বহাল ...

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

মিয়ানমার থেকে নানা কৌশলে ভিন্ন ভিন্ন রুট ব্যবহার করে সারা ...

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

হুট করেই ইমরুল কায়েস এশিয়া কাপের দলে ডাক পান। এরপর ...

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

বরিশালে মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক থেকে ঋণ নেওয়ার অভিযোগ ...