কোটা সংস্কার আন্দোলন

তিন নেতাকে চোখ বেঁধে তুলে নেওয়ার অভিযোগ

পুলিশের দাবি, মামলা সংক্রান্ত তথ্য জানার জন্য তাদের ডিবি কার্যালয়ে নেওয়া হয়

প্রকাশ: ১৭ এপ্রিল ২০১৮      

সমকাল প্রতিবেদক ও ঢাবি সংবাদদাতা

সরকারি চাকরির কোটা সংস্কার আন্দোলনের তিনজন নেতাকে গতকাল সোমবার দুপুরে গোয়েন্দা পুলিশ (ডিবি) চোখ বেঁধে নিয়ে গিয়েছিল বলে অভিযোগ উঠেছে। রাজধানীর মিন্টো রোডে তাদের নেওয়া হলেও দুই ঘণ্টা পর ছেড়ে দেওয়া হয়। আন্দোলনকারীরা ওই ঘটনাকে 'অপহরণ' হিসেবে বর্ণনা করে নিজেদের নিরাপত্তা দাবি করেছেন। ঘটনার প্রতিবাদে বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় মিছিলও করেছেন তারা। তবে পুলিশ কর্মকর্তারা বলছেন, মামলা-সংক্রান্ত ঘটনায় তথ্য জানার জন্য তিনজনকে ডিবি কার্যালয়ে নেওয়া হয়। আলোচনার পর তাদের ছেড়ে দেওয়া হয়েছে। আটক বা গ্রেফতারের জন্য নয়; তদন্তের অংশ হিসেবে তাদের ডাকা হয়েছিল।

এর আগে সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম 'বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ' এক সংবাদ সম্মেলন করে। সেখানে সংগঠনটি ক্যাম্পাসে সংঘর্ষ ও উপাচার্যের বাসভবনে হামলার ঘটনায় দায়ের করা সব মামলা দু'দিনের মধ্যে প্রত্যাহারের দাবি জানায়। তা না হলে আবারও রাজপথে নামার ঘোষণা দেন তারা। সেখানে সংগঠনের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, তার বাবা মুক্তিযোদ্ধা। তিনি মুহসীন হল ছাত্রলীগের সহসভাপতি। সাধারণ ছাত্রদের ব্যানারে এ আন্দোলনে তিনি যুক্ত হয়েছেন। কেউ যদি তাকে সন্দেহ করে থাকে, তাহলে তার পরিবারে খবর নেওয়ার আহ্বান জানান তিনি।

নেতারা বলেন, কেন্দ্রীয় কমিটির বিরুদ্ধে একটি কুচক্রী মহল জামায়াত-শিবির বলে পরিচয় করিয়ে দিতে উঠেপড়ে লেগেছে। এটি পুরোপুরি মিথ্যা ও ভিত্তিহীন। আন্দোলন ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য এটি করা হচ্ছে।

ওই সংবাদ সম্মেলন শেষে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সামনে থেকে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের তিন যুগ্ম আহ্বায়ক নুরুল্লাহ নূর, রাশেদ খান ও ফারুক হোসেনকে তুলে নিয়েছিল পুলিশ। তারা তিনজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। আন্দোলনে নেতৃত্ব দেওয়া তিন শিক্ষার্থীকে তুলে নেওয়ার বিষয়ে জানতে চাইলে  ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) দেবদাস ভট্টাচার্য সমকালকে বলেন, আন্দোলনের সময়ে কিছু সহিংস ঘটনার তথ্য নেওয়ার বিষয়ে আলোচনার জন্য তিন ছাত্রকে ডাকা হয়েছিল। কিছু তথ্য নিয়ে তাদের যথাযথ সম্মানের সঙ্গেই ছেড়ে দেওয়া হয়েছে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) যুগ্ম কমিশনার আবদুল বাতেন বলেন, কোটা সংস্কার আন্দোলনের সময় সংঘটিত সহিংসতার বিষয়ে ডিবি কিছু তথ্য-উপাত্ত পেয়েছে। সেগুলো যাচাই-বাছাই করার জন্য ওই তিনজনকে তারা ডেকে নিয়েছিল।

ডিবির এই কর্মকর্তা বলেন, ভিসির বাসায় যে হামলা হয়েছিল, এর যেসব ভিডিও ফুটেজ পাওয়া গেছে, সেগুলো যাচাই-বাছাই করার জন্য তদন্তের প্রয়োজনেই তাদের ডেকে আনা হয়। কাউকে আটক বা গ্রেফতার করা হয়নি। কিছুক্ষণ পর তিনজনই চলে গেছেন।

ডিবির অন্য একজন কর্মকর্তা বলেন, ভিসির বাসভবনে নাশকতার বিচার আন্দোলনকারীরাও চাইছে। এ জন্য পুলিশকে তাদের সহায়তা করতে হবে। ফুটেজে থাকা ব্যক্তিদের শনাক্ত করতে তাদের সহযোগিতা দরকার।

অবশ্য ডিবি কার্যালয় থেকে তিনজন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফিরে এলে দুপুরের পর আবারও কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংবাদ সম্মেলন করে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। সেখানে যুগ্ম আহ্বায়ক নুরুল হক নূর বলেন, তারা হাসপাতালে ভর্তি আহত শিক্ষার্থীদের দেখে রিকশায় যাচ্ছিলেন। ওই সময় জরুরি বিভাগের সামনে থেকে তিন থেকে চারটি মোটরসাইকেল তাদের রিকশা ঘিরে ফেলে। রিকশা থামিয়ে তাদের টানাহেঁচড়া করে কালো কাচের মাইক্রোবাসে তুলে নেয়।

তার দাবি, মাইক্রোবাসে তোলার পর প্রথমে তাদের হেলমেট পরিয়ে দেওয়া হয়। গুলিস্তান এলাকায় নিয়ে গামছা দিয়ে চোখ বেঁধে ফেলা হয়। গাড়ি থেকে নামিয়ে চোখ খোলার পর বুঝতে পারেন, তাদের ডিবি কার্যালয়ে নেওয়া হয়েছে।

ওই তিন ছাত্র বলেন, পুলিশ তাদের বলেছে কিছু ভিডিও ফুটেজ দেখানোর জন্য তাদের সেখানে নেওয়া হয়েছে। পরে পুলিশ তাদের কিছুই দেখায়নি। শুধু নাম জিজ্ঞেস করেছে, দরকার হলে পরে আবার ডাকা হবে বলে ছেড়ে দিয়েছে। তাদের কোনো নির্যাতন করা হয়নি।

সংবাদ সম্মেলনে নেতারা জানান, বিকেল ৩টার দিকে তারা ডিবি কার্যালয় থেকে বেরিয়ে সিএনজিচালিত অটোরিকশায় ক্যাম্পাসে ফিরে আসেন। তারা ও তাদের পরিবার নিরাপত্তাহীনতায় ভুগছেন।

ঘটনাস্থলেই একটি খাবার দোকানের কর্মচারী সালাউদ্দিন। তিনি জানান, মোটরসাইকেল ও মাইক্রোবাস থেকে নেমে সাত-আটজন ওই রিকশার সামনে দাঁড়ায়। তারা তিনজনকে রিকশা থেকে নামাতে গেলে কিছুটা ধস্তাধস্তি হয়। পরে একজন একজন করে তাদের টেনে গাড়িতে তুলে দ্রুত চলে যায় মাইক্রোবাস।

তবে ওই তিন ছাত্রকে নিয়ে আসার সময় মাইক্রোবাসে থাকা ডিবি পুলিশের এক কর্মকর্তা দাবি করেছেন, তিনজনের কাউকেই অসম্মান করা হয়নি। কাউকে চোখও বাঁধা হয়নি।

ডিবি পুলিশের কর্মকর্তারা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মো. আখতারুজ্জামানের বাসায় হামলাসহ বিভিন্ন বিষয়ে দায়ের চারটি মামলা ডিবি তদন্ত করছে। ভিসির বাসায় নাশকতাকারীদের চিহ্নিত করতে ডিবি কাজ করছে। দ্রুত সময়ের মধ্যেই জড়িতদের আইনের আওতায় নেওয়া হবে।

ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক মুহম্মদ রাশেদ খান বলেন, তার বাবাকেও পুলিশ তুলে নেয়। ঝিনাইদহ সদর থানায় দিনমজুর বাবাকে আটকে রেখে বিশ্রী ভাষায় গালাগাল করা হয়েছে। তার শিবির সংশ্নিষ্টতা প্রমাণের জন্য তার বাবাকে চাপ দেওয়া হয়।

ঝিনাইদহ সদর থানার ওসি এমদাদুল হক শেখ সমকালকে বলেন, একটি জাতীয় দৈনিকের খবর দেখে নাম-ঠিকানা যাচাইয়ের জন্য রাশেদ খানের বাবা নবাব ওরফে নবাই বিশ্বাসকে থানায় ডেকে আনা হয়েছিল। তিনি স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের সঙ্গে থানায় এসেছিলেন। তার সঙ্গেই চলে গেছেন। ওসি বলেন, পত্রিকায় এসেছে রাশেদ শিবিরের কর্মী। বিষয়টি তার বাবার কাছে জানতে চাওয়া হয়েছিল। তিনি বলেছেন, তার ছেলে কী করে তিনি জানেন না। ছেলে ঢাকায় নিজের ইচ্ছায় বিয়ের পর তার সঙ্গে যোগাযোগ নেই।

সালাহকে বাধ্য হয়ে বিক্রি করেছিল রোমা!

সালাহকে বাধ্য হয়ে বিক্রি করেছিল রোমা!

মোহাম্মদ সালাহ মঙ্গলবার রাতে নিজের সাবেক ক্লাব রোমাকে হারিয়েছে। সাবেক ...

  শেখ হাসিনা যতদিন, আওয়ামী লীগ ক্ষমতায় ততদিন: হানিফ

শেখ হাসিনা যতদিন, আওয়ামী লীগ ক্ষমতায় ততদিন: হানিফ

বাংলাদেশের মানুষ শেখ হাসিনাকে আজীবন ক্ষমতায় রাখবে বলে আশাবাদ ব্যক্ত ...

দিল্লির অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর

দিল্লির অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর

কলকাতা নাইট রাইডার্স ছেড়ে নিজের শহরে ফিরেছেন গৌতম গম্ভীর। সঙ্গে ...

যে মন্দিরে ৪০০ বছর পর প্রবেশ করল পুরুষ

যে মন্দিরে ৪০০ বছর পর প্রবেশ করল পুরুষ

৪০০ বছর পর মন্দিরের দরজায় প্রবেশ করতে পারলেন পুরুষরা। ভারতের ...

৩ দিনের সফরে বৃহস্পতিবার অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

৩ দিনের সফরে বৃহস্পতিবার অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অষ্ট্রেলিয়ার সিডনিতে অনুষ্ঠেয় 'গ্লোবাল সামিট অন ওমেন' ...

ইংল্যান্ড বিশ্বকাপের সময় নির্ধারণ

ইংল্যান্ড বিশ্বকাপের সময় নির্ধারণ

ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের কয়েকটি ম্যাচের সময় নির্ধারণ করেছে ...

কানে প্রদর্শিত হবে পোড়ামন ২

কানে প্রদর্শিত হবে পোড়ামন ২

কান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসর শুরু হচ্ছে ৮ মে। এবারের ...

কিশোরী ধর্ষণ মামলায় আসারামের যাবজ্জীবন

কিশোরী ধর্ষণ মামলায় আসারামের যাবজ্জীবন

এক কিশোরীকে ধর্ষণের মামলায় ভারতের স্বঘোষিত গডম্যান আসারাম বাপুকে দোষী ...