জামিন বহাল

খালেদা জিয়া এখনই মুক্তি পাচ্ছেন না

প্রকাশ: ১৭ মে ২০১৮      

সমকাল প্রতিবেদক

বহুল আলোচিত জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। পাশাপাশি ওই দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজা স্থগিত চেয়ে খালেদা জিয়ার করা আপিল আগামী ৩১ জুলাইয়ের মধ্যে হাইকোর্টের সংশ্নিষ্ট বেঞ্চে নিষ্পত্তি করারও নির্দেশ দেওয়া হয়।

জামিন স্থগিত চেয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও রাষ্ট্রপক্ষের করা আপিল খারিজ করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ সর্বসম্মতিক্রমে গতকাল বুধবার এ রায় দেন। এ বেঞ্চের অপর তিন সদস্য হলেন বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার।

তিন মাসের বেশি সময় কারাগারে বন্দি থাকার পর এখন মুক্তির প্রহর গুনছেন খালেদা জিয়া। তবে আরও ছয়টি মামলায় পরোয়ানা জারি থাকায় এখনই খালেদা জিয়া মুক্তি পাচ্ছেন না বলে জানিয়েছেন তার আইনজীবীরা। এ নিয়ে খালেদা জিয়ার সিনিয়র আইনজীবীদের কাছ থেকে বিভ্রান্তিকর তথ্য পাওয়া গেছে। এ বিষয়টি সুস্পষ্ট করতে বিকেলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের নেতৃত্বে আইনজীবীদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। রাতে সাংবাদিকদের তিনি বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে এখন ছয়টি মামলায় শ্যোন অ্যারেস্ট দেখানো আছে। সে মামলাগুলো নিয়ে আমরা হাইকোর্টে শুনানি করব। আইনজীবীদের সঙ্গে আলাপ করেছি। প্রত্যাশা করছি যে, আগামী ৭-১০ কর্মদিবসের মধ্যেই ওইসব মামলায় জামিন পাওয়া যাবে।

গতকাল বুধবার সকাল ৯টা ৫ মিনিটে প্রধান বিচারপতির নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ বসেন। এক নম্বর কার্যতালিকায় থাকা খালেদা জিয়ার জামিন-সংক্রান্ত আপিল আবেদন দুটি নিষ্পত্তি করে দেন আদালত। আদেশে আপিল বিভাগ বলেন, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় হাইকোর্টে পেপারবুক প্রস্তুত। বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বেঞ্চকে দুদ্ধে খালেদা জিয়ার আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেন সর্বোচ্চ আদালত।

গত ১২ মার্চ বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিম সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি বেঞ্চ খালেদা জিয়াকে চার মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেন। এর আগে এতিমদের জন্য বিদেশ থেকে আসা অর্থ আত্মসাতের দায়ে গত ৮ ফেব্রুয়ারি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছর সশ্রম কারাদণ্ড দেন ঢাকার পঞ্চম বিশেষ আদালত। একই সঙ্গে খালেদা জিয়ার ছেলে তারেক রহমানসহ মামলার অপর পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছর সশ্রম কারাদ দেওয়া হয়। ওই দিনই খালেদা জিয়াকে পুরান ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। সেই থেকে ৭৩ বছর বয়সী খালেদা জিয়া কারাগারে আছেন।

এদিকে ২০১৫ সালের ৩ ফেব্রয়ারি কুমিল্লায় নাশকতার ঘটনায় করা তিনটি মামলায় খালেদা জিয়াকে আসামি করা হয়। এ তিনটি মামলায় গ্র্রেফতারি পরোয়ানা জারি করা হয়। পরে তার পক্ষে আইনজীবীরা জামিন চাইলে আদালত তা নাকচ করেন।

আপিল বিভাগের রায়ের পর গতকাল খালেদার অন্যতম আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ সাংবাদিকদের বলেন, খালেদা জিয়ার মুক্তিতে আপাতত কিছুটা বাধা আছে। কারণ সরকার নানা কৌশলে তার মুক্তি বিলম্বিত করার চেষ্টা করবে। আরও ছয়টি মামলায় খালেদা জিয়াকে আসামি করা হয়েছে।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন আদেশ বহাল রেখে ৩১ জুলাইয়ের মধ্যে আপিল নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। এখন দ্রুততম সময়ের মধ্যে হাইকোর্টে আপিল শুনানির জন্য সর্বাত্মক প্রস্তুতি নেওয়া হচ্ছে। তিনি আরও বলেন, খালেদা জিয়া নিম্ন আদালতে এই মামলার বিচার ৯ বছর ঝুলিয়ে রেখেছিলেন। আপিল বিভাগের এ আদেশের ফলে এখানে আর বিচারকে তিনি বিলম্বিত করতে পারবেন না বলে আশা করা যায়।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, জামিনের বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষের আপিল খারিজ করে দিয়ে হাইকোর্ট বিভাগে মূল আপিল নিষ্পত্তি করতে বলেছেন আপিল বিভাগ। এ রায় পাওয়ার পর আমরা হাইকোর্ট বিভাগে যাব।

রায়ের তিন ঘণ্টা পর খালেদার আরেক আইনজীবী এ জে মোহাম্মদ আলী ওই রায়ের সংক্ষিপ্ত আদেশ চাইতে আপিল বিভাগে গেলে আদালত তা নাকচ করে দেন। আপিল বিভাগের পক্ষ থেকে বলা হয়, এ ধরনের সংক্ষিপ্ত রায় দেওয়ার কোনো সুযোগ নেই।

খালেদা জিয়ার মামলা নিয়ে বিভ্রান্তি আইনজীবীদের :বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আর কয়টি মামলায় জামিন পেতে হবে, তা সঠিকভাবে জানেন না তার আইনজীবীরা। হাইকোর্টের দেওয়া জামিন আপিল বিভাগ বহাল রাখার পর এ বিষয়ে জানতে খালেদা জিয়ার কয়েকজন আইনজীবীর সঙ্গে যোগাযোগ করা হলে বিভিন্নজন বিভিন্ন রকম তথ্য দেন। কয়টি মামলায় খালেদার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা রয়েছে আর কয়টি মামলা চলমান, সে বিষয়ে আইনজীবীরা সুস্পষ্ট কোনো তথ্য দিতে পারেননি। আইনজীবীরা বলছেন, নথি দেখার পর বিস্তারিত জানানো হবে।

সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন সমকালকে বলেন, বর্তমানে তিনটি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে শ্যোন অ্যারেস্ট রয়েছে। এর মধ্যে দুটি কুমিল্লা ও একটি নড়াইলে। নড়াইলের মামলাটি জামিনযোগ্য অপরাধ এবং অন্যান্য মামলায়ও জামিন হবে বলে আশা করছি।

বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে মোট ৩৬টি মামলা রয়েছে। এর মধ্যে শুধু কুমিল্লার চৌদ্দগ্রামে করা দুটি মামলায় পরোয়ানা রয়েছে। আগামী ৭ জুন ওই মামলায় খালেদা জিয়ার হাজিরের জন্য দিন ধার্য আছে। তার বিরুদ্ধে অন্য কোনো মামলায় পরোয়ানা নেই।

ছয় মামলায় গ্রেফতার থাকায় মুক্তি পাচ্ছেন না খালেদা জিয়া :জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় হাইকোর্টের দেওয়া জামিন আপিল বিভাগ বহাল রাখলেও ছয়টি মামলায় গ্রেফতার দেখানোয় খালেদা জিয়ার আপাতত মুক্তি মিলছে না বলে জানিয়েছেন তার আইনজীবীরা। রায়ের পর খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেন, খালেদা জিয়াকে কুমিল্লায় তিন, ঢাকায় দুই ও নড়াইলের একটি মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। তিনি বলেন, এই ছয়টি মামলায় নিম্ন আদালতে আমরা জামিন পাইনি। হাইকোর্টে জামিনের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

জামিননামা দাখিল :এদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার পক্ষে জামিননামা দাখিল করেছেন তার আইনজীবীরা। গতকাল সকালে আপিল বিভাগ ওই মামলায় জামিন বহাল রাখার পর দুপুরে সিএমএম আদালতে আইনজীবী সানাউল্লাহ মিয়া ও মাসুদ আহমেদ তালুকদার জামিননামা দাখিলের অনুমতি চাইলে আদালত তা মঞ্জুর করেন।



ওয়াটসনের সেঞ্চুরিতে আইপিএল শিরোপা চেন্নাইয়ের

ওয়াটসনের সেঞ্চুরিতে আইপিএল শিরোপা চেন্নাইয়ের

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে আইপিএলের ১১তম আসরের শিরোপা ...

দেশের এ অবস্থা জাতির জন্য হুমকি: ফখরুল

দেশের এ অবস্থা জাতির জন্য হুমকি: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজকে গণতন্ত্রকে যেভাবে ...

সৌদি থেকে ফিরলেন আরও ৪০ নারী

সৌদি থেকে ফিরলেন আরও ৪০ নারী

সৌদি আরবে কর্মক্ষেত্রে নির্যাতনের শিকার আরও ৪০ নারী দেশে ফিরছেন। ...

বিশিষ্টজনের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার

বিশিষ্টজনের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রোববার বঙ্গভবনে প্রধানমন্ত্রীসহ দেশের বিশিষ্ট নাগরিকদের ...

তাপপ্রবাহের আভাস, গরম আরও বাড়বে

তাপপ্রবাহের আভাস, গরম আরও বাড়বে

টানা বৃষ্টির কারণে এবার চৈত্র ও বৈশাখে পারদ চড়তে পারেনি। ...

ঈদে নতুন নোট ৩ জুন থেকে

ঈদে নতুন নোট ৩ জুন থেকে

ঈদ উৎসবে নতুন নোটের বাড়তি চাহিদা তৈরি হয়। এ চাহিদা ...

আগামী জাতীয় নির্বাচন সবার জন্য চ্যালেঞ্জ: স্থানীয় সরকারমন্ত্রী

আগামী জাতীয় নির্বাচন সবার জন্য চ্যালেঞ্জ: স্থানীয় সরকারমন্ত্রী

ফরিদপুর জেলা পুলিশের আয়োজনে ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় ...

রামোসের শাস্তি চেয়ে দেড় লাখের বেশি ভক্তের স্বাক্ষর

রামোসের শাস্তি চেয়ে দেড় লাখের বেশি ভক্তের স্বাক্ষর

রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার সের্গিও রামোস লিভারপুলের তারকা মোহাম্মদ সালাহকে ইচ্ছাকৃতভাবে ...