তফসিল ঘোষণা

তিন সিটিতে শুরু ভোটের কার্যক্রম

প্রকাশ: ১৪ জুন ২০১৮     আপডেট: ১৪ জুন ২০১৮      

সমকাল প্রতিবেদক

রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৩০ জুলাই অনুষ্ঠেয় এই নির্বাচনে অংশ নিতে আগ্রহীরা মনোনয়নপত্র জমা দিতে পারবেন ২৮ জুন  পর্যন্ত। এর আগে কমিশন সভায় তফসিল চূড়ান্ত করা হলেও গতকাল তা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়।

তফসিল অনুযায়ী, ২৮ জুন রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। মনোনয়ন বাছাইয়ের তারিখ ১ ও ২ জুলাই। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ জুলাই। প্রতীক বরাদ্দের পর ১০ জুলাই থেকে আনুষ্ঠানিক প্রচারে নামবেন প্রার্থীরা। ভোট নেওয়া হবে ৩০ জুলাই।

এই তিন সিটির আগে ২৬ জুন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন হবে। গত ১৫ মে খুলনা সিটির সঙ্গে গাজীপুরে ভোট হওয়ার কথা থাকলেও আদালতের আদেশে গাজীপুরের ভোট পিছিয়ে যায়। খুলনা ও গাজীপুরের মতো রাজশাহী, বরিশাল এবং সিলেটেও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে সংশ্নিষ্ট সিটি নির্বাচনের রিটার্নিং অফিসার করা হয়েছে।

এদিকে রাজশাহী ব্যুরো জানিয়েছে, রাজশাহী সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণার জন্য গতকাল গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আঞ্চলিক নির্বাচন কমিশনার সৈয়দ আমিরুল ইসলামকে রিটার্নিং অফিসার এবং তাকে সহযোগিতা করার জন্য ১০ জন সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ করা হয়েছে। এ ছাড়া নির্বাচন কমিশনের আদেশে ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটও নিয়োগ হয়েছেন। আজ বৃহস্পতিবার থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মাঠে কাজ করবেন।

রাজশাহী জেলা নির্বাচন অফিস সূত্র জানিয়েছে, সহকারী রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী জেলা নির্বাচন কর্মকর্তা আতিয়ার রহমান, চাঁপাইনবাবগঞ্জের জেলা নির্বাচন কর্মকর্তা আরিফুল ইসলাম, জয়পুরহাট জেলা নির্বাচন কর্মকর্তা শহীদুল ইসলাম ও দিনাজপুর জেলা নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন। এ ছাড়াও ছয়জন উপজেলা নির্বাচন কর্মকর্তাকে সহকারী রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

রাজশাহী জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার আতিয়ার রহমান জানান, নির্বাচন কমিশন ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়ার জন্য জেলা প্রশাসনকে চিঠি পাঠিয়েছে। আজ বৃহস্পতিবার থেকে তারা দায়িত্ব পালন করবেন।

এবারের নির্বাচনে রাজশাহীতে মোট ভোটার তিন লাখ ১৮ হাজার ১৩৮ জন। এর মধ্যে নারী ভোটার রয়েছেন এক লাখ ৬২ হাজার ৫৩ জন এবং পুরুষ ভোটার রয়েছেন এক লাখ ৫৬ হাজার ৮৫ জন। ১৩৭টি কেন্দ্রে ভোট হবে।

রাজশাহী সিটি নির্বাচনের তফসিল ঘোষণার ছয় মাস আগে থেকেই সাবেক মেয়র ও আওয়ামী লীগ প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন মাঠে নামলেও বর্তমান মেয়র ও বিএনপির সম্ভাব্য প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল এখনও তাকিয়ে রয়েছেন কেন্দ্রীয় নির্দেশনার দিকে।

বরিশাল ব্যুরো জানিয়েছে, রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগপ্রাপ্ত বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুজিবুর রহমান গতকাল বুধবার তার কার্যালয় থেকে নির্বাচনের পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা করেন। এই নির্বাচনে রিটার্নিং অফিসারের সঙ্গে আরও ১০ জন সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ দেওয়া হয়েছে। তারা হলেন- বরিশাল জেলা নির্বাচন কর্মকর্তা মো. হেলাল উদ্দিন খান, ভোলার নির্বাচন কর্মকর্তা মো. আলাউদ্দিন আল-মামুন, রাজবাড়ীর মো. হাবিবুর রহমান, ঝালকাঠির মো. সোহেল সামাদ, বরগুনার জিয়াউর রহমান এবং পিরোজপুর সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা এমদাদুল হক, মঠবাড়িয়ার উপজেলা নির্বাচন কর্মকর্তা সৌমেন বিশ্বাস ছন্দ, লালমোহন উপজেলা নির্বাচন কর্মকর্তা আমির খসরু গাজী, বাকেরগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আবদুল মান্নান ও বরগুনা সদর নির্বাচন কর্মকর্তা মো. মনিরুজ্জামান। নির্বাচন কমিশনের যুগ্ম সচিব খন্দকার মিজানুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে গতকাল রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসারদের নিয়োগ দেওয়া হয়।

তফসিল ঘোষণা করে বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও বিসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. মুজিবুর রহমান বলেন, তফসিল ঘোষণার মধ্য দিয়ে তারা আনুষ্ঠানিকভাবে বিসিসি নির্বাচনের কার্যক্রম শুরু করেছেন। যদিও আগে থেকেই এ-সংক্রান্ত গুরুত্বপূর্ণ কিছু কাজ তারা সম্পন্ন করে রেখেছেন।

এদিকে বরিশাল জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার মো. হেলাল উদ্দিন খান সমকালকে জানান, আজই তারা বরিশাল নগরের কাউনিয়া, বিমানবন্দর ও কোতোয়ালি থানা এবং সিটি করপোরেশন কর্তৃপক্ষকে নগরে স্থাপন করা নির্বাচন-সংক্রান্ত সব ধরনের ব্যানার-পোস্টার, ফেস্টুুন-বিলবোর্ড অপসারণ করার প্রয়োজনীয় উদ্যোগ নিতে চিঠি দেবেন।

এই সিটি করপোরেশন নির্বাচনে এবার ভোটার দুই লাখ ৪১ হাজার ৯৫৯ জন। এর মধ্যে পুরুষ এক লাখ ২১ হাজার ৩৩২ এবং নারী এক লাখ ২০ হাজার ৬২৭ জন।

সিলেট ব্যুরো জানিয়েছে, আগের ঘোষণা অনুযায়ী গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে নির্বাচনের তফসিলের গেজেট প্রকাশিত হয়। এতে গতকাল থেকেই মনোনয়নপত্র সংগ্রহ করার সুযোগ ছিল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় আগ্রহী প্রার্থীদের। তবে এদিন কেউ মনোনয়নপত্র সংগ্রহ করেননি বলে সমকালকে জানান সিলেট জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আলাউদ্দীন।

তিনি জানান, তফসিল ঘোষণা হলেও ঈদের পর থেকে আনুষ্ঠানিকভাবে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা নেওয়া হবে। চলতি বছরের অক্টোবরে মেয়াদ শেষ হতে চলা সিলেট সিটি করপোরেশনের (সিসিক) সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০১৩ সালের ১৫ জুন।



বাবার হত্যাকারী ভাইকে গলাকেটে হত্যা, যুবক আটক

বাবার হত্যাকারী ভাইকে গলাকেটে হত্যা, যুবক আটক

কুমিল্লার দেবীদ্বারে মাদকের টাকার জন্য বাবাকে কুপিয়ে হত্যাকারী সেই মাদকাসক্ত ...

প্রশাসনে ৬ লাখ পদ সৃষ্টি করেছে বর্তমান সরকার

প্রশাসনে ৬ লাখ পদ সৃষ্টি করেছে বর্তমান সরকার

বর্তমান সরকারের সময়ে প্রশাসনে বিভিন্ন ক্যাটাগরিতে ছয় লাখ ১৩ হাজার ...

বরিশালের ১৭  রুটের বাস ধর্মঘট প্রত্যাহার

বরিশালের ১৭ রুটের বাস ধর্মঘট প্রত্যাহার

ঝালকাঠি জেলা বাস মালিক সমিতির সঙ্গে বরিশাল, পটুয়াখালী ও বরগুনা ...

যেসব সমস্যা কাটিয়ে উঠতে হবে আর্জেন্টিনাকে

যেসব সমস্যা কাটিয়ে উঠতে হবে আর্জেন্টিনাকে

একেবারে খাদের কিনারে দাঁড়িয়ে আর্জেন্টিনা। মুহূর্তের ভুলে বিশ্বকাপের পরের পর্বটা ...

প্রচারণার শেষ দিনে গাজীপুরে দুই প্রার্থীর ব্যস্ত সময়

প্রচারণার শেষ দিনে গাজীপুরে দুই প্রার্থীর ব্যস্ত সময়

প্রচারণার শেষ দিনে ব্যস্ত সময় কাটালেন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ...

শুধু একটি লোকের কারণে কেরানীগঞ্জের এই দুরবস্থা: কামরুল

শুধু একটি লোকের কারণে কেরানীগঞ্জের এই দুরবস্থা: কামরুল

কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদকে উদ্দেশ্য করে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ...

ওসির কাছে চাঁদা দাবি, ছাত্রলীগের ৪ নেতা আটক

ওসির কাছে চাঁদা দাবি, ছাত্রলীগের ৪ নেতা আটক

ময়মনসিংহের নান্দাইল মডেল থানার ওসির কাছে চাঁদা দাবির অভিযোগে ছাত্রলীগের ...

রাজশাহীতে বিএনপির প্রার্থী বুলবুল, বরিশালে সরোয়ার

রাজশাহীতে বিএনপির প্রার্থী বুলবুল, বরিশালে সরোয়ার

আসন্ন রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে দুই সিটির ...