তফসিল ঘোষণা

তিন সিটিতে শুরু ভোটের কার্যক্রম

প্রকাশ: ১৪ জুন ২০১৮     আপডেট: ১৪ জুন ২০১৮      

সমকাল প্রতিবেদক

রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৩০ জুলাই অনুষ্ঠেয় এই নির্বাচনে অংশ নিতে আগ্রহীরা মনোনয়নপত্র জমা দিতে পারবেন ২৮ জুন  পর্যন্ত। এর আগে কমিশন সভায় তফসিল চূড়ান্ত করা হলেও গতকাল তা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়।

তফসিল অনুযায়ী, ২৮ জুন রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। মনোনয়ন বাছাইয়ের তারিখ ১ ও ২ জুলাই। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ জুলাই। প্রতীক বরাদ্দের পর ১০ জুলাই থেকে আনুষ্ঠানিক প্রচারে নামবেন প্রার্থীরা। ভোট নেওয়া হবে ৩০ জুলাই।

এই তিন সিটির আগে ২৬ জুন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন হবে। গত ১৫ মে খুলনা সিটির সঙ্গে গাজীপুরে ভোট হওয়ার কথা থাকলেও আদালতের আদেশে গাজীপুরের ভোট পিছিয়ে যায়। খুলনা ও গাজীপুরের মতো রাজশাহী, বরিশাল এবং সিলেটেও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে সংশ্নিষ্ট সিটি নির্বাচনের রিটার্নিং অফিসার করা হয়েছে।

এদিকে রাজশাহী ব্যুরো জানিয়েছে, রাজশাহী সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণার জন্য গতকাল গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আঞ্চলিক নির্বাচন কমিশনার সৈয়দ আমিরুল ইসলামকে রিটার্নিং অফিসার এবং তাকে সহযোগিতা করার জন্য ১০ জন সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ করা হয়েছে। এ ছাড়া নির্বাচন কমিশনের আদেশে ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটও নিয়োগ হয়েছেন। আজ বৃহস্পতিবার থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মাঠে কাজ করবেন।

রাজশাহী জেলা নির্বাচন অফিস সূত্র জানিয়েছে, সহকারী রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী জেলা নির্বাচন কর্মকর্তা আতিয়ার রহমান, চাঁপাইনবাবগঞ্জের জেলা নির্বাচন কর্মকর্তা আরিফুল ইসলাম, জয়পুরহাট জেলা নির্বাচন কর্মকর্তা শহীদুল ইসলাম ও দিনাজপুর জেলা নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন। এ ছাড়াও ছয়জন উপজেলা নির্বাচন কর্মকর্তাকে সহকারী রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

রাজশাহী জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার আতিয়ার রহমান জানান, নির্বাচন কমিশন ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়ার জন্য জেলা প্রশাসনকে চিঠি পাঠিয়েছে। আজ বৃহস্পতিবার থেকে তারা দায়িত্ব পালন করবেন।

এবারের নির্বাচনে রাজশাহীতে মোট ভোটার তিন লাখ ১৮ হাজার ১৩৮ জন। এর মধ্যে নারী ভোটার রয়েছেন এক লাখ ৬২ হাজার ৫৩ জন এবং পুরুষ ভোটার রয়েছেন এক লাখ ৫৬ হাজার ৮৫ জন। ১৩৭টি কেন্দ্রে ভোট হবে।

রাজশাহী সিটি নির্বাচনের তফসিল ঘোষণার ছয় মাস আগে থেকেই সাবেক মেয়র ও আওয়ামী লীগ প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন মাঠে নামলেও বর্তমান মেয়র ও বিএনপির সম্ভাব্য প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল এখনও তাকিয়ে রয়েছেন কেন্দ্রীয় নির্দেশনার দিকে।

বরিশাল ব্যুরো জানিয়েছে, রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগপ্রাপ্ত বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুজিবুর রহমান গতকাল বুধবার তার কার্যালয় থেকে নির্বাচনের পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা করেন। এই নির্বাচনে রিটার্নিং অফিসারের সঙ্গে আরও ১০ জন সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ দেওয়া হয়েছে। তারা হলেন- বরিশাল জেলা নির্বাচন কর্মকর্তা মো. হেলাল উদ্দিন খান, ভোলার নির্বাচন কর্মকর্তা মো. আলাউদ্দিন আল-মামুন, রাজবাড়ীর মো. হাবিবুর রহমান, ঝালকাঠির মো. সোহেল সামাদ, বরগুনার জিয়াউর রহমান এবং পিরোজপুর সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা এমদাদুল হক, মঠবাড়িয়ার উপজেলা নির্বাচন কর্মকর্তা সৌমেন বিশ্বাস ছন্দ, লালমোহন উপজেলা নির্বাচন কর্মকর্তা আমির খসরু গাজী, বাকেরগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আবদুল মান্নান ও বরগুনা সদর নির্বাচন কর্মকর্তা মো. মনিরুজ্জামান। নির্বাচন কমিশনের যুগ্ম সচিব খন্দকার মিজানুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে গতকাল রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসারদের নিয়োগ দেওয়া হয়।

তফসিল ঘোষণা করে বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও বিসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. মুজিবুর রহমান বলেন, তফসিল ঘোষণার মধ্য দিয়ে তারা আনুষ্ঠানিকভাবে বিসিসি নির্বাচনের কার্যক্রম শুরু করেছেন। যদিও আগে থেকেই এ-সংক্রান্ত গুরুত্বপূর্ণ কিছু কাজ তারা সম্পন্ন করে রেখেছেন।

এদিকে বরিশাল জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার মো. হেলাল উদ্দিন খান সমকালকে জানান, আজই তারা বরিশাল নগরের কাউনিয়া, বিমানবন্দর ও কোতোয়ালি থানা এবং সিটি করপোরেশন কর্তৃপক্ষকে নগরে স্থাপন করা নির্বাচন-সংক্রান্ত সব ধরনের ব্যানার-পোস্টার, ফেস্টুুন-বিলবোর্ড অপসারণ করার প্রয়োজনীয় উদ্যোগ নিতে চিঠি দেবেন।

এই সিটি করপোরেশন নির্বাচনে এবার ভোটার দুই লাখ ৪১ হাজার ৯৫৯ জন। এর মধ্যে পুরুষ এক লাখ ২১ হাজার ৩৩২ এবং নারী এক লাখ ২০ হাজার ৬২৭ জন।

সিলেট ব্যুরো জানিয়েছে, আগের ঘোষণা অনুযায়ী গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে নির্বাচনের তফসিলের গেজেট প্রকাশিত হয়। এতে গতকাল থেকেই মনোনয়নপত্র সংগ্রহ করার সুযোগ ছিল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় আগ্রহী প্রার্থীদের। তবে এদিন কেউ মনোনয়নপত্র সংগ্রহ করেননি বলে সমকালকে জানান সিলেট জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ আলাউদ্দীন।

তিনি জানান, তফসিল ঘোষণা হলেও ঈদের পর থেকে আনুষ্ঠানিকভাবে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা নেওয়া হবে। চলতি বছরের অক্টোবরে মেয়াদ শেষ হতে চলা সিলেট সিটি করপোরেশনের (সিসিক) সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০১৩ সালের ১৫ জুন।



সারা বিশ্বে ফেসবুক ও ইনস্টাগ্রামে ত্রুটি

সারা বিশ্বে ফেসবুক ও ইনস্টাগ্রামে ত্রুটি

বাংলাদেশসহ বিশ্বের কয়েকটি দেশে মঙ্গলবার সন্ধ্যা থেকে ফেসবুক ও ইনস্টাগ্রামে প্রবেশ ...

ঢালাও অভিযোগে ব্যবস্থা নেওয়ার সুযোগ নেই: ইসি সচিব

ঢালাও অভিযোগে ব্যবস্থা নেওয়ার সুযোগ নেই: ইসি সচিব

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সরকারবিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান ...

নির্বাচনে কোনো প্রার্থীকে সমর্থন দেবে না হেফাজত: শফী

নির্বাচনে কোনো প্রার্থীকে সমর্থন দেবে না হেফাজত: শফী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোনো প্রার্থীকে সমর্থন দেবে না হেফাজতে ...

ভোটযুদ্ধের সর্বাত্মক প্রস্তুতি নিন: ফখরুল

ভোটযুদ্ধের সর্বাত্মক প্রস্তুতি নিন: ফখরুল

ভোটকেন্দ্রে যাওয়ার আন্দোলনেই দেশে স্বাধীন মানুষের পতাকা উড়বে বলে জানিয়েছেন ...

বর্ণচোরাদের ভোটে জবাব দেবে জনগণ: নাসিম

বর্ণচোরাদের ভোটে জবাব দেবে জনগণ: নাসিম

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ ...

প্রধানমন্ত্রীর সঙ্গে বি চৌধুরীর বৈঠক

প্রধানমন্ত্রীর সঙ্গে বি চৌধুরীর বৈঠক

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন ...

২২৪ আসনে জাসদের প্রার্থী চূড়ান্ত

২২৪ আসনে জাসদের প্রার্থী চূড়ান্ত

জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ২২৪ আসনে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে। ...

বিএনপি নেতা রফিকুল ইসলাম মিয়া গ্রেফতার

বিএনপি নেতা রফিকুল ইসলাম মিয়া গ্রেফতার

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়াকে গ্রেফতার করা ...