সোহেলের ভুলে বিদায়ের কান্না

বাংলাদেশ ০ : ২ নেপাল

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮      

সাখাওয়াত হোসেন জয়

তেত্রিশ মিনিটের আগপর্যন্ত কোনো চ্যালেঞ্জেই পড়তে হয়নি শহিদুল আলম সোহেলকে। নেপালের নির্বিষ আক্রমণগুলো দারুণ দক্ষতায় প্রতিহত করেন তপু বর্মণ-টুটুল হোসেন বাদশারা। বাংলাদেশও ছিল সেরা ছন্দে। গোছানো ফুটবল খেলে। কিন্তু ৩৩ মিনিটেই ক্যারিয়ারের সবচেয়ে বড় ভুল করে বসেন সোহেল। প্রথম চ্যালেঞ্জেই করে বসলেন ভুল। প্রায় ৬০ গজ দূর থেকে নেপালের বিমল গাত্রি মগরের ফ্রিকিকটি শূন্যে ভেসে তার কোলেই আসছিল। কিন্তু বল গ্রিপ করতে পারেননি ঢাকা আবাহনীর এই গোলরক্ষক। তার হাত ফসকে বল চলে যায় জালে। গ্যালারিতে আসা হাজার পনেরো দর্শক স্তব্ধ। একি করলেন শহিদুল! তার শিশুতোষ ভুলের খেসারত দিতে হলো দলকে। নেপালের কাছে ২-০ গোলে হেরে সাফ চ্যাম্পিয়নশিপ থেকে বিদায় নিল বাংলাদেশ। জামাল ভূঁইয়া-সুফিলদের বাজে পারফরম্যান্সে হতাশ দর্শকরা গ্যালারি থেকে মাঠের ভেতর বোতল ছুড়তে থাকেন। যে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দর্শক-খরা, সেই স্টেডিয়ামে এসে ফুটবলারদের সমর্থন দিয়েও প্রত্যাশা পূরণ না হওয়ার কষ্ট সমর্থকদের। টানা চার আসর দক্ষিণ এশিয়ার সবচেয়ে মর্যাদাকর আসরের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে জেমি ডের দল। যে আসরে শেষ সেমিফাইনাল খেলেছিল বাংলাদেশ, সেটা হয়েছিল ২০০৯ সালে এই ঢাকাতেই। স্বাগতিক ছাড়া রঙ হারাল সাফ চ্যাম্পিয়নশিপের। প্রথম দুই ম্যাচ জিতেও একটি পরাজয়ে কান্নার বিদায় বিশ্বনাথ-ওয়ালীদের। পাকিস্তানকে সঙ্গে নিয়ে সেমিফাইনালে চলে গেল নেপাল।

নীলফামারীতে গত ২৯ আগস্ট প্রীতি ফুটবল ম্যাচে শ্রীলংকার কাছে বাংলাদেশ যে এক গোলে হেরেছিল, তা সোহেলের ভুলেই। সেই সোহেলকে সাফের তিন ম্যাচে শুরুর একাদশে দেখে অনেকেই অবাক হয়েছেন। কিন্তু কোচ জেমির কাছে আস্থার প্রতীক হয়ে ছিলেন তিনি। এশিয়ান গেমসে দুর্দান্ত খেলা আশরাফুল ইসলাম রানা রিজার্ভ বেঞ্চে বসে গা গরম করেন। উচ্চতায় বেশি হয়েও তো কোনো লাভ হয়নি সোহেলের। যেভাবে গোলটা হজম করেছেন, তার তো কোনো ক্ষমা নেই। এমন ভুল তো এবারই প্রথম করেননি সোহেল। ক্লাব ও জাতীয় দলের হয়ে অনেক করেছেন। সেই জন্য এত বড় ক্ষতি হয়নি। সাফের মতো বড় টুর্নামেন্টে এই ভুল মানেই তো মনস্তাত্ত্বিকভাবে পিছিয়ে পড়া। যেমনটি প্রথম গোলের পর জামাল ভূঁইয়াদের দেখে মনে হয়েছে। গোল পরিশোধের কোনো স্পৃহা দেখা যায়নি। আসলে বাংলাদেশের গোল করারই তো কেউ নেই। তিন গোলের দুটি তো করেছেন ডিফেন্ডার তপু বর্মণ। দুই ম্যাচে কোনো গোল হজম করেনি। এক ম্যাচে দুই গোল খেয়েই টুর্নামেন্ট থেকে বিদায়, যে বিদায়টা মেনে নেওয়া যায় না। মানতে পারেননি ফুটবলাররা। ম্যাচের শেষে গোলরক্ষক সোহেল পোস্টের নিচে অনেকক্ষণ দাঁড়িয়ে ছিলেন। এশিয়ান গেমসে যার নেতৃত্বে বাংলাদেশের ফুটবলে নতুন দিগন্তের সূচনা হয়েছিল, সেই জামাল কাঁদছেন তো কাঁদছেন। তাকে সান্ত্বনা দিতে ছুটে আসেন কোচ জেমি, যার হাত ধরে ১৫ বছর পর সাফ শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধারের স্বপ্ন দেখছিল বাংলাদেশ। নেপালের কাছে এক হারে স্বপ্নভঙ্গ। দুই ম্যাচে বাংলাদেশ, নেপাল ও পাকিস্তানের পয়েন্ট সমান- ৬। কিন্তু গোলগড়ে পিছিয়ে থাকায় তৃতীয় হয় বাংলাদেশ। নেপাল গ্রুপসেরা এবং পাকিস্তানের রানার্সআপ।

গ্রুপ 'এ' থেকে সেরা হয়ে সেমিফাইনালে উঠতে হলে বাংলাদেশের প্রয়োজন ছিল মাত্র এক পয়েন্ট। জয়ের স্বপ্ন আঁকা বাংলাদেশ তিন পয়েন্টের জন্য খেলে। শুরু থেকে ছিল আক্রমণাত্মক। গোলেরও সুযোগ সৃষ্টি করে। কিন্তু ৩৩ মিনিটে শহিদুল আলমের সেই ভুলেই তো সর্বনাশ। এরপর চেষ্টা করেও গোল পরিশোধ করতে পারেনি বাংলাদেশ। আসলে স্বাগতিকদের গোল করার মতো জায়গা দেননি নেপালের রক্ষণভাগের খেলোয়াড়রা। বাংলাদেশের সব আক্রমণ ভেস্তে যায় নেপালের বক্সের সামনে গেলে। মাঝেমধ্যে কাউন্টার অ্যাটাকে বিপজ্জনক হয়ে ওঠে হিমালয়ের দেশটি। তেমনই একটি আক্রমণ থেকে ম্যাচের শেষ দিকে গোল করে নেপাল। ৮৯ মিনিটে সতীর্থের কাছ থেকে বল পেয়ে বদলি খেলোয়াড় নওয়াজ শ্রেষ্ঠার শট পোস্ট ঘেঁষে চলে যায় জালে। বাংলাদেশের ম্যাচে ফেরার আশা শেষ হয়ে যায়। একটু পর রেফারির শেষ বাঁশি বাজতেই জয়ের আনন্দে মেতে ওঠেন হিমালয়ের দেশটির ফুটবলাররা। বিপরীত চিত্র বাংলাদেশ শিবিরে। কান্নায় ভেঙে পড়েন মামুনুল-জামালরা।

পরবর্তী খবর পড়ুন : সংসদ বসছে বিকেলে

একাধিক আসনে লড়তে পারেন যারা

একাধিক আসনে লড়তে পারেন যারা

রাজনীতির নানামুখী হিসাব-নিকাশের কারণে আগামী একাদশ সংসদ নির্বাচনে একাধিক আসনে ...

আক্রান্ত হয়েও জানেন না অর্ধেক মানুষ

আক্রান্ত হয়েও জানেন না অর্ধেক মানুষ

দেশে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। নারী-পুরুষ-শিশু সব ...

ঋণখেলাপি হয়েও ব্যাংক পরিচালক

ঋণখেলাপি হয়েও ব্যাংক পরিচালক

ঢাকা ব্যাংকের পরিচালক এমএনএইচ বুলু ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের মিরপুর রোড ...

দণ্ড স্থগিত না হলে প্রার্থিতা বাতিল: ইসি

দণ্ড স্থগিত না হলে প্রার্থিতা বাতিল: ইসি

একাদশ সংসদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশ্যে দেওয়া নির্বাচন কমিশনের (ইসি) ...

২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন পাশের সনদ দেয় তারা

২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন পাশের সনদ দেয় তারা

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ভুয়া ওয়েবসাইট খুলে ...

কলেজ শিক্ষকের ধর্ষণে পঞ্চম শ্রেণির ছাত্রী অন্তঃসত্ত্বা!

কলেজ শিক্ষকের ধর্ষণে পঞ্চম শ্রেণির ছাত্রী অন্তঃসত্ত্বা!

মাত্র ১০ বছরের মেয়েটি স্থানীয় একটি স্কুলে পঞ্চম শ্রেণিতে পড়ে। অভিযোগ উঠেছে, ...

কর্নেল (অব.) জাফর ইমামের মনোনয়ন ফরম ছিনতাই!

কর্নেল (অব.) জাফর ইমামের মনোনয়ন ফরম ছিনতাই!

ফেনী-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী হতে চাওয়া কর্নেল (অব.) জাফর ...

চোখ হারানো প্রত্যেকে পেলেন ৫ লাখ টাকা

চোখ হারানো প্রত্যেকে পেলেন ৫ লাখ টাকা

চুয়াডাঙ্গা জেলা শহরের ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারে ...