ডিজিটাল নিরাপত্তা বিলে ১৬ সংশোধনী

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা বিল নিয়ে করা প্রতিবেদন চূড়ান্ত করেছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এতে সংসদে উত্থাপিত বিলের অন্তত ১৬টি ক্ষেত্রে সংশোধন আনা হয়েছে। গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করার পথে অন্তরায় হিসেবে ডিজিটাল গুপ্তচরবৃত্তির সংজ্ঞা নির্ধারণ করে বলা হয়েছে, এ ক্ষেত্রে অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট অনুসরণ করা হবে। গতকাল মঙ্গলবার সংসদ ভবনে কমিটির সভাপতি ইমরান আহমেদের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন সদস্য ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, মোয়াজ্জেম হোসেন রতন, শওকত হাচানুর রহমান রিমনসহ অন্যরা।

বৈঠক সূত্রে জানা গেছে, গতকালের বৈঠকে বিলটি নিয়ে বিশেষ কোনো আলোচনা হয়নি। এর আগের কয়েক দফা বৈঠকে ১৬টি ক্ষেত্রে পরিবর্তন আনার প্রস্তাব ছিল। মূলত সেগুলোই চূড়ান্ত করা হয়। সংসদের চলতি অধিবেশনে ১৬ সেপ্টেম্বর এটি সংসদের বৈঠকে উত্থাপন করা হবে। ওই দিনই বিলটি পাসের সম্ভাবনা রয়েছে।

গত ৯ এপ্রিল ডিজিটাল নিরাপত্তা বিল সংসদে উত্থাপন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

পরে বিলটি পরীক্ষা করে প্রতিবেদন দেওয়ার জন্য চার সপ্তাহ সময় দিয়ে সংসদীয় কমিটিতে পাঠানো হয়। গত জুনে সংসদীয় কমিটি প্রতিবেদন দিতে সংসদের কাছে আরও দুই মাস সময় নেয়। গত সোমবার প্রতিবেদন চূড়ান্ত করতে আরও এক মাস সময় নেওয়া হলেও পরদিন গতকালই বিলটি চূড়ান্ত করে সংসদীয় কমিটি।

বৈঠক শেষে কমিটির সভাপতি ইমরান আহমদ সাংবাদিকদের বলেন, বিলের বেশ কিছু ক্ষেত্রে পরিবর্তন আসছে। সাংবাদিকদের আপত্তির কারণেই এ পরিবর্তন আনা হয়েছে। এক মাস সময় নেওয়ার পরের দিনই বিল চূড়ান্ত করার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আগে নেওয়া দুই মাস সময় শেষ হয়ে গিয়েছিল। তাই সময় নেওয়ার প্রয়োজন ছিল। তা ছাড়া গতকালের বৈঠকে বিলটি চূড়ান্ত করা না গেলে আরও বৈঠক করতে হতো। এ মুহূর্তে এত সময় হাতে নেই।

বিতর্কিত তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারা প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনে ঘুরিয়ে-ফিরিয়ে রাখা হয়েছিল। এ বিলটির আটটি ধারা নিয়ে সম্পাদক পরিষদের পক্ষ থেকে আপত্তি জানানো হয়েছিল। এর পরিপ্রেক্ষিতে সাংবাদিকদের তিনটি পক্ষ- সম্পাদক পরিষদ, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্সের প্রতিনিধিদের সঙ্গেও বিলটি নিয়ে বৈঠক করেছিল সংসদীয় কমিটি।

যেসব ক্ষেত্রে পরিবর্তন :সংসদীয় কমিটির সূত্র জানায়, প্রস্তাবিত আইনের ২১ ধারায় মুক্তিযুদ্ধের চেতনার সংজ্ঞা যুক্ত করা হয়েছে। সংবিধানের প্রস্তাবনায় যে ব্যাখ্যা দেওয়া আছে, সেটাই হবে মুক্তিযুদ্ধের চেতনার সংজ্ঞা। ২৫ নম্বর ধারার 'খ' উপধারা 'এমন কোনো তথ্য সম্প্রচার বা প্রকাশ করা যাবে না, যা কোনো ব্যক্তিকে নীতিভ্রষ্ট বা অসৎ করতে পারে' বাতিল করা হয়েছে। সাজা যাবজ্জীবনের ক্ষেত্রে ১৪ বছর করার প্রস্তাব করা হয়েছে। আর সর্বনিম্ন সাজার বিষয়টি অপরাধ বিবেচনায় আদালতই ঠিক করবেন। ৩২ ধারায় ডিজিটাল গুপ্তচরবৃত্তি নির্ধারণ করতে সংসদীয় কমিটি অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট অনুসরণ করতে বলেছে।

বিলের ৫ নম্বর ধারায় ডিজিটাল নিরাপত্তা এজেন্সির একজন মহাপরিচালকের সঙ্গে দু'জন পরিচালক যুক্ত করা; ১২ ধারায় জাতীয় ডিজিটাল নিরাপত্তা কাউন্সিলে বিএফইউজের একজন প্রতিনিধি রাখা (তথ্য মন্ত্রণালয় এই প্রতিনিধি নির্ধারণ করবে); ২১ ধারায় মুক্তিযুদ্ধের চেতনা এবং জাতির পিতাকে নিয়ে অপপ্রচারের সঙ্গে যুক্ত করা হয়েছে জাতীয় পতাকা ও জাতীয় সঙ্গীত অবমাননার বিষয়টি। প্রস্তাবিত ৫৩ ধারায় আগে ছিল অভিযোগ গঠনের ১৮০ দিনের মধ্যে মামলা নিষ্পত্তি করতে হবে। সেটা ১৮০ কার্যদিবস করা কয়েছে। আর মামলা নিষ্পত্তির সময়সীমা সর্বোচ্চ ৯০ দিনের পরিবর্তে ৯০ কার্যদিবস করার প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া কিছু ক্ষেত্রে শব্দগত ও ভাষাগত পরিবর্তন আনা হচ্ছে।





ইলিশ উৎপাদন এ বছর ৫ লাখ টন ছাড়াবে

ইলিশ উৎপাদন এ বছর ৫ লাখ টন ছাড়াবে

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেছেন, চলতি বছর ইলিশের ...

গ্রাহকদের ৫ কোটি টাকা নিয়ে উধাও হেফাজত নেতা

গ্রাহকদের ৫ কোটি টাকা নিয়ে উধাও হেফাজত নেতা

ফটিকছড়ির নাজিরহাট পৌরসভা সদরে এহসান সোসাইটি নামে একটি আর্থিক প্রতিষ্ঠান ...

সরকারি হলো আরও ৪৩ মাধ্যমিক বিদ্যালয়

সরকারি হলো আরও ৪৩ মাধ্যমিক বিদ্যালয়

দেশের বিভিন্ন উপজেলার আরও ৪৩টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় সরকারি করা ...

বাংলা ভাষা ও বই কখনও অস্তমিত হবে না, লন্ডন বইমেলায় বক্তারা

বাংলা ভাষা ও বই কখনও অস্তমিত হবে না, লন্ডন বইমেলায় বক্তারা

যা শোভাবর্ধন করে তাকেই বলা হয় অলংকার। শরীরকে চাকচিক্যময় রাখতে ...

কালাইয়ে সমকাল প্রতিনিধির ওপর হামলা

কালাইয়ে সমকাল প্রতিনিধির ওপর হামলা

দৈনিক সমকালের জয়পুরহাট জেলার কালাই উপজেলা প্রতিনিধি শাহারুল আলমের ওপর ...

অবশেষে প্রেমের জয়

অবশেষে প্রেমের জয়

গত কয়েক দিনের সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে জয় হলো ...

জয়টা জীবনের সেরা মুহূর্ত: মুস্তাফিজ

জয়টা জীবনের সেরা মুহূর্ত: মুস্তাফিজ

আফগানিস্তানের বিপক্ষে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে 'সুপার ওভারের' মতো ...

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে ডিএসসিসি

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে ডিএসসিসি

পরিচ্ছন্নতা কর্মসূচি দিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ডে নাম লিখিয়েছে ঢাকা ...