বিদ্যুৎ বিভ্রাটে সংসদের বৈঠক মুলতবি

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

বিদ্যুৎ বিভ্রাটের কারণে গতকাল মঙ্গলবার সংসদের বৈঠক শুরুর এক ঘণ্টার মধ্যেই মুলতবি করা হয়েছে। বিদ্যুৎ বিভ্রাটের কবলে পড়ে নির্ধারিত বৈঠক শুরুও হয় ১০ মিনিট পরে। ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া জানিয়েছেন, মেঘনা ঘাট বিদ্যুৎকেন্দ্র থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহে সমস্যা দেখা দেওয়ার কারণেই এই পরিস্থিতির মধ্যে পড়তে হয়েছে।

সংসদ-সংশ্নিষ্টরা জানিয়েছেন, বিকেল ৫টায় বৈঠক শুরু হওয়ার কথা থাকলেও ওই সময়ে সংসদে প্রধানমন্ত্রীর ব্লক ছাড়া অন্য ব্লকগুলোতে বিদ্যুৎ ছিল না। এমন পরিস্থিতিতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। প্রশ্নোত্তর পর্ব শেষ হওয়ার আগেই স্পিকারের আসনে বসেন ডেপুটি স্পিকার। সন্ধ্যা ৬টার দিকে তিনি অনিবার্য কারণের কথা উল্লেখ করে দিনের সব কার্যসূচি স্থগিত করেন এবং সংসদের বৈঠক মুলতবির ঘোষণা দেন। আজ বুধবার বিকেল ৫টায় সংসদের বৈঠক শুরু হওয়ার কথা।

অধিবেশন শেষে ডেপুটি স্পিকার তার কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, বিপর্যয়ের ওপর কারও হাত নেই। এক ঘণ্টার অধিবেশনের পুরোটা সময়ই জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা হয়। যার ফলে সংসদ ভবনের অনেক স্থানেই বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হয়নি।

বিকেল পৌনে ৪টার পর সংসদ ভবন এলাকায় বিদ্যুৎ বিভ্রাট হয়। এ সময় সংসদ ভবনের অধিকাংশ ব্লক বিদ্যুৎবিহীন হয়ে পড়ে। সংসদ অধিবেশন ৫টায় শুরুর কথা থাকলেও বিদ্যুৎ বিভ্রাটের মধ্যে জেনারেটর দিয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে তা শুরু হয় ১০ মিনিট পর। মাগরিবের নামাজের আগে সন্ধ্যা সোয়া ৬টার দিকে প্রশ্নোত্তর পর্ব শেষ হলে তখন সভাপতিত্বকারী ডেপুটি স্পিকার দিনের অন্যান্য কার্যসূচি স্থগিত করেন।

সংসদের বৈঠকে প্রশ্নোত্তর পর্ব ছাড়াও জরুরি জনগুরুত্বপূর্ণ নোটিশ, তথ্য কমিশনের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন, দুটি বিল নিয়ে স্থায়ী কমিটির প্রতিবেদন, একটি বিল উত্থাপন এবং একটি বিল পাসের কার্যসূচি ছিল। সংশ্নিষ্ট এক কর্মকর্তা জানান, স্থগিত হওয়া কর্মসূচিগুলো বুধবার নিষ্পত্তি করা হবে।

অধিবেশন মুলতবি ঘোষণার পর অবশ্য সন্ধ্যা সোয়া ৭টার দিকে সংসদ ভবনের বিভিন্ন ব্লকে বিদ্যুৎ ফিরতে শুরু করে।

বিদ্যুৎ বিভ্রাটের কারণ জানতে চাইলে বিদ্যুৎ সচিব ড. আহমেদ কায়কাউস সমকালকে বলেন, মূলত ভোল্টেজ সমস্যার কারণে সাময়িক এ সমস্যা হয়। ডিপিডিসির বিদ্যুৎ সরবরাহ উপকেন্দ্র সয়ংক্রিয়ভাবে আকস্মিক বন্ধ হয়ে গিয়েছিল। এটা কী কারণে ঘটল, সেটা খতিয়ে দেখতে ডিপিডিসি, পিডিবি ও পিজিসিবিকে নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সমকালকে বলেন, বিতরণ লাইনে সমস্যার কারণে অল্প সময়ের জন্য এ সমস্যা হয়েছিল। দ্রুত পরিস্থিতি সামাল দেওয়া হয়েছে বলে তিনি জানান।





তোশাখানা জাদুঘর উদ্বোধন

তোশাখানা জাদুঘর উদ্বোধন

রাষ্ট্রীয় পদাধিকারীদের পাওয়া দেশি-বিদেশি বিভিন্ন উপহারসামগ্রী সংরক্ষণে তোশাখানার জন্য নিজস্ব ...

বিশ্ব ইজতেমা স্থগিত

বিশ্ব ইজতেমা স্থগিত

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন এবং তাবলিগ জামাতের দুই পক্ষের মধ্যে ...

শেকড়ের গান গেয়ে মাতালেন আব্দুল হাই দেওয়ান

শেকড়ের গান গেয়ে মাতালেন আব্দুল হাই দেওয়ান

রাজধানীর আর্মি স্টেডিয়ামের অনুষ্টিত ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট-২০১৮' র প্রথম দিনে ...

নয়াপল্টনের আকাশে ড্রোন

নয়াপল্টনের আকাশে ড্রোন

রাজধানীর নয়াপল্টন এলাকায় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের পর দিন ...

নয়াপল্টনে সহিংসতার ৩ মামলা ডিবিতে, রিমান্ডে ৩৮

নয়াপল্টনে সহিংসতার ৩ মামলা ডিবিতে, রিমান্ডে ৩৮

নয়াপল্টনে সহিংসতার ঘটনায় দায়ের করা তিনটি মামলা বৃহস্পতিবার তদন্তের জন্য ...

বর-বধূ সাজে রণবীর-দীপিকা

বর-বধূ সাজে রণবীর-দীপিকা

বলিউডের আলোচিত জুটি রণবীর-দীপিকার বিয়ের ছবি দেখার জন্য মুখিয়ে ছিলেন ভক্তরা। অবশেষে ...

রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিত

রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিত

রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিত করা হয়েছে। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা স্বদেশে ...

ঐক্যফ্রন্ট ক্ষমতায় গেলে প্রধানমন্ত্রী হবেন কে: কাদের

ঐক্যফ্রন্ট ক্ষমতায় গেলে প্রধানমন্ত্রী হবেন কে: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, 'জাতীয় ঐক্যফ্রন্ট ক্ষমতায় ...