প্রতীক অনশনে বিএনপি নেতারা

আন্দোলনের জন্য হাতে আর মাসখানেক সময়

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

আন্দোলনের জন্য হাতে আর মাসখানেক সময়

বুধবার পানি পান করিয়ে বিএনপি নেতাদের প্রতীক অনশন ভাঙান অধ্যাপক এমাজউদ্দীন আহমদ - সমকাল

আন্দোলন ছাড়া বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ সরকারের অধীনে আগামী জাতীয় নির্বাচন সম্ভব হবে না বলে মনে করছেন দলটির নেতারা। এ জন্য আন্দোলনের প্রস্তুতি নিতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন তারা। নেতারা বলেছেন, এ জন্য তাদের হাতে আর মাসখানেকের মতো সময় আছে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুচিকিৎসা ও মুক্তির দাবিতে গতকাল বুধবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনের সামনে প্রতীকী অনশন কর্মসূচিতে দলের নেতারা এসব কথা বলেন। সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ কর্মসূচি পালন করেন দলটির নেতাকর্মীরা। এতে ঢাকা মহানগরসহ অঙ্গসংগঠনের কয়েক হাজার নেতাকর্মী অংশ নেন। ঢাকার পাশাপাশি সারাদেশে মহানগর ও জেলা সদরে একযোগে এই প্রতীক অনশন কর্মসূচি পালন করা হয়। দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন আহমদ স্থায়ী কমিটির সদস্যদের পানি পান করিয়ে অনশন ভঙ্গ করান। খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির এটি তৃতীয় অনশন কর্মসূচি। সর্বশেষ তারা গত ৯ জুলাই মহানগর নাট্যমঞ্চ প্রাঙ্গণে সাত ঘণ্টার প্রতীক অনশন করে। এর আগে গত ১৪ ফেব্রুয়ারি জাতীয় প্রেস ক্লাবের সামনে তিন ঘণ্টার অনশন

পালন করা হয়।

বিএনপির এ কর্মসূচি পালন শেষে ফেরার পথে রাজধানীর মৎস্য ভবন, শিল্পকলা একাডেমি ও শাহবাগ শিশু পার্কের আশপাশের এলাকা থেকে তল্লাশি করে অর্ধশতাধিক নেতাকর্মীকে আটক করে আইন-শৃঙ্খলা বাহিনী। বিভিন্ন পরিবহন থেকেও নেতাকর্মীদের আটক করা হয়।

বিএনপির কেন্দ্রীয় এই কর্মসূচিকে ঘিরে সকাল থেকেই ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন এলাকায় কড়া নিরাপত্তাবলয় গড়ে তোলে আইন-শৃঙ্খলা বাহিনী। এ সময় পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকের পুলিশ, জলকামান ও প্রিজনভ্যান প্রস্তুত রাখা হয়।

রাজধানীতে দুই ঘণ্টার অনশন শেষে সমাপনী বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। অনশন চলাকালে বক্তব্য দেন স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, গয়েশ্বর চন্দ্র রায়, মির্জা আব্বাস, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান প্রমুখ।

ড. মোশাররফ বলেন, আগামী নির্বাচন নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হতে হবে। এ দাবিতে দেশের জনগণ ও বিভিন্ন দলের মধ্যে ঐকমত্য প্রতিষ্ঠিত হয়েছে। আজকে বন্ধুরাষ্ট্রগুলো বলছে, বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন হতে হবে। তিনি বলেন, গণতন্ত্র আজ আওয়ামী লীগের বাক্সে বন্দি। দেশের জনগণ, বিএনপি, ২০ দল, তার বাইরেও অনেক রাজনৈতিক দল একমত হয়েছে যে গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে, ভোটের অধিকার ফিরিয়ে আনতে হবে।

ড. মোশাররফ বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার আগে সংসদ ভেঙে দিতে হবে, নিরপেক্ষ সরকার গঠন করতে হবে, নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে এবং নির্বাচনের সময়ে সেনাবাহিনী মোতায়েন করতে হবে। এ বিষয়ে আজকে জাতীয় ঐকমত্য প্রতিষ্ঠিত হয়েছে।

আন্দোলনের প্রস্তুতির আহ্বান জানিয়ে ব্যারিস্টার মওদুদ বলেন, আইনি প্রক্রিয়ায় খালেদা জিয়ার মুক্তি সম্ভব নয়। খালেদা জিয়ার মুক্তির একমাত্র পথ রাজপথ। রাজপথের মাধ্যমে তার মুক্তি আনতে হবে। তিনি বলেন, এমন কর্মসূচি দেওয়া হবে, যে কর্মসূচির মাধ্যমে এই সরকারের নৌকা পানিতে ভেসে যাবে। আর মাত্র মাসখানেক সময় আছে। এ সময়ের মধ্যে প্রস্তুতি নিতে হবে। এবার রাস্তায় নামলে আন্দোলন সফল না করা পর্যন্ত কেউ বাড়িতে ফিরে যাবে না।

মির্জা আব্বাস বলেন, প্রতিটি থানায় হাজার হাজার কর্মীর বিরুদ্ধে গায়েবি মামলা দেওয়া হয়েছে। ভয়ে কম্পমান এই সরকার। এত অত্যাচারের পরও বিএনপির নেতাকর্মীরা ঘরে বসে থাকেনি।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, সরকারের পদত্যাগ নিশ্চিত করে বাংলাদেশে নির্বাচন হবে। তার আগে কোনো নির্বাচন হবে না; জনগণ কোনো নির্বাচন করতে দেবে না। আবদুল মঈন খান বলেন, সরকার নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা-হামলা আর খালেদা জিয়াকে অন্যায়ভাবে কারাগারে নিয়ে মনে করেছিল- বিএনপিকে শেষ করে দেওয়া যাবে। কিন্তু সেটা সম্ভব নয়। বিএনপি আবার ঘুরে দাঁড়িয়েছে। এবার খালেদা জিয়াকে আন্দোলনের মাধ্যমে মুক্ত করে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী বানানো হবে।

নজরুল ইসলাম খান বলেন, গণতন্ত্রের মুক্তির জন্য, খালেদা জিয়ার মুক্তির জন্য গণতান্ত্রিক লড়াই হবে। সেই লড়াইয়ে বিএনপি জয়লাভ করে খালেদা জিয়াকে নিয়ে আগামী জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করবে।

ড. খন্দকার মোশাররফের সভাপতিত্বে ও প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী ও সহসাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদের পরিচালনায় প্রতীকী অনশনে বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, মোহাম্মদ শাহজাহান, এ জেড এম জাহিদ হোসেন, আহমেদ আজম খান, আমানউল্লাহ আমান, জয়নুল আবদিন ফারুক, আবুল খায়ের ভূঁইয়া, মিজানুর রহমান মিনু, আবদুস সালাম, হাবিবুর রহমান হাবিব, আতাউর রহমান ঢালী, ফজলুল হক মিলন, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শিরীন সুলতানা, নাজিমউদ্দিন আলমসহ বিভিন্ন অঙ্গসংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদক বক্তব্য দেন।

সংহতি প্রকাশ করে বক্তব্য দেন জামায়াতে ইসলামীর মিয়া গোলাম পরওয়ার, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, জাগপার খন্দকার লুৎফর রহমানসহ আরও অনেকে। অনুষ্ঠানে চৌধুরী কামাল ইবনে ইউসুফ, বরকত উল্লাহ বুলু, আবদুল আউয়াল মিন্টু, নিতাই রায় চৌধুরীসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠন, পেশাজীবী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের তৃতীয় তলায় দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সহদপ্তর সম্পাদক বেলাল আহমেদসহ অফিসের কর্মীরা বসে এই প্রতীক অনশনে অংশ নেন।



'মি টু আন্দোলন পুরুষের বিরুদ্ধে নয়'

'মি টু আন্দোলন পুরুষের বিরুদ্ধে নয়'

বিশ্বজুড়ে শুরু হওয়া যৌন নিপীড়ন বিরোধী #মি টু আন্দোলনের ঢেউ ...

বিএনপির বিরুদ্ধে ইসিতে অভিযোগ আওয়ামী লীগের

বিএনপির বিরুদ্ধে ইসিতে অভিযোগ আওয়ামী লীগের

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভিডিও কনফারেন্সের মাধ্যমে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার ...

নির্বাচনে দায়িত্ব পেলে পেশাদারিত্বের সঙ্গে কাজ করবে সেনাবাহিনী: সেনাপ্রধান

নির্বাচনে দায়িত্ব পেলে পেশাদারিত্বের সঙ্গে কাজ করবে সেনাবাহিনী: সেনাপ্রধান

সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ বলেছেন, 'আগামী মাসে একাদশ জাতীয় ...

ইসিতে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে পুলিশ

ইসিতে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে পুলিশ

দলীয় মনোনয়ন ফরম বিতরণের সময় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের ...

সেই সোহাগ 'আটক'

সেই সোহাগ 'আটক'

নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে বুধবার পুলিশের সঙ্গে সংঘাতের সময় ভাংচুর ...

যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত রবার্ট মিলার ঢাকায়

যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত রবার্ট মিলার ঢাকায়

বাংলাদেশে নতুন নিয়োগ পাওয়া যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ঢাকায় ...

যুক্তরাজ্যে কবি দেলোয়ার হোসেন মঞ্জুর মৃত্যু

যুক্তরাজ্যে কবি দেলোয়ার হোসেন মঞ্জুর মৃত্যু

যুক্তরাজ্য প্রবাসী কবি ও কথা সাহিত্যিক দেলোয়ার হোসেন মঞ্জু আর ...

মির্জা আব্বাস দম্পতির আগাম জামিন হাইকোর্টে

মির্জা আব্বাস দম্পতির আগাম জামিন হাইকোর্টে

রাজধানীর নয়াপল্টনে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনায় করা তিন মামলায় বিএনপির ...