সরকারি ব্যাংকগুলোকে বাজারে তারল্য জোগানোর পরামর্শ

সিআরআর কমানোর পর তাদের কাছে নগদ অর্থের প্রবাহ বেড়েছে

প্রকাশ: ১৭ এপ্রিল ২০১৮      

ওবায়দুল্লাহ রনি

বাজারে তারল্য বাড়াতে নগদ জমা সংরক্ষণের (সিআরআর) হার কমানোসহ বিভিন্ন উদ্যোগের ফলে কিছু ব্যাংকের কাছে নগদ টাকা অনেক বেড়েছে। এসব টাকার বড় অংশই বাংলাদেশ ব্যাংক বিলে খাটানোর চেষ্টা করছে ব্যাংকগুলো। গত রোববার সিআরআর কমানোর নতুন নির্দেশনা কার্যকরের দিন বাংলাদেশ ব্যাংক বিলে খাটানোর জন্য ১০ হাজার ৫৫১ কোটি টাকা নিয়ে আসে বিভিন্ন ব্যাংক। এসব অর্থের মধ্যে দেড় হাজার কোটি টাকা ফিরিয়ে দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংক বিলে টাকা রাখতে চাইলে তা ফেরত দেওয়ার ঘটনা সচরাচর ঘটে না।

ব্যাংকাররা বিভিন্ন ফোরামে বলে আসছেন, বাজারে তারল্য সংকট নেই। তবে তারল্যের অসমতা রয়েছে। বেসরকারি বেশিরভাগ ব্যাংক নগদ টাকার টানাটানিতে থাকলেও সরকারি ব্যাংকগুলোতে প্রচুর অলস অর্থ রয়েছে। এ ক্ষেত্রে সমতা আনতে ব্যাংকের উদ্যোক্তাদের দাবির মুখে সরকারি প্রতিষ্ঠানের আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখার সুযোগ দিয়েছে সরকার, আগে যা ২৫ শতাংশ ছিল।

বাজার থেকে বিকল্প উপায়ে টাকা তুলতে ২০১৬ সালের এপ্রিলে স্বল্প মেয়াদি বাংলাদেশ ব্যাংক বিল চালু করা হয়। সাধারণভাবে রিভার্স রেপোর বিপরীতে টাকা তুলতে যেখানে ৪ দশমিক ৭৫ শতাংশ সুদ দিতে হয়, এখানে পাওয়া যায় ৩ শতাংশেরও কমে। গত কয়েক বছর ব্যাংকগুলোর কাছে প্রচুর তারল্য আসায় অলস অর্থ কাজে লাগাতে এ ব্যবস্থা চালু করা হয়।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংক বিলে টাকা খাটাতে আসছে বেশিরভাগ রাষ্ট্রীয় মালিকানার ব্যাংক। গতকাল সোমবার সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ও বিডিবিএল এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের প্রধান নির্বাহীদের নিয়ে বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত এক বৈঠকে বিষয়টি আলোচিত হয়। যদিও বৈঠকটি ডাকা হয় ফারমার্স ব্যাংকের মূলধন জোগান বিষয়ে। গভর্নরের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে এসব ব্যাংকের প্রধান নির্বাহীরা ছাড়াও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ইউনুসুর রহমান, বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা এসকে সুর

চৌধুরী, ডেপুটি গভর্নরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা সমকালকে বলেন, কেন্দ্রীয় ব্যাংক চায় স্বল্প মেয়াদি বিলের বিপরীতে বিভিন্ন ব্যাংক যে টাকা রাখছে তা বাজারে যাক। এ কারণে কিছু টাকা ফেরত দেওয়া হয়েছে। যেসব ব্যাংক বেশি টাকা রাখছে, ইতিমধ্যে অনানুষ্ঠানিকভাবে তাদের কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। এভাবে বাজারে তারল্য বাড়ানোর মাধ্যমে সুদহার কমানোই কেন্দ্রীয় ব্যাংকের লক্ষ্য।

বৈঠকে উপস্থিত একটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সমকালকে বলেন, ফারমার্স ব্যাংকের মূলধন জোগানের পাশাপাশি হঠাৎ বেড়ে যাওয়া ঋণের সুদহার কীভাবে আবার সিঙ্গেল ডিজিটে আনা যায়, সে বিষয়ে গতকালের বৈঠকে আলোচনা হয়েছে। আর এ জন্য প্রথমেই আমানতের সুদ যেন অস্বাভাবিক না হয়, সে পরামর্শ দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংক বিলে টাকা না খাটিয়ে কম সুদে বেসরকারি ব্যাংকে রাখতে বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্নিষ্টরা জানান, সাড়ে ৬ শতাংশের পরিবর্তে সাড়ে ৫ শতাংশ সিআরআর সংরক্ষণের নির্দেশনা কার্যকর হয়েছে গত রোববার। ওই দিন বিভিন্ন ব্যাংক বাংলাদেশ ব্যাংক বিলে খাটানোর জন্য মোট ১০ হাজার ৫৫১ কোটি টাকা নিয়ে আসে। সাম্প্রতিক সময়ে এটিই ছিল কোনো একদিনে বাংলাদেশ ব্যাংক বিলে টাকা রাখার সুবিধার প্রস্তাব। ১৩টি ব্যাংক ৭ দিন মেয়াদি বিলে ৮ হাজার ৯৯০ কোটি টাকা এবং ৬টি ব্যাংক ১৪ দিন মেয়াদি বিলে খাটানোর জন্য এক হাজার ৫৬১ কোটি টাকা নিয়ে আসে। এর মধ্যে ৭ দিন মেয়াদি বিলের সব টাকায় ২ দশমিক ৯৮ শতাংশ সুদে খাটানোর সুযোগ দেওয়া হয়। তবে ১৪ দিন মেয়াদি বিলের মাত্র ৪০ কোটি টাকা রেখে বাকি টাকা ফেরত দেওয়া হয়। গত ১ এপ্রিল থেকে ৩০ দিন মেয়াদি বাংলাদেশ ব্যাংক বিলের নিলাম বন্ধ আছে।

গত জানুয়ারিতে ঘোষিত মুদ্রানীতিতে আগামী জুনে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির প্রাক্কলন করা হয় ১৬ দশমিক ৮০ শতাংশ। এরই মধ্যে গত ফেব্রুয়ারিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ১৮ দশমিক ৩৬ শতাংশ। এরপরও ব্যাংকের উদ্যোক্তাদের দাবির পরিপ্রেক্ষিতে সম্প্রতি সিআরআর কমানো হয়েছে। এ ছাড়া রেপোর সুদহার ৬ দশমিক ৭৫ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশে নামানো হয়েছে। সরকারি প্রতিষ্ঠানের আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখতে দেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের নেওয়া এসব পদক্ষেপের ফলে বাজারে তারল্য আরও বাড়বে।
কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

ধানমণ্ডিতে সুপরিসর একটি ফ্ল্যাট কেনার উদ্যোগ নিয়েছিলেন ব্যবসায়ী আহাদুল ইসলাম। ...

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির বৃহস্পতিবারের সম্ভাব্য জনসভায় ২০ দলের শরিক জামায়াতে ইসলামীকে কৌশলগত ...

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্লাইটের এক কেবিন ক্রুর মাদক সেবন ও ...

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুর্নীতি দমন কমিশনকে (দুদক) একটি অথর্ব প্রতিষ্ঠানে পরিণত করতে অপতৎপরতা ...

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

স্বাধীন সাংবাদিকতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে- এমন সব ধারা-উপধারা বহাল ...

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

মিয়ানমার থেকে নানা কৌশলে ভিন্ন ভিন্ন রুট ব্যবহার করে সারা ...

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

হুট করেই ইমরুল কায়েস এশিয়া কাপের দলে ডাক পান। এরপর ...

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

বরিশালে মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক থেকে ঋণ নেওয়ার অভিযোগ ...