করমুক্ত ইন্টারনেট চায় অ্যামটব

প্রকাশ: ১৭ এপ্রিল ২০১৮      

বিশেষ প্রতিনিধি

মোবাইল ইন্টারনেট ব্যবহারে মূল্য সংযোজন কর (ভ্যাট) ও অন্যান্য কর প্রত্যাহারে এবারও দাবি জানিয়েছে মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ-অ্যামটব। গতকাল সোমবার এনবিআরের সঙ্গে প্রাক-বাজেট বৈঠকে সংগঠনের প্রতিনিধিরা বলেন, ইন্টারনেটের ওপর ভ্যাট তুলে দিলে সাধারণ মানুষের কাছে এটি সহজলভ্য হবে। এতে অপারেটরদের আয় বাড়বে ও তথ্যপ্রযুক্তির প্রসার ঘটবে, যা থেকে সরকারের রাজস্ব আরও বৃদ্ধির সুযোগ তৈরি হবে। এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া এ প্রস্তাব পরীক্ষা-নীরিক্ষা করে তা বিবেচনার আশ্বাস দেন।

অ্যামটব মহাসচিব টিআইএম নুরুল কবির বলেন, বর্তমানে ইন্টারনেটের ওপর মোট ২১ দশমিক ৭৫ শতাংশ হারে ভ্যাট, সম্পূরক শুল্ক্ক (এসডি) ও সারচার্জ রয়েছে। আগামী বাজেটে এ কর অব্যাহতির প্রস্তাব করেন তিনি। আলোচনায় অ্যামটবের পক্ষ থেকে বলা হয়, কর কমালে প্রত্যন্ত অঞ্চলে অপারেটরগুলো ব্যবসা সম্প্রসারণে সক্ষম হবে। এতে করে প্রকারান্তরে বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনের কাজ আরও বেগবান হবে। বতর্মানে মোবাইলের সিম পুনঃস্থাপনে ১০০ টাকা কর দিতে হয় মোবাইল অপারেটরদের। এই কর প্রত্যাহারের পাশাপাশি ফোরজির সুবিধা প্রান্তিক পর্যায়ে পৌঁছে দিতে আমদানি করা মোবাইল সেটের ওপর সম্পূরক শুল্ক্ক প্রত্যাহারের দাবি জানিয়েছেন অ্যামটব নেতারা। মোবাইল অপারেটর রবির কর্মকর্তা সাহেদ আলম বলেন, দেশে বর্তমানে মোবাইল সেটের চাহিদা রয়েছে বছরে তিন কোটি পিস। দেশের ভেতরে কিছু মোবাইল সেট উৎপাদন হলেও বেশিরভাগই আমদানি হয়। উৎপাদন ও আমদানি মিলিয়ে দেশের বাজারে হ্যান্ডসেট আসে মাত্র ৭৯ লাখ। এ অবস্থায় ফোরজি নেটওয়ার্ক ব্যবহারে সক্ষম সেট বাজারে কম। যা আছে, সেগুলোর দাম বেশি। তিনি আরও বলেন, ফোরজি নেটওয়ার্ক সাপোর্ট করে এমন সেটের ওপর আমদানি শুল্ক্ক প্রত্যাহার করা উচিত। এতে করে ফোরজি প্রান্তিক পর্যায়ে পৌঁছাবে।

জবাবে এনবিআরের সদস্য (আয়কর নীতি) কানন কুমার বলেন, দেশে ফোরজি চালু হয়েছে, কিন্তু গ্রাম-গঞ্জের সব জায়গায় থ্রিজি ঠিকমতো কাজ করে না। শুধু শহর এলাকার মানুষের জন্য ফোরজি সেটে সুবিধা চাচ্ছেন। আগে তিনি থ্রিজি নেটওয়ার্ক বিস্তারের পরামর্শ দেন। এ সময় রবির সিইও মাহতাব উদ্দীন বলেন, একেক মোবাইল অপারেটর একেকভাবে নেটওয়ার্ক কভার করে। রবি দেশের সব জায়গায় থ্রিজি পৌঁছে দিয়েছে দাবি করে তিনি বলেন, এখন ফোরজি ছড়িয়ে দিতে কাজ চলছে।

এনবিআর চেয়ারম্যান জানান, শুধু ফোরজি সাপোর্ট করে এমন হ্যান্ডসেটের ওপর শুল্ক্ক প্রত্যাহার করা যেতে পারে। এতে খুব বেশি ছাড় দিতে হবে না। তবে দেশে যারা মোবাইল হ্যান্ডসেট উৎপাদন করে, তারা কী বলে, সেটা শুনতে হবে। এরপর সিদ্ধান্ত নেওয়া হবে। এ নিয়ে সংশ্নিষ্টদের সঙ্গে আরও আলোচনা করা হবে বলে  জানান তিনি।
দেশ সংকটে পড়লে দায়ী থাকবে আওয়ামী লীগ

দেশ সংকটে পড়লে দায়ী থাকবে আওয়ামী লীগ

চলমান রাজনৈতিক সংকট নিরসনে সংলাপে বসার দাবি প্রত্যাখ্যানকে আওয়ামী লীগের ...

নামই যখন কাল

নামই যখন কাল

রুবেল দু'জন- একজন মো. রুবেল ও অন্যজন সিটি রুবেল। মো. ...

মাকে হাসপাতালে নেওয়ার পথে ছেলেকে পিষে মারল বাস

মাকে হাসপাতালে নেওয়ার পথে ছেলেকে পিষে মারল বাস

নিরাপদ সড়ক দিবসের নানা আয়োজন চলছিল ঢাকার রাস্তায়। সড়কে যান ...

যন্ত্র জানাবে অজ্ঞাত লাশের পরিচয়

যন্ত্র জানাবে অজ্ঞাত লাশের পরিচয়

মহাখালীর আইসিডিডিআর'বি হাসপাতাল এলাকায় মুমূর্ষু অবস্থায় পড়েছিলেন এক বৃদ্ধ। বনানী ...

অপারেটরগুলোর কলড্রপের পরিসংখ্যান দিল বিটিআরসি

অপারেটরগুলোর কলড্রপের পরিসংখ্যান দিল বিটিআরসি

মোবাইল ফোন অপারেটরগুলোর এক বছরের কলড্রপের একটি পরিসংখ্যান দিয়েছে বাংলাদেশ ...

রাজনৈতিক কর্মী দমনেই গায়েবি মামলা: ফখরুল

রাজনৈতিক কর্মী দমনেই গায়েবি মামলা: ফখরুল

রাজনৈতিক কর্মী দমনেই সরকার 'গায়েবি মামলা' করছে বলে অভিযোগ করেছেন ...

অবসরের ঘোষণা দিলেন হেরাথ

অবসরের ঘোষণা দিলেন হেরাথ

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফল বাঁহাতি স্পিনারদের একজন রঙ্গনা হেরাথ। ...

বর্ণাঢ্য আয়োজনে জবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

বর্ণাঢ্য আয়োজনে জবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

বর্ণাঢ্য আয়োজনে ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রতিষ্ঠার ১৩ ...