করমুক্ত ইন্টারনেট চায় অ্যামটব

প্রকাশ: ১৭ এপ্রিল ২০১৮      

বিশেষ প্রতিনিধি

মোবাইল ইন্টারনেট ব্যবহারে মূল্য সংযোজন কর (ভ্যাট) ও অন্যান্য কর প্রত্যাহারে এবারও দাবি জানিয়েছে মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ-অ্যামটব। গতকাল সোমবার এনবিআরের সঙ্গে প্রাক-বাজেট বৈঠকে সংগঠনের প্রতিনিধিরা বলেন, ইন্টারনেটের ওপর ভ্যাট তুলে দিলে সাধারণ মানুষের কাছে এটি সহজলভ্য হবে। এতে অপারেটরদের আয় বাড়বে ও তথ্যপ্রযুক্তির প্রসার ঘটবে, যা থেকে সরকারের রাজস্ব আরও বৃদ্ধির সুযোগ তৈরি হবে। এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া এ প্রস্তাব পরীক্ষা-নীরিক্ষা করে তা বিবেচনার আশ্বাস দেন।

অ্যামটব মহাসচিব টিআইএম নুরুল কবির বলেন, বর্তমানে ইন্টারনেটের ওপর মোট ২১ দশমিক ৭৫ শতাংশ হারে ভ্যাট, সম্পূরক শুল্ক্ক (এসডি) ও সারচার্জ রয়েছে। আগামী বাজেটে এ কর অব্যাহতির প্রস্তাব করেন তিনি। আলোচনায় অ্যামটবের পক্ষ থেকে বলা হয়, কর কমালে প্রত্যন্ত অঞ্চলে অপারেটরগুলো ব্যবসা সম্প্রসারণে সক্ষম হবে। এতে করে প্রকারান্তরে বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনের কাজ আরও বেগবান হবে। বতর্মানে মোবাইলের সিম পুনঃস্থাপনে ১০০ টাকা কর দিতে হয় মোবাইল অপারেটরদের। এই কর প্রত্যাহারের পাশাপাশি ফোরজির সুবিধা প্রান্তিক পর্যায়ে পৌঁছে দিতে আমদানি করা মোবাইল সেটের ওপর সম্পূরক শুল্ক্ক প্রত্যাহারের দাবি জানিয়েছেন অ্যামটব নেতারা। মোবাইল অপারেটর রবির কর্মকর্তা সাহেদ আলম বলেন, দেশে বর্তমানে মোবাইল সেটের চাহিদা রয়েছে বছরে তিন কোটি পিস। দেশের ভেতরে কিছু মোবাইল সেট উৎপাদন হলেও বেশিরভাগই আমদানি হয়। উৎপাদন ও আমদানি মিলিয়ে দেশের বাজারে হ্যান্ডসেট আসে মাত্র ৭৯ লাখ। এ অবস্থায় ফোরজি নেটওয়ার্ক ব্যবহারে সক্ষম সেট বাজারে কম। যা আছে, সেগুলোর দাম বেশি। তিনি আরও বলেন, ফোরজি নেটওয়ার্ক সাপোর্ট করে এমন সেটের ওপর আমদানি শুল্ক্ক প্রত্যাহার করা উচিত। এতে করে ফোরজি প্রান্তিক পর্যায়ে পৌঁছাবে।

জবাবে এনবিআরের সদস্য (আয়কর নীতি) কানন কুমার বলেন, দেশে ফোরজি চালু হয়েছে, কিন্তু গ্রাম-গঞ্জের সব জায়গায় থ্রিজি ঠিকমতো কাজ করে না। শুধু শহর এলাকার মানুষের জন্য ফোরজি সেটে সুবিধা চাচ্ছেন। আগে তিনি থ্রিজি নেটওয়ার্ক বিস্তারের পরামর্শ দেন। এ সময় রবির সিইও মাহতাব উদ্দীন বলেন, একেক মোবাইল অপারেটর একেকভাবে নেটওয়ার্ক কভার করে। রবি দেশের সব জায়গায় থ্রিজি পৌঁছে দিয়েছে দাবি করে তিনি বলেন, এখন ফোরজি ছড়িয়ে দিতে কাজ চলছে।

এনবিআর চেয়ারম্যান জানান, শুধু ফোরজি সাপোর্ট করে এমন হ্যান্ডসেটের ওপর শুল্ক্ক প্রত্যাহার করা যেতে পারে। এতে খুব বেশি ছাড় দিতে হবে না। তবে দেশে যারা মোবাইল হ্যান্ডসেট উৎপাদন করে, তারা কী বলে, সেটা শুনতে হবে। এরপর সিদ্ধান্ত নেওয়া হবে। এ নিয়ে সংশ্নিষ্টদের সঙ্গে আরও আলোচনা করা হবে বলে  জানান তিনি।
সালাহকে বাধ্য হয়ে বিক্রি করেছিল রোমা!

সালাহকে বাধ্য হয়ে বিক্রি করেছিল রোমা!

মোহাম্মদ সালাহ মঙ্গলবার রাতে নিজের সাবেক ক্লাব রোমাকে হারিয়েছে। সাবেক ...

  শেখ হাসিনা যতদিন, আওয়ামী লীগ ক্ষমতায় ততদিন: হানিফ

শেখ হাসিনা যতদিন, আওয়ামী লীগ ক্ষমতায় ততদিন: হানিফ

বাংলাদেশের মানুষ শেখ হাসিনাকে আজীবন ক্ষমতায় রাখবে বলে আশাবাদ ব্যক্ত ...

দিল্লির অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর

দিল্লির অধিনায়কত্ব ছাড়লেন গম্ভীর

কলকাতা নাইট রাইডার্স ছেড়ে নিজের শহরে ফিরেছেন গৌতম গম্ভীর। সঙ্গে ...

যে মন্দিরে ৪০০ বছর পর প্রবেশ করল পুরুষ

যে মন্দিরে ৪০০ বছর পর প্রবেশ করল পুরুষ

৪০০ বছর পর মন্দিরের দরজায় প্রবেশ করতে পারলেন পুরুষরা। ভারতের ...

৩ দিনের সফরে বৃহস্পতিবার অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

৩ দিনের সফরে বৃহস্পতিবার অস্ট্রেলিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অষ্ট্রেলিয়ার সিডনিতে অনুষ্ঠেয় 'গ্লোবাল সামিট অন ওমেন' ...

ইংল্যান্ড বিশ্বকাপের সময় নির্ধারণ

ইংল্যান্ড বিশ্বকাপের সময় নির্ধারণ

ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের কয়েকটি ম্যাচের সময় নির্ধারণ করেছে ...

কানে প্রদর্শিত হবে পোড়ামন ২

কানে প্রদর্শিত হবে পোড়ামন ২

কান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসর শুরু হচ্ছে ৮ মে। এবারের ...

কিশোরী ধর্ষণ মামলায় আসারামের যাবজ্জীবন

কিশোরী ধর্ষণ মামলায় আসারামের যাবজ্জীবন

এক কিশোরীকে ধর্ষণের মামলায় ভারতের স্বঘোষিত গডম্যান আসারাম বাপুকে দোষী ...