বড় গ্রুপের কাছে ব্যবসা হারাচ্ছে ক্ষুদ্র উদ্যোগ

প্রকাশ: ১৭ মে ২০১৮      

সমকাল প্রতিবেদক

দেশের বড় শিল্প প্রতিষ্ঠানগুলো চানাচুর ও ঝালমুড়ি বিক্রির মতো ক্ষুদ্র ব্যবসায় নেমেছে। এমন আরও অনেক পণ্য উৎপাদন করছে নামিদামি ব্র্যান্ডের কোম্পানিও। গত কয়েক বছর ধরে বড় ব্যবসায়ীরা এভাবে ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যবসা দখল নিতে শুরু করেছে। দ্রুত বর্ধনশীল ভোগ্যপণ্য এফএমসিজির বাজারে স্বল্প পুঁজি নিয়ে এতদিন ক্ষুদ্র ব্যবসায়ীরা ভালো করলেও এখন বড় পুঁজির কাছে পারছে না। আর নতুন করে কেউ ঝুঁকি নিয়ে এসব ব্যবসায় আসতে চাইছে না।

গতকাল বুধবার এফবিসিসিআই ও ইউএন ক্যাপিটাল ডেভেলপমেন্ট ফান্ডের (ইউএনসিডিএফ) যৌথ আয়োজনের এক সংলাপে এমন পর্যবেক্ষণ উঠে এসেছে। রাজধানীর সোনারগাঁও হোটেলে 'ফাস্ট মুভিং কনজিউমার গুডস মাইক্রো-মার্চেন্টস ল্যান্ডস্কেপ অ্যাসেসমেন্ট' শীর্ষক এ সংলাপ অনুষ্ঠিত হয়। এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিমের সঞ্চালনায় প্যানেল আলোচনায় আর্থিক খাত বিশেষজ্ঞ এবং বিভিন্ন বহুজাতিক ও স্থানীয় বিপণন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।

সংলাপে ইউএনসিডিএফের একটি সমীক্ষা শুরুর বিষয়ে বলা হয়, বাংলাদেশের ক্ষুদ্র ব্যবসাগুলোর জন্য একটি ডেটা সেট প্রণয়ন এবং ওই ব্যবসা খাতের জন্য অর্থবহ ধারণা তৈরির কাজ চলছে। এফবিসিসিআই, ইউএনসিডিএফ, ডিনেট ও বিডিএমএস দেশের গ্রামাঞ্চলে ক্ষুদ্র ব্যবসায়ীদের সক্ষমতা বৃদ্ধি এবং প্রবৃদ্ধি সম্প্রসারণে তিন বছর মেয়াদি এ প্রকল্পে কাজ করছে।

শেখ ফজলে ফাহিম বলেন, তাদের সংগঠন বেসরকারি খাতের প্রতিনিধি হিসেবে ক্ষুদ্র ব্যবসায়ীদের সহযোগিতার জন্য ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (ডিএফএস) মাধ্যমে আরও ব্যাপকভাবে আর্থিক অন্তর্ভুক্তির জন্য কাজ করবে।

দোকান মালিক সমিতির চেয়ারম্যান হেলাল উদ্দিন বলেন, পরিচালন ব্যয়ের কারণে দেশে ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসা করা খুব কঠিন। গত ৩০ বছরে কোনো ক্ষুদ্র উদ্যোক্তাকে বড় ব্যবসায়ীতে পরিণত হতে দেখা না যাওয়ার বিষয়টি দুর্ভাগ্যজনক। বড় গ্রুপ ছোট ব্যবসায়ীদের খেয়ে ফেলে। তীরের মতো বড় গ্রুপ ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসা নিয়ে যাচ্ছে। তাদের মতো অনেক প্রতিষ্ঠান এখন চানাচুর বানায়, ঝালমুড়ি বানায়। তাহলে ক্ষুদ্র উদ্যোক্তারা কীভাবে টিকে থাকবেন। তিনি ক্ষুদ্র উদ্যোক্তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

দোকান মালিক সমিতির সভাপতির সঙ্গে একমত পোষণ করেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান বলেন, এসডিজি অর্জনের ক্ষেত্রে কাউকে পেছনে ফেলে এগিয়ে যাওয়া যাবে না।

ইউএনসিডিএফের আঞ্চলিক উপদেষ্টা ভিনসেন্ট উইয়েরদা, এফবিসিসিআই সহসভাপতি মো. মুনতাকিম আশরাফ এবং শিফট বাংলাদেশের প্রকল্প সমন্বয়ক মো. আশরাফুল আলম বক্তব্য দেন।
বঙ্গবন্ধু সেতুর দুই পাড়ে তীব্র যানজট

বঙ্গবন্ধু সেতুর দুই পাড়ে তীব্র যানজট

ঢাকা-রংপুর মহাসড়কে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে মঙ্গলবার সকাল থেকেই ছিল যানজট। এতে ...

নওগাঁয় ট্রাকচাপায় ৩ জনের মৃত্যু

নওগাঁয় ট্রাকচাপায় ৩ জনের মৃত্যু

নওগাঁয় ট্রাকচাপায় মটরসাইকেলের দুই আরোহীসহ তিন জন নিহত হয়েছেন। মঙ্গলবার ...

রোহিঙ্গা প্রত্যাবাসন নির্ভর করছে বাংলাদেশের ওপর: সু চি

রোহিঙ্গা প্রত্যাবাসন নির্ভর করছে বাংলাদেশের ওপর: সু চি

রোহিঙ্গা প্রত্যাবাসন কবে শুরু হবে সেটি বাংলাদেশের ওপরই নির্ভর করছে ...

এই প্রথম নিজের টাকায় কোরবানি দিচ্ছি: বুবলী

এই প্রথম নিজের টাকায় কোরবানি দিচ্ছি: বুবলী

ঢাকাই ছবির বর্তমান সময়ের আলোচিত নায়িকা শবনম বুবলী। চলচ্চিত্রের অনেকে ...

জন্মদিনে পূজাকে কী উপহার দিলেন জাজের কর্ণধার?

জন্মদিনে পূজাকে কী উপহার দিলেন জাজের কর্ণধার?

এই প্রজন্মের নায়িকা পূজা চেরির জন্মদিন ছিল সোমবার। বিশেষ দিনটি ...

সিধু সম্পর্কে যা বললেন ইমরান

সিধু সম্পর্কে যা বললেন ইমরান

সিধুকে নিয়ে যখন সর্বত্রই সমালোচনার ঝড় তখন তার পাশে এসে ...

জামিন পেলেন অভিনেত্রী নওশাবা

জামিন পেলেন অভিনেত্রী নওশাবা

তথ্যপ্রযুক্তি আইনে করা মামলায় অভিনেত্রী ও মডেল কাজী নওশাবা আহমেদকে ...

গাছে বাসের ধাক্কা, প্রাণ গেল যাত্রীর

গাছে বাসের ধাক্কা, প্রাণ গেল যাত্রীর

নাটোরের বড়াইগ্রামে যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশের একটি ...