বড় গ্রুপের কাছে ব্যবসা হারাচ্ছে ক্ষুদ্র উদ্যোগ

প্রকাশ: ১৭ মে ২০১৮      

সমকাল প্রতিবেদক

দেশের বড় শিল্প প্রতিষ্ঠানগুলো চানাচুর ও ঝালমুড়ি বিক্রির মতো ক্ষুদ্র ব্যবসায় নেমেছে। এমন আরও অনেক পণ্য উৎপাদন করছে নামিদামি ব্র্যান্ডের কোম্পানিও। গত কয়েক বছর ধরে বড় ব্যবসায়ীরা এভাবে ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যবসা দখল নিতে শুরু করেছে। দ্রুত বর্ধনশীল ভোগ্যপণ্য এফএমসিজির বাজারে স্বল্প পুঁজি নিয়ে এতদিন ক্ষুদ্র ব্যবসায়ীরা ভালো করলেও এখন বড় পুঁজির কাছে পারছে না। আর নতুন করে কেউ ঝুঁকি নিয়ে এসব ব্যবসায় আসতে চাইছে না।

গতকাল বুধবার এফবিসিসিআই ও ইউএন ক্যাপিটাল ডেভেলপমেন্ট ফান্ডের (ইউএনসিডিএফ) যৌথ আয়োজনের এক সংলাপে এমন পর্যবেক্ষণ উঠে এসেছে। রাজধানীর সোনারগাঁও হোটেলে 'ফাস্ট মুভিং কনজিউমার গুডস মাইক্রো-মার্চেন্টস ল্যান্ডস্কেপ অ্যাসেসমেন্ট' শীর্ষক এ সংলাপ অনুষ্ঠিত হয়। এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিমের সঞ্চালনায় প্যানেল আলোচনায় আর্থিক খাত বিশেষজ্ঞ এবং বিভিন্ন বহুজাতিক ও স্থানীয় বিপণন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।

সংলাপে ইউএনসিডিএফের একটি সমীক্ষা শুরুর বিষয়ে বলা হয়, বাংলাদেশের ক্ষুদ্র ব্যবসাগুলোর জন্য একটি ডেটা সেট প্রণয়ন এবং ওই ব্যবসা খাতের জন্য অর্থবহ ধারণা তৈরির কাজ চলছে। এফবিসিসিআই, ইউএনসিডিএফ, ডিনেট ও বিডিএমএস দেশের গ্রামাঞ্চলে ক্ষুদ্র ব্যবসায়ীদের সক্ষমতা বৃদ্ধি এবং প্রবৃদ্ধি সম্প্রসারণে তিন বছর মেয়াদি এ প্রকল্পে কাজ করছে।

শেখ ফজলে ফাহিম বলেন, তাদের সংগঠন বেসরকারি খাতের প্রতিনিধি হিসেবে ক্ষুদ্র ব্যবসায়ীদের সহযোগিতার জন্য ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (ডিএফএস) মাধ্যমে আরও ব্যাপকভাবে আর্থিক অন্তর্ভুক্তির জন্য কাজ করবে।

দোকান মালিক সমিতির চেয়ারম্যান হেলাল উদ্দিন বলেন, পরিচালন ব্যয়ের কারণে দেশে ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসা করা খুব কঠিন। গত ৩০ বছরে কোনো ক্ষুদ্র উদ্যোক্তাকে বড় ব্যবসায়ীতে পরিণত হতে দেখা না যাওয়ার বিষয়টি দুর্ভাগ্যজনক। বড় গ্রুপ ছোট ব্যবসায়ীদের খেয়ে ফেলে। তীরের মতো বড় গ্রুপ ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসা নিয়ে যাচ্ছে। তাদের মতো অনেক প্রতিষ্ঠান এখন চানাচুর বানায়, ঝালমুড়ি বানায়। তাহলে ক্ষুদ্র উদ্যোক্তারা কীভাবে টিকে থাকবেন। তিনি ক্ষুদ্র উদ্যোক্তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

দোকান মালিক সমিতির সভাপতির সঙ্গে একমত পোষণ করেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. ইউনুসুর রহমান বলেন, এসডিজি অর্জনের ক্ষেত্রে কাউকে পেছনে ফেলে এগিয়ে যাওয়া যাবে না।

ইউএনসিডিএফের আঞ্চলিক উপদেষ্টা ভিনসেন্ট উইয়েরদা, এফবিসিসিআই সহসভাপতি মো. মুনতাকিম আশরাফ এবং শিফট বাংলাদেশের প্রকল্প সমন্বয়ক মো. আশরাফুল আলম বক্তব্য দেন।
ওয়াটসনের সেঞ্চুরিতে আইপিএল শিরোপা চেন্নাইয়ের

ওয়াটসনের সেঞ্চুরিতে আইপিএল শিরোপা চেন্নাইয়ের

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে আইপিএলের ১১তম আসরের শিরোপা ...

দেশের এ অবস্থা জাতির জন্য হুমকি: ফখরুল

দেশের এ অবস্থা জাতির জন্য হুমকি: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজকে গণতন্ত্রকে যেভাবে ...

সৌদি থেকে ফিরলেন আরও ৪০ নারী

সৌদি থেকে ফিরলেন আরও ৪০ নারী

সৌদি আরবে কর্মক্ষেত্রে নির্যাতনের শিকার আরও ৪০ নারী দেশে ফিরছেন। ...

বিশিষ্টজনের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার

বিশিষ্টজনের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রোববার বঙ্গভবনে প্রধানমন্ত্রীসহ দেশের বিশিষ্ট নাগরিকদের ...

তাপপ্রবাহের আভাস, গরম আরও বাড়বে

তাপপ্রবাহের আভাস, গরম আরও বাড়বে

টানা বৃষ্টির কারণে এবার চৈত্র ও বৈশাখে পারদ চড়তে পারেনি। ...

ঈদে নতুন নোট ৩ জুন থেকে

ঈদে নতুন নোট ৩ জুন থেকে

ঈদ উৎসবে নতুন নোটের বাড়তি চাহিদা তৈরি হয়। এ চাহিদা ...

আগামী জাতীয় নির্বাচন সবার জন্য চ্যালেঞ্জ: স্থানীয় সরকারমন্ত্রী

আগামী জাতীয় নির্বাচন সবার জন্য চ্যালেঞ্জ: স্থানীয় সরকারমন্ত্রী

ফরিদপুর জেলা পুলিশের আয়োজনে ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় ...

রামোসের শাস্তি চেয়ে দেড় লাখের বেশি ভক্তের স্বাক্ষর

রামোসের শাস্তি চেয়ে দেড় লাখের বেশি ভক্তের স্বাক্ষর

রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার সের্গিও রামোস লিভারপুলের তারকা মোহাম্মদ সালাহকে ইচ্ছাকৃতভাবে ...