নয় মাসে এফডিআই কমেছে ৬ শতাংশ

প্রকাশ: ১৭ মে ২০১৮      

সমকাল প্রতিবেদক

চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম আট মাস পর্যন্ত ইতিবাচক ধারায় থাকলেও নয় মাসের মাথায় সরাসরি বিদেশি বিনিয়োগ(এফডিআই) আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে। মোট এবং নিট এফডিআই দুটোই কমেছে। যদিও এ সময়ে শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগ পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের লেনদেনের ভারসাম্যবিষয়ক সর্বশেষ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) মোট এফডিআই এসেছে ২২৫ কোটি ডলার, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৬ শতাংশ কম। ২০১৬-১৭ অর্থবছরের প্রথম নয় মাসে মোট এফডিআইয়ের পরিমাণ ছিল ২৩৯ কোটি ৪০ লাখ ডলার। আলোচ্য সময়ে নিট বা প্রকৃত এফডিআই এসেছে ১৩৭ কোটি ৬০ লাখ ডলার, যা ২০১৬-১৭ অর্থবছরের প্রথম নয় মাসের তুলনায় দুই দশমিক ৮৯ শতাংশ কম। গত অর্থবছরের নয় মাসে নিট এফডিআই ছিল ১৪১ কোটি ৭০ লাখ ডলার। তবে শেয়ারবাজারে এ সময়ে ৮০ লাখ ডলারের বিনিয়োগ বেড়েছে। চলতি অর্থবছরের নয় মাসে শেয়ারবাজারে বিনিয়োগ এসেছে ৩২ কোটি ডলার, যা আগের বছরের একই সময়ে ছিল ৩১ কোটি ২০ লাখ ডলার।

এ বিষয়ে পলিসি রিসার্চ ইনস্টিটিউশনের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর সমকালকে বলেন, অনেক দিন ধরে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) থেকে বলা হচ্ছে, বিদেশি অনেক কোম্পানি আসছে। অনেকে সমঝোতা স্মারক সই করছে। কিন্তু বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, এফডিআই বাড়েনি। এর মানে হচ্ছে বিনিয়োগকারীরা আসছে, আগ্রহ দেখাচ্ছে। কিন্তু কোনো না কোনো কারণে পিছিয়ে যাচ্ছে। এটা হতে পারে বিনিয়োগ পরিবেশ, অবকাঠামো বা রাজনৈতিক পরিস্থিতির কারণে। তিনি বলেন, এখন পর্যন্ত যেহেতু এফডিআই কম। বছরের বাকি সময়টা আর বিশেষ পরিবর্তন হবে না। কারণ সামনে নির্বাচন আছে। বাংলাদেশের মতো দেশের নির্বাচনের আগে দেশি-বিদেশি বিনিয়োগকারীরা পরবর্তী পরিস্থিতির জন্য অপেক্ষা করেন। এ ছাড়া দেশে যেসব বড় প্রকল্প হচ্ছে, তার সিংহভাগই বিদেশ থেকে ঋণ নিয়ে হচ্ছে। এসব প্রকল্প বিদেশি ইকুইটিতে বাস্তবায়ন হলে এফডিআই বাড়ত। কিন্তু সরকার পিপিপি পদ্ধতি আকর্ষণীয় করতে না পারায় তা হয়নি। এ জন্যও এফডিআই কমছে।

বাংলাদেশ ব্যাংক সম্প্রতি ২০১৭ সালে দেশে আসা বিদেশি বিনিয়োগের পূর্ণাঙ্গ তথ্য প্রকাশ করেছে। এতে দেখা যায়, এ বছরে নিট বিদেশি বিনিয়োগ এসেছে ২১৫ কোটি ডলার। ২০১৬ সালে ছিল ২৩৩ কোটি ডলার। মোট বিদেশি বিনিয়োগের পরিমাণ ২০১৭ সালে ২৬৮ কোটি ডলার। আগের বছর যা ছিল  ২৮৩ কোটি ডলার।
ওয়াটসনের সেঞ্চুরিতে আইপিএল শিরোপা চেন্নাইয়ের

ওয়াটসনের সেঞ্চুরিতে আইপিএল শিরোপা চেন্নাইয়ের

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে আইপিএলের ১১তম আসরের শিরোপা ...

দেশের এ অবস্থা জাতির জন্য হুমকি: ফখরুল

দেশের এ অবস্থা জাতির জন্য হুমকি: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজকে গণতন্ত্রকে যেভাবে ...

সৌদি থেকে ফিরলেন আরও ৪০ নারী

সৌদি থেকে ফিরলেন আরও ৪০ নারী

সৌদি আরবে কর্মক্ষেত্রে নির্যাতনের শিকার আরও ৪০ নারী দেশে ফিরছেন। ...

বিশিষ্টজনের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার

বিশিষ্টজনের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রোববার বঙ্গভবনে প্রধানমন্ত্রীসহ দেশের বিশিষ্ট নাগরিকদের ...

তাপপ্রবাহের আভাস, গরম আরও বাড়বে

তাপপ্রবাহের আভাস, গরম আরও বাড়বে

টানা বৃষ্টির কারণে এবার চৈত্র ও বৈশাখে পারদ চড়তে পারেনি। ...

ঈদে নতুন নোট ৩ জুন থেকে

ঈদে নতুন নোট ৩ জুন থেকে

ঈদ উৎসবে নতুন নোটের বাড়তি চাহিদা তৈরি হয়। এ চাহিদা ...

আগামী জাতীয় নির্বাচন সবার জন্য চ্যালেঞ্জ: স্থানীয় সরকারমন্ত্রী

আগামী জাতীয় নির্বাচন সবার জন্য চ্যালেঞ্জ: স্থানীয় সরকারমন্ত্রী

ফরিদপুর জেলা পুলিশের আয়োজনে ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় ...

রামোসের শাস্তি চেয়ে দেড় লাখের বেশি ভক্তের স্বাক্ষর

রামোসের শাস্তি চেয়ে দেড় লাখের বেশি ভক্তের স্বাক্ষর

রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার সের্গিও রামোস লিভারপুলের তারকা মোহাম্মদ সালাহকে ইচ্ছাকৃতভাবে ...