নয় মাসে এফডিআই কমেছে ৬ শতাংশ

প্রকাশ: ১৭ মে ২০১৮      

সমকাল প্রতিবেদক

চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম আট মাস পর্যন্ত ইতিবাচক ধারায় থাকলেও নয় মাসের মাথায় সরাসরি বিদেশি বিনিয়োগ(এফডিআই) আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে। মোট এবং নিট এফডিআই দুটোই কমেছে। যদিও এ সময়ে শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগ পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের লেনদেনের ভারসাম্যবিষয়ক সর্বশেষ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) মোট এফডিআই এসেছে ২২৫ কোটি ডলার, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৬ শতাংশ কম। ২০১৬-১৭ অর্থবছরের প্রথম নয় মাসে মোট এফডিআইয়ের পরিমাণ ছিল ২৩৯ কোটি ৪০ লাখ ডলার। আলোচ্য সময়ে নিট বা প্রকৃত এফডিআই এসেছে ১৩৭ কোটি ৬০ লাখ ডলার, যা ২০১৬-১৭ অর্থবছরের প্রথম নয় মাসের তুলনায় দুই দশমিক ৮৯ শতাংশ কম। গত অর্থবছরের নয় মাসে নিট এফডিআই ছিল ১৪১ কোটি ৭০ লাখ ডলার। তবে শেয়ারবাজারে এ সময়ে ৮০ লাখ ডলারের বিনিয়োগ বেড়েছে। চলতি অর্থবছরের নয় মাসে শেয়ারবাজারে বিনিয়োগ এসেছে ৩২ কোটি ডলার, যা আগের বছরের একই সময়ে ছিল ৩১ কোটি ২০ লাখ ডলার।

এ বিষয়ে পলিসি রিসার্চ ইনস্টিটিউশনের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর সমকালকে বলেন, অনেক দিন ধরে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) থেকে বলা হচ্ছে, বিদেশি অনেক কোম্পানি আসছে। অনেকে সমঝোতা স্মারক সই করছে। কিন্তু বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, এফডিআই বাড়েনি। এর মানে হচ্ছে বিনিয়োগকারীরা আসছে, আগ্রহ দেখাচ্ছে। কিন্তু কোনো না কোনো কারণে পিছিয়ে যাচ্ছে। এটা হতে পারে বিনিয়োগ পরিবেশ, অবকাঠামো বা রাজনৈতিক পরিস্থিতির কারণে। তিনি বলেন, এখন পর্যন্ত যেহেতু এফডিআই কম। বছরের বাকি সময়টা আর বিশেষ পরিবর্তন হবে না। কারণ সামনে নির্বাচন আছে। বাংলাদেশের মতো দেশের নির্বাচনের আগে দেশি-বিদেশি বিনিয়োগকারীরা পরবর্তী পরিস্থিতির জন্য অপেক্ষা করেন। এ ছাড়া দেশে যেসব বড় প্রকল্প হচ্ছে, তার সিংহভাগই বিদেশ থেকে ঋণ নিয়ে হচ্ছে। এসব প্রকল্প বিদেশি ইকুইটিতে বাস্তবায়ন হলে এফডিআই বাড়ত। কিন্তু সরকার পিপিপি পদ্ধতি আকর্ষণীয় করতে না পারায় তা হয়নি। এ জন্যও এফডিআই কমছে।

বাংলাদেশ ব্যাংক সম্প্রতি ২০১৭ সালে দেশে আসা বিদেশি বিনিয়োগের পূর্ণাঙ্গ তথ্য প্রকাশ করেছে। এতে দেখা যায়, এ বছরে নিট বিদেশি বিনিয়োগ এসেছে ২১৫ কোটি ডলার। ২০১৬ সালে ছিল ২৩৩ কোটি ডলার। মোট বিদেশি বিনিয়োগের পরিমাণ ২০১৭ সালে ২৬৮ কোটি ডলার। আগের বছর যা ছিল  ২৮৩ কোটি ডলার।
বঙ্গবন্ধু সেতুর দুই পাড়ে তীব্র যানজট

বঙ্গবন্ধু সেতুর দুই পাড়ে তীব্র যানজট

ঢাকা-রংপুর মহাসড়কে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে মঙ্গলবার সকাল থেকেই ছিল যানজট। এতে ...

নওগাঁয় ট্রাকচাপায় ৩ জনের মৃত্যু

নওগাঁয় ট্রাকচাপায় ৩ জনের মৃত্যু

নওগাঁয় ট্রাকচাপায় মটরসাইকেলের দুই আরোহীসহ তিন জন নিহত হয়েছেন। মঙ্গলবার ...

রোহিঙ্গা প্রত্যাবাসন নির্ভর করছে বাংলাদেশের ওপর: সু চি

রোহিঙ্গা প্রত্যাবাসন নির্ভর করছে বাংলাদেশের ওপর: সু চি

রোহিঙ্গা প্রত্যাবাসন কবে শুরু হবে সেটি বাংলাদেশের ওপরই নির্ভর করছে ...

এই প্রথম নিজের টাকায় কোরবানি দিচ্ছি: বুবলী

এই প্রথম নিজের টাকায় কোরবানি দিচ্ছি: বুবলী

ঢাকাই ছবির বর্তমান সময়ের আলোচিত নায়িকা শবনম বুবলী। চলচ্চিত্রের অনেকে ...

জন্মদিনে পূজাকে কী উপহার দিলেন জাজের কর্ণধার?

জন্মদিনে পূজাকে কী উপহার দিলেন জাজের কর্ণধার?

এই প্রজন্মের নায়িকা পূজা চেরির জন্মদিন ছিল সোমবার। বিশেষ দিনটি ...

সিধু সম্পর্কে যা বললেন ইমরান

সিধু সম্পর্কে যা বললেন ইমরান

সিধুকে নিয়ে যখন সর্বত্রই সমালোচনার ঝড় তখন তার পাশে এসে ...

জামিন পেলেন অভিনেত্রী নওশাবা

জামিন পেলেন অভিনেত্রী নওশাবা

তথ্যপ্রযুক্তি আইনে করা মামলায় অভিনেত্রী ও মডেল কাজী নওশাবা আহমেদকে ...

গাছে বাসের ধাক্কা, প্রাণ গেল যাত্রীর

গাছে বাসের ধাক্কা, প্রাণ গেল যাত্রীর

নাটোরের বড়াইগ্রামে যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশের একটি ...