বন্যা মোকাবেলায় ৪৯৬ কোটি টাকার দুই প্রকল্প

প্রকাশ: ১৯ আগস্ট ২০১৮      

সমকাল প্রতিবেদক

বন্যার ঝুঁকি মোকাবেলায় জাতিসংঘের সবুজ জলবায়ু তহবিলের (জিসিএফ) অনুদানে দুটি প্রকল্প বাস্তবায়ন করবে পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)। প্রকল্প দুটির আওতায় দেশের উপকূলীয় এলাকার বাইরে বন্যার ঝুঁকি মোকাবেলায় সহায়তা দেওয়া হবে। প্রকল্প দুটি বাস্তবায়নে মোট পাঁচ কোটি ৯০ লাখ ডলার ব্যয়ের প্রস্তাব করা হয়েছে। বর্তমান বিনিময় হার অনুযায়ী এর পরিমাণ প্রায় ৪৯৬ কোটি টাকা। এর মধ্যে চার কোটি ৮৪ লাখ ডলার জিসিএফ তহবিল থেকে অনুদান হিসেবে দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

সবুজ জলবায়ু তহবিলের পরামর্শক কমিটির সম্প্রতি অনুষ্ঠিত চতুর্থ সভায় প্রকল্প দুটি প্রস্তাব করেছে পিকেএসএফ। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযমের সভাপতিত্বে সভায় প্রকল্প দুটির বিষয়ে অনাপত্তি দেওয়া হয়। ফলে প্রকল্পের অর্থায়নের জন্য জাতিসংঘের জিসিএফের বোর্ডসভায় অনুমোদনের জন্য পাঠানো হবে বলে ইআরডির কর্মকর্তারা জানান।

জিসিএফের পরামর্শক সভার কার্যবিবরণ অনুযায়ী পিকেএসএফের প্রস্তাবিত দুটি প্রকল্পের প্রথমটি হলো সম্প্রদায়ভিত্তিক জলবায়ু পরিবর্তন প্রকল্প। এতে মোট ব্যয় ধরা হয়েছে এক কোটি ৪১ লাখ ডলার। এ জন্য সবুজ জলবায়ু তহবিল থেকে প্রায় এক কোটি ডলার অনুদানের প্রস্তাব করা হয়েছে। অবশিষ্ট ৪২ লাখ ডলার পিকেএসএফ ঋণ আকারে দেবে।

পিকেএসএফের পরিচালক (পরিবেশ ও জলবায়ু পরিবর্তন) ড. ফজলে রাব্বি ছাদেক আহমাদ সভায় জানান, জিসিএফের নির্দেশনা অনুসারে শুধু বন্যা ও খরা (হাওর এলাকা বাদ দিয়ে) ইস্যুকে প্রাধান্য দিয়ে প্রকল্পটি নেওয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হবে কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট, গাইবান্ধা, জামালপুর, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, চাঁপাইনাবাবগঞ্জ, রাজশাহী ও নওগাঁ জেলায়। প্রস্তাবিত এলাকায় পরিবেশের বিরূপ প্রভাব মোকাবেলায় জনগণের ক্ষমতা বাড়াতে প্রকল্পটি সহায়ক হবে। এটি বাস্তবায়িত হলে বন্যা ও খরা অঞ্চলের ৫০ হাজার লোকের (এর মধ্যে ৮০ শতাংশ নারী) জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলার সক্ষমতাও বৃদ্ধি পাবে। এ প্রকল্পের মাধ্যমে প্রায় ১২ হাজার বসতভিটা উঁচু করা হবে। জলবায়ু ঝুঁকি মোকাবেলায় মানুষের ভঙ্গুর অর্থনৈতিক অবস্থা থেকে পরিত্রাণের জন্য ১৫ হাজার পরিবারকে ছাগলের ঘরসহ ছাগল কিনতে ঋণ দেওয়া হবে।

অন্য প্রকল্পটি হলো বন্যার ঝুঁকিপূর্ণ এলাকায় সম্প্রদায়ভিত্তিক অভিযোজন প্রকল্প। ৯৭ উপজেলাকে পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্যের ভিত্তিতে বন্যার ঝুঁকিপূর্ণ হিসেবে নির্বাচন করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে বন্যাপ্রবণ এলাকায় প্রায় দুই লাখ (৮০ শতাংশ নারী) জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবেলার সক্ষমতা অর্জনে সামর্থ্য বাড়বে বলে পিকেএসএফের কর্মকর্তারা জানান।

প্রস্তাবিত প্রকল্পটি কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট, গাইবান্ধা, জামালপুর, ময়মনসিংহ, টাঙ্গাইল, পাবনা, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, ঢাকা, রাজবাড়ী, ফরিদপুর, শরীয়তপুর, মাদারীপুর, মুন্সীগঞ্জ, চাঁদপুর, লক্ষ্মীপুর ও বরিশাল জেলায় বাস্তবায়িত হবে। ছয় বছর মেয়াদি প্রকল্পটি বাস্তবায়নের জন্য চার কোটি ৯৯ লাখ ডলার ব্যয়ের প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে সবুজ জলবায়ু তহবিল থেকে তিন কোটি ৮৪ লাখ ডলার অনুদানের প্রস্তাব করা হয়েছে। বাকি এক কোটি ১৬ লাখ ডলার ঋণ হিসেবে দেবে পিকেএসএফ। প্রকল্পের আওতায় গবাদিপশু ক্রয়ে ঋণ দেওয়া হবে। স্যানিটেশন ও সুপেয় পানি সরবরাহ করা হবে বন্যার ঝুঁকিপ্রবণ এসব জেলায়। এ ছাড়া বন্যায় কৃষি ফসলের ক্ষতি মোকাবেলায় বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হবে। বন্যা প্রতিরোধে সড়ক, কালভার্ট নির্মাণসহ অবকাঠামো উন্নয়ন করা হবে।
শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনে যেতে চায় বিএনএ

শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনে যেতে চায় বিএনএ

বিএনপির সাবেক মন্ত্রী ও তৃণমূল বিএনপির চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদার ...

কালাইয়ে বেড়েছে কিডনি বিক্রি

কালাইয়ে বেড়েছে কিডনি বিক্রি

জয়পুরহাটের কালাই উপজেলায় অভাবী মানুষের কিডনি বেচাকেনা আবারও বেড়েছে। অভাবের ...

চট্টগ্রামে মহড়া, অস্ত্রধারী ছাত্রলীগ নেতা গ্রেফতার

চট্টগ্রামে মহড়া, অস্ত্রধারী ছাত্রলীগ নেতা গ্রেফতার

চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের কমিটি ঘোষণাকে কেন্দ্র করে গত বুধবার দু'পক্ষের ...

জেএমবিকে অর্থ জোগাচ্ছে জঙ্গি শায়খের পরিবার

জেএমবিকে অর্থ জোগাচ্ছে জঙ্গি শায়খের পরিবার

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামা'আতুল মুজাহিদীন অব বাংলাদেশকে (জেএমবি) চাঙ্গা ...

রাত ১১টার পর ফেসবুক বন্ধ করে দেয়া উচিত: রওশন

রাত ১১টার পর ফেসবুক বন্ধ করে দেয়া উচিত: রওশন

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক রাত ১১টার পর বন্ধ করে দেয়া ...

আফগানদের কাছে বড় হার বাংলাদেশের

আফগানদের কাছে বড় হার বাংলাদেশের

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটা বাংলাদেশ প্রস্তুতি হিসেবে নিচ্ছে। এমন একটা কথা ...

বিশ্বে প্রতি ৫ সেকেন্ডে ১ শিশুর মৃত্যু: জাতিসংঘ

বিশ্বে প্রতি ৫ সেকেন্ডে ১ শিশুর মৃত্যু: জাতিসংঘ

ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), জাতিসংঘের জনসংখ্যা বিভাগ ও বিশ্ব ...

বাবাকে বাঁচাতে গিয়ে ৬ বছরের শিশুর মৃত্যু

বাবাকে বাঁচাতে গিয়ে ৬ বছরের শিশুর মৃত্যু

লিজা আক্তার। বয়স মাত্র ৬ বছর। চোখের সামনে বাবা ট্রেনে ...