কাস্টমসের নিলাম হবে অনলাইনে

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮      

বিশেষ প্রতিনিধি

মালামাল জব্দ করার পর কাস্টমস কর্তৃপক্ষ তা নিজেদের নিয়ন্ত্রণে রাখে। আইন অনুযায়ী, জব্দ করার ৪৫ দিনের মধ্যে পণ্যের নিলাম হওয়ার কথা। তবে বর্তমান বাস্তবতা হচ্ছে, নির্ধারিত সময়ে কখনই নিলাম প্রক্রিয়া সম্পন্ন হয় না। আইনি জটিলতাসহ নানা কারণে অনেক সময় বছরের পর বছর নিলামের পণ্য বন্দরে আটকে থাকে। এতে একদিকে ব্যবসায়ীরা যেমন হয়রানির শিকার হচ্ছেন, তেমনি সরকারের বড় অঙ্কের রাজস্ব ক্ষতি হয়। এমন পরিস্থিতিতে দীর্ঘ সময়ের প্রচলিত প্রথা থেকে বের হয়ে নিলাম প্রক্রিয়া এবার অনলাইনে সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সূত্র বলেছে, কাস্টমস বিভাগকে আধুনিকায়নের লক্ষ্যে চলমান যেসব সংস্কার পদক্ষেপ নিয়েছে এনবিআর, এটি তারই অংশ।

রাজস্ব বোর্ডের নীতিনির্ধারক পর্যায়ের এক কর্মকর্তা সমকালকে বলেন, বর্তমানে বিভিন্ন কাস্টমস হাউসে আটক করা পণ্যের নিলাম প্রক্রিয়া ম্যানুয়াল পদ্ধতিতে হয়। এই প্রক্রিয়া বেশ জটিল ও সময়সাপেক্ষ।

নিলাম যাতে সহজ ও দ্রুত করা যায়, সে জন্য পুরো প্রক্রিয়া অটোমেশন করা হচ্ছে। ফলে দরপত্রের মতো নিলামও অনলাইনে করা যাবে। বছরে কী পরিমাণ পণ্য নিলাম হয়, তার কোনো সঠিক পরিসংখ্যান নেই। এনবিআর সূত্র জানায়, প্রচলিত প্রথায় নিলাম প্রক্রিয়ায় জটিলতার কারণে পণ্য খালাসে নানা ধরনের ভোগান্তি হচ্ছে। অনেক সময় পণ্য খালাসই হচ্ছে না। ফলে বিভিন্ন বন্দরে শত শত টন পণ্য বছরের পর বছর পড়ে আছে।

চোরাচালানের সব তথ্য জানা যাবে :এখন থেকে শুল্ক্কবিষয়ক যে কোনো তথ্য তাৎক্ষণিক জানা যাবে। এনবিআর সূত্র জানায়, এ লক্ষ্যে ন্যাশনাল ইনকোয়ারি পয়েন্ট (এনইপি) চালু করা হয়। এর মাধ্যমে শুল্ক্ক ও বাণিজ্যবিষয়ক যে কোনো তথ্য বিশ্বের যে কোনো জায়গা থেকে যে কেউ জানতে পারবেন। এসব বিষয়ে কেউ জানতে চাইলে তা সঙ্গে সঙ্গেই তিনি জানতে পারবেন। একইভাবে হটলাইনেও যে কোনো তথ্য জানানো হবে।

এনবিআর সূত্র জানায়, হটলাইনে প্রশ্নের সমাধান সর্বোচ্চ ৯৬ ঘণ্টার মধ্যেই পাওয়া যাবে। এতে করে চোরাচালান প্রতিরোধও সম্ভব হবে। এনবিআরের অপর এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, এসব সংস্কার পদক্ষেপের মূল উদ্দেশ্যে হচ্ছে কাস্টমস বিভাগকে আধুনিকায়ন করা। এতে ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে আরও ধাপ অগ্রগতি হবে। এ ছাড়া দেশের আমদানি-রফতানি বাণিজ্য আরও স্বচ্ছ ও গতিশীল হবে।

কাস্টমস বিভাগে নিলামসহ নতুন এসব সংস্কার কার্যক্রমকে স্বাগত জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। সংগঠনের সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ডিজিটালাইজেশনের ফলে অনেক ভোগান্তি কমবে। হটলাইনের মাধ্যমে তথ্য পাওয়ার ফলে কাস্টমসে নতুন দিগন্ত উন্মোচন হবে।

এতে ব্যবসায়ীরা উপকৃত হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

এনবিআর সূত্রে জানা যায়, কাস্টমসে হটলাইনের জন্য একটি নম্বর দেওয়া হয়েছে। এই নম্বরে যে কেউ শুল্ক্ক ও বাণিজ্য-সংক্রান্ত যে কোনো তথ্য জানাতে পারবেন। সঙ্গে সঙ্গে এর জবাব পাওয়া যাবে। এ ছাড়া চোরাচালান-সংক্রান্ত যে কোনো তথ্য কর্মকর্তাদের জানানো যাবে। নম্বরটি হলো :০২৪৮৩২১১০০। ই-মেইল করেও জানানো যাবে চোরাচালানিদের তথ্য। যুক্তরাজ্যভিত্তিক উন্নয়ন সংস্থা ইউএসআইডি এসব কাজে কারিগরি ও আর্থিক সহায়তা দিয়েছে।
সালাহ-ফিরমিনোয় হার নেইমার-এমবাপ্পেদের

সালাহ-ফিরমিনোয় হার নেইমার-এমবাপ্পেদের

সালাহ-সাদিও মানে-ফিরমিনো বনাম নেইমার-এমবাপ্পে-কাভানি! কিংবা বরুসিয়া ডর্টমুন্ডের সাবেক দুই কোচ ...

হংকংয়ের বিপক্ষে কষ্টের জয় ভারতের

হংকংয়ের বিপক্ষে কষ্টের জয় ভারতের

হংকংয়ের ইনিংসের তখন ২৯ ওভার চলছে। কোন উইকেট না হারিয়ে ...

মুশফিক বিশ্রামে খেলবেন মুমিনুল

মুশফিক বিশ্রামে খেলবেন মুমিনুল

রুটি সেঁকতে গিয়ে শেষ পর্যন্ত না আবার হাতটাই পুড়ে যায়- ...

শিক্ষার্থীরা আশাবাদী, সন্দেহ যাচ্ছে না ছাত্রনেতাদের

শিক্ষার্থীরা আশাবাদী, সন্দেহ যাচ্ছে না ছাত্রনেতাদের

সাধারণ শিক্ষার্থীরা আশাবাদী। তবে কিছুটা সন্দেহ আর সংশয়ে আছে ক্যাম্পাসে ...

স্বাস্থ্যসেবার উন্নয়নে বাড়ছে গড় আয়ু

স্বাস্থ্যসেবার উন্নয়নে বাড়ছে গড় আয়ু

বাংলাদেশের মানুষের গড় আয়ু ক্রমশই বাড়ছে। ১০ বছর আগে ২০০৮ ...

৩০০ আসনে প্রার্থী দিতে প্রস্তুতি নিচ্ছে বৃহত্তর জাতীয় ঐক্য

৩০০ আসনে প্রার্থী দিতে প্রস্তুতি নিচ্ছে বৃহত্তর জাতীয় ঐক্য

চলমান রাজনীতিতে নতুন মাত্রা যোগ করেছে বৃহত্তর জাতীয় ঐক্য। আওয়ামী ...

'থাহনের জাগা নাই, পড়ালেহা করব ক্যামনে'

'থাহনের জাগা নাই, পড়ালেহা করব ক্যামনে'

ভিটেমাটির সঙ্গে শিশু নাসরিন আক্তারের স্কুলটিও গেছে পদ্মার গর্ভে। তীরে ...

রোগশোক ভুলে ঘুরে দাঁড়াচ্ছে ওরা

রোগশোক ভুলে ঘুরে দাঁড়াচ্ছে ওরা

হাটহাজারীর কাটিরহাট থেকে ছয় কিলোমিটার ইটবিছানো রাস্তার পর প্রায় এক ...