টাটার গাড়ি রফতানি করবে নিটল

নেক্সন ব্র্যান্ডের বাজারজাত শুরু

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

টাটার গাড়ি রফতানি করবে নিটল

শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে টাটা নেক্সন গাড়ির বাজারজাত কার্যক্রমের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ- সমকাল

টাটার সঙ্গে ৩০ বছর ধরে গাড়ির ব্যবসা করছে নিটল-নিলয় গ্রুপ। অনেক দিন থেকে বাংলাদেশে গাড়ি তৈরির যৌথ বিনিয়োগের পরিকল্পনা করছে উভয় কোম্পানি। সেই আলোচনা এবার গতি পাচ্ছে। কোম্পানি দুটি প্রাইভেট কার তৈরির কারখানায় বিনিয়োগের উদ্যোগ অনেকটা এগিয়ে নিয়েছে। এ দেশে তৈরি টাটা ব্র্যান্ডের গাড়ি দেশের বাজারে ছাড়ার পাশাপাশি বিদেশে রফতানির বিষয়টিও বিনিয়োগ পরিকল্পনায় রাখছে নিটল-নিলয়। সরকারের পক্ষ থেকেও বিনিয়োগে সুবিধা দেওয়ার পাশাপাশি এ দেশে তৈরি গাড়ি রফতানিতে বাড়তি সুবিধা দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে।

কিশোরগঞ্জে নিটল-নিলয় গ্রুপের অর্থনৈতিক অঞ্চলে টাটার ব্যক্তিগত গাড়ি তৈরির জন্য সম্ভাব্য স্থান ধরে নিয়ে আলোচনা চলছে। এর আগে অবশ্য গাড়ি সংযোজনের প্রক্রিয়া শুরু করতে চায় তারা। বর্তমানে যশোরে টাটা ব্র্যান্ডের বাণিজ্যিক গাড়ি সংযোজন করে দেশের বাজারে বিক্রি করছে নিটল। ব্যক্তিগত গাড়ি তৈরির উদ্যোগ বাস্তবে রূপ দিতে চলতি সপ্তাহে টাটার কর্মকর্তাদের সঙ্গে আরও আলোচনা করেছে গ্রুপটি। তবে গাড়ি তৈরির কারখানা স্থাপনে সরকারের কাছে কর ও সেবা সুবিধা চেয়েছে তারা। গতকাল ঢাকায় নতুন ব্র্যান্ডের টাটা নেক্সন গাড়ির বাজারজাত কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে কর ছাড়ের দাবি জানিয়েছেন উভয় গ্রুপের শীর্ষ কর্মকর্তারা। এ দেশে গাড়ি তৈরি করে রফতানি করলে বাড়তি সুবিধা দেওয়ার আশ্বাস দিয়েছেন বাণিজমন্ত্রী তোফায়েল আহমেদ।

রাজধানীর সোনারগাঁও হোটেলে এ গাড়ির উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী। বিশেষ অতিথি ছিলেন টাটা মোটরসের প্যাসেঞ্জার ভেহিকল বিজনেস ইউনিটের ইন্টারন্যাশনাল হেড সুজন রায়, নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ, ভারতীয় হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার আদর্শ সোয়াইকা ও নিটল-নিলয় গ্রুপের পরিচালক সুলতানা রাজিয়া। এ সময় উভয় কর্মকর্তা এবং টাটা গাড়ির ডিলাররা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, জ্বালানি অনুযায়ী পেট্রোল ও ডিজেল উভয় ধরনের মডেলে মিলবে নেক্সন। অটোমেটিক ট্রান্সমিশনের সঙ্গে রয়েছে এ গাড়িতে মাল্টি-ড্রাইভমুড। এ ছাড়া ক্রল ফাংশনের সঙ্গে স্মার্ট হিল থাকায় শহরে চালানোর জন্য এটি বেশ সহজ। ছয়টি ভিন্ন রঙ- কমলা, লাল, ব্লু, সিলভার, ধূসর ও সাদায় এ মডেলের গাড়ি পাওয়া যাবে। গাড়ির দাম পেট্রোল ভার্সন ২৪ লাখ ৯০ হাজার ও ডিজেল ভার্সন ২৫ লাখ ৯০ হাজার টাকা।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে বিনিয়োগ করলে শতভাগ মূলধন ও মুনাফা ফেরত নেওয়ার সুযোগ রয়েছে। টাটা গাড়ি তৈরির কারখানায় বিনিয়োগ করলে সরকার সহযোগিতা দেবে। তিনি বলেন, দেশে মোটরসাইকেলের ব্যবহার এশিয়ার অনেক দেশের চেয়ে কম। এ কারণে মোটরসাইকেল তৈরিতে নানা সুবিধা দেওয়া হয়েছে। এখন নিটল মোটরস হিরো ব্র্যান্ডের মোটরসাইকেল তৈরি করে দেশে বিক্রিতে শীর্ষ স্থানে উঠে আসার কথা বলছে। টাটা গাড়ি তৈরি করলে তারাও সুবিধা পাবে।

মাতলুব আহমাদ বলেন, গাড়ি তৈরি করতে কর ও সেবাসহ অন্যান্য সুবিধা দিতে হবে। এ জন্য দীর্ঘমেয়াদের সুনির্দিষ্ট নীতিমালা প্রয়োজন। এসব সুবিধা পেলে দেশে ব্যক্তিগত গাড়ি তৈরির কারখানা স্থাপনে বিনিয়োগ আসবে। এ দেশে তৈরি গাড়ি করে ভারতসহ বিভিন্ন দেশের বাজারে রফতানি করা হবে। তিনি বলেন, মোটরসাইকেল উৎপাদনে সুবিধা পাওয়ায় এখন দেশেই তা তৈরি হচ্ছে। পাঁচ মাস ধরে দেশে হিরো ব্র্যান্ডের মোটরসাইকেল তৈরি হচ্ছে। শিগগির দেশে তৈরি মোটরসাইকেল ভারতে রফতানি করার কথা জানান তিনি। টাটার নতুন এ গাড়ি অন্য ব্র্যান্ডের সঙ্গে তুলনা করে দেশের ক্রেতারা কিনবেন বলে আশাবাদী তিনি।

সুজন রায় বলেন, এ দেশে নেক্সন গাড়ির চাহিদা তৈরি হলে আরও সাশ্রয়ী দামে দিতে এখানে কারখানা করা হবে। নতুন কারখানা করা অনেক জটিল হলেও এ দেশের সরকার কর ও সেবাসহ অন্যান্য সুবিধা দিলে এতে পিছপা হবে না টাটা। তিনি বলেন, ছয় মাস আগে ভারতের বাজারে টাটা নেক্সন ছাড়া হয়। শুরুতেই এটি বেশ সাড়া ফেলেছে। অন্যান্য ব্র্যান্ডের চেয়ে জনপ্রিয় হয়ে উঠেছে। বাংলাদেশের বাজারেও পরিবেশবান্ধব এ গাড়ির বেশ চাহিদা তৈরি হবে। ইতালি, ইংল্যান্ড ও ভারতের তিনটি কারখানায় গবেষণা শেষে এ গাড়ি তৈরি করা হয়েছে।
সকালে গ্রেফতার, রাতে ‘বন্দুকযুদ্ধে’ নিহত

সকালে গ্রেফতার, রাতে ‘বন্দুকযুদ্ধে’ নিহত

কক্সবাজারের টেকনাফে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ফরিদ আলম ওরফে ডাকাত আলম ...

ক্ষমতায় এলে সংসদ ভেঙে নির্বাচনকালীন সরকার

ক্ষমতায় এলে সংসদ ভেঙে নির্বাচনকালীন সরকার

আগামী একাদশ সংসদ নির্বাচনে ক্ষমতায় এলে সংসদ ভেঙে 'নির্বাচনকালীন নিরপেক্ষ ...

রাজশাহী খুলনা বরিশাল ও রংপুরের ৮১ আসনে আ'লীগের প্রার্থী চূড়ান্ত

রাজশাহী খুলনা বরিশাল ও রংপুরের ৮১ আসনে আ'লীগের প্রার্থী চূড়ান্ত

রাজশাহী, খুলনা, বরিশাল ও রংপুর বিভাগের কমপক্ষে ৮১ আসনে দলীয় ...

এমপি হতে চান ১২ হাজার!

এমপি হতে চান ১২ হাজার!

আসন্ন জাতীয় নির্বাচনে এমপি হতে চান ১২ হাজারের বেশি নেতা। ...

শেকড়ের টান উপেক্ষা করা যায় না

শেকড়ের টান উপেক্ষা করা যায় না

ইউরোপে যখন রক আর টেকনো নিয়ে মাতামাতি চলছে, ঠিক সেই ...

জয়পুরহাটে লেভেল ক্রসিংয়ে অল্পের জন্য বাঁচলো ৪৮ বাস যাত্রী

জয়পুরহাটে লেভেল ক্রসিংয়ে অল্পের জন্য বাঁচলো ৪৮ বাস যাত্রী

জয়পুরহাটের আক্কেলপুর পৌর এলাকার পশ্চিম আমুট্ট (মহিলা কলেজ সংলগ্ন) এলাকায় ...

সিডরে নিখোঁজের ১১ বছর পর প্রত্যাবর্তন

সিডরে নিখোঁজের ১১ বছর পর প্রত্যাবর্তন

প্রলংয়করী ঘূর্ণিঝড় সিডরে নিখোঁজের ১১ বছর পর বাড়ি ফিরেছেন শরণখোলা ...

আসন বণ্টনের আলোচনা চেয়ে প্রধানমন্ত্রীকে এরশাদের চিঠি

আসন বণ্টনের আলোচনা চেয়ে প্রধানমন্ত্রীকে এরশাদের চিঠি

আসন বণ্টন নিয়ে আলোচনা করতে সময় চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ...