অনলাইনে তাৎক্ষণিক পরিশোধ বাড়ছে

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

ওবায়দুল্লাহ রনি

বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ত্রুটির কারণে অনলাইনে তাৎক্ষণিক পরিশোধ ব্যাপকভাবে কমে যায়। ত্রুটি সংশোধনের পর রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএসের ব্যবহার আবার বাড়ছে। গত আগস্ট মাসে এ ব্যবস্থায় ৩৩ হাজার ৩৪৬ কোটি টাকার লেনদেন হয়েছে। আগের মাসের তুলনায় যা প্রায় ৪ হাজার কোটি টাকা বা ১৩ দশমিক ৫১ শতাংশ বেশি। গত ৩১ জানুয়ারি থেকে ত্রুটি দেখা দেওয়ার পর ফেব্রুয়ারিতে লেনদেন কমে ১৫ হাজার ৩৫০ কোটি টাকায় নেমেছিল। জানুয়ারিতে যেখানে এ ব্যবস্থায় পরিশোধ হয়েছিল এক লাখ ৮৫ হাজার কোটি টাকার বেশি।

ব্যাংক খাত সংশ্নিষ্টরা জানান, বিভিন্ন সুবিধার ফলে অনলাইনে ব্যবসায়িক পরিশোধের সবচেয়ে জনপ্রিয় প্লাটফর্ম হয়ে উঠেছে আরটিজিএস। বাড়তি খরচ ছাড়া গ্রাহকের নির্দেশনার বিপরীতে এ ব্যবস্থায় এক লাখ টাকার বেশি অঙ্কের পরিশোধ তাৎক্ষণিকভাবে নিষ্পত্তি হয়। এ ব্যবস্থায় নিজ ব্যাংকের এক শাখা থেকে অন্য শাখার গ্রাহকের পাশাপাশি আরেক ব্যাংকের গ্রাহককে পরিশোধ করা যায়। প্রতি দিন সকাল সাড়ে ১০টা থেকে ৩টা পর্যন্ত আরটিজিএসের পরিশোধ নিষ্পত্তি হয়। ২০১৫ সালের অক্টোবরে চালুর পর বর্তমানে আরটিজিএসের আওতায় এসেছে ৫৫টি ব্যাংকের ৭০০ অনলাইন শাখা।

সার্ভারে ত্রুটির বিষয়টি প্রথম ধরা পড়ে গত ৩১ জানুয়ারি। ত্রুটির বিষয়টি ধীরে ধীরে এমন পর্যায়ে পৌঁছায় যে, বিভিন্ন ব্যাংক থেকে ব্যাপক অভিযোগ আসতে শুরু করে। এর পর সংবেদনশীল পরিশোধের ক্ষেত্রে আরটিজিএস ব্যবহার না করতে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ থেকে প্রথমে মৌখিকভাবে পরামর্শ দেওয়া হয়। সমস্যার সমাধান না হওয়ায় গত ১১ ফেব্রুয়ারি সব ব্যাংকের প্রধান নির্বাহীকে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে সতর্ক করে কেন্দ্রীয় ব্যাংক। চিঠিতে বলা হয়, কারিগরি ত্রুটির কারণে আরটিজিএস ব্যবস্থা ব্যবহার করে লেনদেন কিছুটা বাধাগ্রস্ত হচ্ছে। ত্রুটি সংশোধন না হওয়া পর্যন্ত সংবেদনশীল লেনদেন নিষ্পত্তিতে বিকল্প পদ্ধতি ব্যবহারের পরামর্শ দেওয়া হয়।

সংশ্নিষ্টরা জানান, দীর্ঘদিনের চেষ্টার পর গত জুলাইতে সার্ভারের ত্রুটি পুরোপুরিভাবে সংশোধন করা হয়। তবে বিষয়টি সব ব্যাংক শাখা বা ব্যবসায়ীরা ভালোভাবে না জানায় অনেকে এখনও আগের মতো আরটিজিএস ব্যবহার করে পরিশোধ করছেন না। যে কারণে এ পদ্ধতিতে লেনদেন আগের পর্যায়ে পৌঁছায়নি। সার্ভারে ত্রুটি শুরুর আগের মাস জানুয়ারিতে আরটিজিএসের মাধ্যমে মোট এক লাখ ৮৫ হাজার ৪৫৫ কোটি টাকা পরিশোধ হয়। বিভিন্ন ব্যাংকের এক লাখ ১১ হাজার ৫৪৫টি লেনদেনের বিপরীতে এ পরিমাণ পরিশোধ হয়েছিল। তবে ফেব্রুয়ারিতে মাত্র ৩৭ হাজার ১৪৬ লেনদেনের বিপরীতে পরিশোধ নেমে আসে ১৫ হাজার ৩৫০ কোটি টাকায়। পরের মাস মার্চে আরও কমে ৩০ হাজার ৪৭৩ লেনদেনের বিপরীতে মাত্র ৮ হাজার ১৪২ কোটি টাকা পরিশোধ হয়। এর পর থেকে প্রতি মাসে লেনদেন একটু করে বাড়ছে। গত এপ্রিলে আরটিজিএসে পরিশোধ হয়েছে ১২ হাজার ৩৯৩ কোটি টাকা। পর্যায়ক্রমে বাড়তে বাড়তে মে মাসে ১৪ হাজার ৩০৯ কোটি টাকা লেনদেন হয়েছে। জুনে ১৫ হাজার ২১২ কোটি টাকা, জুলাইতে ২৯ হাজার ৩৭৭ কোটি টাকা এবং আগস্ট মাসে ৩৩ হাজার ৩৪৬ কোটি টাকা পরিশোধ হয়েছে।
রাজাকারের সন্তানরাও সংসদে যেতে পারবে না: শাহরিয়ার কবির

রাজাকারের সন্তানরাও সংসদে যেতে পারবে না: শাহরিয়ার কবির

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি, লেখক ও সাংবাদিক শাহরিয়ার ...

সংবাদ সম্মেলন ডেকেছেন প্রধানমন্ত্রী

সংবাদ সম্মেলন ডেকেছেন প্রধানমন্ত্রী

সোমবার সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকাল ৪টায় তার ...

টাইম স্কেল ও সিলেকশন গ্রেড দ্রুত বাস্তবায়নের দাবি মাধ্যমিক শিক্ষকদের

টাইম স্কেল ও সিলেকশন গ্রেড দ্রুত বাস্তবায়নের দাবি মাধ্যমিক শিক্ষকদের

টাইম স্কেল ও সিলেকশন গ্রেড দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছেন সরকারি ...

মাগুরায় অনির্দিষ্টকালের বাস ধর্মঘটের ডাক

মাগুরায় অনির্দিষ্টকালের বাস ধর্মঘটের ডাক

ইজিবাইক ও নসিমন চালকেদের হাতে একাধিক বাস শ্রমিক জখম হওয়ার ...

সংসদের চলতি অধিবেশন চলবে ২৫ অক্টোবর পর্যন্ত

সংসদের চলতি অধিবেশন চলবে ২৫ অক্টোবর পর্যন্ত

বর্তমান দশম জাতীয় সংসদের ২৩তম ও শেষ অধিবেশনরোববার শুরু হয়েছে, ...

শাসকগোষ্ঠী জনমতকে তোয়াক্কা করছে না: মির্জা ফখরুল

শাসকগোষ্ঠী জনমতকে তোয়াক্কা করছে না: মির্জা ফখরুল

আসন্ন নির্বাচনকে ভোটারশুন্য করার জন্য সরকার নানা ফন্দি করছে বলে ...

চোখ হারানো সেই ১৭ জনকে ১০ লাখ করে টাকা দেওয়ার নির্দেশ

চোখ হারানো সেই ১৭ জনকে ১০ লাখ করে টাকা দেওয়ার নির্দেশ

চুয়াডাঙ্গা শহরের চক্ষু শিবিরে চিকিৎসা নিতে এসে অপারশেনের পর চোখ ...

মন্ত্রিসভার আকার ছোট হচ্ছে: ওবায়দুল কাদের

মন্ত্রিসভার আকার ছোট হচ্ছে: ওবায়দুল কাদের

জাতীয় নির্বাচনকে সামনে রেখে অল্প কয়েক দিনের মধ্যেই মন্ত্রিসভার আকার ...