সৌদিতে চালক পাঠাতে ১৪১ কোটি টাকার প্রকল্প

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

মোহাম্মদ সাইফুদ্দিন

সৌদি আরবে এক লাখ গাড়ি চালকের কর্মসংস্থানের সুযোগ কাজে লাগাতে চায় সরকার। এ জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় দক্ষ চালক তৈরির উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে মন্ত্রণালয় সারাদেশে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মাধ্যমে চালকদের প্রশিক্ষণে ১৪১ কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে। অনুমোদনের জন্য প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। তবে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় প্রকল্পের কাজ দ্রুত শুরু করতে চাইলেও কমিশন প্রকল্প প্রস্তাব যাচাই শেষে সমীক্ষা করার পরামর্শ দিয়েছে। সমীক্ষার ফলাফলের ভিত্তিতে তারা আবার প্রস্তাব তৈরি করে পাঠাতে বলেছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্র জানায়, সৌদি আরবে এক লাখ ড্রাইভারের কর্মসংস্থানের সুযোগ রয়েছে বলে এক পত্রের মাধ্যমে জানিয়েছেন রিয়াদে নিযুক্ত রাষ্ট্রদূত। তবে প্রকল্প প্রণয়নের শুরুতে শুধু সৌদি আরবে কর্মসংস্থানের বিষয়টি গুরুত্ব পেলেও পরে উপসাগরীয় অন্যান্য দেশের অভ্যন্তরীণ কর্মসংস্থানের বিষয়টি বিবেচনা করে প্রস্তাব করা হয়েছে।

পরিকল্পনা কমিশনের কর্মকর্তারা জানান, সম্ভাব্যতা সমীক্ষা ছাড়াই প্রকল্প প্রস্তাব তৈরি করা হয়েছে। সরকারি খাতে উন্নয়ন প্রকল্প প্রণয়ন, প্রক্রিয়াকরণ, অনুমোদন ও সংশোধন পদ্ধতিবিষয়ক সর্বশেষ প্রকাশিত পরিপত্রের নির্দেশনা অনুযায়ী এ ধরনের প্রকল্পে সম্ভাব্যতা যাচাই করতে হবে।

সম্প্রতি প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভায় এ প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সভায় সম্ভাব্যতা যাচাইয়ের পর নতুন করে প্রকল্প প্রস্তাব তৈরি পর আবার পিইসি সভা করার সিদ্ধান্ত নেওয়া হয়। এর পর প্রকল্পটি চূড়ান্ত অনুমোদনের জন্য একনেক সভায় উপস্থাপন করা হবে বলে কর্মকর্তারা জানান।

বিদেশে প্রশিক্ষিত ড্রাইভারদের লাইসেন্সপ্রাপ্তি ও কর্মসংস্থানের বিষয়টি জটিল ও দীর্ঘমেয়াদি। এ বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় দেশি-বিদেশি কোনো সংস্থার সঙ্গে সমঝোতা চুক্তিও করেনি। তাই প্রকল্প শুরুর আগে এসব বিষয় সুস্পষ্ট হওয়া প্রয়োজন। এ বিষয়ে প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয়কে বিআরটিএ (বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ), পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সৌদি আরব বা বিদেশি সংশ্নিষ্ট সংস্থার মধ্যে প্রয়োজনীয় সমঝোতা স্থাপনে উদ্যোগী হওয়া প্রয়োজন বলে মনে করছে কমিশন।

সংশ্নিষ্টরা জানান, সৌদি আরব বা বিদেশে লাইসেন্স পেতে হলে ড্রাইভিং কোর্সটি আন্তর্জাতিক মানের হওয়া প্রয়োজন। বিষয়টি ডিপিপিতে সুস্পষ্ট নয়। এ কারণে প্রশিক্ষণের আন্তর্জাতিক কারিকুলাম তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে প্রশিক্ষিত ড্রাইভারদের ভাষা শিক্ষা কোর্সে অগ্রাধিকার দিতে বলা হয়েছে।

এ ছাড়া প্রকল্প প্রস্তাবে সংযোজনের জন্য আরও বেশ কিছু নির্দেশনাও দেওয়া হয়েছে। এর মধ্যে সৌদি আরব ও উপসাগরীয় অন্যান্য দেশে চালকের প্রকৃত চাহিদা চিহ্নিত করতে বলা হয়েছে। একই সঙ্গে প্রশিক্ষিত বাংলাদেশের চালকদের বিদেশে লাইসেন্স পাওয়ার প্রক্রিয়া সম্পর্কে ডিপিপিতে উল্লেখ করতে বলা হয়েছে। লক্ষ্যমাত্রা অনুযায়ী, প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে প্রশিক্ষণ পাওয়ার সম্ভব্যতা, কোর্সের মেয়াদ নির্ধারণ, প্রশিক্ষণার্থী বাছাই ও তাদের বয়স ও শিক্ষাগত যোগ্যতা নির্ধারণে একটি নীতিমালা তৈরি করতেও বলেছে কমিশন।

প্রকল্প প্রস্তাবে ৬০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ড্রাইভিংসহ অটোমেকানিক্স প্রশিক্ষণ কোর্স চালু করার প্রস্তাব দেওয়া হয়েছে। তবে পিইসি সভায় দেশের সব জেলার প্রশিক্ষণ কেন্দ্রে কোর্সটি চালু করার বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে।

অন্যদিকে প্রকল্পের আওতায় প্রশিক্ষণের জন্য ১২১টি নতুন যানবাহন কেনার প্রস্তাব করা হলেও পিইসি সভায় প্রশিক্ষণের জন্য পুরাতন গাড়ি উপযুক্ত বলে মনে করছেন কমিটির সদস্যরা। এ পরিপ্রেক্ষিতে প্রশিক্ষণে সম্পূর্ণ নতুন যানবাহন সংগ্রহের পরিবর্তে সরকারি পরিবহন পুল থেকে গাড়ি সংগ্রহের সিদ্ধান্ত হয়। তবে প্রশিক্ষণের উপযুক্ত গাড়ি পাওয়া না গেলে প্রয়োজনে রিকন্ডিশন যানবাহন কেনার সিদ্ধান্ত হয়  পিইসি সভায়।
নরসিংদীতে দুই ভাইয়ের রক্তাক্ত মৃতদেহ উদ্ধার

নরসিংদীতে দুই ভাইয়ের রক্তাক্ত মৃতদেহ উদ্ধার

নরসিংদীতে একটি বিল থেকে দুই ভাইয়ের রক্তাক্ত মৃতদেহ উদ্ধার করা ...

আইনজীবী বাবু সোনা হত্যা মামলার অভিযোগপত্র গ্রহণ

আইনজীবী বাবু সোনা হত্যা মামলার অভিযোগপত্র গ্রহণ

রংপুরে বিশেষ জজ আদালতের সরকারি কৌঁসুলি অ্যাডভোকেট রথিশ চন্দ্র ভৌমিক ...

ঢাকা রওনা দিয়েছেন সাকিব

ঢাকা রওনা দিয়েছেন সাকিব

বাঁ হাতের কনিষ্ঠ আঙ্গুলে চোটের কারণে পাকিস্তানের বিপক্ষে বুধবার খেলতে ...

কোটা বাতিলের প্রস্তাব যাচ্ছে মন্ত্রিসভায়

কোটা বাতিলের প্রস্তাব যাচ্ছে মন্ত্রিসভায়

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা বাতিল করে মেধার ...

নিরাপদ ডিজিটাল বিশ্ব গড়তে জাতিসংঘের ভূমিকা চান প্রধানমন্ত্রী

নিরাপদ ডিজিটাল বিশ্ব গড়তে জাতিসংঘের ভূমিকা চান প্রধানমন্ত্রী

নিরাপদ ডিজিটাল বিশ্ব গড়তে জাতিসংঘকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানিয়ে ...

এফডিসিতে ডিরক্টরস গিল্ডের নির্বাচন

এফডিসিতে ডিরক্টরস গিল্ডের নির্বাচন

২৮ সেপ্টেম্বর অনুষ্টিত হবে নাট্য-নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের দ্বি-বার্ষিক নির্বাচন। ...

বিশ্বম্ভরপুর উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

বিশ্বম্ভরপুর উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ

সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সাবেক সভাপতি ...

সাংবাদিকরা অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করছেন: প্রধান বিচারপতি

সাংবাদিকরা অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করছেন: প্রধান বিচারপতি

সাংবাদিকরা প্রতিনিয়ত অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করছেন বলে মন্তব্য করেছেন ...