শাহজালালে কার্গো সেবা ২৪ ঘণ্টা চালুর নির্দেশ

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো সেবা ২৪ ঘণ্টা চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ ছাড়া আমদানি পণ্য বিমানবন্দর থেকে দ্রুত ছাড় করার স্বার্থে ঋণপত্র (এলসি) খোলার সঙ্গে সংশ্নিস্ট ব্যাংকের শাখাগুলো শনিবার ছুটির দিনেও খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমদানি-রফতানি বাণিজ্যে সেবা-সংক্রান্ত জটিলতা দূর করতে এ রকম আরও বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। একই সঙ্গে সমস্যা সমাধানে একটি কমিটি করা হয়েছে।

সংশ্নিষ্ট সরকারি-বেসরকারি অংশীজনের সঙ্গে মতবিনিময় সভায় গতকাল মঙ্গলবার এসব সিদ্ধান্ত নেওয়া হয়। গতকালই সিদ্ধান্তগুলো কার্যকর করতে সংশ্নিষ্ট প্রতিষ্ঠানকে নির্দেশ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমান। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, এফবিসিসিআইর সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান প্রমুখ এ সভায় উপস্থিত ছিলেন।

সভায় নেওয়া অন্য সিদ্ধান্তগুলো হচ্ছে- হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কার্গো আসার আগেই যাবতীয় প্রক্রিয়া শেষ করতে হবে। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) নির্দেশ দেওয়া হয়। প্রতি কার্যদিবসে পণ্য ছাড় করার জন্য রাত ৯টা পর্যন্ত ওয়্যার হাউস খোলা রাখা হবে। এ সময়ের মধ্যেও কাজ শেষ না হলে প্রয়োজনীয় সময় পর্যন্ত ওয়্যার হাউসের কার্যক্রম চালু থাকবে। শুল্ক্কায়ন কার্যক্রম দ্রুত করতে এনবিআরের সার্ভারকে শক্তিশালী করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়।

জানতে চাইলে এফবিসিসিআই সভাপতি সমকালকে জানান, বিমানবন্দরের ওয়্যার হাউস, শুল্ক্ক বিভাগ, বিমান কর্তৃপক্ষ- এ রকম অনেক প্রতিষ্ঠান থেকে সেবা পেতে কী ধরনের সমস্যা হচ্ছে সেগুলো চিহ্নিত করা হয়েছে। আমদানি-রফতানি বাণিজ্যের স্বার্থে প্রধানমন্ত্রীর কার্যালয় এসব সমস্যা সমাধানে আন্তরিক। গতকালের বৈঠকে সমস্যা সমাধানে সংশ্নিষ্টদের নিয়ে কমিটি করা হয়েছে।

এ ছাড়া আমদানি করা পণ্য ছাড় করার সঙ্গে সংশ্নিষ্ট প্রতিষ্ঠানের দায়িত্ব সমন্বয়ের জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) পরিকল্পনা বিভাগের সদস্যের নেতৃত্বে একটি কমিটি গঠন করার সিদ্ধান্ত হয় সভায়। এতে আমদানি প্রক্রিয়ার সঙ্গে সম্পর্কিত প্রতিষ্ঠানের একজন করে প্রতিনিধি থাকবেন। সভায় বিমানবন্দরের যাত্রীসেবার মান উন্নয়নেও বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়।

জানতে চাইলে বিজিএমইএ সভাপতি সমকালকে বলেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো সেবা ২৪ ঘণ্টা চালু রাখার সিদ্ধান্ত আসলে নতুন নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগেই এ ব্যাপারে নির্দেশ দিয়েছেন। তবে উদ্যোক্তা এবং ব্যবসায়ীরা অনেকেই অতিরিক্ত সময়ে সেবা নিতে যান না। এ কারণে সংশ্নিষ্ট কর্মকর্তারাও স্বাভাবিক সময়ের অতিরিক্ত আর সেবা দেওয়ার জন্য উপস্থিত থাকেন না।

বিজিএমইএ সভাপতি জানান, ভালো উদ্যোক্তা এবং ব্যবসায়ী হিসেবে সুনাম আছে এ রকম প্রতিষ্ঠানের পণ্য গ্রিন চ্যানেলে দ্রুত ছাড়েরও সিদ্ধান্ত হয়েছে। গতকাল পুরনো সিদ্ধান্তই আবার নতুন করে কার্যকরের সিদ্ধান্ত নেওয়া হয়। তিনি মনে করেন, গতকাল নেওয়া সিদ্ধান্তগুলোর ফলে আমদানি-রফতানি বাণিজ্য কিছুটা হলেও সহজ হবে। সিদ্ধান্তগুলোর কার্যকারিতা ফলোআপ করা হবে বলে জানান তিনি।

উদ্যোক্তারা দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো সেবাসহ বিভিন্ন সেবা মানসস্পন্ন নয়। পণ্য ছাড়ে সাবেকি ব্যবস্থাপনার কারণে বন্দরে খোলা আকাশের নিচে কোটি কোটি টাকার পণ্য নষ্ট হয়।

প্রধান পণ্য তৈরি পোশাকের ক্ষেত্রে বিদেশি ক্রেতাদের সঙ্গে পোশাকের স্যাম্পল বা নমুনা আনা-নেওয়া করা হয় বিমানবন্দর দিয়েই। বন্দরের অব্যবস্থাপনায় অনেক সময় এসব স্যাম্পল আর খুঁজে পাওয়া যায় না। বিভিন্ন সময়ে চুরির অভিযোগও তোলা হয়েছে কর্তৃপক্ষের বিরুদ্ধে।
আসগর-রশিদ ও হাসানকে আইসিসি'র শাস্তি

আসগর-রশিদ ও হাসানকে আইসিসি'র শাস্তি

এশিয়া কাপের সুপার ফোরে পাকিস্তান এবং আফগানিস্তানের ম্যাচটি বেশ উত্তাপ ...

বিএনপি-জামায়াতকে ক্ষমতার বাইরে রাখতে হবে: ইনু

বিএনপি-জামায়াতকে ক্ষমতার বাইরে রাখতে হবে: ইনু

তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, খালেদা জিয়া ...

দেবী রূপে অপু বিশ্বাস

দেবী রূপে অপু বিশ্বাস

এ যেন সাক্ষাৎ দেবী! ছবিটি দেখে প্রথমে এমনটিই হয়তো বলবেন সবাই। ...

বেলাবতে নৌকা ডুবিতে ভাইবোনসহ ৩ জনের মৃত্যু

বেলাবতে নৌকা ডুবিতে ভাইবোনসহ ৩ জনের মৃত্যু

নরসিংদীর বেলাবতে নৌকা ডুবিতে ভাইবোনসহ তিনজনের মৃত্যু হয়েছে। শনিবার দুপুরে ...

সৌম্য-ইমরুলকে দুবাই আনার কারণ অজানা মাশরাফির

সৌম্য-ইমরুলকে দুবাই আনার কারণ অজানা মাশরাফির

বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা দাবি করেছেন, সৌম্য সরকার ...

চিকিৎসা নিতে চেন্নাই যাচ্ছেন আফজাল শরীফ

চিকিৎসা নিতে চেন্নাই যাচ্ছেন আফজাল শরীফ

দীর্ঘ ৪ বছর ধরে মেরুদণ্ড, কোমর ও হাড়ের ব্যথায় ভুগছেন ...

আওয়ামী লীগের বিকল্প আওয়ামী লীগ: কাদের

আওয়ামী লীগের বিকল্প আওয়ামী লীগ: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল ...

আইনগত ভিত্তি পেলেই ইভিএম ব্যবহার: সিইসি

আইনগত ভিত্তি পেলেই ইভিএম ব্যবহার: সিইসি

আইনগত ভিত্তি পেলেই আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন ...