নগদ সহায়তা পাবে আরও ৯ খাত

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

তৈরি পোশাকসহ বিদ্যমান খাতগুলোর পাশাপাশি মোটরসাইকেল, ওষুধ, সিরামিকসহ রফতানি ভর্তুকি পাবে আরও ৯টি খাত। এসব খাতে ১০ শতাংশ হারে নগদ সহায়তা দেওয়া হবে। গত অর্থবছর তথ্য প্রযুক্তিসহ পাঁচটি খাতকে রফতানি ভর্তুকির আওতাভুক্ত করা হয়। সরকারি সিদ্ধান্তের আলোকে গত সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।

রফতানি খাতকে উৎসাহিত করতে তৈরি পোশাকসহ বিভিন্ন পণ্যের ওপর অনেক আগে থেকে নগদ সহায়তা দিয়ে আসছে সরকার। দেশের বৈদেশিক মুদ্রা আয় বাড়ানো এবং বৈশ্বিক বাজারে প্রতিযোগিতায় টিকে থাকার সক্ষমতা অর্জনে সহায়তার জন্য এর আওতা আরও বাড়ানো হলো। এ ছাড়া যৌক্তিক কারণে কোনো রফতানি বিল প্রত্যাবাসন না হলে সে ক্ষেত্রেও গত অর্থবছর থেকে নগদ সহায়তা দেওয়া অব্যাহত থাকবে।

সার্কুলারে বলা হয়, নতুনভাবে অন্তর্ভুক্ত খাতগুলো চলতি ২০১৮-১৯ অর্থবছরে রফতানি হওয়া পণ্যের ওপর নগদ সহায়তা পাবে। ভর্তুকি বা নগদ সহায়তার জন্য ১০ সেপ্টেম্বর থেকেই আবেদন করতে পারবেন রফতানিকারকরা। ভর্তুকির জন্য নতুন খাতগুলো হলো- ওষুধ পণ্য, মোটরসাইকেল, সিরামিক দ্রব্য, রেজার ও রেজার ব্লেডস, ফটোভোলটাইক মডিউল, কেমিক্যাল পণ্য (ক্লোরিন, হাইড্রোক্লোরিক এসিড, কস্টিক সোডা এবং হাইড্রোজেন পারঅক্সাইড), টুপি, কাঁকড়া ও কুঁচে (হিমায়িত ও সফটসেল, পরিবেশ ও বন বিভাগের ছাড়পত্র গ্রহণ সাপেক্ষে) এবং গলিত শিট। গত অর্থবছরে যুক্ত পাঁচটি খাত ছিল- সফটওয়্যার, তথ্যপ্রযুক্তি সেবা ও হার্ডওয়্যার, সিনথেটিক ও ফেব্রিক্সের মিশ্রণে তৈরি পাদুকা অ্যাকটিভ ফার্মাসিউটিক্যালস ইনগ্রিডিয়েন্টস (এপিআই), অ্যাকুমুলেটর ব্যাটারি এবং নারিকেলের ছোবড়ার আঁশ দিয়ে তৈরি পণ্য।

সার্কুলারে বলা হয় দেশীয় বস্ত্র খাতে শুল্ক্ক বন্ড ও ডিউটি ড্র-ব্যাকের পরিবর্তে বিকল্প নগদ সহায়তা, বস্ত্র খাতের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের অতিরিক্ত সুবিধা, যুক্তরাষ্ট্র, কানাডা ও ইইউ ছাড়া নতুন পণ্য বা বাজার সম্প্রসারণ সহায়তা, ইউরো অঞ্চলে বস্ত্র খাতে রফতানিকারকদের জন্য বিদ্যমান ৪ শতাংশের অতিরিক্ত বিশেষ সহায়তা ২ শতাংশ অব্যাহত থাকবে। এ ছাড়া চামড়াজাত পণ্য ও আসবাব, জাহাজ, প্লাস্টিক পণ্য ও পেট বোতল-ফ্লেক্স, শস্য ও শাকসবজির বীজ এবং পাটকাঠি থেকে উৎপাদিত কার্বন, পাটজাত পণ্য, আলু, সাভারে চামড়া শিল্প নগরীতে স্থানান্তরিত শিল্পপ্রতিষ্ঠান থেকে ক্রাস্ট ও ফিনিশড লেদার এবং রফতানিতে আলাদা নগদ সহায়তা অব্যাহত থাকবে। এ ছাড়া দেশে উৎপাদিত কাগজ ও কাগজজাতীয় দ্রব্য, আগর, আতর, হোগলা, খড়, আখের ছোবড়া দিয়ে উৎপাদিত হস্তশিল্প, কৃষিপণ্য, গরু-মহিষের নাড়িভুঁড়ি, শিং ও রগ (হাড় ছাড়া), হালকা প্রকৌশল, হালাল মাংস, হিমায়িত চিংড়ি ও মাছ রফতানিতে আগের মতোই নগদ সহায়তা অব্যাহত থাকবে।
একাধিক আসনে লড়তে পারেন যারা

একাধিক আসনে লড়তে পারেন যারা

রাজনীতির নানামুখী হিসাব-নিকাশের কারণে আগামী একাদশ সংসদ নির্বাচনে একাধিক আসনে ...

আক্রান্ত হয়েও জানেন না অর্ধেক মানুষ

আক্রান্ত হয়েও জানেন না অর্ধেক মানুষ

দেশে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। নারী-পুরুষ-শিশু সব ...

ঋণখেলাপি হয়েও ব্যাংক পরিচালক

ঋণখেলাপি হয়েও ব্যাংক পরিচালক

ঢাকা ব্যাংকের পরিচালক এমএনএইচ বুলু ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের মিরপুর রোড ...

দণ্ড স্থগিত না হলে প্রার্থিতা বাতিল: ইসি

দণ্ড স্থগিত না হলে প্রার্থিতা বাতিল: ইসি

একাদশ সংসদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশ্যে দেওয়া নির্বাচন কমিশনের (ইসি) ...

২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন পাশের সনদ দেয় তারা

২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন পাশের সনদ দেয় তারা

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ভুয়া ওয়েবসাইট খুলে ...

কলেজ শিক্ষকের ধর্ষণে পঞ্চম শ্রেণির ছাত্রী অন্তঃসত্ত্বা!

কলেজ শিক্ষকের ধর্ষণে পঞ্চম শ্রেণির ছাত্রী অন্তঃসত্ত্বা!

মাত্র ১০ বছরের মেয়েটি স্থানীয় একটি স্কুলে পঞ্চম শ্রেণিতে পড়ে। অভিযোগ উঠেছে, ...

কর্নেল (অব.) জাফর ইমামের মনোনয়ন ফরম ছিনতাই!

কর্নেল (অব.) জাফর ইমামের মনোনয়ন ফরম ছিনতাই!

ফেনী-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী হতে চাওয়া কর্নেল (অব.) জাফর ...

চোখ হারানো প্রত্যেকে পেলেন ৫ লাখ টাকা

চোখ হারানো প্রত্যেকে পেলেন ৫ লাখ টাকা

চুয়াডাঙ্গা জেলা শহরের ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারে ...