আগস্টে রফতানি আয়ে ধাক্কা

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

রফতানি আয়ে উচ্চ প্রবৃদ্ধি হয়েছিল। নতুন অর্থবছর শুরুর দ্বিতীয় মাসে এসে সেই স্বস্তি থাকল না। দ্বিতীয় মাস আগস্টে রফতানি কমেছে আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ১২ শতাংশ। আর প্রথম মাস জুলাইয়ের তুলনায় কমেছে ১০ শতাংশ। চলতি অর্থবছরের প্রথমে জুলাইতে রফতানি বেড়েছিল ২০ শতাংশ। জুলাইতে ভালো অবস্থার কারণে জুলাই-আগস্ট দুই মাসে রফতানি বেড়েছে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আড়াই শতাংশ।

গত অর্থবছরের মাঝামাঝি সময় থেকে শুরু করে চলতি অর্থবছরের প্রথম মাস পর্যন্ত রফতানি আয়ে ভালো প্রবণতার মধ্যে হঠাৎ রফতানি এত বড় অঙ্কে কমে যাওয়ার কারণ হিসেবে উদ্যোক্তারা বলছেন, আলোচ্য আগস্টে ঈদুল আজহা উদযাপনের কারণে কয়েক দিন উৎপাদন কার্যকম বন্ধ ছিল। এর প্রভাব পড়েছে রফতানি আয়ে।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ তথ্য অনুযায়ী, গত আগস্টে বিভিন্ন ধরনের পণ্য রফতানি থেকে আয় এসেছে ৩২১ কোটি ডলার। আগের বছরে এই পরিমাণ ছিল ৩৬৪ কোটি ডলার। রফতানি কম হয়েছে ৪৩ কোটি ডলার। অন্যদিকে গত জুলাই-আগস্টে রফতানি হয়েছে ৬৮০ কোটি ডলারের পণ্য। গত অর্থবছরের এই সময়ের তুলনায় যা ১৭ কোটি ডলার বেশি। এই আয়ের ৫৭৪ কোটি ডলারই এসেছে প্রধান পণ্য তৈরি পোশাক রফতানি থেকে। এ খাতের নিট (গেঞ্জি জাতীয় পোশাক) ক্যাটাগরির তুলনায় ওভেনের (শার্ট-প্যান্ট) রফতানি তুলনামূলক কম। আলোচ্য সময়ে নিটের আয় বেড়েছে ৩ দশমিক ৮২ শতাংশ। এ সময় ওভেনের বেড়েছে ১ দশমিক ৫৩ শতাংশ।

রফতানিতে এই ছন্দপতন সম্পর্কে জানতে চাইলে প্রধান রফতানি পণ্য তৈরি পোশাক উৎপাদন ও রফতানিকারক উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএর সহ-সভাপতি এসএম মান্নান কচি সমকালকে জানান, সাধারণত সব সময়েই ঈদের মাসে ছুটির কারণে ৮ থেকে ১০ দিনের মতো উৎপাদন কম হয় পোশাক কারখানাগুলোতে। পরের মাসে সেটা পুষিয়ে নেওয়া হয়। এ কারণেই রোজার ঈদের পরবর্তী মাস হিসেবে নতুন অর্থবছরের প্রথম মাস গত জুলাইতে স্বাভাবিকের তুলনায় রফতানি বেশি হয়েছে। ২০ শতাংশ রফতানি বৃদ্ধি সাধারণত হয় না। ঠিক একই কারণে ঈদুল আজহার মাস হিসেবে গত মাসে উৎপাদন কম হয়েছে। মাসের রফতানি চিত্রে সেটাই দেখা গেছে। তার যুক্তি, এই নিয়মে আগামী মাসে আবার স্বাভাবিকের তুলনায় রফতানি আয় বেশি দেখা যাবে। হাতে যথেষ্ট রফতানি আদেশ এবং স্বাভাবিক উৎপাদন অব্যাহত থাকায় এ নিয়ে উদ্যোগের কোনো কারণ নেই বলে মনে করেন তিনি।

তৈরি পোশাকের মতো অন্যান্য পণ্যের রফতানিও কমেছে ঈদের কারণেই। প্রথম দুই মাসে পাট ও পাটপণ্যের রফতানি কমেছে ১৬ শতাংশ। এ খাতের সব পণ্যের রফতানি কমেছে। জানতে চাইলে বেসরকারি পাটকল মালিকদের সংগঠন বিজেএমএর সচিব আবদুল বারেক খান জানান, ঈদের মাসে ছুটি ছাড়াও কেনাকাটার কারণে অনেক শ্রমিক কারখানায় অনুপস্থিত থাকেন। এ কারণে গোটা মাসজুড়েই উৎপাদন ব্যাহত হয়। গত কয়েক বছর ধরে এই প্রবণতা কিছুটা বেড়েছে বলে জানান তিনি। এ ছাড়া পাট ও পাটের রফতানি কমে যাওয়ার অন্য কারণের মধ্যে রয়েছে বড় বাজার ভারতের আরোপ করা অ্যান্টিডাম্পিং শুল্ক্ক। প্রতি মাসেই রফতানি কমছে দেশটিতে। ভারতের বিকল্প বাজার হিসেবে অন্যান্য বাজারে মনোযোগ দেওয়ার চেষ্টা করছেন উদ্যোক্তারা। তবে ইউরোপ এবং মধ্যপ্রাচ্যের বাজার থেকে আশানুরূপ সাড়া মিলছে না।

জুলাই-আগস্ট সময়ে পণ্য হিমায়িত এবং জীবন্ত মাছের রফতানি কমেছে ৩০ শতাংশ। চিংড়ির রফতানি কমেছে ৩৬ শতাংশ। চামড়া ও চামড়া পণ্যের রফতানি কমেছে ২৬ শতাংশেরও বেশি। প্রকৌশল পণ্যের কমেছে ৮ শতাংশ, বাইসাইকেলে ৩৫ শতাংশ এবং জাহাজ রফতানি ১০০ শতাংশ কমেছে। সার্বিকভাবে কৃষি পণ্যের রফতানি ৬৮ শতাংশ বাড়লেও এ খাতের পণ্য চায়ের রফতানি কমেছে ৯৪ শতাংশ। সবজি ১৩ শতাংশ, মসলা ১১ শতাংশ ও ফল রফতানি কমেছে ৯৮ শতাংশ। রফতানি কমে যাওয়ার প্রবণতার মধ্যেও কয়েকটি পণ্য ব্যতিক্রম। এর মধ্যে বড় পণ্য ওষুধের রফতানি বেড়েছে ১৯ শতাংশ, টেরিটাওয়েলের বেড়েছে ২২ শতাংশ, সিরামিকের ২৯৮ শতাংশ ও ফার্নিচারে রফতানি বেড়েছে ৩৩ শতাংশ।
প্রার্থীদের হলফনামায় চোখ রাখবে দুদক

প্রার্থীদের হলফনামায় চোখ রাখবে দুদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সম্ভাব্য প্রার্থীদের হলফনামার সম্পদের হিসাবে নজর ...

সময় শেষ ব্যানার-পোস্টার সরেনি

সময় শেষ ব্যানার-পোস্টার সরেনি

সুষ্ঠু নির্বাচন ও প্রার্থীদের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির জন্য ...

হাল ছাড়েননি বাদপড়ারা চলছে চেষ্টা-তদবির

হাল ছাড়েননি বাদপড়ারা চলছে চেষ্টা-তদবির

আওয়ামী লীগের সম্ভাব্য তালিকা থেকে বাদ পড়া দলের মনোনয়নপ্রত্যাশীরা এখনও ...

মিশ্র প্রতিক্রিয়া আইনজ্ঞদের

মিশ্র প্রতিক্রিয়া আইনজ্ঞদের

দুর্নীতির দুটি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ১০ ও ৭ ...

বিদ্রোহী প্রার্থী হওয়া যাবে না

বিদ্রোহী প্রার্থী হওয়া যাবে না

দল থেকে যাকেই মনোনয়ন দেওয়া হবে, তার পক্ষে সবাইকে ঐক্যবদ্ধভাবে ...

ধানের শীষের প্রতীক্ষায় শতাধিক ব্যবসায়ী

ধানের শীষের প্রতীক্ষায় শতাধিক ব্যবসায়ী

জাতীয় সংসদে ব্যবসায়ী সাংসদের সংখ্যা বেড়েই চলেছে। বর্তমান সংসদে ব্যবসায়ীদের ...

কিশোরগঞ্জের ৬ আসনের তিনটিতেই প্রার্থী পুত্ররা

কিশোরগঞ্জের ৬ আসনের তিনটিতেই প্রার্থী পুত্ররা

আওয়ামী লীগের রাজনীতিতে কিশোরগঞ্জের ৬টি সংসদীয় আসনের তিনটিতেই উত্তরাধিকার আজ ...

বিএনপির অভিযোগ তদন্তে পুলিশ

বিএনপির অভিযোগ তদন্তে পুলিশ

প্রধানমন্ত্রী ও নির্বাচন কমিশনের কাছে বিএনপির পক্ষ থেকে 'গায়েবি ও ...