দাবিহীন আমানত কেন্দ্রীয় ব্যাংকে জমা হচ্ছে না

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

কোনো ব্যাংকের কাছে ১০ বছর ধরে আমানত ও মূল্যবান সামগ্রীর দাবিদার না থাকলে বাংলাদেশ ব্যাংকে জমা দেওয়ার বিধান থাকলেও তা মানছে না অনেক ব্যাংক। আবার কিছু ব্যাংক এ অর্থ জমা দিলেও সঠিকভাবে সুদের হিসাব করছে না। বছরের পর বছর ধরে ব্যাংকগুলো নিজস্ব সম্পদ হিসেবে এসব অর্থ ব্যবহার করছে। বিভিন্ন পরিদর্শনে বিষয়টি উঠে আসায় নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় ব্যাংক। দাবিবিহীন আমানত ও মূল্যবান সামগ্রী জমা দেওয়ার উপায় ও ছকসহ দিকনির্দেশনা দিয়ে একটি সার্কুলার জারি করে গতকাল সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্নিষ্ট কর্মকর্তারা জানান, ব্যাংক কোম্পানি আইনে অদাবিকৃত আমানত ও মূল্যবান সামগ্রী জমা দেওয়ার বিধান থাকলেও কোন উপায়ে দিতে হবে সে বিষয়ে কিছু বলা ছিল না। ফলে অনেক ব্যাংক এ ধরনের অর্থ নিজেরাই ব্যবহার করছে। এখন এ বিষয়ে সুনির্দিষ্ট ছকে জমা দেওয়ার নিয়ম করা হলো। এর পরও কোনো ব্যাংক জমা না দিলে ব্যাংক কোম্পানি আইনের আলোকে ব্যবস্থা নেওয়া হবে।

সার্কুলারে বলা হয়, ব্যাংক কোম্পানি আইনের ৩৫ ধারার আলোকে সরকারি সম্পদ, নাবালক বা আদালতের অর্থ ছাড়া ব্যাংকগুলোর অদাবিকৃত আমানত এবং মূল্যবান সামগ্রী সরকারি খাতে জমা দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকে জমা করার নির্দেশনা রয়েছে। আর এ ক্ষেত্রে কোনো ব্যাংক শাখায় জমানো নির্দিষ্ট মেয়াদি ও অন্য কোনো আমানত, আমানতের ওপর প্রদেয় লভ্যাংশ, বোনাস, লাভ বা পরিশোধযোগ্য অন্য কোনো অর্থ, চেক, ড্রাফট বা বিনিময় দলিল এবং ব্যাংকের জিম্মায় রক্ষিত মূল্যবান সামগ্রী গ্রাহক ১০ বছর পর্যন্ত লেনদেন বা যোগাযোগ না করলে তা অদাবিকৃত অর্থ ও মূল্যবান সামগ্রী হিসেবে গণ্য হয়। এ ধরনের অর্থ ও চেক এবং ড্রাফট বা বিনিময় দলিলের পাওনাদারদের পক্ষে কোনো ব্যক্তির ঠিকানায় রেজিষ্ট্রিকৃত ডাকযোগে তিন মাসের লিখিত নোটিশ পাঠানোর বিধান রয়েছে। ড্রাফট বা বিনিময় দলিলে পাওনাদারের ঠিকানা পাওয়া না গেলে নির্দিষ্ট নিয়ম মেনে আবেদনকারীর ঠিকানায় অনুরূপ নোটিশ দিতে হবে। নোটিশ দেওয়ার তিন মাস পরও কোনো উত্তর না এলে প্রতি পঞ্জিকা বছরের এপ্রিল মাসে বাংলাদেশ ব্যাংকে জমা দিতে হবে।

এতে আরও বলা হয়, ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকে জমা দেওয়ার পরও ২ বছর পর্যন্ত দাবিদার এলে টাকা ফেরত দেওয়া হবে। আর এ জন্য বাংলাদেশ ব্যাংকে হস্তান্তরিত অদাবিকৃত আমানত ও মূল্যবান সামগ্রীর তালিকা সংশ্নিষ্ট ব্যাংক তাদের ওয়েবসাইটে এবং সরকারি গেজেট ও অনূ্যন দুটি পত্রিকায় প্রতি তিন মাসে একবার করে এক বছর ধরে প্রকাশ করবে। বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটেও এক বছর ধরে এ-সংক্রান্ত তথ্য প্রদর্শন করা হবে। এর পরও দুই বছরের মধ্যে কোনো দাবি উত্থাপিত না হলে বাকি অর্থ বা সামগ্রীর ওপর আর কোনো দাবি থাকবে না। পরবর্তী সময়ে তা সরকারের সম্পত্তি হিসেবে গণ্য হবে এবং সরকারের কাছে ন্যস্ত করা হবে।

সার্কুলারে আরও বলা হয়, ব্যাংকগুলো অদাবিকৃত আমানত ও মূল্যবান সামগ্রীর তথ্য বাংলাদেশ ব্যাংকে জমার পরও গ্রাহকের অ্যাকাউন্টে স্বাক্ষরের দলিল ও অন্যান্য দলিল সংরক্ষণ করতে হবে। শুধু কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার পর আর তথ্য সংরক্ষণ করতে হবে না। একই সঙ্গে সংশ্নিষ্ট ব্যাংক অ্যাকাউন্ট খোলার আবেদনপত্রে বাংলাদেশ ব্যাংকে হস্তান্তরের বিষয়টি চিহ্নিত করতে হবে। মৃত ব্যক্তির জমানো অর্থ ফেরত পাওয়ার জন্য মৃত্যু সনদ জমা দিতে হবে। এক্ষেত্রে নমিনি মনোনয়ন করা না থাকলে উত্তরাধিকার সনদ অনুযায়ী উপযুক্ত উত্তরাধিকারী সংশ্নিষ্ট ব্যাংকে আবেদন করবেন।

এতে বলা হয়, অদাবিকৃত দেশীয় মুদ্রার আমানত সুদসহ অর্থ চেক পে-অর্ডারের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে সুদসহ জমা দিতে হবে। বৈদেশিক মুদ্রার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক অনুমোদিত ৬টি বৈদেশিক মুদ্রা থাকা আমানত বাংলাদেশ ব্যাংকের ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগে চেক বা পে-অর্ডারের মাধ্যমে সুদসহ জমা দিতে হবে। অদাবিকৃত আমানত জমার ক্ষেত্রে সার্কুলারের সঙ্গে সংযুক্ত ছক অনুযায়ী দিতে হবে। যার একটি অনুলিপি দিতে হবে ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগে। অদাবিকৃত মূল্যবান সামগ্রীর ক্ষেত্রে যে দেনা দলিল বা ব্যবস্থার অধীনে ব্যাংকের জিম্মায় রক্ষিত আছে সে দেনা, দলিল বা ব্যবস্থার শর্ত মোতাবেক বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে জমা দিতে হবে।

পরবর্তী খবর পড়ুন : বেশির ভাগের দাম কমেছে

পুলিশ জানে না খুনি কারা

পুলিশ জানে না খুনি কারা

রাজধানীর উপকণ্ঠ নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় তিন যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধারের ...

আস্থার প্রতিদান দিলেন ইমরুল-সাইফ

আস্থার প্রতিদান দিলেন ইমরুল-সাইফ

জিম্বাবুয়ের বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরি করা ইমরুল কায়েস দলের অটোমেটিক চয়েস ...

বাংলাদেশেই চিরশায়িত বাংলার অকৃত্রিম বন্ধু

বাংলাদেশেই চিরশায়িত বাংলার অকৃত্রিম বন্ধু

ফাদার মারিনো রিগনের নিজ হাতে লাগানো 'সোনা ঝুড়ি' গাছটি ফুল ...

এবার সাদা ইয়াবা

এবার সাদা ইয়াবা

এবার সাদা রঙের ইয়াবা উদ্ধার হলো রাজধানীর রামপুরার উলন রোড ...

রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ ১ নভেম্বর

রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ ১ নভেম্বর

আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রচারে জীবন্ত কোনো প্রাণী ব্যবহার করা ...

সুষ্ঠু নির্বাচন হলে আ' লীগ ১০ আসনও পাবে না: কাদের সিদ্দিকী

সুষ্ঠু নির্বাচন হলে আ' লীগ ১০ আসনও পাবে না: কাদের সিদ্দিকী

বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেছেন, সুষ্ঠু নির্বাচন হলে আওয়ামী লীগ ১০টির ...

চার্জশিটের আগে গ্রেফতারে সরকারের অনুমতি লাগবে

চার্জশিটের আগে গ্রেফতারে সরকারের অনুমতি লাগবে

আদালতে চার্জশিট গ্রহণের আগে সরকারি কর্মচারিদের গ্রেফতারে অনুমতি নিতে হবে-এমন ...

রণবীর-দীপিকার বিয়ের তারিখ চূড়ান্ত

রণবীর-দীপিকার বিয়ের তারিখ চূড়ান্ত

সকল জল্পনার অবসান ঘটিয়ে শিগগিরই বিয়ের পিঁড়িতে বসছেন বলিউডের দুই ...