৪২০০ কোটি টাকা বিনিয়োগ করবে থাই কোম্পানি সিয়াম

নাফ ট্যুরিজম পার্ক উন্নয়নে বেজার সঙ্গে এমওইউ

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

দ্বীপভিত্তিক পর্যটন উন্নয়নে জোর দিচ্ছে সরকার। এ লক্ষ্যে প্রথম দ্বীপভিত্তিক নাফ ট্যুরিজম পার্কের উন্নয়নে থাইল্যান্ডের বিখ্যাত কোম্পানি সিয়াম সিয়াম ইন্টারন্যাশনালের সঙ্গে সমঝোতা স্মারক এমওইউ সই করেছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। এ পার্কের উন্নয়নে প্রায় চার হাজার ২০০ কোটি টাকা বিনিয়োগ পরিকল্পনার কথা জানিয়েছে থাই কোম্পানি।

গতকাল বুধবার বেজা কার্যালয়ে সংস্থার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর সভাপতিত্বে এক অনুষ্ঠানে এমওইউ সই হয়। বেজার নির্বাহী সদস্য হারুনুর রশীদ ও সিয়াম সিয়াম ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক কিয়াটকাটি সোমিয়ুথ সমঝোতা স্মারকে সই করেন।

টেকনাফ উপজেলায় নাফ নদের মধ্যে ২৭১ একরের জ্বালিয়ার দ্বীপটিকে একটি আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে ভূমি উন্নয়নের কাজ করবে প্রতিষ্ঠানটি। পর্যটনের ক্ষেত্রে সিয়াম সিয়াম ইন্টারন্যাশনালের দীর্ঘদিনের অভিজ্ঞতা রয়েছে। থাইল্যান্ডে তারা বিশ্বমানের পর্যটন কেন্দ্র, ওয়াটার পার্ক, সাইবার পার্কসহ নানা বিনোদন কেন্দ্র স্থাপন করেছে। এর আগে বাংলাদেশে তারা যৌথভাবে ফ্যান্টাসি কিংডম ও ফ'য়স লেকের ভূমি উন্নয়নের কাজ এবং বিনোদন কেন্দ্র স্থাপনের কাজ করেছে। নাফ ট্যুরিজম পার্কে সিয়ামের প্রায় ৫০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা রয়েছে। পার্কটিতে পাঁচ ও তিন তারকা হোটেল, জিমনেসিয়ামসহ অ্যাপার্টমেন্ট, রিসোর্ট, বিনোদন পার্ক, লাইভ এন্টারটেইনমেন্ট থিয়েটার ও মিউজিসিয়াম, মেগা শপিং মল, সিনেমা হল, বোলিং সেন্টার, ঘূর্ণায়মান রেস্টুরেন্ট, ওয়াটার স্পোর্টস বিচ, গলফ ক্লাব, কেবল কার, নদী ভ্রমণ, মিউজিক্যাল ওয়াটার ফাউন্টেইন, মসজিদ, অফিস ভবন, পাওয়ার পল্গ্যান্ট এবং অন্যান্য সুযোগ-সুবিধা স্থাপনের প্রাথমিক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এতে পার্কে প্রায় ১২ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

এমওইউ সই অনুষ্ঠানে সিয়ামের ব্যবস্থাপনা পরিচালক বলেন, আগামী পাঁচ বছরে নাফ ট্যুরিজম পার্কের উন্নয়ন কাজ ধাপে ধাপে সম্পন্ন হবে। প্রথম ধাপের কাজ দেড় বছরে শেষ করা হবে। এখানে বিশ্বমানের একটি অত্যাধুনিক বিনোদন পার্ক তৈরি করতে তিনি বেজার সহযোগিতা আশা করেন।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, দেশের উন্নয়নে যেসব প্রতিষ্ঠান কাজ করছে তাদের সব সময় সহযোগিতা করবে বেজা। তিনি বলেন, দেশের সম্ভাবনাময় পর্যটন শিল্পের বিকাশের জন্য নৈসর্গিক সৌন্দর্যের কেন্দ্র জ্বালিয়ার দ্বীপকে ট্যুরিজম পার্কে রূপান্তরিত করতে পরিকল্পনা অনুযায়ী কাজ চলছে। তিনি আরও বলেন, এই পার্কে ঝুলন্ত সেতুর চূড়ান্ত নকশার কাজ সমাপ্তির পর্যায়ে। সংশ্নিষ্ট সব সরকারি প্রতিষ্ঠানের আন্তরিক সহযোগিতায় বেজা এগিয়ে চলেছে। তিনি সিয়াম সিয়ামকে তাদের প্রস্তাবনা দ্রুত দেওয়ার অনুরোধ জানান।
তপ্ত মরুতে 'জল ঢালল' ভারত-পাকিস্তান ম্যাচ

তপ্ত মরুতে 'জল ঢালল' ভারত-পাকিস্তান ম্যাচ

‘সামনের ম্যাচে দেখা হবে। এই আসরে। একই মাঠে।’ পাকিস্তানের কোন ...

সড়ক দুর্ঘটনায় সর্বোচ্চ সাজা ৫ বছর

সড়ক দুর্ঘটনায় সর্বোচ্চ সাজা ৫ বছর

বেপরোয়া মোটরযানের কবলে পড়ে দুর্ঘটনার ক্ষেত্রে সর্বোচ্চ পাঁচ বছরের সাজার ...

বাংলাদেশ দলে কয় পরিবর্তন?

বাংলাদেশ দলে কয় পরিবর্তন?

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি বাংলাদেশের জন্য নিয়ম রক্ষার। শ্রীলংকাকে বড় ব্যবধানে ...

অস্ত্র নিয়ে চট্টগ্রামে ছাত্রলীগের দুই পক্ষের মহড়া

অস্ত্র নিয়ে চট্টগ্রামে ছাত্রলীগের দুই পক্ষের মহড়া

চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের কমিটি গঠনকে কেন্দ্র করে প্রকাশ্যে অস্ত্রের মহড়া ...

সরকারি অর্থে বিদেশ ভ্রমণে বিমানের ফ্লাইট বাধ্যতামূলক

সরকারি অর্থে বিদেশ ভ্রমণে বিমানের ফ্লাইট বাধ্যতামূলক

সরকারি অর্থে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট ব্যবহার ...

খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নির্বাচনী পরিবেশ তৈরি করুন: ফখরুল

খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নির্বাচনী পরিবেশ তৈরি করুন: ফখরুল

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নির্বাচনের পরিবেশ তৈরির আহ্বান ...

'কলকাতা আর ঢাকায় কাজে কোন ফারাক দেখি না'

'কলকাতা আর ঢাকায় কাজে কোন ফারাক দেখি না'

টালিউড ও বলিউডে সমানতালে কাজ করছেন অভিনেতা ইন্দ্রনীল সেনগুপ্ত। বাংলাদেশেও রয়েছে ...

ডিজিটাল নিরাপত্তা বিল পাস

ডিজিটাল নিরাপত্তা বিল পাস

সাইবার তথা ডিজিটাল অপরাধের কবল থেকে রাষ্ট্র এবং জনগণের জান-মাল ...