সচ্ছল ও অসচ্ছল উভয় অবস্থায় দান

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০১৮      

ফিরোজ আহমাদ

দান করলে শুধু সওয়াবই হয় না; দান ব্যবসার চলতি মূলধন বৃদ্ধি করে। দান ব্যবসার পরিধি বৃদ্ধি করে। ব্যবসা-বাণিজ্যে দানের গুরুত্ব অপরিসীম। কোরআনে এরশাদ হয়েছে, 'যারা আল্লাহর রাস্তায় তাদের সম্পদ খরচ করে, তাদের দৃষ্টান্ত হলো একটি বীজের মতো; যা জমিনে বপন করার পর তা থেকে সাতটি ছড়া জন্মে এবং প্রতিটি ছড়ায় একশ' করে দানা থাকে। এভাবে আল্লাহ যাকে চান তার জন্য আরও বহু গুণে বৃদ্ধি করে দেন। আল্লাহ প্রাচুর্যময়, মহাজ্ঞানী।' (সুরা বাকারা :২৬১)।

আল্লাহর রহমত ব্যতীত শুধু পরিশ্রম করার মাধ্যমে সাফল্য লাভ করা যায় না। দানের মাধ্যমে ব্যবসা-বাণিজ্যে আল্লাহর রহমত আসে। দান আজাব-গজব দূরে ঠেলে দেয়। দানকারীর ব্যবসা-বাণিজ্যসহ সব ধরনের বিপদ-আপদ থেকে নিরাপদ থাকে। তাই ব্যবসা-বাণিজ্যে ধস নামার আগেই দান করতে হবে। কোরআনে এরশাদ হয়েছে, 'আর আমি তোমাদের যে রিজিক দিয়েছি তা থেকে দান করো, তোমাদের কারও মৃত্যু আসার আগে। অন্যথায় অনুশোচনা করে সে বলবে, হে আমার প্রতিপালক, যদি আপনি আমাকে অল্প কিছু দিন সময় দিতেন, তাহলে আমি দান-সদকা করতাম এবং নেক লোকদের মধ্যে অন্তর্ভুক্ত হতাম (সুরা মুনাফিকুন :১০)। 'হে মোমিনগণ, আমি তোমাদের যে রিজিক দিয়েছি তা থেকে তোমরা দান করো। সেদিন আসার আগে, যেদিন থাকবে না কোনো বেচাকেনা, না কোনো বন্ধুত্ব এবং না কোনো সুপারিশ' (সুরা বাকারা :২৫৪)।

সব সময় উত্তম বস্তু বা প্রিয় বস্তুকে দান করতে হবে। হালাল উপার্জন তথা বস্তু দান করতে হবে। হারাম বস্তু দান করা যাবে না। কোরআনে এরশাদ হয়েছে, 'হে ইমানদার লোকেরা, তোমরা নিজেরা যা অর্জন করেছ, সে পবিত্র (সম্পদ) এবং যা আমি জমিনের ভেতর থেকে তোমাদের জন্য বের করে এনেছি, তার থেকে উৎকৃষ্ট অংশ ব্যয় করো। নিকৃষ্টতম অংশগুলো বেছে রেখে তার থেকে ব্যয় করো না; যা অন্যরা তোমাদের দিলে তোমরা তা গ্রহণ করবে না। অবশ্য যা কিছু তোমরা অনিচ্ছাকৃতভাবে গ্রহণ করো তা আলাদা' (সুরা বাকারা :২৬৭)। 'তোমরা ততক্ষণ পর্যন্ত পরিপূর্ণ সওয়াব অর্জন করতে পারবে না, যতক্ষণ না তোমাদের প্রিয় বস্তু আল্লাহর রাস্তায় দান করো। আর তোমরা যা কিছু দান করবে, সে সম্পর্কে আল্লাহ ভালো জানেন ' (সুরা আল-ইমরান :৯২)।

সচ্ছল ও অসচ্ছল উভয় অবস্থায় সাধ্য মোতাবেক দান করার চেষ্টা করতে হবে। আল্লাহতায়ালা দানকারীর মনের অবস্থা সম্পর্কে অবগত আছেন। তিনি নিয়ত অনুযায়ী বরকত দান করে থাকেন। কোরআনে এরশাদ হয়েছে, 'সচ্ছল হোক কিংবা অসচ্ছল সর্বাবস্থায় যারা নিজেদের ধন-সম্পদ ব্যয় করে, যারা নিজেদের ক্রোধ সংবরণ করে এবং মানুষের অপরাধগুলো যারা মাফ করে দেয়; ভালো মানুষদের আল্লাহপাক ভালোবাসেন' (সুরা আল ইমরান :১৩৪)।

যারা প্রকাশ্যে ও গোপনে সাধ্য মোতাবেক খুলুসিয়তভাবে ইখলাসের সঙ্গে দান করবে, তাদের ব্যবসা-বাণিজ্য নিয়ে কোনো ভয় থাকবে না। কোরআনে এরশাদ হয়েছে, 'যারা দিন-রাত প্রকাশ্যে ও সংগোপনে নিজেদের ধনসম্পদ ব্যয় করে, তাদের মালিকের দরবারে এ দানের প্রতিফলন (সুরক্ষিত) রয়েছে। তাদের ওপর কোনো রকম ভয়ভীতি থাকবে না, তারা চিন্তিতও হবে না।' আল্লাহ সবাইকে দানের কল্যাণ লাভের তৌফিক দিন।
পেরুতে বাস খাদে পড়ে নিহত ৪৪

পেরুতে বাস খাদে পড়ে নিহত ৪৪

পেরুতে যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে প্রায় ১০০ মিটার গভীর ...

 ফাঁদে পা দেইনি ভেস্তে গেছে নীলনকশা : ড. খন্দকার মোশাররফ হোসেন

ফাঁদে পা দেইনি ভেস্তে গেছে নীলনকশা : ড. খন্দকার মোশাররফ হোসেন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, মিথ্যা ...

দুর্নীতির কালিমা নিয়েই নির্বাচনে আসবে বিএনপি : ড. আবদুর রাজ্জাক

দুর্নীতির কালিমা নিয়েই নির্বাচনে আসবে বিএনপি : ড. আবদুর রাজ্জাক

আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী ...

প্রশাসনে বিএনপিপন্থিদের এখনও সুদিন

প্রশাসনে বিএনপিপন্থিদের এখনও সুদিন

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলেও পেয়েছেন সময়মতো পদোন্নতি ও ভালো পদায়ন। ...

তিল ঠাঁই আর নাহি রে!

তিল ঠাঁই আর নাহি রে!

সবচেয়ে বেশি জায়গা নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এবারের অমর একুশে গ্রন্থমেলা। ...

শূন্যরেখার রোহিঙ্গারা পালাচ্ছে

শূন্যরেখার রোহিঙ্গারা পালাচ্ছে

বাংলাদেশ-মিয়ানমার প্রত্যাবাসন সম্পর্কিত যৌথ ওয়ার্কিং গ্রুপের প্রতিনিধি দল গত মঙ্গলবার ...

চট্টগ্রামে কাস্টমস কর্তাদের ১১ কোটিপতি স্ত্রী

চট্টগ্রামে কাস্টমস কর্তাদের ১১ কোটিপতি স্ত্রী

গৃহিণী রাফেয়া বেগমের বৈধ কোনো আয়ের উৎস নেই। অথচ তিনি ...

আহমেদ নকীবের 'মিসেস নিতিয়ার সাথে বৃষ্টি আসলো যেদিন' মেলায়

আহমেদ নকীবের 'মিসেস নিতিয়ার সাথে বৃষ্টি আসলো যেদিন' মেলায়

অমর একুশে গ্রন্থমেলা-২০১৮ তে প্রকাশিত হয়েছে কবি আহমেদ নকীবের নতুন ...