চট্টগ্রামের টুকরো খবর

প্রকাশ: ২৪ মার্চ ২০১৪      

পাঁচ গুণীজনকে শিল্পকলা একাডেমির সম্মাননা
ম চট্টগ্রাম ব্যুরো
চট্টগ্রামের পাঁচ বিশিষ্ট ব্যক্তিকে জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা-২০১৩ দেওয়া হয়েছে। গতকাল রোববার জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে এ সম্মাননা প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেলা প্রশাসক মো. আবদুল মান্নান। প্রধান অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বিশেষ অতিথি ছিলেন কবি ও প্রাবন্ধিক আবুল মোমেন। সম্মাননাপ্রাপ্তরা হলেন_ সঙ্গীতে কল্যাণী ঘোষ, চারুকলায় আবুল মনসুর, আবৃত্তিতে রঞ্জিত রক্ষিত, লোক-সংস্কৃতিতে আবদুল গফুর হালী এবং নাট্যকলায় মিঞা আবদুল জলিল।
মঞ্চমুকুট নাট্য সম্প্রদায়ের বছরব্যাপী কর্মসূচি উদ্বোধন
চট্টগ্রামে মঞ্চমুকুট নাট্য সম্প্রদায়ের ৩০ বছর পূর্তি উপলক্ষে তিন দিনের অনুষ্ঠানমালার গতকাল রোববার ছিল সমাপনী দিন। এ দিনে বছরব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করা হয়। বিকেলে অনুষ্ঠানমালার উদ্বোধন করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী। নাট্যসম্প্রদায়ের তিন দিনের কর্মসূচিতে ছিল নাটক, আবৃত্তি, নৃত্য ও মঞ্চনাটক।
চিটাগাং চেম্বারে সেমিনার কাল
চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির আয়োজনে কাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় 'বাংলাদেশ-চীন-ইন্ডিয়া-মিয়ানমারের (বিসিআইএম) ইকনোমিক করিডোর' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বিশেষ অতিথি থাকবেন এম আবদুল লতিফ। অতিথি থাকবেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জুন এবং ভারতের ডেপুটি হাইকমিশনার সন্দ্বীপ চক্রবর্তী। হোটেল আগ্রাবাদের ইছামতি হলে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করবেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম।
চবির এমবিএ ৯২-৯৩ ব্যাচের মিলনমেলা
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) এমবিএ ১৯৯২-৯৩ ব্যাচের প্রাক্তন ছাত্রছাত্রীদের দ্বিতীয় 'পুনর্মিলনী উৎসব ২০১৪'। গত শুক্রবার সকাল ৯টায় নগরীর ফয়'জ লেক কনকর্ড সি ওয়ার্ল্ডে দিনব্যাপী এ উৎসবের আয়োজন করা হয়। হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ফিন্যান্স বিভাগের চার শতাধিক গ্র্যাজুয়েটস ও তাদের পরিবারের সদস্যরা এতে অংশ নেন। মেলায় কর্মসূচির মধ্যে ছিল শিশুদের ফানি গেমস, আনন্দ ভ্রমণ, স্মৃতিচারণ, আলোচনা সভা, কৌতুক, প্যান্টোমাইম, র‌্যাফেল ড্র, ম্যাজিক শো, ব্যান্ড মিউজিক ও ডিজিটাল অ্যালবামের মোড়ক উন্মোচন। পুনর্মিলনী উৎসবে অংশ নেন মীর মিজারুল কায়েস, মো. সালাউদ্দিন, শফিউল আলম জুয়েল, সঞ্জয় প্রসাদ মলি্লক, মো. তারেক উজ জামান প্রমুখ।
যুব উন্নয়ন অধিদফতরের কর্মশালা কাল
যুব সংগঠক, সফল আত্মকর্মী, জেলা-উপজেলা কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় এবং ঋণ কর্মসূচি বাস্তবায়ন ও মূল্যায়ন বিষয়ক আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হবে আগামীকাল। নগরীর হালিশহর যুব উন্নয়ন অধিদফতরের যুব ভবনে এ কর্মশালা শুরু হবে সকাল ১০টায়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীরেন সিকদার।
বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে সংবাদ সম্মেলন
আজ বিশ্ব যক্ষ্মা দিবস। চট্টগ্রামে দিবসটি পালন উপলক্ষে গতকাল রোববার জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি, চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগ, চট্টগ্রাম প্রেস ক্লাব, ব্র্যাক ও সহযোগী সংস্থাগুলোর যৌথ উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে বিভিন্ন কর্মসূচির কথা জানান চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. সরফরাজ খান চৌধুরী। চট্টগ্রাম প্রেস ক্লাবে এ সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বক্ষব্যাধি ক্লিনিকের কন্সালট্যান্ট ডা. কৃষ্ণ স্বরূপ দত্ত। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন ডা. রফিক উদ্দিন, ডা. মোরশেদুল করিম, ডা. বিশাখা ঘোষ, বেসরকারি সংস্থা ব্র্যাকের চট্টগ্রাম জোনের ঊর্ধ্বতন আঞ্চলিক ব্যবস্থাপক কাজী নূরুন্নবী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী প্রমুখ।
ঢালাও নয়, বিএনপি সুস্পষ্ট অভিযোগ করেছে: ফখরুল

ঢালাও নয়, বিএনপি সুস্পষ্ট অভিযোগ করেছে: ফখরুল

'বিএনপি ঢালাও অভিযোগ করছে'— নির্বাচন কমিশনের এমন বক্তব্যের জবাবে বিএনপি ...

নেইমার-এমবাপ্পের চোট বড় নয়

নেইমার-এমবাপ্পের চোট বড় নয়

প্রীতি ম্যাচ খেলতে কাছাকাছি সময়ে মাঠে নেমেছিল ব্রাজিল এবং ফ্রান্স। ...

অজিদের কাছে হারে শুরু ভারতের

অজিদের কাছে হারে শুরু ভারতের

অস্ট্রেলিয়া সফর হার দিয়ে শুরু হলো ভারতের। টি২০ সিরিজ দিয়ে ...

প্রতিবছর এশিয়া কাপ আয়োজনের চিন্তা এসিসি'র

প্রতিবছর এশিয়া কাপ আয়োজনের চিন্তা এসিসি'র

এশিয়া কাপের নিজস্ব জনপ্রিয়তা তৈরি হয়েছে। এশিয়া অঞ্চলের দেশগুলোকে ক্রিকেটের ...

বিশ্বের সব থেকে ধনী মন্দির, সম্পদ পাহারা দেয় নাগরাজ!

বিশ্বের সব থেকে ধনী মন্দির, সম্পদ পাহারা দেয় নাগরাজ!

ভারতের পুরীতে জগন্নাথ মন্দিরের সম্পত্তির খতিয়ান শুনে অবাক হন অনেকেই। ...

'অতীত নিয়ে পড়ে নেই উইন্ডিজ'

'অতীত নিয়ে পড়ে নেই উইন্ডিজ'

ওয়েস্ট ইন্ডিজের সর্বশেষ টেস্ট সিরিজটা ভালো যায়নি। ভারতের মাটিতে বড় ...

সন্দ্বীপে অপহৃত শিশুর খোঁজ মেলেনি ৩৬ ঘণ্টায়ও

সন্দ্বীপে অপহৃত শিশুর খোঁজ মেলেনি ৩৬ ঘণ্টায়ও

চট্টগ্রামের সন্দ্বীপে স্কুল ভ্যান থেকে নামিয়ে অপহরণ করা আট বছরের ...

'কম রানের ম্যাচ হবে চট্টগ্রামে'

'কম রানের ম্যাচ হবে চট্টগ্রামে'

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে মুখিয়ে আছেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক সাকিব ...